লেভেল ২ হতে আমার অর্জন - By @nigarjebin

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন? করি আল্লাহর রাসুলের রহমতে সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও খুব ভালো আছি।আমার নাম নিগার সুলতানা জেবিন। আমি একজন "আমার বাংলা ব্লগের" নতুন সদস্য। আমি লেবেল ওয়ান শেষ করে ইতিমধ্যে লেভেল ২ তে অবস্থান করছি। লেভেল দুই এর দেয়া লেকচার শীট খুব গুরুত্ব সহকারে মনোযোগ দিয়ে পড়েছি। এবং ক্লাসের মধ্যেও যখন আমাদের সম্মানিত মডারেটর শীটের বিষয়াদি ধারাবাহিকভাবে ব্যাখ্যা করেছেন তখন বিষয়গুলো আমার কাছে আরো পরিষ্কার হয়ে গেল। এরই ধারাবাহিকতায় আজ আমি লেভেল ২ এর লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে এসেছি। তাহলে চলুন শুরু করা যাক আমার পরীক্ষার প্রশ্ন উত্তর :-

1000001121.jpg

১) প্রশ্ন :- পোস্টিং কী এর কাজ কি?
উত্তর :- পোস্টিং কী কেবলমাত্র আমরা সোশ্যাল একটিভিটিসের জন্য ব্যবহার করি। এর বাইরে কোন কাজ এই কী দিয়ে করা সম্ভব নয়। নিম্নে এর কাজগুলো তুলে ধরা হলো -
° পোস্ট ও কমেন্ট করা।
° পোস্ট ও কমেন্ট এডিট করা।
° আপভোট ও ডাউনভোট দেয়া।
° কোন পোস্ট রিস্টিম করা।
° কাউকে ফলো ও আনফলো করা।
° অনাকাঙ্ক্ষিত কোন অ্যাকাউন্ট মিউট করা।

২)প্রশ্ন :- অ্যাক্টিভ কী এর কাজ কি?
উত্তর :- অ্যাক্টিভ কী দিয়ে মূলত আর্থিক কাজগুলো করা হয়। কোনো লেনদেন করার ক্ষেত্রে এই কী টি অবশ্যই প্রয়োজন। নিম্নে এর কাজগুলো তুলে ধরা হলো -
° ট্রান্সফারের কাজ করা যায়।
° পাওয়ার আপ ও পাওয়ার ডাউন করা যায়।
° SBD স্টিম কনভারশন করা যায়।
° উইটনেস ভোট দেয়া যায়।
° কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া যায়।
° প্রোফাইলের কোনো তথ্য পরিবর্তন করা যায়।
° নতুন ব্যবহারকারী তৈরি করা যায়।

৩)প্রশ্ন :- ওনার কী কাজ কি?
উত্তর :- ওনার কী মূলত মালিকানা সংক্রান্ত কী। এই কী যার কাছে থাকে সে ওই একাউন্টের মালিক দাবি করতে পারে।এই কী অনেকটা সেনসিটিভ একটি কী।নিম্নে এর কাজগুলো তুলে ধরা হলো -
° ওনার কি দিয়ে একটিভ কী ও পোস্টিং কী রিসেট করা যায়।
° একাউন্ট রিকভার করা যায়।
° ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা যায়।

৪) প্রশ্ন :- মেমো কী এর কাজ কি?
উত্তর :- কাউকে যদি কোন প্রাইভেট মেসেজ পাঠাতে চাই কিংবা কোন মেসেজ সংকেত আকারে পরিবর্তন করে পাঠাতে চাই, সেক্ষেত্রে মেমো কি এর প্রয়োজন হয়। নিম্নে মেমো কী এর কাজগুলো তুলে ধরা হলো -
° এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে।
°কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

৫) প্রশ্ন :- মাস্টার পাসওয়ার্ড এর কাজ কি?
উত্তর :- অ্যাকাউন্ট খোলার সময় বড় আকারে যে পাস পাওয়া যায় তা হচ্ছে মাস্টার পাসওয়ার্ড । এটি সবচেয়ে সেনসিটিভ একটি কী। আইডির পুরো নিরাপত্তা এবং সকল কী এর কাজ গুলো এই পাসওয়ার্ডের উপর নির্ভর করে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড। নিম্নে এর কাজগুলো তুলে ধরা হলো -
° মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো পাসওয়ার্ডের কাজ করা যায়।
° একাউন্ট রিকভার করতে এই কী প্রয়োজন।

৬) প্রশ্ন :- মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার প্ল্যান কী?
উত্তর :- মাস্টার পাসওয়ার্ড যেহেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ আর সেনসিটিভ পাসওয়ার্ড তাই এটি আমি সর্বচ্ছো নিরাপত্তায় সংরক্ষন করবো। যেমন- ° আমার টু স্টেপ ভেরিফিকেশন করা গুগল ড্রাইভে মাস্টার পাসওয়ার্ড টি সেভ করে রাখবো।
° আমার মোবাইল ফোনের নোটবুকে সেভ করে রাখবো।
° আমার ব্যাক্তিগত ডায়েরিতে লিখে রাখবো।
° আমার মাস্টার পাসওয়ার্ডটি ফ্রিন্ট আউট করে খুব যত্নে গুরুত্বপূর্ণ পেপার গুলোর সাথে রাখবো।

৭) প্রশ্ন :- পাওয়ার আপ কেন জরুরী?
উত্তর :- পাওয়ার আপ মানে নিজের একাউন্টের ভ্যালু বৃদ্ধি করা। পাওয়ার আপ করে দীর্ঘমেয়াদি কাজ করার জন্য নিজের শক্তি বৃদ্ধি করা যায়। নিজের একাউন্টে সমৃদ্ধি করে তুলতে হলে বেশি বেশি পাওয়ার আপ করতে হবে। পাওয়ার আপের মাধ্যমে নিজের স্টিমের শক্তি বৃদ্ধি করা হয় । এখানে steem কে পাওয়ার আপ করে স্টিম পাওয়ারে রূপান্তর বা উন্নীত করা হয়। কারো ওয়ালেটে যত বেশি স্টিম পাওয়ার থাকবে সে ভোট দিয়ে তত বেশি পরিমান কিউরেশন রিওয়ার্ড পাবে। তাই পাওয়ার আপ করা অনেক বেশি জরুরী।

৮) প্রশ্ন :- পাওয়ার আপ করার প্রসেস কি?
উত্তর :- ° প্রথমে ওয়ালেটে এক্টিভ কী দিয়ে লগ ইন করতে হবে।
° এরপর ওয়ালেটের steem ব্যালেন্সে এর পাশে ড্রপ ডাউন ম্যানুতে ক্লিক করতে হবে।
° এরপর সেখানে কিছু অপশন থাকবে। সেখানে পাওয়ার আপ অপশনে ক্লিক করতে হবে।
° এরপর এমাউন্ট এর অপশনে যত পাওয়ার আপ করা হবে তার এমাউন্ট লিখে ওকে দিতে হবে।
তাহলেই সাথে সাথে পাওয়ার আপ করা হয়ে যাবে।
৯) প্রশ্ন :- সেভিংসে থাকা STEEM বা SBD উইথড্র দেওয়ার কত দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?
উত্তর :- ৩ দিন পর।
১০) মেমো ফিল্ড এর কাজ কি?
উওর :- মেমো ফিল্ড একটা steem ট্রান্সপারের মাধ্যম। আমি যদি আমার আইডির ওয়ালেট থেকে লিকুইড স্টিম বা এসবিডি কারো কাছে পাঠাতে চাই বা গিফট দিতে চাই সেক্ষেত্রে এখানে একটি সংকেত ব্যবহার আমাকে ব্যাবহার করতে হবে । মেমো ফিল্ডের অপশনে সে বিষয়ে মেমো লিখতে হয়। তাই সহজে বলতে পারি মেমোফিল্ডের মাধ্যমে কারোর কাছে স্টিম বা এসবিডি ট্রান্সফার করতে মেমোফিল্ড বিশেষ কাজ করে। এমনকি এক্সচেঞ্জারে ট্রান্সফারের ক্ষেত্রে এর রয়েছে বিশেষ ভূমিকা।

১১) ডেলিগেশন ক্যান্সেল করার কত দিন পর উক্ত SP নিজের একাউন্টে ফেরত আসে?
উত্তর :- ৫ দিন

১২) প্রশ্ন :- ধরা যাক আমি প্রজেক্ট @heroism এ ২০০ SP ডেলিগেশন করেছি। কিছুদিন পর আরো ১০০ SP ডেলিগেশন করতে চাই, এখন ডেলিগেশনের পরিমান লেখার সময় আমি কত SP লিখবো?
উত্তর :- ২০০ Sp ডেলিগেশন করার পর আরো ১০০ SP ডেলিগেশন করতে চাইলে আমি ডেলিগেশনের পরিমাণ লিখবো ৩০০ SP।

এবিবি স্কুলের লেকচার শীট এবং লেভেল ২ এর ক্লাস অনুযায়ী যতটুকু আমি নিজের জ্ঞানে ধারন করতে পেরেছি সেই অনুযায়ী পরীক্ষাটি সম্পন্ন করতে চেষ্টা করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। যেন এবিবি স্কুল থেকে যথাযথ জ্ঞান লাভের মাধ্যমে আমার বাংলা ব্লগে ভেরিফাইড হতে পারি।
ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 months ago 

খুব ভালো হয়েছে। মেমো ফিল্ডের প্রয়োজনীয়তা ধীরে ধীরে বুঝতে পারবেন।

আশা করবো আপনি এগুলো ভবিষ্যতে মনে রাখবেন। যতদিন স্টিমিটে আছেন এগুলো কাজে আসবে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.031
BTC 68636.49
ETH 3719.81
USDT 1.00
SBD 3.75