অনু-কবিতা :- ৭১

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আমাদের এই পৃথিবীতে অসৎ লোক বাদ দিলে সৎ লোক খুঁজে পাওয়া বড়ই মুশকিল। কারণ এই পৃথিবীতে অসৎ লোকের সংখ্যা এত বেশি যে এই অসৎ লোকের ভিড়ে সৎ লোকগুলো যেন দিন দিন হারিয়ে যাচ্ছে। আসলে বর্তমানে এই অসৎ লোকের পরিমাণ এতই বেড়ে গেছে যে এর ফলে দেশের সকল মানুষের অনেক বেশি ক্ষতি হচ্ছে সব সময়। আসলে মানুষ অল্প পরিশ্রম করে কিভাবে বেশি অর্থ উপার্জন করবে সে দিকেই সব সময় বেশি নজর থাকে। কারণ মানুষ এখন বেশি অলস হয়ে গেছে। এছাড়াও বর্তমানে আমরা বিভিন্ন খবর এবং পত্রিকায় দেখতে পাচ্ছি যে অসৎভাবে বহু লোক কোটি কোটি টাকার মালিক হয়ে এই পৃথিবীতে তাদের শাসন চালিয়ে যাচ্ছে। আসলে অসৎ উপায়ে অর্থ উপার্জন করলে সেই টাকা কিন্তু বেশিদিন স্থায়ী হয় না।


আসলে এই পৃথিবীতে যাদের সৎ মন-মানসিকতা রয়েছে তারা কখনোই এসব অসৎ কাজকে প্রাধান্য দেয় না। যদিও আপনি তাদেরকে অসৎ কাজ করার জন্য যতই লোক দেখান না কেন তারা কিন্তু তাদের সেই সব নীতি ছেড়ে কখনো বাইরে বেরিয়ে আসে না। কারণ তাদের কাছে অর্থ থেকে তাদের সৎ থাকার প্রবণতা অনেক বেশি। আর যারা সৎভাবে থেকে সারা জীবন অল্প পয়সা উপার্জন করে তারা কিন্তু কখনোই জীবনে কষ্ট পায় না। কারণ সৎ পথে উপার্জন করা টাকা সহজে নষ্ট হয় না। কিন্তু অসৎ পথে আপনি যদি কোটি কোটি টাকা ইনকাম করেন সেই টাকা কিন্তু আপনার কাছে বেশিদিন থাকবে না। কারণ এই পৃথিবীতে যারা অন্যায় করে তারা কিন্তু শাস্তি এই পৃথিবীতেই পায়।


আসলে এখন সমাজব্যবস্থাটা এমন হয়ে গেছে যে কোন একজন সৎ ব্যক্তি এই সমাজে কখনোই টিকে থাকতে পারে না এই অসৎ ব্যক্তিদের চাপে। কারণ এই অসৎ ব্যক্তিরা কখনোই সমাজের ভালো চায়না এবং কোন ব্যক্তি যদি সৎ থাকে তাহলে তারা তার ক্ষতি কিভাবে হয় সব সময় সেই ক্ষতি করার চেষ্টা করে। আসলে যারা সৎ তারা সব সময় সৎ থেকে যায় এবং যারা অসৎ তারা যদি এই অসৎ পথ ছেড়েও সৎ পথে আসার চেষ্টা করে তবুও তারা কখনো দিনও সৎ পথে আসতে পারে না। কারণ কোন বড় কোন লোভ তাদের সামনে আসলে তারা আবার তাদের সেই পুরনো চেহারায় ফিরে আসে। আর এই পৃথিবীতে অনেক বড় বড় মানুষ রয়েছে যারা তাদের ভালো মানুষের মুখোশের আড়ালে এই অসৎ মন মানসিকতা লুকিয়ে রাখে।


✠ ০১ ✠


চুরি বড়ই মহা বিদ্যা,
যদি কেহ না পড়ে ধরা।
চুরি করে বড় হয়েছে,
এই পৃথিবীতে বড় মহারথীরা।


চুরি করে নাম করেছে,
পৃথিবীতে বসবাসকারী বহু লোক।
তাদেরকে সবাই সম্মান করে,
কারণ তারা আজ ধনী লোক।


সমাজে তারা সম্মান পায়,
অসম্মানিত হয় সৎ লোকেরা।
টাকার জোরে বেঁচে গেলো,
ভালো মানুষের মুখোশ পড়া লোকেরা।


✠ ০২ ✠


পৃথিবীতে ভালো মানুষের দাম নেই,
তারা সব সময় পায় অসম্মান।
অসম্মানিত হয়েও তারা কোনোদিন,
নিজের জায়গা থেকে নড়চড় না হয়।


অসৎ পথে বিভিন্নভাবে,
অনেক অর্থ উপার্জন করা যায়।
কিন্তু সৎ পথে অর্থ উপার্জন করতে,
অনেক বেশি পরিশ্রম করতে হয়।


অসৎ উপায় যত ভাবে,
তুমি অর্থ উপার্জন করো না কেন।
ভালো কাজের সেই টাকা,
ব্যবহার হবে না কোনদিনও।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

কবিতায় নিজের অনুভূতি, চারপাশের ঘটে যাওয়া চিত্র অল্প কথায় প্রকাশ করা যায়। আর সেটা সবাই পারেনা। কবিরা পারে। আপনার অনুকবিতায় বর্তমান সমাজের বাস্তব চিত্র তুলে ধরেছেন। ভালো লেগেছে অনুকবিতা দুটি। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 months ago 

কবিতা আর অনু কবিতা বলেন দুটোই আমার খুব পছন্দের। আমি নিজেও অনু কবিতা লিখতে পছন্দ করি। আর এজন্য প্রতি সপ্তাহে একটি কারে অনু কবিতা শেয়ার করি। ধন্যবাদ দাদা সুন্দর সুন্দর কিছু অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 5 months ago 

অনু কবিতা আমার অনেক ভালো লাগে৷ সব সময় চেষ্টা করি আমিও কিছু অনু কবিতা তৈরি করার। এই কমিউনিটির সকলে যেরকম সুন্দর সুন্দর অনু কবিতা শেয়ার করে আসছেন তা দেখে আমি অনেক অনুপ্রেরণা পাই৷ আজকে আপনিও খুব সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করেছেন। সবগুলো অনু কবিতা আমার অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি অনু কবিতা শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43