লেভেল ওয়ান হতে আমার অর্জন - by @nigarjebin

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম, বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও খুব ভালো আছি। আমি নিগার সুলতানা জেবিন, আমার বাংলা ব্লগের একজন নতুন সদস্য।আমি লেভেল ওয়ান ক্লাসের মাধ্যমে আপনাদের সাথে পরিচিত হয়েছিলাম। লেভেল ওয়ান এর দেয়া লেকচার শীট খুব গুরুত্ব সহকারে মনোযোগ দিয়ে পড়েছি এবং ক্লাসের মধ্যেও যখন আমাদের সম্মানিত এডমিন ও মডারেটরগণ লেকচার শীটের বিষয়াদি ধারাবাহিকভাবে ব্যাখ্যা করেছেন তখন বিষয়গুলো আমার কাছে আরো পরিষ্কার হয়ে গেল। এরই ধারাবাহিকতায় আজ আমি লেভেল ওয়ান এর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে এসেছি।

IMG-20240325-WA0019.jpg

তাহলে শুরু করি আমার পরীক্ষার প্রশ্ন উত্তর-

১।প্রশ্ন: কোন ধরনের অ্যাক্টিভিটিস স্প্যামিং বলে গণ্য হয়?
উত্তর: স্প্যাম বলতে মূলত বোঝানো হয় অবাঞ্ছিত ও অপ্রাসঙ্গিক বিষয়গুলো যেটি বারবার করা হয়। ধরুন আপনি না চাওয়া সত্ত্বেও কেউ কোন বার্তা বারবার আপনাকে পাঠিয়ে যাচ্ছে যেটি মূলত স্প্যামিং এর আওতাভুক্ত। এছাড়াও আরও কয়েক ধরনের স্প্যামিং রয়েছে। যেমন:-
ক/ পোস্ট স্প্যামিং :-বারবার একই ছবি ও একই লেখা দিয়ে পোস্ট করা কিংবা একই পোস্টকে একটু ঘুরিয়ে পেচিয়ে পোস্ট করাকে পোস্ট স্প্যামিং বলে।
খ/ কমেন্ট স্প্যামিং:- পোস্ট অনুযায়ী প্রসঙ্গ মিল না রেখে কমেন্ট করা হলে তাকে বলা হয় কমেন্ট স্প্যামিং।
গ/ ট্যাগ স্প্যামিং:- পোষ্টের বিষয়বস্তুর সাথে সামঞ্জস্য না রেখে ট্যাগ ব্যবহার করা হলে তাকে বলা হয় ট্যাগ স্প্যামিং।
ঘ/ ম্যানশন স্প্যামিং:- অযাচিতভাবে বারবার কাউকে মেনশন দেয়াকে বলা হয় মেনশন স্প্যামিং।

২।প্রশ্ন: ফটো কপিরাইট কি?
উত্তর: কপিরাইট হলো কারো মেধা সম্পদ রক্ষা জনিত আইন। ফটো কপিরাইট বলতে বোঝায় অন্যের তোলা বা সৃজনশীলকৃত ছবি নিজের স্বত্তায় তার অনুমতি কিংবা কোন পেমেন্ট ছাড়া তা ব্যবহার করা ।

৩।প্রশ্ন: তিনটি ওয়েবসাইটের নাম ,যেখান থেকে কপিরাইট মুক্ত ছবি সংগ্রহ করা যায়।
উত্তর: কপিরাইট মুক্ত তিনটি ওয়েবসাইট হলো:-

http://pixabay.com
http://stocksnap.io
http://freeimage.com

৪। প্রশ্ন: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করা হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করা হয়?
উত্তর: ট্যাগ হলো যে বিষয়ে লেখা হলো সে বিষয়ের কিছু কিওয়ার্ডস। যা দিয়ে সহজে পোস্টটি আমরা সহজে খুঁজে পেতে পারি। তাই পোস্ট করার সময় স্মরণ রাখতে হবে ট্যাগ ব্যবহারের বিষয়টা ।

এখন ধরুন আপনি ভ্রমণ নিয়ে পোস্ট করলেন সেক্ষেত্রে আপনি ভ্রমণ সম্পর্কিত ট্যাগ ব্যবহার করতে হবে। অর্থাৎ যে বিষয়ে পোস্ট সে অনুযায়ী ট্যাগ নির্বাচন করতে হবে।

৫। প্রশ্ন: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কোন কোন বিষয়ের পোস্ট নিষিদ্ধ?
উত্তর: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে ধরনের পোস্টগুলো নিষিদ্ধ তা নিম্নে তুলে ধরা হলো:-
ক) যুক্তিহীন ও অবৈজ্ঞানিক পোস্ট।
খ) বিভ্রান্তমূলক রাজনৈতিক বিষয় কিংবা কোন রাজনৈতিক ব্যক্তির সমালোচনা ,প্রশংসা অথবা দ্বন্দ্ব মূলক পোস্ট।
গ) শিশু পর্নোগ্রাফি মূলক পোস্ট।
ঘ) নির্দিষ্ট করে কোন ব্যক্তির মানহানিমূলক পোস্ট।
ঙ) ধর্মীয় দিক থেকে উস্কানি দেয়া কোন পোস্ট।
চ) নারীদের অসম্মান মূলক পোস্ট।
ছ) nsfw ট্যাগ ছাড়া যৌন সম্পর্কিত পোস্ট।

৬।প্রশ্ন: ফ্লাগারিজম কি?
উত্তর: কারও সৃজনশীলকৃত কোন লেখা হুবহু নকল করে কিংবা আংশিক পরিবর্তন করে নিজের সত্ত্বায় ব্যবহার বা নিজের নামে চালানোকে ফ্লাগারিজম বলে।
এক্ষেত্রে কারো লেখা নিজে বিশ্লেষণ করে ৭০% লিখলে অর্থাৎ কারো লেখার ৩০% পর্যন্ত তথ্য সংগ্রহ করলে তা ফ্ল্যাগারিজমে আওতাভুক্ত হবে না।

৭।প্রশ্ন: re-write আর্টিকেল কাকে বলে?
উত্তর: কোন বিষয়ের উপর আর্টিকেল লিখলে সে আর্টিকেল লেখার সুবিধার্থে কোন ওয়েবসাইট কিংবা সোর্স থেকে সহায়তা নেয়া হলে তা রি-রাইট বলে গণ্য হবে। এক্ষেত্রে স্মরণীয় যে নিজের সৃজনশীলতায় ৭৫% থাকতে হবে।

৮। প্রশ্ন: ব্লগ লেখার সময় রি-রাইট আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
উত্তর: ব্লগ লেখার সময় রি-রাইট আর্টিকেলে যে বিষয়গুলো উল্লেখ করতে হবে তা নিম্নরূপ:-
ক) রাইটারের রেফারেন্স ও সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে।
খ) নিজের লেখা অবশ্যই ৭৫-৮০% হতে হবে।
গ) সোর্স উল্লেখ দেখিয়ে উত্তর স্রোতে ২৫ % নেয়া যাবে।
ঘ) যে ওয়েবসাইট হতে তথ্য নেয়া হবে তা ইনভাইটেড কমার মধ্যে রাখতে হবে।

৯।প্রশ্ন: একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হয়?
উত্তর: যে পোস্টে একটি ছবি ব্যবহার ও ১০০ শব্দে পোস্ট লিখা হয় তা মাইক্রো পোস্ট বলে গণ্য। যেটি আমার বাংলা ব্লগে গ্রহণীয় নয়।

১০। প্রশ্ন: ২৪ঘন্টায় সর্বোচ্চ কতটি পোস্ট করা যায়?
উত্তর: ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট করা যায়।

এবিবি স্কুলের লেকচার শীট এবং লেভেল ওয়ানের ক্লাস অনুযায়ী যতটুকু আমি নিজের জ্ঞানে ধারণ করতে পেরেছি সেই অনুযায়ী পরীক্ষাটি সম্পন্ন করতে চেষ্টা করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। যেন এবিবি স্কুল থেকে যথাযথ জ্ঞান লাভের মাধ্যমে আমার বাংলা ব্লগে ভেরিফাইড হতে পারি ।
ধন্যবাদ সবাইকে।

Sort:  
 last month 

আপনার লেভেল ওয়ান থেকে অর্জন গুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। আমি আশা করি আপনি এভাবেই প্রত্যেকটি লেভেল অত্যন্ত দক্ষতার সাথে পাস করে একজন ভেরিফাইড মেম্বার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবেন।

Posted using SteemPro Mobile

 last month 

আপনাকে স্বাগতম, লেভেল ওয়ান থেকে আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় অর্জন করেছেন যেগুলি এই প্লাটফর্মে কাজ করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। আপনার জন্য রইল শুভকামনা।

 last month 

বেশ সাজিয়ে গুছিয়ে লেভেল ওয়ান এর টপিক গুলো তুলে ধরেছেন। সুন্দর উপস্থাপনা এভাবেই বিষয়গুলো সম্পর্কে অবগত হয়ে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63212.56
ETH 3233.70
USDT 1.00
SBD 3.88