হঠাৎ দেখা। কবিতা নং :- ৩২

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা একটা কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png


সোর্স


আমাদের চলতি পথে যেকোনো সময় যে কোন কাউকে পছন্দ হয়ে যেতে পারে। সেসব ব্যক্তিদের আমাদের এতটাই ভালো লাগে যে, প্রথম দেখাতেই তাদের আমরা ভালোবেসে ফেলি। আসলে মানুষের চেহারার সৌন্দর্যকে দেখে যে তাকে ভালবাসতে হবে এমন কোন কথা নেই। অনেক সময় প্রিয় মানুষটির মিষ্টি মুখের হাসি অথবা তার চোখ দেখেও আমরা তাকে ভালোবেসে ফেলি।


আসলে আজ আমি আমার কবিতায় এক পলকের একটি ভালোবাসার কাহিনী তুলে ধরার চেষ্টা করেছি। অনেক সময় অনেক বছরের ভালোবাসা থেকেও এই এক পলকের ভালোবাসা অনেকটা গভীর হয়ে থাকে। মনে হয় যেন সেই প্রিয় মানুষটি তার জনম জনমের অতি পরিচিত একটা মুখ। এই মুখটি সাথে মনে হয় সে আগের জনমে সাথে পরিচয় আছে।


এই মানুষটিকে এক নজর দেখে যেমন ভালোবেসে ফেলা যায় তেমনি তাকে হারিয়ে ফেলে তাকে পুনরায় দেখার জন্য তার মনটা কেমন যেন ব্যাকুল হয়ে ওঠে। আসলে তাকে পাওয়ার জন্য প্রিয় মানুষটি একদম ব্যাকুল হয়ে ওঠে। কিন্তু ব্যাকুল হওয়ার সত্বেও তাকে খুঁজে পাওয়া যায় না এই ভিড়ের মাঝে। তাইতো সে সবসময় ঈশ্বরের কাছে প্রার্থনা করে যে, সে যদি তার প্রিয় মানুষটিকে আরেকবার দেখতে পায় তাহলে সে তাকে ভালোবাসার বাঁধনে বেঁধে রাখবে।


আসলে ভালোবাসা সত্যি হলে কোন না কোন একদিন সে আবার তার ওই প্রিয় মুখটিকে খুঁজে পাবে। আসলে মানুষকে মন প্রাণ দিয়ে ভালবাসলে সেই মানুষটিকে আবার পুনরায় ফিরে পাওয়া যায়। তাই সে দিনরাত জেগেছে প্রিয় মুখটির কথা সে মনে করে। কিন্তু মাঝে মাঝে তার মনে হয় যে সে আর হয়তোবা তার প্রিয় মুখ থেকে আর খুঁজে পাবে না।


আসলে মানুষ যেকোনো সময় যে কোন মুহূর্তে যেকোনো কাউকে ভালবেসে ফেলতে পারে। আসলে ভালোবাসা কখনোই অপরাধ নয়। অন্যকে ভালোবেসে নিজের করে নেওয়া কেই প্রকৃত ভালোবাসা বলে। অনেকেই আছেন যারা এই ভালোবাসার জন্য নিজেদের জীবন পর্যন্ত উৎসর্গ করেন। আর এই ভালোবাসায় যতই বাঁধা আসুক না কেন সে সামনের দিকে এগিয়ে যেতে থাকে।


আসলে ভালোবাসার যদি কোন অবহেলা থাকে সেই ভালোবাসা কখনোই সার্থক হয় না। তাইতো কাউকে ভালবাসতে হলে মন প্রাণ দিয়ে ভালবাসতে হবে। আসলে কাউকে মন প্রাণ দিয়ে ভালবাসলে অবশ্যই তাকে পাওয়া যাবে। সেই প্রিয় মানুষটি যত দূরেই থাকুক না কেন তাকে অবশ্যই ঈশ্বর মিলিয়ে দেবে তোমার হাতে।


আসলে পবিত্র ভালবাসার উপরে আর কিছুই নেই। মানুষের মন যদি পরিষ্কার থাকে তাহলে তার ভালোবাসাও পবিত্র হয়। আর পবিত্র মন নিয়ে কোন কিছু চাইলে সেই চাওয়া কখনো অফুরন থাকে না। তাইতো কাউকে পেতে হলে অবশ্যই তাকে পবিত্র মন নিয়ে ভালবাসতে হবে। আর ভালোবাসায় যদি কোন বাঁধা-বিপত্তি না থাকে তাহলে সে ভালবাসা অনেকটা মূল্যহীন হয়ে পড়ে।


কষ্ট করে কাউকে পাওয়া যায় যে আনন্দ থাকে সহজে পাওয়ায় সেই আনন্দ মনে হয় অতটা পাওয়া যায় না। তাইতো শত বাঁধা-বিপত্তি উপেক্ষা করে ভালবাসার মানুষটিকে পাওয়ার জন্য লড়াই চালিয়ে যেতে হবে। আর এভাবেই প্রিয় মানুষটিকে নিজের কাছে একবার করে নিতে পারলে তাকে সবসময় বুকে আগলে রাখতে হবে। কোনরকমেই আর জীবনেও তাকে কোন কষ্ট দেওয়া যাবে না।

✠ হঠাৎ দেখা ✠


নিজেকে আমি হারিয়ে ফেলেছি
তোমার ভালোবাসার মাঝেতে।
নিজের খোঁজে খুঁজি তোমায়,
মায়াবী এই সন্ধ্যা রাতে।


তোমায় যখন প্রথম দেখেছি,
শত ভিড়ের মাঝে এক পলক।
নিজেকে আর সামলাতে পারিনি,
দেখে তোমার ওই রূপের ঝলক।


হয়তো পাবো না তোমারে দেখা,
কোনদিনও আর কোনো ক্ষণে।
এক পলকের দেখায় তোমায়,
ভুলতে পারিনি তোমার মুখখানি।


ওই মায়াবী রূপের ঝলক,
দেখিনি এর আগে আমি।
সত্যি করে বলছি তোমায়,
কোনদিনও ভুলতে পারবো না আমি।


তোমার চোখে চোখ পড়তেই,
পলক ফেলিনি এক মুহূর্তও।
তোমার ওই রুপের আগুনে আমি,
ঝলসাতে চাই আমার দুটি চোখ।


পাবনা আমি তাও খুঁজি তোমায়,
শত ভিড়ের এই মাঝখানে।
ভগবানের কাছে আমার এই মিনতি,
চার হাত যেন আমাদের এক করে।


তোমার সুন্দর ওই মুখখানি,
যেন জোসনা রাতের চাঁদের চাহনি।
হাসলে পরে তোমার ঠোঁটে,
বৃষ্টির ফোটার মতো মুক্ত ঝরে।


আরেকবার যদি তোমার দেখা পাই,
বেঁধে ফেলবো তোমায় মায়ার বাঁধনে।
আমার যত ভালবাসা আছে,
তা দিয়ে তোমায় বশ করবো এখনই।


মনে প্রানে সবসময় চাইবো তোমায়,
আঁকবো ছবি তোমার মনের মাঝে।
ভালোবাসা যদি আমার সত্যিই হয়,
অবশ্যই পাবো তোমায় এই ভুবনে।


আশাকরি কবিতাটি আপনাদের সবার খুব ভালো লেগেছে। ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।



তো দেখা হবে পরবর্তী পোস্টে। ততক্ষণ সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

মানুষ যেকোন সময় যে কাউকেই ভালোবেসে ফেলতে পারে। আর পবিত্র ভালবাসার উপরে কোন কিছুই হতে পারে না। প্রিয় ও ভালোবাসার মানুষটিকে নিয়ে খুব সুন্দর কবিতা রচনা করেছেন আপনি ভাইয়া।

 last year 

সত্যি দাদা কষ্ট করে কাউকে পাওয়ার মাঝে যে আনন্দ আছে সহজে পাওয়ার মাঝে সেই আনন্দ নেই। দাদা আপনার লেখাগুলো পড়ে যেমন ভালো লাগলো তেমনি কবিতাটি পড়েও অনেক ভালো লেগেছে। আপনি কিন্তু দারুণ কবিতা লিখেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দারুন একটি কবিতা শেয়ার করার জন্য।

 last year 

সত্যি দাদা হঠাৎ করে কাউকে দেখে ভালো লেগে যাওয়া।তাকে নিয়ে রঙিন স্বপ্ন আঁকা। তাঁকে পাওয়া না পাওয়ার সংশয়ে থাকা।আবার দেখা পেলে তাকে মায়ার বাঁধনে বেঁধে ফেলা।এসবকিছুই হঠাৎ দেখার সেই মানুষটিকে ঘিয়ে।হঠাৎ করে দেখা পাওয়া গেলেও হঠাৎ করে কিন্তু সেই মানুষটিকে পাওয়া সম্ভব নয়।আর কষ্ট করে পাওয়ার মাঝে আনন্দও আছে।কবিতাটি খুব ভালো লেগেছে। মনের অনুভূতি গুলো দারুন ভাবে কবিতায় ফুটে উঠেছে।অনেক ধন্যবাদ দাদা শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56784.71
ETH 2392.67
USDT 1.00
SBD 2.27