আর্ট :ম্যান্ডেলা ডিজাইন

in আমার বাংলা ব্লগlast month

1000000223.jpg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে, কি অবস্থা সবার? নিশ্চয়ই সবাই ভালো আছেন। সবার ভালো এবং সুস্থ থাকার কামনা রাখি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আপনাদের মাঝে একটা ম্যান্ডেলা আর্ট পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আমি নতুন নতুন আর্ট করা শিখতেছি।আমি মূলত আঁকতে খুব বেশি পারদর্শী না। তবে আমি চেষ্টা করি সুন্দর ভাবে আঁকার। আমি প্রায় মাঝেমধ্যে কিছু না কিছু আঁকতে বসি। মন মত করে আঁকা করি। এমনিতেই আমার কাছে আর্ট করতে খুবই ভালো লাগে। যদিও আমি এখনো পুরোপুরি পারফেক্ট ভাবে আর্ট করতে পারিনা। কিন্তু তারপরেও চেষ্টা করি। আসলে যে কোন শিল্প সবারই পছন্দের। তেমনি আমারও ভীষণ ভালো লাগে। আর আজকে আমি আপনাদের মাঝে খুব সুন্দর একটি আর্ট নিয়ে হাজির হলাম। একটি বৃত্ত এঁকে এর চারপাশে আরো কয়েকটি বৃত্ত এঁকে তার মধ্যে আমি নিজের মতো করে নকশা করলাম। আশা করব আমার করা আর্ট আপনাদের সবার পছন্দ হবে।

আঁকার উপকরণ

• আঁকার বই
•কলম
•পেন্সিল কম্পাস

1000000535.jpg

আঁকার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি আকার বইয়ের একটা খালি পৃষ্ঠা নিয়ে তাতে পেন্সিল কম্পাস এর সাথে কলম আটকিয়ে একটা বৃত্ত একে নিলাম।

1000000218.jpg

ধাপ - ২ :


এরপর আমি ঐ বৃত্তের চারপাশে আরো কয়েকটি বৃত্ত এঁকে নিলাম। আমার আঁকা চারপাশে বৃত্তগুলো একটা ফুলের মত আকৃতি হয়েছে। চারপাশে আঁকা বৃত্তগুলো অনেক সুন্দর দেখাচ্ছে।

1000000227.jpg

ধাপ - ৩ :

এরপর সেই ফুলের মত বৃত্ত গুলোর মাঝখানে নিজের মত করে নকশা করলাম। প্রথমে মূল বৃত্তের মধ্যে যে ফুলের নকশা তৈরি হলো তাতে নিজের মত করে এঁকে ফুটিয়ে তুললাম।

1000000224.jpg

ধাপ - ৪ :

এরপর আমি মূল বৃত্তটির বাহিরে যে বৃত্ত গুলো তৈরি হয়েছে তাতে নকশা করলাম। এক এক করে সব গুলো বৃত্তের ঘরে আমি নকশা করে নিলাম

1000000219.jpg

ধাপ - ৫ :


এরপর ভিতরে খালি ঘর গুলোতে নিজের মতো করে ফুলের নকশা করে নিলাম। সবগুলো ঘরে আমি নিখুঁত ফুলের নকশা করলাম। ফুলগুলো অনেক ছোট ছোট করে আঁকলাম।

1000000226.jpg

ধাপ - ৬ :

সর্বশেষ এর বাইরে ছোট ছোট খালি ঘর গুলোতেও আমি নকশা করে নিলাম।

1000000221.jpg

ফাইনাল আউটপুট :


অবশেষে আমার নিজের হাতে আঁকা মেন্ডেলা আর্ট পরিপূর্ণ হল। এরপর আমি আঁকা শেষ করে ফটোগ্রাফি করে নিলাম।

1000000222.jpg

পরবর্তীতে নতুন আর্ট নিয়ে আপনাদের সাথে হাজির হব । সে পর্যন্ত সবার সুস্থতা কামনা করি।
ধন্যবাদ সবাইকে।

আমার পরিচয়

IMG-20240330-WA0006.jpg

আসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।শুরুতে সবাইকে আন্তরিক অভিনন্দন। আমি নিগার সুলতানা জেবিন, আমার Steemit ব্যবহারকারী আইডি - @nigarjebin। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরেই অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি।আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নৃত্য নতুন জায়গা ভ্রমন করতে আমার খুব ভালো লাগে। আমি লেখালেখি এবং বিভিন্ন কারুকাজ করতে ও খুবই পছন্দ করি। আর আমার অন্যতম শখ হলো রান্না করা । প্রতিদিন নতুন কোনো না কোনো রেসিপি বানাতে আমি আনন্দ পাই।

ধন্যবাদ আমার পোস্টটা ভিজিট করার জন্য

বাংলা আমার মুখের ভাষা

Logo-1.png

Banner.png

Sort:  
 last month 

আপনি বেশ সুন্দর করে মেন্ডেলাটি আর্ট করে দেখিয়েছেন। দেখে মনে হচ্ছে আপনি বেশ সময় নিয়ে ধৈর্য সহকারে ম্যান্ডেলাটি আর্ট করেছেন। আসলে ধৈর্য ধরে যে কোন জিনিস করলে একটু বেশ সুন্দর লাগে। যাই হোক ধন্যবাদ আপনাকে এই ইউনিট ডিজাইন এর মেন্ডেলাটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

বেশ সুন্দর একটি ম্যান্ডালা আ্ররট শেয়ার করেছেন। বেশ সুন্দর হয়েছে দেখতে। বেশ সময় নিয়ে করেছেন দেখে বুঝা যাচ্ছে। আর সময় নিয়ে করলে যে কোন কাজ সুন্দর হয়। ধন্যবাদ সুন্দর একটি ম্যান্ডালা আর্ট শেয়ার করার জন্য।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু,,, আপনি আসলে সত্যি বলেছেন সময় নিয়ে করলে তা অবশ্যই সুন্দর হয়।

 last month 

খুবই চমৎকার একটা ম্যান্ডেলা আর্ট তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। মেন্ডেলা আর্ট গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে কেন এখানে অনেক সুন্দর সুন্দর ডিজাইন থাকে। এমন চিত্র অঙ্কন করতে অনেক সময়ের প্রয়োজন হয়।

 last month 

ম্যান্ডেলা ডিজাইনটি অনেক সুন্দর হয়েছে আপু। এই ধরনের ম্যান্ডেলা ডিজাইন দেখতে যেমন ভালো লাগে তেমনি তৈরি করতেও ভালো লাগে। আপু আপনি অনেক পরিশ্রম করে এই ম্যান্ডেলা ডিজাইন করেছেন আর আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last month 

অসংখ্য ধন্যবাদ আপু,,, আমিও ম্যান্ডেলা ডিজাইন গুলো করতে অনেক পছন্দ করি। মাঝে মাঝে চেষ্টা করি নতুন কিছু আঁকতে।

 last month 

অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last month 

অসংখ্য ধন্যবাদ আপু,, আমার আঁকা ম্যান্ডেলা নশকাটি পছন্দ করার জন্য।

 last month 

দারুন আর্ট করেছেন আপু আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যি বলতে ম্যান্ডেলা ডিজাইনগুলো এমনিতেই দেখতে অনেক সুন্দর হয়। প্রথমে বৃত্ত অংকন করে পর্যায়ক্রমে কিভাবে এমন সুন্দর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করা যায় সেটা আমাদের মাঝে ফুটিয়ে তোলার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last month 

অনেক সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এ ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার এই ম্যান্ডেলা আর্ট করার ক্ষেত্রে বৃত্তের মাঝখানে চমৎকারভাবে ডিজাইন করে দেওয়াটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 last month 

আপনি আর্টে পারদর্শী না হলেও দারুন আর্ট করেন আপনি। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার এই বৃত্তের মাঝে করা ম্যান্ডেলা আর্ট টি। ছোট ছোট ডিজাইনগুলো খুব নিখুঁতভাবে করেছেন। ম্যান্ডেলা আর্ট আমার ভীষণ পছন্দ। আমিও মাঝে মাঝে শেয়ার করি। সম্ভবত আজকে প্রথম আপনার ম্যান্ডেলা আর্ট দেখলাম। ভালো লাগলো দেখে। ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনি বেশ চমৎকার একটা ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এইরকম সব গুলো ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে খুবই ভালো লাগে।এগুলোর আর্ট করতে একটু সময় লাগে তবে ম্যান্ডেলা টি যখন দেখতে খুবই ভালো লাগে তখন আর কিছু মনে হয় না। যাইহোক খুবই সুন্দর ভাবে ম্যান্ডেলা আর্ট করার ধাপ গুলো উপস্থাপন করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 66266.06
ETH 3031.03
USDT 1.00
SBD 3.67