জেনারেল রাইটিং:- জীবনের পাওয়া গুলো নিয়ে সন্তুষ্ট থাকা জরুরি।

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG-20240331-WA0038.jpg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন। সবসময় সবার সুস্বাস্থ্য কামনা করছি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আপনাদের মাঝে একটা পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আমি মূলত লেখালেখি করতে বেশ পছন্দ করি। যদিও সময় সুযোগের অভাবে তা হয়ে ওঠে না। তবে চেষ্টা করি সময় বের করে লেখালেখি করতে। তাই আজ আপনাদের মাঝে একটা বিষয় নিয়ে লিখা শেয়ার করবো। আশা করি এই বিষয়টা পড়ে আপনাদের সবার ভালো লাগবে।

আমাদের এই ক্ষণস্থায়ী জীবন কখনো থেমে থাকে না ।জীবনের পরম বাস্তবতা গুলো ক্ষণস্থায়ী সময়ের মধ্যেই বহমান থাকে । জীবন চলতে চলতে নানান সময় নানান রকমের ইচ্ছা-আকাঙ্ক্ষা-সফলতা-ব্যর্থতা দেখা দেয় । যা থেকে ব্যক্তি মানে সৃষ্টি হয় পাওয়া না পাওয়ার বাস্তব হিসেব। এই হিসেবে যে মনে করে তার অনেক অর্জনই সফল হয়নি তখন তার না পাওয়ার পর্দ বড় হতে থাকে । আর যে তার অর্জনের প্রতিফলন বারবার স্মরণ করে তার সন্তুষ্টি তত গভীর হতে থাকে ।

সত্যি বলতে জীবন অনেক ভাঙ্গা গড়ার মধ্য দিয়ে অতিবাহিত হয় । প্রকৃতির এই নিয়ম যে মনে প্রাণে ধারণ করে তার তত বেশি প্রেরণা শক্তি সঞ্চার হয়। আপনি যখন ভাবতে থাকবেন যে আপনার না পাওয়া অনেক কিছু তখন আপনি যা পেয়েছেন তার পরম তৃপ্তিটা কখনো অনুভব করতে পারবেন না । জীবনে যা পেয়েছি তা নিয়ে খুশি থাকলে না পাওয়া কখনো স্পর্শ করতে পারে না । প্রতিটা মুহূর্তেই জীবনের সফলতা-ব্যর্থতার প্রশ্ন আসে ।তাই বলে এই নয় যে জীবনের অর্জন থেমে গেছে ।

প্রতিটা মানুষের জীবনে সন্তুষ্টি এমন একটা জিনিস কেউ কুড়ে ঘরে থেকে সন্তুষ্ট থাকলে যে আনন্দ পাওয়া যায় সেই আনন্দ কেউ বউতলা ভবনে থেকেও সন্তুষ্ট না হলে ওই আনন্দ থাকে না। জীবনের সকল ক্ষেত্রে সব অর্জনই যদি সবাই পেতো তাহলে পাওয়ার যে হাসি তা কখনো থাকতো না ।সবকিছুতে যদি সবাই আনন্দ নিমিষেই পেতো তাহলে কষ্টের আনন্দ কেউ পেত না ।জীবনে যে যত নিজেকে সফলভাবে তার জীবন তত হাসিতে ভরপুর থাকে ।আর জীবনে যে যত নিজেকে ব্যর্থ ভাবে তার জীবনের তত না পাওয়ার অতৃপ্তি বাড়তে থাকে।

আমাদের উচিত ক্ষণস্থায়ী জীবনে নিজেকে সন্তুষ্ট রাখা ।নিজের যা কিছু আছে তা নিয়ে গর্ব করা । তাহলে জীবনে সুখ জারি থাকবে । আর অতৃপ্তি- আক্ষেপ কমে যাবে।আমাদের প্রত্যেকেরই উচিত নিজের যার যার অবস্থান থেকে নিজের সকল প্রাপ্তি গুলো হিসেব করা । তাহলে না পাওয়া গুলো কখনো ব্যথিত করতে পারবে না ।জীবন অনেক সুন্দর ।হয়তো আমরাই জীবনকে সুন্দরভাবে উপভোগ করতে পারি না ।জীবনে আমাদের সবারই সর্বোচ্চ কোনো না কোনো পাওয়া থাকে হয়তো আমরা তা না পাওয়ার হিসেবের ভিড়ে ভুলে যাই।

তাই আমাদের অবশ্যই সেই পাওয়া গুলো খুঁজে নিয়ে তার হিসেব করতে হবে। জীবনে আমরা যত বেশি পাওয়া গুলো হিসেব করবো,না পাওয়া গুলো তত বেশি ভুলতে পারবো । এতে করে আমাদের জীবনগুলো হবে আরো সুন্দর। আশা করি আমার এই উপস্থাপনাটা আপনারা পছন্দ করবেন। সেই আশা রেখে আজ বিদায় নিচ্ছি। ধন্যবাদ সবাইকে।

আমার পরিচয়

IMG-20240330-WA0006.jpg

আসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।শুরুতে সবাইকে আন্তরিক অভিনন্দন। আমি নিগার সুলতানা জেবিন, আমার Steemit ব্যবহারকারী আইডি - @nigarjebin। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরেই অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি।আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নৃত্য নতুন জায়গা ভ্রমন করতে আমার খুব ভালো লাগে। আমি লেখালেখি এবং বিভিন্ন কারুকাজ করতে ও খুবই পছন্দ করি। আর আমার অন্যতম শখ হলো রান্না করা । প্রতিদিন নতুন কোনো না কোনো রেসিপি বানাতে আমি আনন্দ পাই।

ধন্যবাদ আমার পোস্টটা ভিজিট করার জন্য

বাংলা আমার মুখের ভাষা

Logo-1.png

Banner.png

Sort:  
 5 months ago 

অতিরিক্ত কোন কিছুই ভালো না। আমরা জীবনে যতটুকু চেষ্টা করবো ততটুকুই পাবো। তাই জীবনে যা পেয়েছি তাই নিয়ে সন্তুষ্ট থাকা উচিত। কেননা আমরা সব সময় এক থাকি না কখনো খারাপ আবার কখনো ভালো সময় আমাদের মধ্যে দিয়ে অতিবাহিত হয়। আপু আপনি আজকে অনেক সুন্দর একটি টপিক নিয়ে আমাদের মাঝে পোস্ট করেছেন। আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো ধন্যবাদ।

 5 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার পোস্টটি পড়ে আপনার ভালো লাগা শেয়ার করার জন্য।

 5 months ago 

মানুষের জীবনটা হয়তোবা এমনই, কোন কোন সময় মানুষ নিজের জীবনে অনেক কিছু পেয়ে যায় আবার কোন কোন সময় অনেক দামি জিনিস হারিয়ে যায়। তবে কোন কিছু নিয়েই মন খারাপ করা উচিত নয় যেটা আমাদের জীবনে আছে সেটা নিয়ে সবসময়ই খুশি থাকা উচিত। কখনো হতাশ হওয়া উচিত নয় এর জীবনের সবকিছু পেতে হবে এমন কোন কথা নেই। দারুন একটা পাওয়া না পাওয়ার গল্প আমাদের মাঝে তুলে ধরেছেন সেই সাথে নিজের জীবনে সন্তুষ্ট থাকাটা খুবই জরুরী বলে আমি মনে করি। ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। আমার পোস্টটি পড়ে আপনিও আপনার মূল্যবান কিছু মতামত তুলে ধরেছেন।

 5 months ago 

খুব সুন্দর একটি টপিক নিয়ে আজকে আপনি আপনার এই জেনারেল রাইটিং শেয়ার করেছেন৷ আসলে প্রথম থেকে আপনি খুব সুন্দর ভাবে জেনারেল রাইটিং শেয়ার করছেন। আশা করি ভবিষ্যতে আরো সুন্দর সুন্দর কিছু পোস্ট আপনার কাছে থেকে দেখতে পারবো৷ আসলে আমাদের জীবনের যা কিছু রয়েছে তা নিয়ে আমাদের সন্তুষ্ট থাকা উচিত৷ কখনোই আমাদেরকে অতিরিক্ত কিছু নিয়ে ভাবা উচিত নয়৷ যদি আমরা অতিরিক্ত কিছু পাওয়ার জন্য বসে থাকি এবং তা পাওয়ার জন্য প্রতিনিয়ত চেষ্টা করতে থাকি এবং যদি আমরা তা না পাই তাতে যদি আমরা অনেকটা ব্যতীত হই তাহলে তার থেকে খারাপ কিছু হতে পারে না৷ আমাদের জীবনে যা কিছু রয়েছে তা আমাদের জীবনের জন্য অনেক এবং তা নিয়ে আমাদের সন্তুষ্ট থাকা উচিত৷

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 58715.10
ETH 2588.69
USDT 1.00
SBD 2.44