এলোমেলো কিছু ফটোগ্রাফি। ফটোগ্রাফি পর্ব -৩৯steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই ? আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও খুব ভালো আছি। আজ আমি আবারও আমার তোলা কিছু এলোমেলো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


IMG_20230725_000007.jpg


আসলে ড্রাগন ফল আমরা সবাই চিনি। কিন্তু আমরা এই ফলটার সাথে বিগত কয়েক বছর ধরে বেশি পরিচিত হয়েছি। এর আগে ড্রাগন ফল নামে আমরা কোন ধরনের ফলকে চিনতাম না। আসলে প্রতিদিনই এই ড্রাগন ফলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে সারা পৃথিবীব্যাপী। আমার মনে হয় এই ড্রাগন ফলের গাছটা একটি ক্যাকটাস জাতীয় উদ্ভিদ। ড্রাগন ফ্রুটসের মতো গাছ মরুভূমিতে প্রায় সব জায়গাতেই দেখা যায়। যদিও সেটি ড্রাগন ফল দেয় না কিন্তু গাছটি দেখতে প্রায় একই রকম।


IMG_20230725_000036.jpg


আসলে এখন প্রায় সব বাড়িতে এই ড্রাগন ফলের গাছ লাগানো হয়। যদিও এটি টবে করে লাগানো হয় তবুও এই গাছে ফলন খুব বেশি। আসলে এই গাছটি লাগানোর কোন নির্দিষ্ট সময় থাকে না। এমনকি এই গাছটি লাগাতে এর ফলের ভিতরে যে বীজ রয়েছে তারও প্রয়োজন হয় না। কারণ এই গাছের যেকোনো কাণ্ড অংশে কেটে মাটিতে রোপন করলে সেই কান্ড থেকে অটোমেটিক নতুন গাছের জন্ম হয়।



IMG_20230725_000050.jpg


তাই এই গাছের জন্য আমাদের বেশি কষ্ট হয় না। কারণ এই গাছের জন্য বেশি কিছু প্রয়োজন হয় না। কোন মতন একটু জায়গা হলে এই গাছ সহজেই সেই অল্প জায়গাতে বেড়ে ওঠে এবং সেই অল্প জায়গাতে এই গাছের ফলন প্রচুর পরিমাণে হয়। তো এই ড্রাগন ফ্রুট গাছটি আমার নিজের লাগানো। যদিও এই গাছের পিছনে আমি বেশি সময় দিতে পারি না। কিন্তু প্রায় বছরের দুবার এই গাছে লাল ধরনের ড্রাগন ফ্রুট ফল হয়। যেহেতু সেদিন কাজ করে বাইরে ছাদের উপর দিয়ে হেঁটে বেড়াচ্ছিলাম। দূর থেকে আমি একটি সাদা ফুলের মত দেখতে পেলাম।


IMG_20230725_000107.jpg


আসলে ড্রাগন গাছের যখন ফুলের কুড়ি আসে এবং যখন এই ফুল ফুটে আবার ফুল নেতিয়ে পড়ে আপনারা সহজে সেটি লক্ষ্য করতে পারবেন না। কারণ এই ড্রাগন গাছের এই ফুলটা কিন্তু একদম মাঝরাত্রে ফোটে। তাই যেহেতু সেদিন অনেক রাত অব্দি কাজ করেছিলাম। তাই আমি এই ড্রাগন গাছের ফুল দেখতে পেলাম। এক কথায় বলতে ফুলটি দেখতে কিন্তু একদম অসাধারণ ছিল। যদিও এই ফুলের কোন গন্ধ ছিল না। আসলে রাতের বেলায় ফুলটি যেন একদম সাদা ধবধবে মনে হচ্ছিল। তাই আর লোভ সামলাতে না পেরে ঘর থেকে ফোনটি এনে এই ড্রাগন ফ্রুট গাছের ফুলের কিছু ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করলাম।


IMG_20230816_125741.jpg

আসলে ফটোগ্রাফি করতে শুধুমাত্র ক্যামেরার প্রয়োজন এমন কোন বিষয় নেই। কারণ আমরা সাধারণত ক্যামেরার থেকে মোবাইল ফটো তুলতে বেশি পছন্দ করে। যদিও ক্যামেরা অপেক্ষা মোবাইলে ফটো তোলা অনেক সহজ। তাই আমরা প্রায় সবাই এই ক্যামেরা অপেক্ষা মোবাইলের ক্যামেরায় ছবি তুলতে অনেক বেশি পছন্দ করি এবং কমফোর্টেবল বোধ করি। আসলে ক্যামেরার আকার থেকে অনেক বড় হয়। আমরা যেকোনো জায়গায় ক্যামেরা বহন করে নিয়ে যেতে পারি না। যেহেতু ফোন অনেক ছোট এবং এটি বহন করা অনেক সহজ। তাই আমরা এই ফোনকে যেকোনো জায়গায় নিয়ে যেতে পারি।


IMG_20230816_125745.jpg


আসলে এই ধরনের ফুল কিন্তু আমরা সব জায়গায় দেখতে পাই। এই ফুলটি কিন্তু বিভিন্ন রঙের হয়ে থাকে। কিন্তু আমাদের এসব অঞ্চলে এই ফুলটি বেশি দেখা যায় অর্থাৎ হলুদ রংয়ের ফুলের সংখ্যা অনেক বেশি। যদিও এই ফুলের কোন গন্ধ থাকে না তবুও বিভিন্ন প্রজাপতি এসে এই ফুল হতে মধু সংগ্রহ করে। এছাড়াও এই ফুলগুলো কিন্তু একদম মনের নেশা ধারণা এক ধরনের ফুল। কারণ প্রখর আলোর মাঝে যখন এই ফুলগুলো ফোটে তখন মনে হয় যেন চারিদিক এই ফুলের আলোয় একদম সূর্যের আলো হলুদ রঙে আলোকিত হয়ে গেছে।


IMG_20230816_125808.jpg


সাধারণত বর্ষাকালে এই ফুল আমরা সচরাচর রাস্তার দুপাশেও দেখতে পাই। আসলে অনেক সময় রেললাইনের দুই ধারেও এই ধরনের ফুল আমরা দেখতে পাই। আর এই ফুল মনে হয় যেন মানুষের হৃদয় হরণ করে নেয়। যদিও এটা একটা জংলি ধরনের ফুল। তবুও এই ফুলটি দেখতে কিন্তু অনেক সুন্দর। আসলে ফুলের ছবি তুলতে আমার খুব ভালো লাগে। যেহেতু এই ফুলের বিবরণ আমি আগের পোস্টেও করেছিলাম। তাই আমি আজ অন্যভাবে এই ফুলটিকে তুলে ধরার চেষ্টা করেছি।


ক্যামেরা পরিচিতি : HUAWEI
ক্যামেরা মডেল : BKK-AL 10
ক্যামেরা লেংথ : 3 mm



আশাকরি আজকের এই ফটোগ্রাফিক পোস্টটি আপনাদের খুব ভালো লেগেছে। আর ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।

সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 10 months ago 

অনেক সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। আপনার এই ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে কারণ আপনি আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন বিভিন্ন পর্যায়ের ফুলের ফটোগ্রাফি। আর এই সমস্ত ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে এতটাই ভাল লেগেছে যা বলে বোঝানো সম্ভব নয়।

 10 months ago 

ড্রাগন ফল আমরা সবাই চিনি এবং ড্রাগন ফলের ফুল যে এত সুন্দর। কখনোই দেখি না। আজকে আপনার মাধ্যমে সম্ভব হলে দেখা। সর্বোপরি ভালো ছিল তারপর যে ফটোগ্রাফিটা করেছেন এইটা অনেক সুন্দর ছিল কিন্তু ফুলটির নাম আমি জানিনা। আসলে ফটোগ্রাফি করতে ক্যামেরার প্রয়োজন হয় এমন বিষয় নয়। আপনি ঠিক বলেছেন মোবাইল থেকে অনেক সুন্দর ভাবে ছবিটা ফুটিয়ে তোলায় সবকিছু 🥰

 10 months ago 

আজকের পর্বে দুর্দান্ত ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া দেখে খুবই ভালো লাগলো।
তবে আপনার ফটোগ্রাফির মাধ্যমে আমি প্রথমবারের মতো ড্রাগন ফুল দেখতে পেলাম।
সুন্দর উপস্থাপনা করেছেন ফটোগ্রাফি গুলো সম্পর্কে শুভেচ্ছা রইল আপনার জন্য।

 10 months ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। তবে ড্রাগন ফুল এর আগে কখনো দেখিনি। আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেয়ে আমার কাছে খুব ভালো লেগেছে। বাকি ফটোগ্রাফি গুলো বেশ ভাল ছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

ড্রাগন ফল অনেকবার কেনা হয়েছে কিন্তু ড্রাগন ফলের ফুল সম্পর্কে ধারণা নেই।কারণ আমার বাসায় ড্রাগনের গাছ নেই এবং দেখিনি । আপনার পোষ্টের মাধ্যমে ড্রাগনের ফুল সম্পর্কে জানা ও চেনা হল। আর ফটোগ্রাফি গুলো এত ভালো লেগেছে বলার বাইরে। ধন্যবাদ ভাই সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 10 months ago 

বেশ চমৎকার ফটোগ্রাফি করেছেন। ড্রাগন ফলের ফুল এর আগে আমি দেখেছিলাম না ভাইয়া। আপনার পোষ্টের মাধ্যমে এটি দেখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনার এলোমেলো ফটোগ্রাফি দারুণ লাগছে। এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখতে বেশ সুন্দর লাগে।কারন সেখানে বিভিন্ন ধরনের ফুল বা দৃশ্য দেখতে পাই।আমার কাছে ড্রাগন ফুলটা দারুণ লেগেছে। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

দাদা আপনার করা প্রতিটি ফটোগ্রাফি অনেক চমৎকার হয়েছে। সত্যি বলেছেন ড্রাগন ফলের চাহিদা সারা বিশ্বব্যাপী। আপনার নিচের ফটোগ্রাফির ফুল গুলোর নাম হচ্ছে লান্টনা ফুল। এই ফুলগুলো বিভিন্ন রঙের হয়ে থাকে গন্ধহীন। অসংখ্য ধন্যবাদ দাদা ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ভাই আপনি খুব চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন আপনার ফটোগ্রাফি আমার কাছে ভীষণ ভালো লেগেছে এত সুন্দর ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42