বর্তমানের কুলি। কবিতা নং :- ৮৫steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ7 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


কাজী নজরুল ইসলামের কুলি কবিতা আমরা সকলেই শুনেছি ছোটবেলায়। আসলে প্রথমে যখন মা বাবার মুখে এই কবিতাটি শুনেছিলাম তখন সত্যিই এই কবিতাটি শুনে আমার খুব কষ্ট হচ্ছিল। আসলে এই কবিতার প্রতিটা লাইন যেন একটা দিনমজুর কুলির মনের কথা। আসলে কাজী নজরুল ইসলাম অনেক আগে কুলি নামক যে কবিতাটি লিখে গিয়েছেন সেই কবিতার সাপেক্ষে আমি বর্তমান সময়ের কুলিদের অবস্থা সম্পর্কে আমার কবিতায় একটুকু মনের কথা আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। আসলে সেই কাজী নজরুল ইসলামের কুলি কবিতার কুলিদের অবস্থা এবং বর্তমান সময়ের কুলিদের অবস্থা একই রকম রয়ে গেছে। আমার মতে একটু পরিবর্তন হয়নি এই কুলি সমাজে বসবাসকারী সকল লোকেদের।


আসলে রেল স্টেশনগুলোতে আমরা দেখতে পাই যে এই কুলিরা একটা খাকি পোশাক পরে বড় বড় ভারি বোঝা নিয়ে এক প্লাটফর্ম থেকে অন্য প্লাটফর্মে সবসময় ছুটে বেড়ায়। তাদের মুখের দিকে তাকালে মনে হয় যে তারা সব সময় অনাহারে তাদের দিন কাটায়। আসলে সামান্য পরিমাণ ইনকাম করে তারা তাদের সংসার চালাতে হিমশিম খেয়ে যায়। কারণ তারা সারাদিন কঠোর পরিশ্রম করে যে টাকা ইনকাম করে তাতে তাদের সংসার চালাতে খুব বেশি কষ্ট হয়। এছাড়া অনেক বাবু লোকেরা রয়েছে যারা সব সময় এই কুলি শ্রেণীর লোকেদের ঘৃণা করে এবং বিভিন্নভাবে তাদের কটুক্তি করে। তারা বোঝেনা যে এসব কুলিদের কত বেশি কষ্ট হয়। আসলে কুলি সমাজে রুখে দাঁড়ানোর মত এমন কোন ব্যক্তি নেই যারা একটুকু সাহায্য করবে। অনেকে মনে করে যে তারা কম পরিশ্রম করে বেশি টাকা চায় এতে তাদের নাকি কোন কষ্টই হয় না। আসলে তারা যে বোঝা বহন করে তা যদি আপনি একটুকু বহন করতে পারতেন তাহলে হয়তোবা তাদের কষ্ট একটু বুঝতে পারতেন।

আসলে কুলিদের চোখে কোন ঘুম থাকে না। তারা সারারাত ধরে এবং সারাদিন ধরে কঠোর পরিশ্রম করে তাদের নিজেদের একটু উন্নতির জন্য। তাদের পরিবারকে একটু ভালো রাখার জন্য তারা যেভাবে কঠোর পরিশ্রম করে এতে করে তাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা হয়। তারা জানে না যে তারা এই কঠোর পরিশ্রমের ফলে তাদের শরীরে কতটা বেশি কষ্ট দিচ্ছে। তবুও তারা মোটেও থেমে থাকে না। যখন কাজের চাপ একটু কম থাকে তখন তারা রেললাইনের প্ল্যাটফর্ম গুলোতে রাতের বেলা ঘুমিয়ে পড়ে। আবার যখন হঠাৎ করে কোন ট্রেন চলে আসে তখন তারা তড়িঘড়ি করে পুনরায় আবার সেই বোঝা বহনের কাজ শুরু করে দেয়। আসলে তাদের চোখে গভীর ঘুম বলতে কি সেটা তারা কখনোই বুঝে উঠতে পারে না। তারা যতই ঘুমাস না কেন ঠিক ট্রেন আসার আগের মুহূর্তে ঘুম থেকে উঠে আবার পরিশ্রম করতে শুরু করে দেয়।


✠ বর্তমানের কুলি ✠


রেল লাইনের সেই কবিতাটা কি,
আছে আজও তোমাদের মনে।
কুলি বলে এক বাবু সাহেব,
তাকে ঠেলে দিয়েছিল নিচে ফেলে।


এখনো সেই কুলিরা সব,
একই অবস্থার মধ্যে দিন কাটায়,
বাবু সাহেবরা দেশ ছেড়ে গেছে,
এখন দেশের লোক তাদের কষ্ট দেয়।


তাদের অবস্থার পরিবর্তন হয়নি,
তারা এখনো কষ্টে দিন কাটায়।
কুলিদের প্রতি মায়া হয় না কারো,
বেশি বোঝায় তাদের অল্প দাম দেয়।


এইটুকু কাজ করার ফলে,
লোকে বলে কি এমন কাজ করো।
তাদের বোঝা যদি মাথায় নিতে,
তাহলে তাদের কষ্ট বোঝা যেত।


এখনো সেই কুলিরা সব,
রেল স্টেশনে বোঝা টানে।
তাদের কোন পরিবর্তন হয়নি,
মানুষের চিন্তা ভাবনা সেই একই রয়ে যায়।


ইংরেজরা সব দেশ ছেড়েছে,
তাদের এই অসভ্য আচরণ রয়ে গেছে।
দেশের মানুষ ইংরেজদের থেকে,
কিছু না শিখুক অসভ্যতামি শিখেছে।


কুলিরা দিনরাত কঠোর পরিশ্রম করে,
খুবই কষ্টে তাদের জীবন চালায়।
পরিবারের শখ আহ্লাদ মেটাতে পারেনা,
দুঃখ কষ্টে তাদের থাকে না উপায়।


তবে কি তাদের ভাগ্যের পরিবর্তন,
কোনদিন হবে না এই পৃথিবীতে।
বংশ পরম্পরায় তাদের দিনরাত,
এমনই কষ্ট করে যেতে হবে।



আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 7 months ago 

বাবা মায়ের কাছ থেকে শোনা কবিতার অনুভূতিটি মনে রাখার মত। যেটা আপনি ভালই মনে রেখেছেন। কুলিদের জীবনের যে কষ্ট অনুভূতি সেটা ভালো উপলব্ধি করেছেন। আজকে সেই বিষয়টি কবিতার মাধ্যমে তুলে ধরলেন। আসলে কবিরা একটি বিষয়ের ভেতরে এত সুন্দর করে মনোনিবেশ করে যেটা সাধারণভাবে কখনো ভাবা হয় না । কুলিদের জীবন খুবই কঠিন কত ধরনের কথা শুনতে হয়। হাল ছাড়লে চলবে না তাদের কাজ তারা ঠিকই করে যায়। অনেক সুন্দর সেই অনুভূতি প্রকাশ করেছেন।

Posted using SteemPro Mobile

 7 months ago 

খুব সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন আপনি। খুব সুন্দরভাবে সবগুলো কবিতার লাইন আপনি এখানে ফুটিয়ে তুলেছেন। একইসাথে এই কবিতা যখন আমি পড়ছিলাম তখন খুব ভালো লাগলো। একইসাথে এই কবিতার যে লাইনগুলো আমার অনেক ভালো লেগেছে সেই লাইনগুলো হলো :

তাদের অবস্থার পরিবর্তন হয়নি,
তারা এখনো কষ্টে দিন কাটায়।
কুলিদের প্রতি মায়া হয় না কারো,
বেশি বোঝায় তাদের অল্প দাম দেয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60007.10
ETH 2415.95
USDT 1.00
SBD 2.41