একাকীত্ব জীবনের চরম শিক্ষা,যেটা জীবনের বাকি পথ গুলো চলতে সাহায্য করে।

in আমার বাংলা ব্লগ3 months ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

একাকীত্ব জীবনের চরম শিক্ষা,যেটা জীবনের বাকি পথ গুলো চলতে সাহায্য করে।

Photo_1706765152166.png

বন্ধুরা টাইটেল দেখেই বুঝতে পারছেন আজকে কি বিষয় নিয়ে আপনাদের মাঝে আলোচনা করব। আর প্রতি সপ্তাহে আমি চেষ্টা করি ভিন্ন ভিন্ন কিছু টপিক নিয়ে আপনাদের মাঝে শেয়ার করতে। তো সে ধারাবাহিকতায় আজকে এই টপিকটি মাথায় আসলো। তাই আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। তো বন্ধুরা বেশি ভূমিকায় না গিয়ে সরাসরি মূল বিষয়ে ফিরে যাই।

একাকীত্ব আসলেই জীবনের চরম শিক্ষা। আর একটা পর্যায়ে এই একাকিত্বই মানুষকে জীবনের বাকি পথগুলো চলতে সাহায্য করে। যদিও আমরা জানি মানুষ সামাজিক জীব। মানুষের জীবনযাপন সমাজ কেন্দ্রিক হয়ে থাকে। আবার কথায় আছে মানুষ একাকি চলতে পারে না। যদিও এ কথাটাও ঠিক,তবে একটা পর্যায়ে মানুষ যখন বিভিন্ন দিক থেকে ধোঁকা খেতে খেতে মানুষের অবহেলা পেতে পেতে এবং কিছু কিছু ঘনিষ্ঠ সম্পর্ক যখন আলাদা হয়ে যায় বা কারো অবস্থান যদি মনের দিক থেকে উঠে যায়।

তখন সে আসলে সামাজিক জীব হলেও,বা অসংখ্য লোকের মাঝে থাকলেও সে মন থেকে একা। আর এই একাকীত্বই আসলে মানুষকে শিক্ষা দেয়। যখন দেখা যাবে আপনি আমি সবার কাজে নিয়োজিত। সমাজে চলতে ফিরতে অনেক কাজের সাথে নিজেকে জড়াতে হয়। প্রত্যেকটি কাজেই আপনি আছেন প্রত্যেকের উপকারেই আপনি আছেন। প্রত্যেকের সুখ দুঃখ বিপদ আপদে আপনি চেষ্টা করেন এগিয়ে যেতে।

কিন্তু একটা সময় দেখলেন যাদের জন্য আপনি করতে চান,বা করতে ছিলেন, বা করেছেন। তাদের কেউই আপনার জন্য সহযোগিতার হাত বাড়াচ্ছে না, আপনার পাশে তাকে পেলেন না। তখনই মূলত আপনার কাছে একাকীত্ব মনে হবে। মনে হবে হায়! এই না কতজনের জন্য কত কি করলাম। কিন্তু তারা আজ আমার পাশে নেই আমার উপকারে নেই।তখন নিজেকে কিছুটা সময়ের জন্য অসহায় ও মনে হতে পারে।

সর্বোপরি মন যখন বুঝে নেবে যে, আমি আসলেই এতদিন যা করেছি, সেটার কোন ফিডব্যাক পাইনি বা পাবনা। মানে আমার পাশে কেউই থাকবে না। তখন মন গোপনে একাকীত্ব অনুভব করবে। আর মন যদি একবার একাকীত্ব অনুভব করে ফেলে এবং সে যদি একা থাকতে শুরু করে। তখন একা থাকতে থাকতে একটা সময় সে শিখে যায় কিভাবে নিজেকে একা রাখতে হয়। আর এভাবেই একা রাখতে রাখতে একটা সময় দেখা যায় যে তার আর অন্য কারো লোকের প্রয়োজন হয় না।

তার ওই একাকীত্বই তাকে শিক্ষা দিয়েছে যে, যে কারো জন্য নিজেকে বিলিয়ে দিও না। আর যে কারো জন্য নিজের সময় নষ্ট করো না।নিজেকে সময় দাও, নিজেকে অনেক দূর এগিয়ে নিয়ে যাও। যখন এই পণ মনের মধ্যে বাসাবাধবে তখন আর কেউই তাকে হারাতে পারে না। সেই মন একাকীত্ব চলতে শুরু করে এবং ভবিষ্যতে তাকে আর থামানোর কোন উপায় থাকে না। কারণ এই মন ধাক্কা খেতে খেতে, ধোঁকা খেতে খেতে এভাবে একাকীত্ব শিখেছে।

তাই সে দুর্বার গতিতে এগিয়ে যাবে। তাকে আর কোন বাধা-বিপত্তি কোন সামাজিক জড়তা কিছুই ধরবে না। আর মূলত এভাবেই একাকীত্ব জীবনকে চরম শিক্ষা দিয়ে থাকে,যেটা জীবনের বাকি পথ গুলো চলতে সাহায্য করে।তো বন্ধুরা আজকে আর বেশি কথা না বাড়িয়ে বিদায় নেব। এই বিষয়টি হঠাৎ মাথায় আসলো, তাই চিন্তা করলাম আপনাদের মধ্যে শেয়ার করি। যদি আপনাদের ভালো লেগে থাকে সেটা অবশ্যই মন্তব্য করে জানাবেন। আজকে আর বেশি কথা না বাড়িয়ে এখানে বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।

তো বন্ধুরা এই ছিল আজকের ব্লগ যেটি আমার মত করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আর কষ্ট করে ব্লগটা যারা পড়েছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণজেনারেল রাইটিং।
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমি কয়েকটি প্রতিষ্ঠানের সাথে রয়েছি, আর সেই প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

দারুন একটি বিষয়কে কেন্দ্র করে আপনি আমাদের মাঝে একটা পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। একাকীত্ব জীবনটা বেশ অসহায় মত হয়, শত জনার মাঝে নিজেকে খুবই অসহায় মনে হয়। তবে শিক্ষা যায় দিক না কেন, অনেক সময় একাকীত্ব মানুষকে ডিপ্রেশনে ভোগাই।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63956.43
ETH 3320.30
USDT 1.00
SBD 3.92