বন্য শামুক বা (Succinea putris) এর ম্যাক্রো ফটোগ্রাফি।১০% লাজুক-খ্যঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

20220529_165129.jpg
লোকেশন:https://maps.app.goo.gl/yHzED8veqkPCR99A8

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে বিষয় ভিত্তিক পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আর এবারের বিষয় হচ্ছে (Succinea putris) এর ম্যাক্রোফটোগ্রাফি।আর আমি আশা করি আপনাদেরও ভালো লাগবে।

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে। (Succinea putris) যেটাকে আমরা বন্য শামুক বলে থাকি। যেটি পাতা লতায় বসবাস করে এরকম একটি ছোট প্রাণীর ম্যাক্রো ফটোগ্রাফি তুলে ধরব, আশা করি আপনাদের ভালো লাগবে।

কমিউনিটি সৃজনশীলতা রক্ষার্থে গত কিছুদিন আমি এই ডিজিটাল আর্ট, এবং কবিতা আপনাদের সাথে শেয়ার করেছি। তাই আজকে চিন্তা করলাম একটা ম্যাক্রো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করি। সেই চিন্তা থেকেই আজকের এই পোস্ট।

20220529_165211.jpg

তো বন্ধুরা আসলে এই প্রাণীটি কোথায় পেয়েছি সে বিষয়ে কিছু কথা বলা যাক।

আমি বের হয়েছিলাম ঘুরাঘুরি করার জন্য, তখন একটা ফ্রেন্ড সহ বাইক নিয়ে চলে গেলাম, অন্য একটা ফ্রেন্ডের বাড়িতে। তখন তাদের বাড়িতে যাওয়ার আগে বাড়ির সামনে দাঁড়ালাম।তখন পাতা বাহার একটি গাছের মধ্যে দেখতে পাই এই পোকাটি বা প্রাণীটি নড়াচড়া করতেছে।
20220605_225611.jpg

তবে এটি খুবই ক্ষুদ্র এবং ছোট একটি প্রাণী ছিলো। আমি তাকে ম্যাক্রো ফটোগ্রাফি মাধ্যমে বড় করে তুলে ধরলাম আপনাদের সাথে।এই পোকার কিছু ফটোগ্রাফি করার পরে অন্য একটি পাতার ভিতরে দেখি আরেকটি একই ধরনের পোকা।
20220529_164211.jpg

তখন সেটির ওআমি ফটোগ্রাফি করে নিলাম। আসলে এ পোকাগুলো বর্ষার সিজনে বেশি দেখা যায়, বিভিন্ন পাতার মধ্যে এদের বসবাস। আর এরা খুবই সুশীল এবং পরিবেশ বান্ধব। এরা কোনভাবেই পরিবেশের ক্ষতি করে না, এবং কোন মানুষের ও ক্ষতি করে না।

20220529_164159.jpg

তো বন্ধুরা তারপর আমি এগুলো ফটোগ্রাফি করার পরে, সেখান থেকে আবার বন্ধু আরেকটিকে নিয়ে আমরা ঘুরতে গেলাম এবং ঘুরা ঘুরি শেষে যার যার গন্তব্যে পৌঁছে গেলাম।

20220529_165107.jpg

এই প্রাণীগুলোর সাইন্টিফিক নাম Succinea putris তবে অনেক জেলায় বা অনেক এলাকায় অনেক নামে ডাকতে পারে।আমরা এটাকে বন্য শামুক বলে ডেকে থাকি।তাই আপনার এলাকায় কি নামে ডাকে সেটা জানাতে পারেন।

20220529_165125.jpg

তো বন্ধুরা আজকে আমার ম্যাক্রোফটোগ্রাফি গুলো আপনাদের কেমন লেগেছে সেটা আমায় মন্তব্য করে জানাবেন। আজকের মতো এখানে বিদায়, ধন্যবাদ সবাইকে।
20220529_165118.jpg

আপনাদের ভালো মন্তব্য বা উৎসাহ পেলে আরো ভালো ভালো ফটোগ্রাফি শেয়ার করতে দ্বিধাবোধ হবেনা। ভালো থাকবেন। সবাই।

তো বন্ধুরা আজকে এতোটুকুই, আশা করি সামনে আরও ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর আমার পোস্ট এ যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণSuccinea putris এর ম্যাক্রোফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ & সেচুরেশন
অবস্থানhttps://maps.app.goo.gl/yHzED8veqkPCR99A8

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Sort:  
 2 years ago 

ভাইয়া বন্য শামুক গুলো দেখতে অসম্ভব সুন্দর হয়ে থাকে, আর এই বন্য শামুক সব সময় দেখাও যায় না, তবে আপনি অনেক সুন্দর করে বন্য শামুক এর ম্যাক্রো ফটোগ্রাফি করেছেন, আপনার ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে, এছাড়া অনেক সুন্দর করে বন্য শামুক এর বর্ণনা দিয়েছেন, আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনাদের ভাল লাগার জন্যই এইসব ফটোগ্রাফি। আর যখন শুনে আপনাদের ভালো লাগে তখন নিজের মধ্যে অনেক তৃপ্তি কাজ করে ধন্যবাদ।

 2 years ago 

বন্য শামুকের খুবই সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভালো থাকবেন

 2 years ago 

একদম প্রফেশনাল ভাবে ফটোগ্রাফি করেছেন আপনি। বন্য শামুকের ছবি গুলো প্রত্যেকটি অসাধারণ হয়েছে ব্যক্তিগতভাবে আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাদের ভাল লাগার জন্যই এ ফটোগ্রফ এগুলো করা। আর যদি সত্যি আপনাদের ভালো লেগে থাকে তখন নিজের মধ্যে একটি ভালো লাগা কাজ করে।ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদায়, এবং আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

ওয়াও! কি চমৎকার ম্যাক্রোফটোগ্রাফি, আসলে ম্যাক্রোফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লাগে। আপনি তো একেবারে প্রফেশনাল লেভেলের ফটোগ্রাফারদের মত ফটোগ্রাফি করেছেন ভাই, যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি প্রফেশনাল হওয়ার। কতটুকু হতে পেরেছি জানিনা তবে আপনারা যদি সাপোর্ট করে যান ইনশাল্লাহ একদিন হয়ে যাব ধন্যবাদ।

 2 years ago 

এর আগে শামুক দেখেছি অনেকবার, তবে বন্য শামুক মনে হয় এই প্রথমবার দেখলাম।তবে সাধারণ শামুকের থেকে একটু ভিন্ন মনে হলো।আর বৈজ্ঞানিক নামটিও আজকে জানতে পারলাম। সেইসাথে ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে।

 2 years ago 

কি বলেন ভাই এটি আপনি শীতকালে আমপাতায় বা যেকোনো লতায়-পাতায় দেখতে পাবেন। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বন্য শামুক বা এর ম্যাক্রো ফটোগ্রাফি শেয়ার করেছেন দারুন হয়েছে। ম্যাক্রো ফটোগ্রাফি করতে অনেক ধৈর্য্যের প্রয়োজন হয়। আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ঠিক কথা বলেছেন,ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে অবশ্যই ধৈর্যের প্রয়োজন হয়।আর সেই ধৈর্যের সমন্বয়ে ম্যাক্রোফটোগ্রাফি। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

বন্য শামুকের খুব সুন্দর ম্যাক্রোফটোগ্রাফি করেছেন। যেটা দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার ম্যাক্রো ফটোগ্রাফি করার মাধ্যমে সৌন্দর্য তা ভালই উপভোগ করতে পেরেছি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে ম্যাক্রো ফটোগ্রাফি করলে পোকা মাকড়ের অঙ্গ-প্রত্যঙ্গ খুব ক্লিয়ার দেখা যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই। একটি শামুকের বিভিন্ন এঙ্গেল এর ছবি দেখে ভালো লাগলো অনেক। আসলে আমি এমন ফটোগ্রাফি অনেক পছন্দ করি। আপনার সাফল্য কামনা করছি।

 2 years ago 

আসলে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ফটোগ্রাফি করলে সেটি দেখতে অনেক ভালো লাগে, এবং সবকিছু সহজেই ফুটিয়ে তোলা সম্ভব হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বন্য শামুকের দারুন ফটোগ্রাফি করেছেন। আসলে দেখতে কিন্তু চমৎকার লাগছে। কখনো এভাবে আসলে দেখা হয়নি। এটা দেখে আসলে বোঝা যায় যে সৃষ্টিকর্তার সৃষ্টি কত সুন্দর। অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 2 years ago 

ঠিক বলেছেন ভাই সৃষ্টিকর্তার সৃষ্টির তুলনা হয় না। ধন্যবাদ আপনাকে সুন্দর ও যথার্থ মন্তব্য করার জন্য।

 2 years ago 

বন্য শামুকের সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে আসলে আপনার ফটোগ্রাফি গুলা যতবারই দেখি ততবারই মুগ্ধ হয়ে যাচ্ছি সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা থাকলো আপনার জন্য

 2 years ago 

বন্য শামুক আপনার সুন্দর লেগেছে, ভালো লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম, এবং আপনাকে অনেক ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.031
BTC 68636.49
ETH 3719.81
USDT 1.00
SBD 3.75