অনু-কবিতা :- ৭৫

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে আমাদের সকলের জীবনে কিন্তু ভালোবাসা আছে। এই পৃথিবীতে এমন কোন মানুষ নেই যার জীবনে কোন ভালোবাসার মানুষ ছিল না। মানুষ মানুষের প্রেমে পড়ে যেকোনো ক্ষণে। অর্থাৎ মানুষকে ভালবাসার কোন সময় জ্ঞান থাকেনা। যাকে যখন তখন আমাদের পছন্দ হয়ে যেতে পারে। আসলে ভালোবাসা একদিকে আর পছন্দ কিন্তু অন্য দিকে। কারণ ভালোবাসার মানুষ জীবনে মা-বাবার পর আরেকজন ব্যক্তি হয় সে আমাদের প্রিয় মানুষ। আসলে প্রিয় মানুষকে কাছে পাবার জন্য আমরা সব সময় বিভিন্ন ধরনের সুযোগ খুঁজি। আসলে কারনে অকারণে আমরা সব সময় প্রিয় মানুষকে আমাদের পাশে রাখতে চাই। কারণ এই প্রিয় মানুষগুলো যদি আমাদের পাশে থাকে তখন আমাদের সকল কাজে উদ্দম বেড়ে যায়। কারণ এই প্রিয় মানুষগুলো আমাদের সব সময় অনুপ্রেরণা যোগায় সকল কাজকে জয়ী করার জন্য।



আসলেই প্রিয় মানুষ যখন দূরে থাকে তখন তার জন্য আমাদের মনটা সব সময় আনচান করে। আসলে তাকে কাছে পাবার জন্য আমাদের সব সময় মনটা তার কাছে ঘুরে বেড়াতে চায়। আসলে প্রিয় মানুষটিকে দেখতে না পারলেও তার কাছাকাছি স্থানে থাকার জন্য আমাদের মনটা যেন ব্যাকুল হয়ে ওঠে। মনে হয় যেন এই প্রকৃতির মাঝে সে প্রিয় মানুষটির গন্ধ মিশে আছে। আসলে প্রিয় মানুষকে কিন্তু ভালবাসার কোন সীমা থাকে না। আপনি প্রিয় মানুষকে যেমন ভালোবাসবেন তেমনি প্রিয় মানুষের সকল গুণ এবং তার সকল ভুল ত্রুটিকেও ভালোবাসবেন। এছাড়াও একজন ভালবাসার মানুষের কাছে আমরা সব সময় অন্ধের মত থাকি। আর এজন্যই লোকজন বলে যে ভালোবাসা নাকি অন্ধ হয়। আসলে কথাটি আমার কাছে মনে হয় সম্পূর্ণ সঠিক। কারণ সত্যিই ভালোবাসা সবসময় প্রিয় মানুষের জন্য সকল কিছুকে ত্যাগ করতে পারে।

এই পৃথিবীতে অনেক ভালোবাসার লোক রয়েছে যারা জীবনে ভালোবেসে ব্যর্থ হয়েছে। কারণ তারা ভালোবেসে ব্যর্থ হলেও সেই ভালোবাসার মানুষটিকে কখনো অভিশাপ দেয় না। বরং তারা দূর থেকে সেই মানুষটিকে ভালোবেসে যায় এবং তার জন্য সব সময় ভালো কিছু আশা করে। আসলে ভালোবাসার মানুষকে যে জীবনে পেতে হবে এমন কোন কথা নেই। কোন মানুষকে না পাবো জেনেও কিন্তু তাকে ভালোবাসা যায়। সত্যিই ভালোবাসা বিভিন্ন ধরনের হয়ে থাকে আমাদের জীবনে। কারো জীবনে এই ভালোবাসার সার্থক হলেও বেশিরভাগ লোকের জীবনে এই ভালোবাসা সব সময় সার্থক হয় না। আর ভালোবাসা এমনই হওয়া উচিত যে ভালবাসায় কোন ধরনের কোনরকম স্বার্থ থাকবে না। বরং নিঃস্বার্থভাবে অন্যকে ভালবেসে যেতে হবে। আর নিঃস্বার্থভাবে ভালবাসার মাঝেই প্রকৃত সুখ লুকিয়ে থাকে।

✠ ০১ ✠


দাঁড়িয়ে আছো কেনো তুমি দূরে,
কাছে এসে আমার হাতটি ধরো।
তুমি যদি যাও আমায় ছেড়ে,
তাহলে পাবো না আমি কূল।


তোমার জন্য আমার বেঁচে থাকা,
তোমার জন্য এই পৃথিবীতে আশা।
তোমায় নিয়ে ঘর বাঁধবো বলে,
তোমাকে কাছে পাবার আশা।


তোমায় নিয়ে কত স্বপ্ন দেখি,
তোমায় ছাড়া আমি পাগল হয়ে যাই।
তোমায় দু-পলক দেখার জন্য,
মনটা আমার চারদিক ঘুরে বেড়ায়।


✠ ০২ ✠


যখন তোমায় আমি দেখতে না পাই,
মনটা আমার করে আনচান।
হঠাৎ যখন দেখতে পাই তোমায়,
মনটা আবার ভালো হয়ে যায়।


কবে যে তুমি হবে আমার,
সেজন্য আর মন মানে না।
এক সেকেন্ড আমার জীবনে,
তোমায় ছাড়া এক যুগ মনে হয়।


সৃষ্টিকর্তার কাছে আমার এই মিনতি,
তোমায় যেন পাই আমি জীবনে।
যত দুঃখ কষ্ট আসুক সামনে,
বুঝতে দেব না তোমায় কোন ক্ষণে।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

দাদা আপনার কোন কবিতা গুলো সব সময় আমার কাছে অনেক বেশি ভালো লাগে আপনি নিবেন দারুন দারুন অনু কবিতা লেখেন। আপনার লেখা প্রতিটি অনু কবিতায় পড়ে বেশ ভালো লেগেছে আমার কাছে। ভালোবাসার মানুষকে না দেখতে পারলে মন আনচান করবে এটাই তো স্বাভাবিক। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার অনু কবিতা গুলো পড়তে আমার সবসময় অনেক ভালো লাগে। আজকের কবিতাগুলো দারুন হয়েছে। প্রতিটি অনু কবিতা হৃদয় ছুঁয়ে গেল। অসংখ্য ধন্যবাদ মাঝে মাঝে শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

খুবই সুন্দর অনু কবিতা লিখেছেন। এই অনু কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে আপনার কবিতাগুলো অনেক ছন্দে মিল রয়েছে। যার কারণে পড়ে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাই আমি দেখেছি আপনি কবিতার মধ্যে ভালোবাসার অনুভূতি গুলো খুব সুন্দর ভাবে প্রকাশ করেন ।‌প্রতিটা মানুষ তার প্রিয় মানুষকে কাছে পাওয়ার প্রত্যাশা করে। যেটা ভালোবাসার মূল সার্থকতা। একমাত্র কবিতার মাধ্যমে ভালোবাসার অনুভূতি গুলো খুব সুন্দর ভাবে প্রকাশ করা যায়। যেটা আপনি করেছেন আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক সুন্দর সুন্দর অনু কবিতা লিখেছেন ভাইয়া। আপনার কবিতার মধ্যে প্রেম অনুভূতি আছে। আছে মনের টান ও ভালবাসা। এই জাতীয় ভালোবাসার কবিতা গুলো আমার খুব পছন্দ। ভালো লাগলো আপনার কবিতা পড়ে। খুব সুন্দর লিখেছেন আপনি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57960.12
ETH 2482.73
SOL 155.31
SBD 2.43