অনু-কবিতা :- ৩৭steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন " আমার বাংলা ব্লগ " পরিবারের সবাই। আশাকরি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই সুস্থ আছেন। মহান সৃষ্টিকর্তা এবং আপনাদের আশীর্বাদে আমিও সুস্থ আছি। আজ আমি আমার লেখা আর একটি অনু-কবিতা আপনাদের সাথে শেয়ার করব। আশাকরি আপনাদের খুব ভালো লাগবে।


image.png



সোর্স


আসলে আমরা সব সময় কাজে ব্যস্ত থাকতে থাকতে নিজের প্রিয় মানুষকে সময় দেবার কথা একদম ভুলে যাই। আসলে একজন মধ্যবর্তী পরিবারের সন্তান হিসেবে আমরা নিজেদের উন্নতি এবং নিজেদের প্রিয় মানুষকে একটু ভালো রাখার জন্য সব সময় কঠোর পরিশ্রম করি। এই কঠোর পরিশ্রম করতে করতে আমরা আমাদের জীবন থেকে ভালো সময় গুলো নষ্ট করে ফেলি। প্রিয় মানুষটি চায় তার সাথে একটু সময় কাটানো হোক। কিন্তু কাজের এত চাপের কারণে সে ব্যক্তিটি তার প্রিয় মানুষকে একটুও সময় দিতে পারে না।


আসলে এটা একটা সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আমরা সকালবেলা ঘুম থেকে উঠে সারাদিন কাজকর্ম করতে করতে নিজের প্রিয় মানুষটির কথা একদম ভুলে যায়। কিন্তু বাড়িতে বসে প্রিয় মানুষটি সব সময় চিন্তা করে তার সেই কাছের মানুষটি এখন কি করছে এবং তাকে কি কখনো সময় দিতে পারবে। আসলে এরকম আশা করতে করতে প্রিয় মানুষটিও একসময় হাঁপিয়ে ওঠে। আসলে তবুও প্রিয় মানুষটি পুনরায় চেষ্টা কাছের মানুষ তাকে একটু ভালোবাসুক এবং তার কাছে এসে একটু ভালো সময় কাটাক।


আসলে আমাদের প্রিয় মানুষকে বুঝতে পারে যে আমরা কত বেশি পরিশ্রম করি এবং এই পরিশ্রম করার ফলে আমরা সবসময় ক্লান্ত থাকি। আর আমাদের এই ক্লান্তি দূর করার জন্য প্রিয় মানুষটি তার ভালোবাসা দিয়ে আমাদের সকল দুঃখ, ক্লান্তি দূর করে দেয়। আসলে দিনশেষে যখন আমরা বাড়িতে এসে প্রিয় মানুষটির মুখ দেখি তখন আমাদের সারাদিনের দুঃখ, কষ্ট একদম দূর হয়ে যায়। আমাদের এত পরিশ্রম আমাদের প্রিয় মানুষগুলো অবশ্যই বুঝতে পারে এবং অনুভবও করতে পারে।


যদি এত পরিশ্রমের পর আমাদের প্রিয় মানুষটি বুঝতে না পারতো যে আমরা এত পরিশ্রম করি তাহলে আমাদের দুঃখের আর শেষ থাকতো না। আসলে প্রিয় মানুষের জন্য আমরা পুনরায় উজ্জীবিত হয়ে আবার পরের দিন সকালে পুনরায় কাজে বেরিয়ে পড়ি। আসলে এই প্রিয় মানুষটি হল একরকম চার্জার এর মত। যারা আমাদের সারাদিনের ক্লান্তি নিমেষেই দূর করে দেয় এবং আমাদেরকে চাঙ্গা করে তোলে। আর প্রিয় মানুষটি যদি প্রিয় মানুষের এত কষ্টের কথা অনুভব করতে না পারে তাহলে সে জীবনে কখনো শান্তি থাকে না।


আসলে এরকম প্রিয় মানুষ পাওয়া ভাগ্যের ব্যাপার। আর যারা এ ধরনের প্রিয় মানুষকে নিজের জীবনের সঙ্গী করে পায় তাদের মত ভাগ্যবান আর পৃথিবীতে কোথাও নেই। এটা তাদের সাত জন্মের ফল। প্রিয় মানুষটি সব সময় আমাদের অনুপ্রেরণা যোগায় ভালো কাজ করার জন্য। তারা কখনো আমাদের বুঝতে দেয় না যে তার প্রিয় মানুষটি কষ্টে রয়েছে তাকে ছাড়া। আসলে তাদের যতই কষ্ট হোক না কেন তারা প্রিয় মানুষটির কাছে হাসিমুখে চলে যায় এবং প্রিয় মানুষটির সকল দুঃখ, দুর্দশা নিমিষেই দূর করে দেয়।

✠ ০১ ✠


দিন যায় আমাদের কাজে,
আর রাত যায় নিদ্রায়।
কখন যে তোমায় সময় দিই,
ভেবে কোন দিশা না পাই।


এত ব্যস্ততার মাঝেও তবু,
তোমার কথা মনে করি সব সময়।
তুমি আমার ভালোবাসার মানুষ,
মন যেন তোমাকেই চায়।


আমার এই কষ্ট তুমি,
বুঝতে পারো সব সময়।
তাইতো আমার কষ্টের ভাগ,
নিয়ে হালকা করো আমায়।


✠ ০২ ✠


তোমাকে পেয়েছি ভাগ্য করে,
তুমি যে আমার মনের মানুষ।
তোমার হাতের পরশ পেয়ে,
হারিয়ে ফেলি আমার হুশ।


আমার জন্য এত কষ্ট করো,
তবুও বুঝতে দাওনা আমায়।
আমাকে এত ভালোবাসো যে,
তোমার ঋণ শোধ হবার নয়।


সাত জন্মের তপস্যা করে,
পেয়েছি আমি তোমায়।
তোমার ভালোবাসার বলে,
সব কষ্ট দূর যে হয়।


আশাকরি আপনাদের সবার খুব ভালো লেগেছে আজকের পোস্টটি । ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। দেখা হবে পরবর্তী পোস্টে।

11-20-04-359_512.gif

সবাইকে ধন্যবাদ।

2XmsB3ZF6jJG7218A8ghgBmbB3W4Hm94fHM8vdisDLD4EuDS1mKCnUwr2WPdiRhWod2Rf2CCtBiK8N3pspzqnCWafFzVigrzmtsxCskMPdzGxv6X2qA4C6XCzVtoT7DrPdhaLQmVXDtTsoDBnDnkqY1H7mbiRmNAo6VRbcH65Ky8sUcB6iD2CGuEkfhUpCrHvemi76oe4F.gif

IMG_20210107_075142 (2).jpg

আমার নাম নিলয় মজুমদার। আমি একজন কম্পিউটার সাইন্সের ছাত্র। আমার মাতৃভাষা হলো বাংলা। কিন্তু আমার রাষ্ট্রীয় ভাষা হলো হিন্দী। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি। আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার। নতুন নতুন জিনিস তৈরী করতে আমি খুব ভালোবাসি। বিভিন্ন জায়গায় ঘুরতে আমার খুব ভালো লাগে।

Sort:  
 last year 

ভাই আপনি আজকে খুব চমৎকার একটি অনু কবিতা লিখেছেন। আপনার লেখা অনু কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আমি বরাবরি দেখি আপনি খুব সুন্দর সুন্দর কবিতা লিখে থাকেন। অনু কবিতার প্রত্যেকটা আয়না কোন খুব চমৎকারভাবে দেখে আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

দাদা আপনার কবিতাগুলোর বরাবরই খুব চমৎকার হয়। বিশেষ করে আপনার কবিতা এবং অনু কবিতা দুটোই আমার খুব ভালো লাগে। ধন্যবাদ প্রতিনিয়ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 last year 

আসলে অনু কবিতা পড়তে ও লিখতে দুটোই আমার বেশ ভালো লাগে।আর আপনার স্বরচিত অনু কবিতাগুলোও আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর সুন্দর অু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আশা করি দাদা ভালো আছেন? আজ বেশ সুন্দর অনু-কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার অনু কবিতা পড়ে খুব ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন দাদা দিন কাজের মাঝে অতিবাহিত হয় আর রাত কাটে ঘুমের মাঝে। কিভাবে যে সময় পার হয় তা ভেবে পাই না? প্রিয় মানুষকে কাছে পেলে হৃদয়ের অনেক হতাশা দূর হয়ে থাকে। ভালোবাসার মানুষ পাওয়া সত্যি খুব ভাগ্যের ব্যাপার। এত সুন্দর অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনি প্রায় মাঝেমধ্যে আমাদের মাঝে অণু কবিতা রচনা করে শেয়ার করে থাকেন। আপনার এই সমস্ত অনু কবিতাগুলো পড়তে আমার বেশ ভালো লাগে। অনেক অনেক ভালো লাগলো আপনার কবিতাগুলো আবৃত্তি করতে। ভালোবাসার অসাধারণ অনুভূতি ফুটিয়ে তুলেছেন কবিতার মধ্যে। অনেক ভালো লাগলো আপনার এই সমস্ত কবিতার লাইনগুলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65847.68
ETH 2679.11
USDT 1.00
SBD 3.08