টিউটোরিয়াল || কিভাবে Photoshop দিয়ে Custom Brush তৈরি করবেন

in আমার বাংলা ব্লগ4 months ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

IMG-20240508-WA0004.jpg

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

*আজকে আমি একটি টিউটোরিয়াল পোস্ট শেয়ার করবো। আমি মনে করি এই পোস্টটি হয়তো যারা Photoshop এ কাজ করেন তাদের জন্য উপকারী হতে পারে। আসলে এই কমিউনিটিতে অনেকেই আছেন Photoshop এ ভালো ভালো কাজ করেন। তবে যারা ফটোশপে এখনো নতুন তাদের জন্য আজকের এই টিউটোরিয়ালটি ৷ আর সেই কারণে আমি সকলের জন্য এরকম একটি টিউটোরিয়াল পোস্ট নিয়ে চলে আসলাম৷ আজকের এই টিউটোরিয়াল পোস্টটি হলো ~ কিভাবে Photoshop দিয়ে Custom Brush তৈরি করবেন।

আমি অনেক আগে থেকে ফটোশপের কাজ করে আসছি এবং এই ফটোশপ দিয়ে অনেক কিছুই করা যায়৷ তবে বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যস্ততার কারণে এবং সময় স্বল্পতার কারণে ফটোশপ দিয়ে তেমন একটা কাজ করা হয় না। তাই আজকে অনেকদিন পরে ফটোশপের একেবারে যে আপডেট ভার্সন রয়েছে সেখানে প্রবেশ করলাম৷ সেখান থেকে আপনাদের জন্য একটি টিউটোরিয়াল পোস্ট নিয়ে চলে আসলাম৷ আশা করি এই টিউটোরিয়াল পোস্টটি আপনাদের অনেকটাই উপকারে আসবে৷ এই টিউটোরিয়াল এর মাধ্যমে আমাদের যেকোনো ধরনের সমস্যার সমাধান হয়ে যাবে৷ আজকের এই পোস্টের মধ্যে আমি ব্রাশ তৈরি করার পদ্ধতি গুলো শেয়ার করবো, যা পরবর্তীতে আপনারা যদি অনুসরণ করে কাজ করে যেতে পারেন তাহলে অনেক ধরনের ব্রাশ তৈরি করতে পারবেন৷ আমাদের এমন অনেক ধরনের ব্রাশের প্রয়োজন হয় যা সাধারণত ফটোশপের ব্রাশ টুলে থাকে না এবং অথবা গুগলেও এরকম ব্রাশ পাওয়ায় যায় না। তাই আমাদেরকে নিজে থেকে একটি ব্রাশ তৈরি করে নিতে হয়। তাই আজকে আপনি আমি আপনাদের মাঝে সেরকম একটি ব্রাশ তৈরি করার প্রক্রিয়া শেয়ার করলাম।

ধাপ-০১

IMG-20240508-WA0003.jpg

প্রথমে ফটোশপ ওপেন করে নিব এবং এখানকার নির্দিষ্ট একটি সাইজ নিয়ে নেব৷ সাইজ নেওয়ার পরে ক্রিয়েটে ক্লিক করবো। সেখানে একটি পেজ ক্রিয়েট হয়ে যাবে৷ তারপরে আমরা আমাদের কাজ শুরু করতে পারবো৷

ধাপ-০২

IMG-20240508-WA0002.jpg

এরপর যেকোনো জায়গা থেকে আমরা একটি গোলাকার স্পট নিয়ে নিলাম৷ এটি চাইলে আপনারা গুগল থেকেও নিয়ে নিতে পারেন। এরপর এটিকে ধরে আমরা একটি ব্রাশ তৈরি করে এর যেকোনো নাম দিয়ে দিব৷

ধাপ-০৩

IMG-20240508-WA0000.jpg

এই ব্রাশটি সাথে সাথে তৈরি হয়ে গিয়েছে৷ এবার এটি কেমন হয়েছে সেটিও এখানে দেখে নিলাম। এবার এই ব্রাশটিকে আমাদের মনমতো করার জন্য কিছু কাজ করতে হবে৷

ধাপ-০৪

IMG-20240508-WA0008.jpg

প্রথমে আমাদেরকে যে ব্রাশের সেটিংস হয়েছে সেটি ওপেন করতে হবে৷ সেখানে ব্রাশের সেটিংসে অনেকগুলো বিষয় রয়েছে৷ সে বিষয়গুলো ভালোভাবে আমরা করতে পারলে আমাদের মনমতো একটি ব্রাশ তৈরি করে নিতে পারবো৷

ধাপ-০৫

IMG-20240508-WA0007.jpg

এরপর এখানে Scattering জিনিসটা দেখতে পাচ্ছেন সেখানে ক্লিক করবো। যেখানে ক্লিক করার পরে পার্সেন্টেজগুলো আমরা কমাবো বাড়াবো সেগুলো নিচের দিকে দেখা যাবে ব্রাশের কি পরিবর্তন হচ্ছে৷

ধাপ-০৬

IMG-20240508-WA0006.jpg

**এরপর কালার করবো এবং সেখানে যে পার্সেন্টেজগুলো পরিবর্তন করবো সেখান থেকে আমরা নিচের দিকে সে পরিবর্তনগুলো দেখতে পারবো৷ অবশ্যই উপরের যে খালিঘর রয়েছে সেখানে টিক দিয়ে দিতে হবে। **

ধাপ-০৭

IMG-20240508-WA0001.jpg

এবার এর নিচের দিকে যে Colour Dynamics রয়েছে সেখানে ক্লিক করে সবকিছু পরিবর্তন করবো।

ধাপ-০৮

IMG-20240508-WA0005.jpg

ক্লিক করার পর আমরা এতক্ষণ ধরে যে পরিবর্তনগুলো করেছি সবগুলো সে মনে রেখে নিবে এবং ব্রাশটিকে আমরা যেকোনো ধরনের নাম দিয়ে সেভ করে দিতে পারবো। এর মাধ্যমেই আমাদের এই ব্রাশ তৈরি হয়ে যাবে৷

সমাপ্ত

ধন্যবাদ জানিয়ে আজকের মত এখানে বিদায় নিচ্ছি।আগামিতে অন্য কোন টিউটোরিয়াল পোস্ট নিয়ে আবারও হাজির হবো।ভালো থাকবেন সবাই।আর কষ্ট করে টিউটোরিয়ালটি যারা পড়ছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণটিউটোরিয়াল ।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড মেম্বার।২০১৮ সালের জানুয়ারি মাস থেকে আমি স্টিমিট এ কাজ করি।আর এই প্লাটফর্মে জয়েন করি শখের বসে। আর সে থেকেই আজ অব্দি ভালোলাগা থেকেই কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি,আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

খুবই তথ্য বহুল একটা পোস্ট শেয়াএ করেছেন ভাই।আমি এই বিষয়ে খুব কম জানি ধন্যবাদ অনেক কিছু শিখতে পারলাম।আরো শেয়ার করবেন ভাই মাঝে মাঝে।সুন্দর উপস্থাপন করেছেন ভাইয়া ধন্যবাদ।

 4 months ago 

তাহলে আশা করছি আপনার কাজে আসতে পারে।

 4 months ago 

বাহ্ দারুন তো ভাইয়া। আপনার এমন পোস্ট দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। আপনি কিন্তু প্রতি সপ্তাহেই এমন একটি টিউটোরিয়াল পোস্ট আমাদের মাঝে শেয়ার করলেই পারেন। আজকের টিউটোরিয়াল পোস্টটি কিন্তু সত্যি সত্যি দারুন ছিল। ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

জি আপু চেষ্টা করব প্রতি সপ্তাহে একটি করে টিউটোরিয়াল শেয়ার করতে ধন্যবাদ।

 4 months ago 

ফটোশপের কাজ গুলোর আমার জানা নেই। আপনার আজকের পোস্টে দেখে খুবই ভালো লাগলো। আসলে শিক্ষনীয় কোন বিষয় দেখলে তখন সেটা থেকে আমরা শিখতে পারি। আপনি আজকে খুব সুন্দর ভাবে দেখিয়েছেন কিভাবে ফটোশপের মাধ্যমে বিভিন্ন ধরনের ব্রাশ তৈরি করা যায়। যেহেতু আমি এই কাজটা পারতাম না, তাই জন্য আজকে সুবিধা হয়েছে , নতুন একটি কাজ আপনার মাধ্যমে শিখতে পেরে ভালো লাগলো।

 4 months ago 

ভালো লাগলো মন্তব্য পড়ে ধন্যবাদ তোমাকে।

 4 months ago 

আপনি তো দেখি খুবই দক্ষ ভাইয়া। সব বিষয়ে আপনার খুব ভালো নলেজ রয়েছে। Photoshop দিয়ে Custom Brush তৈরি করেছেন দেখি আজকে। যারা সব সময় ফটোশপ ব্যবহার করে তাদের জন্য খুবই উপকারী একটি পোস্ট হবে আজকের পোস্ট। খুব গোছালো এবং সহজ ভাষায় টিউটোরিয়ালটি তৈরি করেছেন।

 4 months ago 

আগের মত কিছু করা হয়না।আজকে চিন্তা করলাম সবার সাথে শেয়ার করি এই আর কি।

 4 months ago 

ভাইয়া আমিও না কিছু কিছু ফটোশপের কাজ জানতাম। এখন অনুশীলন না থাকায় ভুলে গেছি। তবে আজকে আপনার আজকের টিউটোরিয়াল দেখে আবার ও বেশ আগ্রহ পেলাম। ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটি টিউটোরিয়াল শেয়ার করার জন্য।

 4 months ago 

আসলে অনুশীলন না থাকলে যেকোন কাজ ভুলে যায়।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 4 months ago 

বাহ , বেশ দারুণ একটা বিষয় শেয়ার করেছেন, আসলে ফটোশপ দিয়ে অনেক কিছুই করা যায় তবে এটার বিষয়ে আমি তেমন একটা দক্ষ নই তবে দিন , দিন এগুলো শেখার চেষ্টা করতেছি । আপনার এই টিউটোরিয়াল টা আমার জন্য অনেক কাজে লাগলো । আশা করি এমন নতুন, নতুন বিষয় আরো শেয়ার করে যাবেন আমাদের মধ্যে।

 4 months ago 

এগিয়ে যান ভাই ভালো কিছু করতে পারবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58139.39
ETH 2454.15
USDT 1.00
SBD 2.36