জেনারেল রাইটিং:- হাজারো ভুলের যোগফলে মানুষের জীবন।

in আমার বাংলা ব্লগ2 months ago

1000001928.jpg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে, কি অবস্থা সবার? নিশ্চয়ই সবাই ভালো আছেন। সবার ভালো এবং সুস্থ থাকার কামনা রাখি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আপনাদের মাঝে একটা পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আমি মূলত লেখালেখি করতে পছন্দ করি। যদিও সময় সুযোগের জন্য করা হয়ে ওঠে না। কিন্তু তারপরেও আজকে চেষ্টা করতেছি আপনাদের মাঝে একটা বিষয় নিয়ে লিখতে। কারন আমি নৃত্য নতুন কিছু সৃজন করতে খুব ভালোবাসি। আমি অন্যের লিখা পড়তে এবং নতুন নতুন বিষয় জানতে খুব আগ্রহী। যখনই আমি সময় বের করতে পারি সে সময়টুকু আমি কিছু সৃজনশীলতায় পার করি। আজ আমি একটি বিষয়ের উপর জেনারেল রাইটিং লিখলাম। আশা করি এই বিষয়টা পড়ে আপনাদের ভালো লাগবে।

তো প্রিয় পাঠক বন্ধুরা চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের জেনারেল রাইটিং:-

"হাজারো ভুলের যোগফলে মানুষের জীবন"

প্রতিটি মানুষের জীবন চলমান তবে তা ক্ষণস্থায়ী। জীবনে গতিশীলতা বজায় রাখতে মানুষ বিভিন্ন সময় বিভিন্নভাবে পরিস্থিতি মোকাবিলা করে। কোথায় আছে মানুষ মাত্রই ভুল। বাস্তব ক্ষেত্রেও তাই সত্য। যেকোনো সময় জেনে বুঝে কিংবা অজান্তে মানুষের ভুল হয়ে যায়। প্রত্যেকটা মানুষেরই তার নিজস্ব জীবন গল্পে হাজারো ভুলের প্রতিফলন দেখা যায়। মানুষ কিন্তু প্রতিনিয়তই সমস্যার সম্মুখীন হচ্ছে। প্রতিনিয়তই তার ভুলগুলো থেকে শিক্ষা নিচ্ছে। কিন্তু জীবন তো গতিশীল।

চলার পথে নানান বাধা বিপত্তি কিংবা সফলতা বিদ্যমান রয়েছে । আর জীবনে ভুল করা মানে জীবনকে থামিয়ে দেয়া নয়। সেই ভুল থেকে নিজেকে পুনরুদ্ধার করাই হচ্ছে জীবনের সত্য। গভীর দৃষ্টিতে দেখতে গেলে জীবন আসলে এমনই কখনো সুখ তো কখনো দুঃখ। দুঃখের দিনগুলোতে নিজেকে শক্ত রেখে দৃঢ় হওয়াটাই হচ্ছে বুদ্ধিমানের কাজ। যাদেরকে আমরা মনে করি জীবন যুদ্ধের সফল ব্যক্তি, বাস্তবতায় তারাও কিন্তু নানান ভুল করেছেন বা করছেন। তবে তারা হাল ছেড়ে দেননি। বিরত নিয়ে তারা বাস্তবতাকে লক্ষ্য করেছেন।

ভুল থেকে মানুষ শিক্ষা নেয়। আর ভুলের মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নেয়া যায়। জীবন ক্ষেত্রে ভুল ভ্রান্তির হিসেবটা অনেক। সব ভুলের যোগফল নিয়ে জীবনকে সুন্দর করা যায়। কারণ মানুষ যদি একবার কোন ভুল করে থাকে তখন সে ভুল থেকে শিক্ষা নেয়। পরবর্তীতে পুনরায় সে একই ভুল করে না। তবে অনেক ক্ষেত্রে ভিন্নতা দেখা যায়। বাস্তবতা মেনে নিয়ে হয়তো ভুলের পুনরাবৃত্তি ঘটেই যায়। সেক্ষেত্রে নিজের মনোবল অটুট রাখতে হবে। চলমান জীবনে অনেক দুঃসময় আসে। সবকিছু মানিয়ে গুছিয়ে চলার নামই হল বাস্তবতা। আমরা মানুষেরা কোন ভুল করি এর মানে এই না যে আমরা হেরে গেলাম। চলার পথে তো হাজার ভুল হবেই তবে তা উপেক্ষা করে এগিয়ে যেতে হবে। নিজেকে বাস্তব জীবনের সাথে তাল মিলিয়ে চলতে হবে।

বাস্তব জীবনের প্রতিটি হিসেবে এমন হাজারো ভুলের সমন্বয়। তাই জীবন থামিয়ে দেয়া নয় বরং এগিয়ে যাওয়াটাই শ্রেয়। ভুল থেকে নিজের ত্রুটি নির্ধারণ করে শিক্ষা নেয়াটা জরুরী। জীবনকে বাস্তবতার সাথে খাপ খাওয়ানোটা জরুরী। তা না হলে জীবন শুধু ব্যর্থই থেকে যাবে। জীবনের চলার পথে ভুল থাকবে তবে তা ধরে থাকলে হবে না। জীবনে যে মানুষের ভুল যত বেশি তার বাস্তব জ্ঞান - অভিজ্ঞতা তত বেশি। ভুল মানে জীবন থমকে যাওয়া নয় বরং তা জীবনের একটা মুহূর্ত মাত্র।ভুল ভ্রান্তি হতেই পারে। জীবনে বাধা-বিপত্তি সমস্যা থাকতেই পারে। তবে তা বুঝে নিতে হবে। জীবনের বাস্তবতাকে স্বীকার করতে হবে। জীবনকে শুধু ভুলের সমাহার বলে স্থির হলে চলবে না। দৃঢ়তা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। জীবনের গতি বজায় রাখতে হবে। কারণ প্রতিটি মানুষের জীবনই হাজারো ভুলের যোগফল।

আমার পরিচয়

IMG-20240330-WA0006.jpg

আসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।শুরুতে সবাইকে আন্তরিক অভিনন্দন। আমি নিগার সুলতানা জেবিন, আমার Steemit ব্যবহারকারী আইডি - @nigarjebin। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরেই অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি।আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নৃত্য নতুন জায়গা ভ্রমন করতে আমার খুব ভালো লাগে। আমি লেখালেখি এবং বিভিন্ন কারুকাজ করতে ও খুবই পছন্দ করি। আর আমার অন্যতম শখ হলো রান্না করা । প্রতিদিন নতুন কোনো না কোনো রেসিপি বানাতে আমি আনন্দ পাই।

ধন্যবাদ আমার পোস্টটা ভিজিট করার জন্য

বাংলা আমার মুখের ভাষা

Logo-1.png

Banner.png

Sort:  
 2 months ago 

পৃথিবীর কোন মানুষের ভুলের ঊর্ধ্বে নয়।
আসলে জীবন চলার পথে ভুল মানুষের জীবনেরই একটি অংশ।
ভুল হয় এজন্যই আমরা সঠিক সিদ্ধান্তটা এবং সঠিক পথটা বেছে নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারি।
আপনি অনেক সুন্দর একটি ট্রফিক্স নিয়ে সুন্দর আলোচনা করেছেন।
ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বাহ্ আপনি অসাধারণ ভাবে আপনার মতামত জানিয়েছেন। ঠিক বলেছেন আপনি ভুল মানুষের জীবন চলার পথেরই একটি অংশ।
অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

এটা কিন্তু ঠিক বলেছেন , মানুষ কিন্তু ভুল থেকেই সঠিক শিক্ষাটা নিতে পারে। যেমন আমরা প্রতিনিয়ত চলার মাঝে বিভিন্ন ধরনের ভুল করে থাকি। তবে দেখা যায় যে আমরা যখন একটা ভুল করি, সেই ভুলটা কিন্তু দ্বিতীয়বার আর করি না। কারণ হচ্ছে প্রথম ভুল থেকে আমরা শিক্ষা নিয়ে সতর্ক থাকি। আপনার আজকেথ লেখাটা পড়ে ভীষণ ভালো লাগবে। বেশ গুছিয়ে উপস্থাপন করেছেন।

 2 months ago 

অনেক ধন্যবাদ আপু। আপনি আমার পুরো লিখাটা মনোযোগ দিয়ে পড়েছেন। আপনি যথাযথই বলেছেন আমরা কিন্তু প্রথমবার কোনো ভুল হলে তা থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে সতর্ক থাকি।

 2 months ago 

মানুষ মাত্রই ভুল। প্রতিটা মানুষ নিজ নিজ সমস্যায় জর্জরিত। আমরা ভুল করে বলেই সৃষ্টিকর্তা আমাদের এই দুনিয়াতে রেখেছেন। আমরা যদি ভুল না করতাম তাহলে হয়তো অন্য কিছু পাঠাতেন। এই ক্ষণিকের জীবনের কোন বিশ্বাস নাই তাও আমাদের প্রতিনিয়ত তো এই জীবনকে সুন্দর করার জন্য কাজ করতে হচ্ছে। কাজের মধ্যে প্রচুর ভুল হচ্ছে ভুল থেকে থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের জীবন চালিয়ে নিতে হচ্ছে। নানা ঝামেলা বিপত্তি পার হয়ে আমাদের সফলতা রয়েছে। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং ভুল থেকে শিক্ষা নিতে হবে। দারুন ছিল আপনার লেখাগুলি।

 2 months ago 

আসলে প্রতিটা মানুষের জীবনে অনেক লক্ষ্য থাকে সেই লক্ষ্যগুলো যখন পূরণ হয় তখনই জীবন সফল। আবার যখন ব্যর্থ হয় তখনই জীবন বিফল। এটাই হল জীবনের হিসাব নিকাশ যেটা প্রতিটা মানুষের জীবনের সাথে সম্পৃক্ত । সব কিছু মেনে নিয়েই জীবনকে অগ্রসর করতে হয়। ঠিকই বলেছেন হাজারো ভুলের যোগফলে মানুষের জীবন । ভুলের মধ্যেই জীবনের সফলতা খুঁজতে হয়।

 2 months ago 

মানুষ ভুলের ঊর্ধ্বে নয়। মানুষের জীবন ভুল থাকবে এইটাই স্বাভাবিক। তবে ভুল থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে হবে। যে জীবনে ভুল নেই সে জীবন কখনো প্রকৃত শিক্ষা অর্জন করতে পারে না। বেশ সুন্দর বিষয় উপস্থাপন করেছেন আপনি। আপনার আজকের বিষয় পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এতো চমৎকার বিষয় আলোকপাত করার জন্য।

 2 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। আসলে মানুষের জীবনে ভুল ভ্রান্তি থাকবে এবং সেই ভুলগুলোকে যদি আমরা ভুল মনে করার পরে আর সামনে দিকে এগোতে না পারি তাহলে আমাদের জন্যই সেটি কষ্টের হবে৷ তাই আমাদের সকলের সবসময় যে কোন ধরনের ভুল হলে সেই ভুলকে ভুলে গিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে৷ মানুষ ভুল থেকে শিক্ষা গ্রহণ করে৷ আর সে শিক্ষা থেকে সামনের দিকে এগিয়ে যায়৷

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63526.15
ETH 3387.82
USDT 1.00
SBD 2.56