অনু-কবিতা :- ৬৭steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ5 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স

গরিব মানুষের এই পৃথিবীতে চিকিৎসার বড় অভাব। কারণ চিকিৎসা ক্ষেত্রেও বর্তমানে এত ব্যয়বহুল যে এইসব গরীব লোকের পক্ষে এত টাকা দিয়ে ভালো চিকিৎসা করা মোটেও সম্ভব হয়ে ওঠে না। আসলে মোটা টাকার বিনিময়ে এখন ভালো চিকিৎসা মেলে। আর এসব গরিব লোকেরা কখনোই তাদের ভালো চিকিৎসার জন্য এত অর্থ জোগাড় করতে সম্ভব হয় না। কারণ এক দিকে তাদের সংসারে নুন আনতে পান্তা ফুরায় আর অন্যদিকে এত টাকা একসাথে জমিয়ে তাদের ভালো চিকিৎসা করানো একটা অসম্ভব ব্যাপার হয়ে দাঁড়ায়। আমাদের দেশে গরিব লোক বাদ দিয়ে যদি ধনী লোকের সংখ্যা গণনা হয় তাহলে হয়তোবা বেশি একটা ধনী লোক এই দেশে দেখা যাবে না।


আসলে আমাদের এই দেশে গরীব লোকের সংখ্যা তুলনামূলক অনেক বেশি। গরিব লোক বাদ দিলে আমাদের দেশে ধনী লোকের সংখ্যা খুব একটা বেশি থাকবে না। কিন্তু যারা ধনী লোক তারা একচেটিয়ে ধনী থেকে ক্রমশ আরো ধনীতে পরিণত হয়। আর এই গরিব লোক কখনোই সমাজের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। কারণ তারা এই সমাজের আধুনিক সবকিছু থেকে সবসময় বঞ্চিত থাকে। তারা বিভিন্ন রোগের সারা বছর অনেক বেশি কষ্ট পেয়ে থাকে। বিশেষ করে এই গরিব লোকেদের সন্তানেরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অনেক বেশি কষ্ট পেয়ে থাকে। আর এই গরিব পিতার পক্ষে বেশি টাকা দিয়ে তাদের সন্তানদের সুষ্ঠু চিকিৎসা করানো মোটেও সম্ভব হয়ে ওঠে না।


আসলে প্রতিবছর গণনা করলে দেখা যায় যে বিনা চিকিৎসায় প্রচুর পরিমাণ মানুষ মারা যায়। আসলে বর্তমানে সরকারি হসপিটালগুলোতে এই গরিব মানুষের ভিড় সবসময় লেগেই থাকে। তারা সেই সকাল থেকে লাইন দিয়ে একটু ভালো চিকিৎসার জন্য বাইরে রোদে দাঁড়িয়ে থাকে। আপনারা যদি কখনো সুযোগ পেয়ে থাকেন একবার সরকারি হসপিটাল গুলো ঘুরে দেখবে। কারণ এই সরকারি হসপিটালগুলোতে যেভাবে গরিব মানুষ চিকিৎসা নেয় এবং টাকার অভাবে তারা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভুগতে থাকে। আসলে ভালো চিকিৎসা পেতে হলে একমাত্র বেসরকারি হাসপাতালগুলোতে যেতে হয়। কিন্তু সে ভাগ্য তাদের কপালে হয়ে ওঠে না। তাদের তাই সারা জীবন বিভিন্ন রোগে কষ্ট পেতে হয়।

✠ ০১ ✠


এই পৃথিবীতে গরিব মানুষের,
ভালো কোন চিকিৎসা নাই।
বিনা চিকিৎসায় কত যে মানুষ,
দেখতে পাই প্রতিদিন মারা যায়।


চিকিৎসা করতে এত ব্যয়,
গরিব মানুষের কাছে টাকা নাই।
টাকার অভাবে ভালো চিকিৎসা,
তাদের কপালে লেখা নাই।


সরকারি হাসপাতালে গেলে বুঝবেন,
কত গরিব মানুষ আছে শুয়ে।
একটু ভালো চিকিৎসার জন্য,
সারাদিন তারা লম্বা লাইনে দাঁড়িয়ে।


✠ ০২ ✠


এই পৃথিবীতে কত মানুষ,
বিভিন্ন রোগে ধুঁকে ধুঁকে মরে।
টাকার অভাবে মারা যায়,
কত শিশু যায় দুনিয়া ছেড়ে।


ভালো চিকিৎসা পেতে গেলে,
থাকতে হবে পকেট ভারি।
রোগের পরীক্ষার করতে হলে,
পকেট খালি হবে খুব তাড়াতাড়ি।


চিকিৎসার আগে কত পরীক্ষা,
লিখে দেন এখনকার ডাক্তাররা।
গরিব মানুষের পক্ষে তো আর,
এত টাকার জোগাড় করা সম্ভব না।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 5 months ago 

আপনি খুবই চমৎকার কবিতা লিখে থাকেন। আপনার লেখা কবিতা গুলো পড়তে ভীষণ ভালো লাগে। আজকের কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Hello,

Greetings from me, everything is vritten in bangla may be,

have you discord id?

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43