DIY(এসো নিজে করি)সিমেন্ট আর কাপড় দিয়ে ফুলদানি। ১০%লাজুক-খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

SquareBlend_202222184122172.jpg

আজকে আমি আপনাদের সাথে ছোট্ট একটি কাপড়ের টুকরা এবং সাথে কিছু সিমেট এগুলোর সমন্বয়ে একটি ফুলদানি বানিয়ে দেখাবো। আশা করি আপনাদের ভালো লাগবে। আশা করি কেমন হল তা জানাবেন।

চলুন বন্ধুরা প্রথমে জেনে নেয়া যাক এই ফুলদানি টির জন্য কি কি উপকরণ ব্যবহার করা হয়েছে।


এটার জন্য আমার সর্বপ্রথম যে প্রয়োজনীয় উপকরণ গুলো দরকার ছিলো সেগুলো নিয়ে নিলাম, আর উপকরণ সমূহ নিম্নরূপ।👇
  • সিমেন্ট।
  • এক টুকরো কাপড়।
  • পানি।
  • গ্লাস।
  • রং।
কিভাবে এই কাজটি সম্পন্ন করেছি সেটার বিবরণ।

ধাপ-১

প্রথমে আমি একটি পাত্রে কিছু সিমেন্ট নিয়ে নিলাম এবং একটি গ্লাসে পানি। এবং ওই গ্লাসটি আবার আমার কাপড়ের ডিজাইন বানানোর জন্য কাজে লাগবে তাই একই সাথে গ্লাসটি উপাদান হিসেবে থাকলো সেখানে। ।

20220202_175257.jpg

ধাপ-২

তারপর আমি পানি সিমেন্টের ভিতর দিয়ে সিমেন্ট গুলোকে তরল করে নিলাম, যাতে করে কাপড়ের সাথে সুন্দরভাবে আটকে যায়। বা মাখা মাখা করে নিলাম যাতে করে কাপড়টা মাখা মাখা হয়ে থাকে সিমেন্টের মাধ্যমে।

ধাপ-৩

তারপর আমি কাপড়টা কে আলাদাভাবে গ্লাসে পানি দিয়ে ভিজিয়ে নিলাম যাতে করে ভালোভাবে সিমেন্ট টা লাগে কাপড়ের গায়ে।


ধাপ-৪

তারপর আমি একটি পাত্রে সিমেন্ট মিক্স করেছি পানি দিয়ে, সেই পাত্রে কাপড় রেখে ভালোভাবে এটাকে আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে সিমেন্ট লাগাতে থাকলাম।


ধাপ-৫

তারপর সিমেন্ট লাগানোর শেষে আমি যে গ্লাসটিতে ডিজাইন করার কথা সেই গ্লাসের উপরে কাপড় টা দিলাম এবং তারপর একটা জায়গা তে রাখলাম, এবং গ্লাসের উপরে আমি এই কাপড়টিকে সুন্দরভাবে উপর থেকে নিচের দিকে ঝুলিয়ে দিলাম।




ধাপ-৬

তারপর আমি ওই গ্লাসটি কে আরেকটি ছোট টিনের বক্সের উপরে রাখলাম। যাতে করে এ কাপড়টি মাটির সাথে না লাগে এবং ডিজাইন টা বরাবর করা যায়।

ধাপ-৭

অবশেষে এটা করার পরে আমি এই ডিজাইন করা কাপড়, বা এটিকে আমি নিয়ে গেলাম রোদ্রে শুকানোর জন্য। এটা দুই থেকে তিন দিন রোদে আমি শুকিয়ে নিলাম।

20220202_134452.jpg20220202_134516.jpg

20220202_134554.jpg

ধাপ-৮

তারপর এটি শুকানোর পরে আমি এটাকে রং করব। আসলে আমার ঘরের দেয়ালে রং করার পরে কিছু অবশিষ্ট রং বেঁচে গিয়েছিল। সেই রং দিয়ে এটাকে রং করে নিলাম। আর কালারটি ছিল পেস্ট কালার, সেই কালার দিয়ে আমি এটাকে পরিপূর্ণভাবে কালার করে নিলাম।

20220202_134614.jpg

20220202_134656.jpg

ধাপ-৯

তারপর আমি এই কালার করা ফুলদানি টাকে নিয়ে গেলাম ছাদে শুকানোর জন্য এবং শুকানো শেষে এটাতে আমি কিছু ফুল দিয়ে কিছু ফটোগ্রাফি আপনার সাথে শেয়ার করলাম।

20220202_134745.jpg

20220202_134800.jpg

আর এভাবেই খুব সহজে স্বল্প কিছু ম্যাটেরিয়ালস দিয়ে আপনি চাইলে এরকম ফুলদানি বানাতে পারেন।

20220202_134823.jpg20220202_134846.jpg

20220202_134903.jpg

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণসিমেন্টের ফুলদানি
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
সম্পাদনাশুধু সেসুরেশন
অবস্থানবাংলাদেশ

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

যা আমি কখনো ভাবি নাই আপনি তা করে দেখিয়েছেন সত্যিই আপনি যে একজন ক্রিটিভ মানুষ আপনারই এই কাজের মধ্যে প্রকাশ পায়। আমার কাছে সত্যি আপনার এই পোস্ট টা অনেক ভাল লেগেছে শুভেচ্ছা রইল ভাইয়া আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু,সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 
  • ভাই আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনি সিমেন্ট দিয়ে খুবই সুন্দর ফুলদানি তৈরি করেছেন। দেখে খুবই ভালো লাগলো। অপরূপ সৌন্দর্যময় এই ফুলদানিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। যখন ফুলগুলো ফুলদানিতে রাখলেন। তখন আরো বেশী ভালো লাগলো। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

সবসময় পাশে থাকার জন্য ধন্যবাদ ভাই।।

সত্যিই ইউনিক একটা পোস্ট। সিমেন্ট দিয়ে ফুলদানি তৈরি সত্যিই অনেকটা ইউনিক। আপনি অনেক সুন্দর করে ফুলদানি তৈরি করেছেন আর রং করার ফলে সেটি দেখতে আরো সুন্দর লাগতেছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে আপনার ক্রিটিভিটি প্রকাশ করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই

 3 years ago 

বাহ দারুন একটি ইউনিক জিনিস ছিল। আসলে সৃজনশীল চিন্তাভাবনা থাকলে এমন কিছু করে দেখানো সম্ভব যা সত্যি সবাইকে চমকে দেয়। দারুন হয়েছে আপনার এই ফুলদানিতে শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago (edited)

ভালো মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ

 3 years ago 

কয়েকদিন আগে কোন একজনের পোস্টে দেখেছিলাম এই পদ্ধতিতে ফুলের তোড়া বানাতে। আপনার পোস্টটি দেখে বিষয়টি মাথায় গেঁথে গেল। এরপর চেষ্টা করব আমিও এরকম কিছু বানাতে। সুন্দর এই পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

জি ভাই একেক জন একেক রকমের ডিজাইন করে

 3 years ago 

আপনি সিমেন্ট ও কাপড় দিয়ে চমৎকার ফুলদানি তৈরি করেছেন। সিমেন্ট ও কাপড় দিয়ে যে এত চমৎকার ফুলদানি তৈরি করা যায় তা আগে কখনো দেখা হয়নি। সত্যিই এটি ছিল এক ইউনিক ফুলদানি।

  • ✓আপনার সৃষ্টিশীল সৃজনশীলতার জন্য অভিনন্দন। দক্ষ হাতে এমন তৈরি নিশ্চয়ই প্রশংসার দাবিদার।
 3 years ago 

অনেক ধন্যবাদ পাশে থাকার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62561.21
ETH 2449.99
USDT 1.00
SBD 2.64