অনু-কবিতা :- ৮৩

in আমার বাংলা ব্লগlast month

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

এই পৃথিবীতে আমরা ভালোবাসার মানুষের জন্য যে কোন কিছু করতে রাজি আছি। আমরা কখনো কখনো আমাদের প্রিয় মানুষটিকে ভালবাসতে বাসতে এই পৃথিবীর সব কিছু ভুলে যাই। আসলে যে মানুষটা আমাদের প্রিয় মানুষ সেই মানুষটার প্রতি আমরা সবসময় অন্ধ হয়ে যাই। আসলে তাকে কাছে পেলে আমরা পৃথিবীর সব কিছু যেন নিমেষে ভুলে যাই। তখন আমাদের পৃথিবীর সবথেকে শান্তির সময় মনে হয়। তখন আমাদের আর অন্য কিছু কখনোই ভালো লাগেনা। আমরা এজন্যই প্রিয় মানুষটিকে সারা জীবন নিজেদের কাছে রাখতে চাই। আপনি যাকে যত বেশি ভালোবাসবেন তার কাছ থেকে যদি সামান্য আঘাত পেয়ে থাকেন তাহলে সেই আঘাত আপনার কাছে অনেক বেশি বড় মনে হবে।


আসলে আঘাত অন্যান্য মানুষের কাছ থেকে পেলে আমাদের তেমন কিছু একটা মনে না হলেও এই প্রিয় মানুষের কাছে যদি কোন আঘাত পায় তাহলে সেটা আমাদের কাছে সবথেকে বেশি খারাপ লাগে। আসলে প্রিয় মানুষটি যখন বহু দূরে থাকে তখন তার কথা আমাদের সবসময় মনে পড়ে। যদিও সে মানুষটিকে আমরা কিভাবে তাকে কাছে পেতে পারি তার জন্য সব সময় চিন্তা ভাবনা করি। আসলে প্রিয় মানুষটি যদি দূরে থাকে তাহলে কার মন ভালো। যাইহোক মানুষের প্রিয় মানুষ এ পৃথিবীতে অনেকেই থাকতে পারে। কিন্তু মনের মানুষ একজনই থাকে। আসলে এই মনের মানুষের জন্য আমরা যে কোন কিছু করতে রাজি আছি।



অনেক সময় আমাদের মনের অজান্তে ছোট ছোট ভুল আমরা করে ফেলি। আসলে আমরা কখনো এমনও চেষ্টা করি না যে জেনেশুনে প্রিয় মানুষকে কষ্ট দেব। আসলে কখনো যদি মনের অজান্তে প্রিয় মানুষটিকে কষ্ট দিই এবং প্রিয় মানুষটি যদি আমাদের সেই কষ্ট পেয়ে দূরে চলে যায় তখন সব থেকে বেশি কষ্ট আমাদের হয়। কারণ আমরা তো কখনো প্রিয় মানুষটিকে কষ্ট দিতে চাইনি। আর সেই প্রিয় মানুষটি যদি আবার পুনরায় ফিরে আসে আপনার জীবনে তাহলে বুঝবেন আপনার ভালোবাসায় কখনো কোন কমতি ছিল না। এছাড়াও ভালোবাসার মানুষ বেশিক্ষণ তার প্রিয় মানুষটিকে ছেড়ে দূরে থাকতে কখনোই পারেনা। তাইতো যতই মান অভিমান হোক না কেন সেটি কখনো স্থায়ী হওয়া উচিত নয়।


✠ ০১ ✠


প্রিয় তুমি আছো কত দূরে,
তোমার কথা মনে পড়ে।
কত স্মৃতি জড়িয়ে আছে,
তোমার আর আমার সনে।


কত কথা বলার ছিল তোমায়,
কিন্তু তুমি সুযোগ দিলে না আমায়।
একবার সুযোগ দিলে দেখতে,
সবকিছুই এনে দিতাম তোমায়।


আমার যেটুকু সাধ্য ছিল জীবনে,
সবই আমি দিয়েছি তোমায়।
কোন কিছু আর বাদ রাখিনি,
তোমাকে কাছে পাওয়ার আশায়।


✠ ০২ ✠


মানুষ নাকি স্বার্থপর হয়,
আমি স্বার্থপর তোমার জন্য।
তোমাকে ভালবাসতে গিয়ে ভুলেছি,
পৃথিবীর সকল ধর্ম কর্ম।


শয়নে স্বপনে তোমাকে নিয়ে,
কত কিছুই না আমি ভেবেছি জীবনে।
সবকিছু যেন শেষ হয়ে যায়,
তুমি যদি যাও দূরে চলে।


আর কত তুমি প্রহর গোনাবে,
আর কত রাত থাকবো একা।
কবে তুমি আসবে আমার জীবনে,
তোমায় ছাড়া আমার ঘরটা যে ফাঁকা।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last month 

সত্যি বলেছেন ভাই আমরা ভালোবাসার মানুষের জন্য সব কিছু করতে রাজি। তারা কিভাবে ভালো থাকবে, কিভাবে কি করলে তারা ভালো জীবন যাপন করতে পারবে, এটাই আমরা সব সময় কামনা করি। যাইহোক আপনি আজকে খুবই সুন্দর অনু কবিতা লিখেছেন। আপনার লেখা অনু কবিতা গুলো পড়ে ভীষণ ভালো লেগেছে। এতো সুন্দর কবিতা গুলো লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

আমরা যাকে ভালোবাসতে গিয়ে সবকিছু ভুলে যায়। নিজের কাজ নিজের ভালো নিজের দরকার সবকিছু ভুলে যায়। একটা সময় তারাই প্রমাণ করে দিয়ে যায় যে ভালোবাসা ভুল হা হা। এটা কিন্তু একেবারে তিক্ত সত‍্য কথা দাদা। নিজের আপন মানুষ ভালোবাসার মানুষ দুঃখ দিলে কষ্ট দিলে সত্যি মেনে নেওয়া যায় না। কবিতা টা সুন্দর লিখেছেন দাদা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 last month 

আসলেই দাদা প্রিয় মানুষটির প্রতি আমাদের সবার আলাদা একটা টান থাকে সব সময় ৷ প্রিয় মানুষের দেওয়া কষ্ট গুলো অনেক বেশি কষ্টকর হয় ৷ তবে প্রিয় মানুষের সাথে কাটানো সুন্দর মুহূর্ত গুলো অনেক বেশি আনন্দময় হয় ৷ যাই হোক , খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন প্রিয় মানুষকে ঘিরে ৷ আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 last month 

জেনে বুঝে ভুল করলে যে কষ্ট পেতে হয় না জেনে ভুল করলে তার থেকে অনেক বেশি কষ্ট হয়। না জেনে ভুল করলে আর সেই ভুলের কারণে যদি প্রিয় মানুষ দূরে চলে যায় তাহলে তো কষ্টের কোন শেষ থাকে না। যাই হোক ভাইয়া আপনার আজকের অনু কবিতা গুলো খুব সুন্দর হয়েছে। আপনি আবার প্রতিটি কবিতা হিসেবে করে রেখেছেন দেখছি। শেষের কবিতাটি আমার কাছে বেশি ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69624.90
ETH 3615.21
USDT 1.00
SBD 3.73