অরিগ্যামি :- নারিকেল পাতা দিয়ে চরকিও চুড়ির আকৃতি তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

1000003744.jpg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে, কি অবস্থা সবার? নিশ্চয়ই সবাই ভালো আছেন। সবার ভালো এবং সুস্থ থাকার কামনা রাখি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আপনাদের মাঝে একটা অরিগ্যামি পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আমি মূলত নতুন নতুন কিছু তৈরি করতে পছন্দ করি। বিশেষ করে আমি বিভিন্ন কিছু তৈরি করে আমার ঘর সাজাতে খুবই পছন্দ করি। আসলে রঙিন কাগজ কিংবা বিভিন্ন ধরনের জিনিস দিয়ে নতুন কিছু তৈরি করতেও খুব ভালো লাগে। আমি মূলত চেষ্টা করি কাজগুলো সুন্দরভাবে করতে। মাঝেমধ্যে যখনই আমি সময় পাই তখনই কিছু বানাতে বসে পড়ি। আর আজকে আমি আপনাদের মাঝে খুব সুন্দর একটি অরিগ্যামি পোস্ট নিয়ে আসলাম। আশা করবো আমার করা অরিগ্যামি আপনাদের সবার পছন্দ হবে।

উপকরণ


• নারিকেল পাতা

1000003705.jpg

বিবরণ :


নারিকেল পাতা দিয়ে চুড়ি

ধাপ - ১ :

পাতাটি লম্বা করে ছিঁড়ে নিলাম। এরপর ছিঁড়ে নেয়া পাতার নিচে আরেকটি ছোট করে ছিঁড়া পাতা নিলাম।

1000003706.jpg

ধাপ - ২ :


তারপর দুই পাশ থেকে ভাঁজ করে নিলাম করে নিলাম।

1000003707.jpg

1000003708.jpg

ধাপ - ৩ :


এরপর পাতার আরেক প্রান্ত ভাঁজের ভিতরে ঢুকিয়ে নিলাম। যাতে করে ভাঁজটি শক্ত হয়।

1000003710.jpg

1000003711.jpg

ধাপ - ৪ :

এরপর পাতাটির আরেক প্রান্তটি ভাঁজের ভিতর ঢুকিয়ে গোলাকৃতি করে নিলাম।

1000003713.jpg

1000003712.jpg

ধাপ - ৫ :


গোল আকৃতি হওয়ার পর পাতার আরেক প্রান্ত সেই ভাঁজে ঢুকিয়ে একটু টেনে বার করে নিলাম। এরপর অপর দিক থেকে পুনরায় ভাঁজের মধ্যে ঢুকিয়ে টেনে বার করে নিলাম।

1000003718.jpg

1000003715.jpg

1000003720.jpg

ধাপ - ৬ :


একইভাবে এর উপরের ধাপ ও ভাঁজের মধ্যে ঢুকিয়ে টেনে বার করে নিলাম।

1000003722.jpg

1000003721.jpg

আউটফুট


এভাবেই তৈরি করে নিলাম নারিকেল পাতা দিয়ে চুড়ির আকৃতি।

1000003723.jpg

নারিকেল পাতার চরকি

ধাপ - ১ :


প্রথমে লম্বা করে দুটো একই মাপের নারিকেল পাতা ছিঁড়ে নিলাম।

1000003727.jpg

ধাপ - ২ :


পাতা দুটিকে যোগ চিহ্নের মত করে বসলাম।

1000003728.jpg

ধাপ - ৩ :


এরপর চারপাশের লম্বা অংশটুকু মাঝখান বরাবর ধরে ভাঁজ করে নিলাম।

1000003729.jpg

1000003731.jpg

ধাপ - ৪ :


এরপর ভাঁজ থেকে একটি পাতা নিয়ে ঠিক এর বিপরীত পাশের ভাঁজের মধ্যে ঢুকালাম।

1000003734.jpg

1000003732.jpg

ধাপ - ৫ :


এভাবে করে চার পাশ থেকেই এর ঠিক বিপরীত পাশে সব পাতা ঢুকালাম।

1000003735.jpg

ধাপ - ৬ :


এরপর চারটি পাতাকে সমানভাবে টেনে চরকি আকৃতি করে নিলাম।

1000003736.jpg

1000003737.jpg

1000003738.jpg

ধাপ - ৭ :


এরপর একটি কাঠি নিয়ে নিলাম। কাঠিটি চরকির মাঝখানে ছিদ্র করে ঢুকালাম।

1000003739.jpg

1000003740.jpg

আউটফুট


এভাবে তৈরি হয়ে গেল নারিকেল পাতার চরকি।

1000003750.jpg

1000003741.jpg

ফাইনাল আউটপুট :


আজ আমি আপনাদের মাঝে নারিকেল পাতা দিয়ে চুড়ি আকৃতি ও চরকি বানিয়ে দেখালাম।

1000003742.jpg

আশা করবো আমার তৈরি করা এই অরিগ্যামিটি আপনাদের সবার ভালো লাগবে। পরবর্তীতে আবারও নতুন কিছু নিয়ে ফিরে আসবো।সেই পর্যন্ত সবার সুস্থতা কামনা করি।
ধন্যবাদ সবাইকে।

আমার পরিচয়

IMG-20240330-WA0006.jpg

আসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।শুরুতে সবাইকে আন্তরিক অভিনন্দন। আমি নিগার সুলতানা জেবিন, আমার Steemit ব্যবহারকারী আইডি - @nigarjebin। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরেই অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি।আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নৃত্য নতুন জায়গা ভ্রমন করতে আমার খুব ভালো লাগে। আমি লেখালেখি এবং বিভিন্ন কারুকাজ করতে ও খুবই পছন্দ করি। আর আমার অন্যতম শখ হলো রান্না করা । প্রতিদিন নতুন কোনো না কোনো রেসিপি বানাতে আমি আনন্দ পাই।

ধন্যবাদ আমার পোস্টটা ভিজিট করার জন্য

বাংলা আমার মুখের ভাষা

Logo-1.png

Banner.png

Sort:  
 last month 

নারকেল পাতা দিয়ে ছোট বেলায় কতো কি বানাইতাম চশমা ঘড়ি চরকি।বানিয়ে খেলা করে বেরাতাম সেই দিন গুলোর কথা মনে পরে গেলো।খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

ছোটবেলায় নারিকেল পাতা দিয়ে অনেক কিছুই তৈরি করেছি। সেই মুহূর্তগুলো অনেক বেশি সুন্দর ছিল। এই ধরনের জিনিসগুলো তৈরি করে কতই না আনন্দ করতাম। আপনার তৈরি করা এই জিনিসগুলো দেখে আমার তো ছোটবেলার কথা মনে পড়ে গিয়েছে। আপনি অনেক সুন্দর করে নারিকেল পাতা দিয়ে চরকি এবং চুড়ির আকৃতি তৈরি করেছেন। যেগুলো কিন্তু অনেক বেশি সুন্দর হয়েছে। চরকি গুলো তৈরি করে ছোটবেলায় অনেক ঘুরাতাম হাতের মধ্যে। যখন পাখার মতো ঘুরতো তখন দৃশ্যটা দেখতে খুব ভালো লাগতো।

 last month 

একদম ঠিক বলেছেন আপু। ছোট বেলায় নারিকেল পাতা দিয়ে জিনিসগুলো বানিয়ে আমরা অনেক মজা পেতাম। ছোটবেলায় বেশিরভাগ সময় এগুলো বানিয়ে সবাই মিলে খেলতাম। বেশ আনন্দ হতো নানান ধরনের জিনিসগুলো বানিয়ে।
খুব চমৎকার ভাবে আপনার মতামত জানিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 last month 

নারকেল পাতা দিয়ে খুব সুন্দর দুটি অরিগামি তৈরি করেছেন। দুটো জিনিসই খুব সুন্দর লাগছে দেখতে। বিশেষ করে চরকিটা সবচেয়ে বেশি সুন্দর লাগছে। এইভাবে নারকেল পাতা দিয়ে তেমন কিছু তৈরি করা হয় না। আপনি খুব সুন্দরভাবে তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে ধন্যবাদ আপু।

 last month 

চরকিও চুড়ির আকৃতি দেখতে অনেক সুন্দর লাগতেছে। বেশ কয়েকজন দেখলাম নারিকেল পাতা দিয়ে বেশ কিছু তৈরি করে পোস্ট করেছেন। আজকে আপনি তৈরি করেছেন দেখে খুশি হলাম। এধরনের কাজ গুলো আমরা ছোট বেলায় অনেক করেছি। তবে এখন আর তেমন তৈরি করতে পারি না। বেশ সুন্দর করে ধাপে ধাপে বর্ননা সহকারে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে আপু।

 last month 

নারকেল পাতা দিয়ে ছোট বেলায় কতো কি বানাইতাম চশমা ঘড়ি চরকি।বানিয়ে খেলা করে বেরাতাম সেই দিন গুলোর কথা মনে পরে গেলো।খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

আপু আপনার নারিকেল পাতা দিয়ে তৈরি চরকিও চুড়ি দেখে ছোট সময়ের কথা মনে পড়ে গেল। আমিও ছোট সময় নারিকেল পাতা দিয়ে ঘড়ি চরকি সহ বিভিন্ন জিনিস তৈরি করতাম। আপনার অরিগ্যামিটি খুবই সুন্দর হয়েছে। খুব সুন্দর ভাবেই সৃজনশীলতা ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ।

 last month 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,,,আপনার সুন্দর মতামত দেয়ার জন্য । সত্যি ছোটবেলায় নারিকেল পাতা দিয়ে এই জিনিসগুলো বানানোর সৃজনশীলতা এবং আনন্দময় মুহূর্ত গুলো একদম অন্যরকম ছিল ।

 last month 

আমরা ছোটবেলায় নারিকেলের পাতা দিয়ে ঠিক এমনি চরকি তৈরি করতাম। তবে কতকাল যে এগুলোর কথা মনেই নেই। আজকে আপনার এই পোস্ট দেখে যেন ছোটবেলার সেই অনেক স্মৃতি মনে ভেসে আসলো এগুলো তৈরি করার নিয়ে কত খেলাধুলা ছিল আমাদের। খুবই ভালো লাগলো আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করতে দেখে।

 last month 

নারিকেল পাতা দিয়ে চরকিও চুড়ির তৈরি আকৃতিটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে এটি বানিয়েছেন ও আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

আপনার পোস্ট টা দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। এইভাবে নারিকেলের পাতা দিয়ে চরকি, ঘড়ি, চশমা তৈরি করতাম। আপনিও বেশ দারুণ তৈরি করেছেন চুড়ি এবং চরকি। অসাধারণ লাগছে দেখতে। চমৎকার উপস্থাপন করেছেন পোস্ট টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।। তবে এটা অরিগ‍্যামি এর মধ্যে পড়ে না।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63887.77
ETH 3417.79
USDT 1.00
SBD 2.56