মশার কিছু ম্যাক্রো ফটোগ্রাফি \_/-\_/১০% লাজুক-খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

SquareBlend_202212117236362.jpg
লোকেশন :https://maps.app.goo.gl/oqcgWpwPgmLuTa6u8

ক্যামেরা.মডেল | গ্যালাক্সি এম ৩১

আজকে আমি আপনাদের সাথে কিছু ম্যাক্রো ফটোগ্রাফি নিয়ে আসলাম,আর এইবার মশার ম্যাক্রো ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি।

হয়তো অনেকে চিন্তা করবেন যে মশার ফটোগ্রাফি এটা আবার কোন ফটোগ্রাফি নাকি। তাহলে শুনুন মশার ফটোগ্রাফি কোন ফটোগ্রাফি না হলেও, মশার ম্যাক্রো ফটোগ্রাফি এটা একটা বিষয়।
20220121_165002.jpg

কারণ ছোট একটি মশাকে বড় করে তুলে ধরা এটা অনেকটা জটিল এবং কষ্টের বিষয়। আর এটার নামই হচ্ছে ম্যাক্রো ফটোগ্রাফি।

আসলে ম্যাক্রো ফটোগ্রাফি কি সেটা সম্পর্কে কিছু কথা বলি। ম্যাক্রো ফটোগ্রাফি হল এমন ফটোগ্রাফি, যেটা ছোট কোন পোকা মাকড় বা ক্ষুদ্র কোন জিনিসকে, বড় করে উপস্থাপন করা। আর এটাই হচ্ছে ম্যাক্রো ফটোগ্রাফি।
20220121_165228.jpg
আবার বিস্তৃত ভাবে বলতে গেলে ম্যাক্রো ফটোগ্রাফির মধ্যেও আরো কিছু ভিন্নতা রয়েছে। যেমন করে হয়তোবা কেউ একটা পোকা মাকড়ের চোখ কে ঘিরে ম্যাক্রো ফটোগ্রাফি করতেছে।তার মানে হচ্ছে সে পোকাটির শুধু চোখ কে উপস্থাপন করবে।

আবার কেউ পুরা পোকাটাকে ম্যাক্রো ফটোগ্রাফি করতেছে, সেটাও কিন্তু দেখার বিষয়। আর এটাই একেক ধরনের ম্যাক্রো ফটোগ্রাফির সাবজেক্ট।

সাধারণ ফটোগ্রাফি করা সহজ, আর সেই ফটোগ্রাফি গুলো খুব সহজেই আমরা তুলে ধরতে পারি ক্যামেরার মাধ্যমে।কিন্তু ম্যাক্রো ফটোগ্রাফি আমরা চাইলেই সহজে তুলে ধরতে পারি না।বা যেভাবে সেভাবে সম্ভব ও না।
20220121_165342.jpg
কারণ এর জন্য প্রয়োজন ম্যাক্রো লেন্স, এর জন্য প্রয়োজন ভালো মানের ক্যামেরা। আর এর জন্য প্রয়োজন ভালো দক্ষতা। আর এই সবকিছুর সমন্বয়ে ভালো ম্যাক্রো ফটোগ্রাফি উপস্থাপন করা সম্ভব।

আমি মনে করি ফটোগ্রাফি সেক্টরে অনেক রকম ফটোগ্রাফি রয়েছে। যেমন :
  • পোর্ট্রেট
  • সিটিস্কেপ
  • ল্যান্ডস্কেপ
  • স্ট্রিট ফটোগ্রফি
  • সানসেট ফটোগ্রাফি
  • সানরাইজ ফটোগ্রাফি
  • শ্যাডো হান্টিং ফটোগ্রাফি
  • গোল্ডেন আওয়ার ফটোগ্রাফি।

20220121_165122.jpg

এরকম অসংখ্য সাবজেক্টের ফটোগ্রাফি করা সম্ভব।তবে এইসব ফটোগ্রফির মধ্যে সবচাইতে কঠিন এবং খুব সুন্দর ফটোগ্রাফি এবং জনপ্রিয় ফটোগ্রাফি হচ্ছে ম্যাক্রো ফটোগ্রাফি।

20220121_170003.jpg
কেননা এটি খুব একটা কষ্টসাধ্য বিষয় এবং কষ্ট করেই ম্যাক্রো ফটোগ্রাফি তুলে ধরতে হয়। অন্যান্য ফটোগ্রাফিতে ও কষ্ট করতে হয়। তবে ম্যাক্রো ফটোগ্রাফি চাইতে একটু কম।

ম্যাক্রোফটোগ্রাফি মানে নিঃশ্বাস বন্ধের এক ধরনের খেলা। কারণ ম্যাক্রো ফটোগ্রাফাররা নিশ্বাস কিছুক্ষণের জন্য আটকে রাখতে পছন্দ করে। বা আটকে রাখতে হয়।

কেননা যদি নিশ্বাস আটকে না রাখতে পারে, ফটোগ্রাফি করার সময়। তখন ম্যাক্রো ফটোগ্রাফি ভালো আসে না।তাই নিশ্বাস বন্ধ করে অনেক সময় ফটো তুলতে হয় যাতে ফটো ভালো আসে।

20220121_165426.jpg

যার কারণে এক কথায় বলতে হয় যে নিশ্বাস বন্ধের এক ধরনের খেলাকে ম্যাক্রোফটোগ্রাফি বলে।

যাইহোক এবার বলা যাক আমি এই মশাটাকে কোথায় পেয়েছি? আমি আসলে এখানে দুইটি মশার ম্যাক্রো ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করেছি।

আর আমি ম্যাক্রো লেন্স নিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য, বের হয়েছিলাম আমাদের গ্রামে। বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে ম্যাক্রো ফটোগ্রাফি করতেছিলাম।
20220121_165618.jpg
তখন আমি অনেক ধরনের পোকা মাকড়ের ম্যাক্রো ফটোগ্রাফি করি। তারপর আমি এই মশা দেখতে পাই। মশা দেখার পরে এদের ফটোগ্রাফি গুলো আমি খুব সযত্নে করতে হয়েছে।

কারণ মশা খুব সহজে এক জায়গাতে বসে থাকে না,যার কারণে অনেক কষ্ট করে মশার ম্যাক্রো ফটোগ্রাফি করলাম।
20220121_165653.jpg

তো বন্ধুরা যারা ভাবছেন শুধু মশার ফটোগ্রাফি নিয়ে চলে আসলাম। আসলে না ভাই এটা শুধু মশার ফটোগ্রাফি না। একটা মশার ম্যাক্রো ফটোগ্রাফি আপনি চাইলেই যেভাবে সেভাবে করতে পারবেন না।

যদি না আপনি ম্যাক্রো ফটোগ্রাফির জন্য ম্যাক্রো লেন্স ব্যবহার না করেন,এবং দক্ষতা যদি আপনার না থাকে কোনভাবেই এভাবে তুলে ধরা সম্ভব না।
20220121_165504.jpg
যাইহোক অনেক কথাই বললাম সবাই কথাগুলা ক্ষমাসুন্দর দৃষ্টিতে নিবেন এবং কোথাও ভুল থাকলে অবশ্যই আমাকে বলবেন। তো এই বলে আজকের জন্য এখানে বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

পোষ্ট ও ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকাবাব পার্টি
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
সম্পাদনাশুধু সেসুরেশন
লোকেশন :https://maps.app.goo.gl/oqcgWpwPgmLuTa6u8

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোষ্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।ভালো থাকুন সবাই এই কামনায় আজকের জন্য এখানে বিদায় নিলাম।

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার প্রশংসা না করে পারলাম না। অসাধারণ হয়েছে আপনার ম্যাক্রোফটোগ্রাফি গুলো প্রতিটি ফটোগ্রাফির দেখার মতো ছিল। ভাইয়া আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। ম্যাক্রোফটোগ্রাফি সাথে আরো অন্যান্য কিছু কিছু আমাদের মাঝে তুলে ধরেছেন। সুন্দর হয়েছে ভাই আপনার উপস্থাপনা টি।

 3 years ago 

ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

বরাবরই আপনি খুব সুন্দর মাইক্রো ফটোগ্রাফিক করেন আপনার মাইক্রো ফটোগ্রাফি দেখে আমি নিজেও অনেক উৎসাহ বোধ করি আজকে মশার খুব সুন্দর মাইক্রো ফটোগ্রাফি আপনি করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে ফটোগ্রাফি গুলা একদম ক্লিয়ার শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

বাহ ভাইয়া আপনি মশার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে করেছেন। বলতেই হয় আপনার ফটোগ্রাফিতে জাদু রয়েছে। তাছাড়া ফটোগ্রাফির সাথে সাথে অনেক বিষয় আমাদের সামনে তুলে ধরেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ

 3 years ago 

রক্ত চোসা মশাকে আদর করে খুব সুন্দর কিছু ম্যাক্রো ফটোগ্রাফি করেছেন আপনি ভাই দারুন হয়েছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ

আমার কাছে কয়েকশো ম্যাক্রো ফটোগ্রাফি বিদ্যমান। আপনার ফটোগ্রাফি দেখে সেগুলো আমার প্রকাশ করার ইচ্ছে জাগল।শুধু এডিটের কারনে প্রকাশ বন্ধ রাখছি।বিশেষ করে ছবি ঠিক রেখে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে, কোন উপায় পাচ্ছিনা।তবে শেখার আগ্রহের কোন কমতি নাই।

অসম্ভব সঠিক কায়দায় আপনি উপাস্থাপন করেছেন
বুদ্ধিমত্তা ও প্রয়োগের প্রশংসা করছি।

 3 years ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ

আসবেন আবার।

 3 years ago 

বাহ,আপনি তো দারুণ ফটোগ্রাফি করেছেন।মশার স্পষ্ট সবকিছুই ফুটিয়ে তুলেছেন ছবির মাধ্যমে।সুন্দর হয়েছে ফটোগ্রাফিগুলি।এছাড়া আপনার ফটোগ্রাফির সেক্টর জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

ভাই আপনার ফটোগ্রাফি বেশ দারুণ।যা দেখে আমি মুগ্ধ হলাম।দেখে মনে হচ্ছে আপনি একজন প্রোফেশেনাল ফটোগ্রাফার ।ফটোগ্রাফি সাথে সাথে উপস্থাপনা অনেক সুন্দর।অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58440.50
ETH 2618.70
USDT 1.00
SBD 2.39