অনু-কবিতা :- ৬৯steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ7 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

আসলে সকলে তার জীবনে শান্তি চায় সব সময়। কিন্তু মানুষ যদি বসে থাকে তাহলে তার জীবনে কখনো শান্তি আসে না। জীবনে যদি উন্নতি লাভ করতে চাও তাহলে অবশ্যই জীবন সংগ্রামে নিজেকে লিপ্ত করতে হবে। আসলে জীবন সংগ্রামী যদি নিজেকে লিপ্ত না করে এই সংগ্রামকে এগিয়ে চলো সব সময় তাহলে জীবনে কখনোই শান্তি আসবে না। এছাড়া পৃথিবীতে অনেক শান্তিপ্রিয় লোক আছে যারা একাকিত্ব জীবন কাটায় এবং কোন না কোন কর্মে সবসময় লিপ্ত থাকে। আসলে উপরের দিক থেকে বোঝা না গেলেও তারা কিন্তু সব সময় কোন না কোন কাজে সব সময় ব্যস্ত থাকে। কথায় আছে চেনা ব্রাহ্মণের পৈতা লাগে না। ঠিক তেমনি এইসব লোকের আলাদা কোন পরিচয় থাকে না। এছাড়াও তারা অন্যের সাথে কখনো আড্ডায় সময় নষ্ট করে না।

আসলে যাদের কাজকর্ম নেই তারা তাদের এই সময়টাকে বিভিন্ন আড্ডায় নষ্ট করে। এছাড়াও পৃথিবীতে অনেক লোক রয়েছে যারা কাজের সন্ধান পেয়েও সেসব কাজকে সবসময় উপেক্ষা করে সময় নষ্ট করে। আমরা সবাই জানি যে এই সময় যদি জীবন থেকে একবার চলে যায় আমরা কোন কিছুর বিনিময়ে এই সময়কে আর ফিরে আনতে পারব না। তাইতো আমরা যদি ঘরের মায়া ত্যাগ না করে বাইরে কাজে না বেরোতে পারি তাহলে আমাদের জীবন সবসময় দুঃখের ভিতর দিয়ে কাটাতে হবে। আসলে মানুষকে ঘরের মায়ায় বেঁধে রাখলে চলবে না। তাদেরকে ঘর থেকে বেরিয়ে এই সংগ্রামী পৃথিবীতে তাদের নিজেদের কাজের খোঁজ নিজেদেরকে খুঁজে বের করতে হবে। কারণ এই পৃথিবীর সবাই কিন্তু স্বার্থপর।

আর স্বার্থপর না হয়েও কিন্তু লাভ নেই। কারণ আপনি যদি নিঃস্বার্থের মত অন্য কারো ভালো করেন হয়তোবা সে আপনার উল্টো ক্ষতি করে দেবে জীবনে। তাইতো এই পৃথিবীতে যেমন নিজেকে সংগ্রাম করে বেঁচে থাকতে হবে। তেমনি নিজের কাজকেও নিজে খুঁজে বের করতে হবে। কোন কাজ আপনার কাছে আপনা আপনি চলে আসবে না। আপনাকে কাজের পিছনে সব সময় ছুটে বেড়াতে হবে। হয়তোবা জীবনে আপনি কাজ পাবেন আবার হয়তোবা আপনি জীবনে কোন কাজ খুঁজে পাবেন না। এতে করে যদি আপনি হতাশ হয়ে যান তাহলে আপনি জীবনে হেরে গেলেন। কিন্তু জীবনে হতাশ না হয়ে সবসময় চেষ্টা করতে হবে। আর চেষ্টা করতে করতে আপনি এক সময় জীবনে উন্নতি লাভ করতে পারবেন।

✠ ০১ ✠


থাকতে নাহি মন চায়,
তবুও নেই তো কোনো উপায়।
জীবন সংগ্রামে যেতে হবে,
করতে হবে জীবনে জয়।


জয় পরাজয়ের মাঝে তবু,
পাইনাকো একটুও সময়।
জীবন কি তাহলে এমনি যাবে,
শেষ হবে তবে কোথায়।


তবুও হার মানবোনা জীবনে,
এগিয়ে যেতে চাই সামনে।
সব কিছুর শেষ দেখে,
মরতে চাই এই জীবনে।


✠ ০২ ✠


জীবনটা ভাই এত ছোট না,
অনেক কিছু দেখতে হবে জীবনে।
জীবনকে যদি সহজ মনে করো,
তাহলে হেরে যাবে এই জীবনে।


কত মানুষ সংগ্রাম করে,
বেঁচে থাকে এই ভুবনে।
সংগ্রাম ছাড়া কোনো মানুষ,
আড়ালে থাকে অবচেতন মনে।


স্বপ্ন যদি বাস্তব করতে চাও,
ঘরে বসে আর থেকোনা।
কর্ম যদি করো সবসময়,
কর্মের ফল খারাপ কখনো হয় না।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 7 months ago 

আপনার লেখা কথা গুলোর সাথে কবিতাটাও অসম্ভব সুন্দর হয়েছে ৷ বাস্তবিক এবং সত্য কিছু কথা লিখেছেন ৷ আসলে জীবনে সফলতার পাওয়ার জন্য পরিশ্রম করতে হবে ৷ সংগ্রাম করতে হবে , কাজ করতে হবে ৷ তাহলে জীবনে ভালো কিছু আশা করা যায় ৷ অন্যথায় বসে থেকে সময় নষ্ট করে জীবনে ভালো কিছু আশা করা বোকামি ছাড়া আর কিছু নয় ৷ যাই হোক অনেক ভালো লাগলো পোষ্টটি পড়ে ৷ অসংখ্য ধন্যবাদ দাদা পোস্টটি শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60007.10
ETH 2415.95
USDT 1.00
SBD 2.41