মায়ের ভালোবাসা। কবিতা নং :- ৬৮

in আমার বাংলা ব্লগ10 months ago

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আপনি আপনাদের সাথে আমার লেখা একটি কবিতা পোস্ট করলাম । আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স



আসলে আমরা জন্মের পরে যে মানুষের মুখটি সর্বপ্রথম দেখি সে মানুষটি হলো আমাদের জন্মদাতা মা। আসলে এই পৃথিবীতে এমন কোন বস্তু বা প্রাণী নেই যাকে মায়ের সাথে তুলনা করা যায়। কারণ মা হলো অতুলনীয়। আসলে আমরা সবাই খুব ভাগ্যবান যে আমাদের মায়ের মতো এমন একজন মা পেয়ে আমরা পৃথিবীতে জন্ম গ্রহণ করে পেয়েছি। আসলেই পৃথিবীতে সবার কাছে তার মা কিন্তু সেরা। আসলে মায়ের মত এমন ভালোবাসা আমরা কোথাও পাই না এবং ভবিষ্যতে কখনোই পাবো না। আসলে এই পৃথিবীতে স্বার্থহীন ভাবে যদি কেউ কাউকে ভালবাসে সে হলো মা। আর একমাত্র মা-ই তাদের সন্তানদেরকে নিঃস্বার্থভাবে ভালোবাসে।


আসলে এই পৃথিবীতে সবাই কিন্তু জন্মের পর মাকে দেখার সৌভাগ্য সবার থাকে না। অনেকেই আছেন যারা জন্মের সময় তাদের মাকে হারিয়েছেন। আসলে এই পৃথিবীতে যাদের মা নেই তারাই বোঝে মায়ের মর্ম কতটা বেশি। আসলেই মা ছাড়া এই পৃথিবীটা যে কতটা কঠিন তা আমরা নিজেরা অনুভব করতে না পারলেও যাদের মা নেই তারা কিন্তু সবসময় অনুভব করে। কথায় আছে না দাঁত থাকতে দাঁতের মর্ম আমরা বুঝিনা। অর্থাৎ আমাদের মা রয়েছে এখন তাই আমরা মাকে অতটা কদর করি না। কিন্তু যখন আমাদের মা থাকবে না তখন আমরা বুঝবো মায়ের মর্ম আমাদের জীবনে কতটা বেশি ছিল। আসলে বাইরের এই কঠিন পরিবেশকে মা কখনোই আমাদের বুঝতে দেয় না। মায়ের আঁচলের তলায় আমাদের বাইরের সকল খারাপ জিনিস থেকে লুকিয়ে রাখে।



আসলে এই পৃথিবীতে মা হলো ভগবান। ভগবানের অস্তিত্ব আমরা বুঝতে পারি মায়ের ভিতর। এই পৃথিবীতে যারা মাকে কষ্ট দেয়, আঘাত করে তারা কখনোই জীবনে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। আসলে মাকে কষ্ট দেয়া মানে ভগবানকে অসন্তুষ্ট করা। আপনি ভাবলেন যে আপনি মাকে কষ্ট দিয়েও সুখে আছেন। কিন্তু আপনি যখন মাকে কষ্ট দেবেন তখন আপনার কোন কিছু অনুভব না হলেও পরবর্তীতে আপনি মাকে যে কষ্ট দিয়েছেন তার প্রতিটা কষ্ট আপনাকে শিরায় শিরায় অনুভব করতে হবে। আসলে সত্যি বলতে কি মাকে যারা কষ্ট দেয় তারা কিন্তু পশুর থেকেও অধম। কারণ পশু প্রাণীদের ভিতরে ভালোবাসা থাকলেও এইসব পশুর থেকে নিকৃষ্ট মানুষের ভিতর কখনো ভালোবাসা থাকে না। আর তাই সমাজের সবাই তাদের ঘৃণা করে। তাইতো আমরা আমাদের মাকে সবসময় মাথায় করে রাখবো। কখনো কোন কিছুর বিনিময়ে তাদেরকে আর কষ্ট পেতে দেব না।


✠ মায়ের ভালোবাসা ✠


মা যে আমার বড়ই আপন,
মায়ের মত আর কেহ নাই।
এই মায়ের গর্ভে জন্মেছি বলে,
ধন্য হলাম আমরা সবাই।


সন্তানের কষ্ট শুধু মা-ই বোঝে,
অন্য কেউ আর বোঝে না।
সন্তানের কোন বিপদ হলে,
অনুভব আগে করতে পারে মা।


এই পৃথিবীতে মায়ের মত,
কেউ আদর কখনো করবে না।
মায়ের আঁচলের এমন পরশ,
কোথাও যে আর মেলেনা।


মায়ের সম্মান করে না যারা,
তাদের মতো পশু দুনিয়াতে নাই।
মা হল স্বর্গের চেয়ে বড়,
মাকে ভালোবাসার বিকল্প নাই।


মায়ের হাত ধরে প্রথম যখন,
ছোটবেলায় আমরা হাঁটতে শিখেছি।
এই পৃথিবীর বুকে মাথা উঁচু করে,
তখন থেকেই আমরা পেরেছি।


মায়ের যারা অবহেলা করে,
তারা কোনদিনও শান্তি পায় না।
মায়ের সেবা করে যে জন,
তার জন্য স্বর্গের দ্বার খোলা।


এই পৃথিবীতে যার মা নেই,
সেই বোঝে মায়ের মর্ম।
মা ছাড়া এই পৃথিবীটা,
তার কাছে বড়ই দুর্বিষহ।


মায়ের পরশ পেয়ে আমরা,
তাই জীবনে হলাম ধন্য।
মা তোমাকে ভালোবাসি অনেক,
তোমার মত নাই অন্য কেহ।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 10 months ago 

মায়ের ভালোবাসা নামে চমৎকার একটি কবিতা রচনা করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই কবিতাটা কিন্তু আমার কাছে বেশ ভাল লেগেছে। মায়ের স্নেহ ভালোবাসা ঘিরে খুব সুন্দর আপনি প্রত্যেকটা লাইন তুলে ধরেছেন এই কবিতার মাঝে। এই জাতীয় কবিতাগুলো সত্যি মায়ের প্রতি আরো শ্রদ্ধা সৃষ্টি করে।

 10 months ago 

মায়ের ভালোবাসা নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন।এই কবিতাটি পড়ে আমার অনেক ভালো লাগলো। কবিতাটি অসাধারণ হয়েছে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

একমাত্র মা তার সন্তানকে নিঃস্বার্থ ভাবে ভালবাসে। যেটা জীবনের অনেক বড় একটি ছায়া । যাদের মা নেই তারাই বুঝতে পারে সেই অভাবটা কত বড়। সেই অনুভূতি থেকে কবিতাটি আমার কাছে দারুন লেগেছে। আপনি খুবই সুন্দর সুন্দর কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করতে থাকেন। আজকে মায়ের ভালোবাসার অনুভূতিটি খুব সুন্দর ভাবে প্রকাশ করেছেন।

Posted using SteemPro Mobile

 10 months ago 

মায়ের ভালোবাসা মানেই স্বার্থহীন ভালোবাসা। সত্যি দাদা আপনার লেখাগুলো পড়ে যেমন ভালো লাগলো তেমনি কবিতাটি পড়েও অনেক ভালো লাগলো। আপনি নিজের অনুভূতি দিয়ে দারুণ কবিতা লিখেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67315.59
ETH 2604.26
USDT 1.00
SBD 2.71