বাংলাদেশ ভ্রমণ। পর্ব : ৪০steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ9 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই খুব ভালো আছেন। আপনাদের আশীর্বাদে এবং সৃষ্টিকর্তার কৃপায় আমিও খুব ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার বাংলাদেশ অন্যতম একটা আনন্দের মুহূর্ত শেয়ার করব। আশাকরি আপনাদের সবার খুব ভালো লাগবে।


20230107_104851.jpg


যেহেতু আমরা মাজারের চারপাশটা ঘুরে দেখছিলাম। এরপর আমরা একদম মাজারের পেছনের দিকে চলে এলাম। এই মাজারের পেছনের দিকে নাকি বিভিন্ন গুণীজন ব্যক্তি এবং একজন অভিনেতার কবর রয়েছে। যদিও সবকিছু কাকার মুখ থেকে শোনা। তাই আমরা পিছনের দিকে এলাম সেই কবরের জায়গাটিতে। এই কবরের জায়গাটিতে একজন বিখ্যাত অভিনেতার কবর রয়েছে। তার নাম হলো সালমান শাহ্। তিনি নাকি বাংলাদেশের অন্যতম একজন বিখ্যাত অভিনেতা ছিলেন।


20230107_104828.jpg


আসলে কাকার মুখ থেকে শোনা কথা যে তাকে নাকি খুন করা হয়েছিল এবং তাকে খুন করেছিল তার নিজের সহধর্মিনী। আসলে ব্যাপারটা সত্যিই কি মিথ্যা সেটি আমার জানা নেই। যদিও এই বাংলাদেশের স্থানীয় লোকেদের কাছ থেকে এই খবরটি আমার শোনা। আর আপনারা কমেন্টে জানাবেন এই সালমান শাহ্ কিভাবে মারা গিয়েছিলেন এই বিষয়টি আমি সত্যি বলছি কিনা। আসলে ইনি বাংলাদেশের খুব নামকরা একজন অভিনেতা ছিলেন এবং এনার অভিনয় কিন্তু খুব সুন্দর ছিল।


IMG_20230107_104824.jpg


যেহেতু এই কবরস্থানে মহিলাদের প্রবেশ সম্পূর্ণ নিষেধ। আসলে এই ব্যাপারটা কিন্তু আমার একটু খারাপ লাগছিল। যদিও এক এক ধর্মে এক এক ধরনের নিয়মকানুন রয়েছে। তাই মুসলমান ধর্মে হয়তোবা কোন কবরস্থানে মহিলাদের প্রবেশ নিষেধ থাকে সবসময়। যদিও মহিলারা কখনো মসজিদেও নামাজ পড়তে যেতে পারে না। আসলে এই রীতি মনে হয় অনেক আগে থেকে চলে আসছে এবং বর্তমান সমাজে এই রীতিকে মেনে নিয়েছে। আসলে হিন্দু ধর্ম, খ্রিস্টান ধর্মের ভিতরেও কিন্তু বিভিন্ন ধরনের অনেক নিয়ম কানুন রয়েছে।


IMG_20230107_104632.jpg


এরপরে আমরা কবরস্থান থেকে বের হয়ে এলাম। এরপর এখানে একটি মুসলিমদের কোরআন শিক্ষার শিক্ষালয় দেখতে পেলাম। এখানে ছোট ছোট অনেক ছাত্রছাত্রীরা কোরআন পাঠ করছিল। আমাদের হিন্দু ধর্মে যেমন আমাদের পবিত্র ধর্মগ্রন্থ হলো গীতা। তেমনি মুসলমান ধর্মে তাদের পবিত্র ধর্মগ্রন্থ হলো কুরআন। আসলে আমার মনে হয় সকল ধর্মের এই পবিত্র গ্রন্থের মূল কথা কিন্তু একই। যদিও গীতা সংস্কৃত ভাষায় এবং কোরআন আরবি ভাষায় লেখা হয়।


IMG_20230107_104643.jpg


আসলে এই শিক্ষার স্থানটিতে ছোট ছোট বাচ্চাদের কোরআনের পাশাপাশিও বিভিন্ন ধরনের শিক্ষা দিচ্ছিল এখানকার অভিজ্ঞ শিক্ষকরা। আমি যেহেতু দূর থেকে ব্যাপারটি অনেকক্ষণ দাঁড়িয়ে দেখছিলাম। আমাকে দেখে বাচ্চাগুলো আমার দিকে তাকিয়ে হাসতে শুরু করল। আর আমি যখন ছবি তুলছিলাম তখন বাচ্চাগুলো আমার দিকে তাকিয়ে একটু দুষ্টু ভঙ্গি করছিল। যদিও ছোট বাচ্চাদের মন কিন্তু পবিত্র। আসলে তাদের এই ক্লাস করা দেখে আমার সেই ছোটবেলায় স্কুলে যাওয়ার কথা মনে পড়ে গেল।


IMG_20230107_105055.jpg


এরপর আমরা একটু ক্লান্ত হয়ে গিয়েছিলাম। কারণ এই মাজারে অনেক কিছু দেখার বিষয় রয়েছে। তাই আমরা একটা জায়গায় বসে একটু রেস্ট নিতে লাগলাম। আসলে এই মাজারটা কিন্তু অনেক বড়। এখানকার স্থানীয় লোকেরা এই মাজারটিকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে চেষ্টা করে। যদিও এখানের সব জায়গায় এতটাই পরিষ্কার যে আমরা যে কোন জায়গায় বসে এখানে বিশ্রাম নিতে পারব। এরপর আমরা অন্য একটা জায়গায় যাওয়ার জন্য রওনা দিলাম।


IMG_20230107_105051.jpg


এরপর আমরা যে জায়গাটিতে এসে পৌঁছালাম সেই জায়গাটি হল হযরত শাহজালাল এর ব্যবহৃত একটি কূপ। আসলে আগেরকার সময়ে বিভিন্ন মানুষ এই কূপের জল থেকে পানি সংগ্রহ করে সেই জল পান করত। ঠিক সেইরকমই হযরত শাহজালাল যে কূপ থেকে পানি তুলে সেই পানি ব্যবহার করত সেই কূপ আমরা দেখতে পেলাম। আসলে এখানে অনেক লোক ভিড় করে এই কূপটি দেখতে এসেছিলেন।


IMG_20230107_105122.jpg


কিন্তু বর্তমানে এই কূপের ভিতর ছোট ছোট অনেক ধরনের মাছ দেখা গিয়েছিল। যদিও এই কূপের পানি খুব পরিষ্কার ছিল। আসলে এরকম একটা জিনিস দেখতে পাওয়া কিন্তু খুবই ভাগ্যের ব্যাপার। এখানে আমরা কিছুক্ষণ একটু সাইডে দাঁড়ালাম কারণ প্রচুর লোক এসে এই কূপটি দেখার জন্য ভিড় জমিয়েছিলেন। তাই যখন সবার দেখা শেষ হয়ে গেল তখন আমরা কাছে গিয়ে সেই কূপটিকে ভালো করে পরিদর্শন করলাম।


IMG_20230107_105159.jpg


IMG_20230107_105202.jpg



এই কূপের দুপাশে দুটো আরবের খেজুর গাছ ছিল। এই গাছ দুটিকে খুবই যত্ন সহকারে রাখা হয়। আসলে গাছ দুটি দেখলেই বোঝা যাচ্ছে যে এখানকার স্থানীয় কর্তৃপক্ষ এই গাছটার যত্ন করে। যদিও এই গাছে কখনোই সেই সৌদি আরবের খেজুর হয় না। আসলে এই গাছ দুটি এখানে পূর্বে ছিল না। সৌন্দর্য বৃদ্ধির জন্য এখানে এই গাছ দুটো রোপন করা হয়েছিল।


ক্যামেরা পরিচিতি : HUAWEI
ক্যামেরা মডেল : BKK-AL 10
ক্যামেরা লেংথ : 3 mm
তারিখ : 14/11/2022


তো এই ছিল আজ আমার পোস্ট। আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে। আর আজকের পোস্টটি ভালো লাগলে কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

ধন্যবাদ সবাইকে।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 9 months ago 

আমি সিলেটে গিয়ে সালমান শাহ কবরটি দেখে আসছিলাম আবারো আপনি আমাকে মনে করিয়ে দিলেন জায়গাটা। বেশি নিরিবিলি শান্ত গাছপালা অনেক ভালো লাগছিল আমার। আপনারা বাংলাদেশ ভ্রমণ করেছেন জেনে বেশ খুশি হলাম। অনেক গুণে গুণী ব্যক্তির কবর এখানে দেওয়া আছে। মাজারটির ভিতরের পরিবেশটা অনেক শান্তশিষ্ট এবং এখানে মাছগুলি আছে মাছগুলি দেখতেও বেশ ভালো লাগছিল।

 9 months ago 

আমরা জানি শাহজালাল এর দরবারের পাশে রয়েছে নায়ক সালমান শাহ কবরস্থান। আপনি সিলেটে গিয়ে বেশ সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন এবং বিশেষ বিশেষ স্থানগুলো আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন।ইতিপূর্বে অনেকগুলো পোস্ট বাংলাদেশ ভ্রমণ সম্পর্কে আমাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছেন। আবারও আজকে আমাদের মাঝে তুলে ধরেছেন এই সমস্ত জায়গার ফটোগ্রাফি। খুবই ভালো লাগলো সুন্দর এই বর্ণনার পাশাপাশি ফটো গুলো দেখে।

 9 months ago 

প্রিয় দাদা, আপনার বাংলাদেশ ভ্রমণের ৪০ তম পর্বটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে ভাইয়া নায়ক সালমান শাহ নিঃসন্দেহে বাংলাদেশের অন্যতম একজন সুপারস্টার নায়ক ছিলেন। আমিও ছোটবেলা থেকে শুনে আসছি নায়ক সালমান শাহকে খুন করা হয়েছিল। যাহোক বাংলাদেশ ভ্রমণের দারুন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55