অনু-কবিতা :- ৭৫

in আমার বাংলা ব্লগ6 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে প্রিয় মানুষগুলো যখন আমাদের পাশে থাকে তখন আমাদের আনন্দের কোন সীমা থাকে না। প্রিয় মানুষ হলে এমন এক ওষুধ যে ওষুধ ছাড়া আমরা কখনোই বাঁচতে পারি না। আসলে আমরা যতই অসুস্থ হই না কেন আমাদের প্রিয় মানুষ যদি আমাদের পাশে থাকে তাহলে আমাদের সকল অসুস্থতা নিমিষেই দূর হয়ে যায়। আসলে প্রিয় মানুষ একটা ম্যাজিশিয়ান আমাদের জীবনে। যে ম্যাজিশিয়ান তার জাদুর বলে আমাদের জীবনকে হঠাৎ করে পরিবর্তন করে দিতে পারে। এই প্রিয় মানুষ যখন আমাদের কাছে থাকে না তখন আমাদের কাছে পুরো পৃথিবীটা মনে হয় অন্ধকার। আসলে প্রিয় মানুষের জন্য মানুষের ভাবনা চিন্তার কোন শেষ থাকে না। আপনি আপনার প্রিয় মানুষকে নিয়ে চিন্তা করা শুরু করে দিলে আপনি তখন এই জগতে আর থাকবেন না। তখন শুধুমাত্র আপনি আপনার প্রিয়জনকে নিয়ে এক আলাদা জগতে চলে যাবেন।


আসলে প্রিয় মানুষকে নিয়ে ঘর বাঁধার স্বপ্ন সকলেই দেখে। আমাদের কাছে মনে হয় যে প্রিয় মানুষের সাথে আমাদের সম্পর্ক সাত জনমের। আসলে কার কপালে তার প্রিয় মানুষ লেখা রয়েছে তা আমরা কেহই জানি না। তাইতো আমাদের সব সময় ভয় হয় যে কখন প্রিয় মানুষ আমাদের থেকে দূরে চলে যায়। আসলে পৃথিবীর সব থেকে ভয়াবহ জিনিস কিন্তু এই প্রিয় মানুষকে হারাব। আবার অনেকেই আছে যাদের জীবনে তাদের প্রিয় মানুষ হারিয়ে গেছে কিন্তু তারা না পাবে জেনেও সেই প্রিয় মানুষকে ভালোবেসে যায়। আসলে ভালোবাসার কোন স্বার্থ থাকেনা কখনো। আর যারা এই পৃথিবীতে নিঃস্বার্থভাবে ভালোবাসা দিয়ে যায় তারা কখনোই কষ্ট পায় না।


আসলে ভালোবাসা নিয়ে লেখা কবিতার কোন শেষ কখনোই হতে পারে না। আমার মনে হয় ভালোবাসা নিয়ে লেখা কবিতা অসীম। কারণ ভালোবাসাকে কখনো পরিমাপ করা যেমন যায় না তেমনি ভালোবাসার বিশালতাও কখনো মাপা যায় না। আজ পৃথিবীতে ভালোবাসা আছে বলে পৃথিবী এত সুন্দর। আসলে পৃথিবীতে যদি এই ভালোবাসা না থাকতো তাহলে হয়তো পৃথিবী নরক এর থেকেও আরো বেশি খারাপ হতে পারতো। আসলে ভালোবাসার দাঁড়াই প্রকৃতি থেকে শুরু করে পৃথিবীর সকল কিছু জয় করা সম্ভব। তাইতো লেখকদের ভালোবাসার কবিতার কখনো শেষ হতে পারে না। যদিও আমি কবি নই তবুও আমার চেষ্টা ভালোবাসা নিয়ে নতুন নতুন কবিতা আপনাদের মাঝে প্রকাশ করার।


✠ ০১ ✠


একি মায়ায় জড়ালে তুমি আমায়,
তোমায় ছাড়া ঘরে থাকতে নাহি মন চায়।
তুমি আমার পূর্বজন্মের আপনজন,
এ জন্মে ঘর বাঁধবো আমরা দুজন।


দূরে থেকো না আর কাছে চলে এসো,
তোমায় ছাড়া থাকতে নাহি মন চায়।
তুমি যে আমার দু চোখের মনি,
তোমায় ছাড়া এ দুনিয়া অন্ধকার মনে হয়।


মনের যত কথা ছিল বলবো তোমায় আজই,
তোমায় ছাড়া থাকবো কি করে একাকী।
এতটা সময় ছিলাম আমি তোমায় ছেড়ে,
শুধুই ভেবেছি তোমার কথা রাত প্রহরে।


✠ ০২ ✠


দূরে গেলে আমার ভালো লাগেনা,
কাছে থাকলে আনন্দের সীমা থাকেনা।
তোমায় ছাড়া বড্ড একা লাগে,
তুমি কেন কাছে থাকতে পারো না।


তোমায় নিয়ে আমার লেখা কবিতাগুলো,
সব যেনো আস্তে আস্তে শেষ হয়ে যায়।
তোমায় আমি এত খুঁজে বেড়াই,
কিন্তু তোমার দেখা তো আর না পাই।


কোন অভিমানে দূরে চলে গেলে,
এখনো আমি বুঝতে নাহি পারি।
তুমি যে আমার প্রাণপ্রিয় পাখি,
তোমায় ছাড়া কি আমি থাকতে পারি?


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 6 months ago 

প্রিয় দাদা আপনার লেখা অনু কবিতাগুলো বরাবরই আমার কাছে অনেক ভালো লাগে। ঠিক তেমনি আজকে আপনার লেখা দুটি অনু কবিতা পড়ে আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে অনু কবিতার ভাষাগুলো অত্যন্ত চমৎকার হয়েছে। চমৎকার দুইটি অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

পূর্ব দিনগুলোর মত আজকে আপনি আমাদের মাঝে সুন্দর সুন্দর ছোট কবিতা শেয়ার করেছেন। আপনার কবিতা পড়তে এমনিতেই আমার ভালো লাগে ঠিক তেমনি ভালো লাগার মত ছিল আজকের কবিতা দুটা। দারুন লিখেছেন আপনি প্রত্যেকটা লাইন। প্রিয়জন দূরে চলে গেলে ঠিক এমনই অনুভব মনের মধ্যে জাগে।

 6 months ago 

খুব সুন্দর অনু কবিতা লিখেছেন ভাইয়া। কবিতার প্রতিটা লাইন অসাধারণ ছিল। কাছের মানুষগুলো দূরে থাকলে ঠিক যেমন মনে হয়। আপনার অনু কবিতার মধ্যে তা প্রকাশ পেয়েছে। খুব ভালো লাগলো আপনার কবিতা দুটি পড়ে।

 6 months ago 

দাদা আপনার লেখা অনু কবিতা গুলো আমার বরাবরই ভালো লাগবে। আপনি খুব সুন্দরভাবে অনু কবিতা গুলো লেখেন। আপনার অনু কবিতার ভাষাগুলো অনেক চমৎকার হয়। আজকের কবিতা দুটো পড়ে আমার অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ দাদা অনু কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 6 months ago 

খুব সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করেছেন যা আমার অনেক ভালো লেগেছে৷ এরকম সুন্দর সুন্দর অনু কবিতা আপনার কাছ থেকে পড়ে খুবই ভালো লাগলো৷ আপনি প্রতিনিয়তই খুব সুন্দর কিছু কবিতা এবং অনু কবিতা শেয়ার করে আসছেন৷ আজকের এই অনু কবিতাগুলো একেবারে অসাধারণ হয়েছে৷ অনেক ধন্যবাদ এরকম সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করার জন্য৷

 6 months ago 

দূর গেলে ভালো লাগে না
কাছে থাকলে আনন্দের সীমা থাকে না।

কথাটা কিন্তু বেশ দারুণ লেগেছে দাদা। একেবারে সঠিক বলেছেন। আমাদের প্রিয় মানুষগুলো যেন আমাদের বেঁচে থাকার অনুপ্রেরণা দেয় আমাদের বেঁচে থাকার আশা যোগায়। তাদের মধ্যে হয়তো একটা অসাধারণ আকর্ষণীয় ব‍্যাপার সৃষ্টিকর্তায় দিয়ে দেয়। চমৎকার লিখেছেন অনু কবিতা টা দাদা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58211.91
ETH 2476.26
USDT 1.00
SBD 2.38