আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা - ২৯|||সাদা কাপড়ে রঙিন ব্যানার তৈরির প্রজেক্ট||

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগ মানে নতুন কিছু নিয়ে আসা। প্রতিনিয়ত আমার বাংলা ব্লগে কাজ করে যাচ্ছি আর সেই থেকে নতুন নতুন কিছু উপস্থাপন করার চেষ্টা করছি। পাশাপাশি সবার উপস্থাপনাও দেখছি। আর আজকে আমি একদম ভিন্ন একটা পোস্ট নিয়ে আপনাদের সাথে হাজির হয়েছি। ইতিমধ্যে সকলেই আমার বাংলা ব্লগের চলমান প্রতিযোগিতা সম্পর্কে জেনে গিয়েছেন। আমার বাংলা ব্লগে নতুন একটি কনটেস্ট শুরু হয়েছে। আর সেটি হল নতুন বছরের নতুন ব্যানার। এক্ষেত্রে আমি নিজেও অংশগ্রহণের চিন্তাভাবনা করেছিলাম। আর সেই চিন্তা থেকেই আজকের এই আর্টটি আপনাদের মাঝে তুলে ধরলাম।

আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা - ২৯।শেয়ার করো তোমার পেইন্টিং/ড্রয়িং দক্ষতা-নতুন বছরের নতুন ব্যানার

20230125_170239.jpg

তবে আর্টটি আসলে যতটুকু সহজ মনে হচ্ছে, ততটুকু সহজ মোটেও ছিল না আমার জন্য। কারণ আমি আসলে গত কনটেস্ট গুলোর মত একদম ইউনিক একটি টপিক নির্বাচন করেছিলাম। তবে সেটি বিফলে গিয়েছে ,যদিও সেই প্রজেক্ট করার জন্য উপকরণসমূহ রেডি করে ফেলেছিলাম। সেই প্রজেক্ট ফেল হওয়াতে, পরবর্তীতে দ্বিতীয় প্রজেক্ট রেডি করলাম। আর সেটিও কিছুটা ইউনিক করার প্রচেষ্টা চালালাম। আর সেটি হচ্ছে কাপড়ের মধ্যে ব্যানার তৈরি করা।

যদিও আপনারা ভালো করেই জানেন ক্যানভাসে অথবা কোন কাগজে আর্ট করার চাইতে কাপড়ে আর্ট করাটা খুবই কঠিন। কারণ এখানে রং গুলো সঠিক জায়গাতে বা সঠিকভাবে তুলি দিয়ে কাজ করাটা খুবই কষ্টসাধ্য ব্যাপার। তবে আমি ব্যানার বানানোর ক্ষেত্রে ল্যান্ডস্কেপ একটি কাপড় নিয়ে কাজটি শুরু করেছি। কারণ ব্যানারের প্রধান সৌন্দর্য হচ্ছে ল্যান্ডস্কেপ শেপ এ। আর সেজন্যই আমি ল্যান্ডস্কেপ একটি কাপড়ে আজকের আর্টটি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আর্টের জন্য প্রয়োজনীয় উপকরণ

  • পেন্সিল
  • মার্কার
  • তুলি
  • সাদা কাপড়
  • পোস্টার রঙ
  • পেন্সিল কম্পাস

IMG-20230125-WA0078.jpg

ধাপ-১

প্রথমে আমি পেন্সিলের সাহায্যে কাপড়ের মধ্যে ব্যানারের জন্য ডিজাইন এঁকে নিলাম। তারপর আবার মার্কারের সাহায্যে সেই ডিজাইনটি ফুটিয়ে তুললাম।

IMG-20230125-WA0052.jpgIMG-20230125-WA0060.jpg

ধাপ-২

তুলিতে বেগুনি রং নিলাম তারপর কাপড়ের মধ্যে যে অঙ্কন করেছিলাম সেই গোল বৃত্তটিকে বেগুনি রংয়ের সাহায্যে রং করে নিয়েছি। প্রথমে কিনারার অংশ রং করলাম।

IMG-20230125-WA0071.jpgIMG-20230125-WA0029.jpg

ধাপ-৩

বৃত্তটির পাশে লম্বা যে ডিজাইন রয়েছে সেটিতে হালকা সবুজ রং করে নিলাম। খুব ধীরে ধীরে রঙের কাজ সম্পন্ন করতে হয়েছে।

IMG-20230125-WA0023.jpgIMG-20230125-WA0020.jpg

ধাপ-৪

এখানে নিচের দিকের দুটি ডিজাইন রয়েছে, তবে লম্বা ডিজাইনটিতে আকাশি রং করে নিয়েছি। তারপর নিচে যে দুটি ফাঁকা অংশ রয়েছে সেই দুটির মধ্যে নীল রং করে নিলাম।

IMG-20230125-WA0071.jpgIMG-20230125-WA0073.jpg
IMG-20230125-WA0072.jpgIMG-20230125-WA0011.jpg

ধাপ-৫

এভাবে সবুজ অংশটিতে আমার বাংলা ব্লগ পেন্সিল দিয়ে হালকা করে লিখে নিলাম।তারপরে গোল্ডেন কালার তুলিতে নিয়ে চিকন করে আমার বাংলা ব্লগ লিখার উপরে আবার সুন্দর করে লিখে দিয়েছি।

IMG-20230125-WA0075.jpgIMG-20230125-WA0074.jpg

ধাপ-৬

এভাবে আমি একটি লাজুক শিয়াল বসে আছে এঁকে নিলাম কলমের সাহায্যে। তারপর এটিকে কমলা রং এবং হলুদ রঙের সাহায্যে রং করে নিয়েছি। এই লাজুক শিয়ালটি বসে আছে এইরকম ভাবে এটি কে অঙ্কন করলাম।

20230125_100814.jpg20230125_101221.jpg
20230125_101550.jpg20230125_102812.jpg

ধাপ-৭

এভাবে আমি বেগুনি রঙের বৃত্তটির মধ্যে একটি স্টিমিটের লোগো পেন্সিলের সাহায্যে এঁকে নিয়েছি।তারপর পেস্ট কালার এর সাহায্যে বাইরের অংশ, আর সাদা কালারের সাহায্যে লোগোর ভেতরের অংশ রং করে নিলাম। লোগোটি যাতে স্টিমিট অফিসিয়াল লোগোর কালার এর মত স্বাভাবিকভাবে থাকে, সেই কালার করার চেষ্টা করলাম।

20230125_105019.jpg20230125_105635.jpg
20230125_111735.jpg20230125_111727.jpg

ধাপ-৮

এই ধাপে নিচের দিকে অর্থাৎ যে অংশে আকাশি রং সেখানে, উপরের দিকে কমলা রঙ এবং লাল রঙের সাহায্যে ফুল এঁকে নিলাম। কিছু পাপড়ি দিয়ে ফুল গুলোকে এঁকে নিয়েছি।

20230125_112136.jpg20230125_112753.jpg

ধাপ-৯

এখানে বিভিন্ন রঙের কাজ করলাম। নিচের দিকে যে ডিজাইনটি রয়েছে এর উপরের দিকে আমি কিছু ঘাসের মতো ডিজাইন করলাম যাতে দেখতে সুন্দর লাগে।এক্ষেত্রে আমি বিভিন্ন রং ব্যবহার করেই অংকন করলাম।

20230125_113746.jpg20230125_114932.jpg

ধাপ-১০

এখানে উপরের দিকের খালি অংশে আমি নীল রং করে দিলাম এবং গোল ব্যানারের পাশের নিচের দিকের অংশে কালো রং দিয়ে কিছু ডিজাইন করে নিলাম। তারপর সেখানে হলুদ এবং বেগুনি রং এর ডিজাইন করে নিলাম। নিচের দিকের ডিজাইনে নীল রঙের উপর লাল রঙ দিয়ে ছোট ছোট মেন্ডেলার মতো ডিজাইন করলাম।

20230125_164355.jpg20230125_165312.jpg
20230125_170724.jpg20230125_170239.jpg

ছোট্ট এই প্রজেক্টেটি শেষ করতে আমার দুইদিন সময় লেগেছে। যাই হোক কষ্ট করলে কেষ্ট মেলে। কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি জানিনা তবে কষ্ট করে আর্টটি আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করলাম। আশা করি ভালো লাগবে।

20230125_170435.jpg

20230125_170239.jpg

যদিও এই আর্টটির করার জন্য আমাকে আমার স্ত্রী অনেক হেল্প করেছিল। বুঝতেইতো পারছেন যে কোন ভালো কিছুর পেছনে কারো না কারো অবদান থাকে।আর আমার প্রতিটি আর্ট এর পেছনে আমার স্ত্রীরও অবদান রয়েছে।আর সে হলো@bristy1

♥️আল্লাহ হাফেজ♥️

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণআর্ট
ক্যামেরা.মডেলএম ৩২
আর্টিস্ট@nevlu123
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Sort:  
 2 years ago 

প্রতিযোগিতার থিম কিন্তু বেশ ভালই হয়েছে ভাইয়া। যাক আপনাকে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে দেখে আমার কিন্তু বেশ ভালই লাগছে। খুব সুন্দর একটি আর্ট করেছেন ভাইয়া। আশা করি আপনি যে উদ্দেশ্য নিয়ে আর্টটি করেছেন তা অবশ্যই পূরন হবে।

 2 years ago 

আমার পার্টিসিপেশন দেখে আপনি খুশি হয়েছেন যেনে আমিও খুশি হয়েছি। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করে দেখে খুবই ভালো লাগলো। ভাই আপনিও অসাধারণ ব্যানার বানিয়েছেন। আসলে এই ব্যানারটি দেখতে খুবই ভালো লাগছে। খুবই সুন্দর হয়েছে আপনার তৈরি ডাই পোস্ট। উপস্থাপন ছিল অসাধারণ।

 2 years ago 

অনেক চমৎকার ও সাবলীল মন্তব্য করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সর্বদা এই কামনা করি।।

 2 years ago 

বাহ্ অসাধারণ 👌
প্রতি বারের মতো এবারো একটি ইউনিক কাজ নিয়ে হাজির হয়েছেন। ব্যানারটা কিন্তু সত্যিই ভীষণ সুন্দর দেখাচ্ছে। আর সাদা কাপড়ের উপর করাতে বেশ কষ্ট করতে হয়েছে বোঝাই যাচ্ছে। যাক ইনশাআল্লাহ প্রতিযোগিতায় এটি ভালো অবস্থানে থাকবে। দোয়া রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই, সাদা কাপড়ের উপরে করাতে আসলে অনেক বেশি কষ্ট হয়েছিল। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাদা কাপড় দিয়ে চমৎকার একটি ব্যানার তৈরি করেছেন। দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ব্যানার দেখতে খুবই সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ব্যানারআমাদের মাঝে শেয়ার করার জন্য। দোয়া করি যাতে প্রতিযোগিতা একটি ভালো অবস্থানে আসতে পারেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রতিযোগিতায় ভালো কিছু হওয়ার প্রত্যাশা করার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

আসলেই কাগজের মধ্যে আর্ট আর কাপড়ের মধ্যে আর্ট করার মধ্যে অনেক বেশি পার্থক্য রয়েছে। কাপড়ে রং করতে খুবই কষ্ট হয়। তারপরেও খুব সুন্দর ভাবে কাজটি সম্পূর্ণ করতে পেরেছেন দেখে ভালো লাগলো। যদিও এর আগের আইডিয়াটা বিফলে গেল। তবে শেষ পর্যন্ত কাপড়ে রঙ দিয়ে সুন্দর একটা ব্যানার তৈরি করেছেন দেখে ভালো লাগলো। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন। আসলেই কাগজের মধ্যে আর্ট আর কাপড়ের মধ্যে আর্ট করার মধ্যে অনেক বেশি পার্থক্য রয়েছে। কাপড়ে রং করতে খুবই কষ্ট হয়।

Wow your art looking so beautiful,best of luck my friend.

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ সব সময় সাপোর্টের মাধ্যমে পাশে থাকার জন্য ভালো থাকবেন।।

 2 years ago 

সাদা কাপড়ে রঙিন ব্যানার তৈরির আইডিয়া সত্যি ইউনিক ছিল। আপনি অনেক সুন্দর ভাবে ব্যানারটি তৈরি করেছেন। অনেক সুন্দর ভাবে আপনি আর্টটি করেছেন। কাপড়ের উপর আর্ট করাতে দেখতে আরও বেশি সুন্দর লাগছে। সত্যি ভাইয়া আপনার দক্ষতার প্রশংসা করতেই হয়। আশা করছি প্রতিযোগিতায় ভালো ফলাফল পাবেন।

 2 years ago 

আপনার আর্টটিও বেশ চমৎকার ছিল। ধন্যবাদ যথাযথ মন্তব্য করার জন্য।

 2 years ago 

সাদা কাপড়ে রঙিন ব্যানার তৈরির প্রজেক্ট দেখতে অসাধারণ হয়েছে। লাজুক খ্যাক তো চমৎকার ভাবে বসে আছে। স্টিমিট এর লোগো দেখতে অনেক সুন্দর হয়েছে। অনেক সময় নিয়ে ধৈর্য্য সহকারে কাজটি সম্পুর্ন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই এত এরূপ প্রশংসা করার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

ওয়াও ভাই অসাধারণ ছিল আপনার নিজ হাতে বানানো আমার বাংলা ব্লগের ব্যানার তৈরি করা৷ আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর করে এঁকেছেন ৷ আসলে এতো নিখুঁত আর ধৈর্য নিয়ে কাজটি করেছেন তা দেখেই বোঝা যাচ্ছে ৷ অনেক ভালো লাগালো আপনার জন্য রইল অনেক শুভকামনা ৷

 2 years ago 

সবসময় সুন্দর সুন্দর মন্তব্য করে, পাশে থাকার জন্য ধন্যবাদ ভালো থাকবেন সর্বদায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40