ABB Contest-45 ||ছোট চিংড়ির টক-ঝাল আচারের রেসিপি।

in আমার বাংলা ব্লগ9 months ago

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

ABB Contest-45 শেয়ার করো ছোট মাছের ঝাল রেসিপি।

20231023_160107.jpg
ছোট মাছের ঝাল রেসিপি,যদিও গত সপ্তাহেই এই কন্টেস্ট দেয়া হয়েছিল।কিন্তু সত্যি কথা হলো সময়ের সাথে তাল মেলাতে না পারলে যা হয় আরকি।গত সপ্তাহে আমাদের ইউকে যাওয়ার বিষয়েই কিছু কাজকর্ম ছিল, আর সেজন্যই মূলত সময় করে উঠতে পারি নি।আর আমি সবসময়ই চেষ্টা করি কন্টেস্টে জয়েন করার।কিন্তু এবার সময় পাইনি বলেই আর জয়েন করা হয়নি।সত্যি বলতে আমি আর আমার ওয়াইফ, আমরা ২জনই কয়েকটা রেসিপি ঠিক করেছিলাম।তার মাঝে ছিল বাশের মধ্যে ছোট মাছের রেসিপি আবার ছিল ডাবের মাঝে করার। আচার রেসিপিটাও হাতে ছিল।তবে আমাদের কমিউনিটির আরও অনেকজন সদস্য আছেন যারা নিজেরাও ক্রিয়েটিভ কাজ শেয়ার করেন।আর গত সপ্তাহেই কিন্তু বাশ আর ডাবের রেসিপি চলে এসেছে।যদি এ দুটো কেউ না করতো তাহলে হয়তো আমি এর মধ্যে একটা করতাম।

20231023_155941.jpg

20231023_155634.jpg

যেহেতু রেসিপিগুলো করা হয়ে গিয়েছে তাই ভাবলাম এই সপ্তাহে একটু সময় বের করে নিয়েছি আর এই রেসিপিটা তৈরি করেছি।সাধারণত মাছের আচারও এখন তৈরি করা হচ্ছে। আর বড় মাছের আচারের সাথে ছোট মাছের আচারও কম স্বাদের নয়। যেটা এই রেসিপি তৈরি করার পর বুঝলাম।তবে ইচ্ছে আছে বড় মাছের আচারও তৈরি করব।যাইহোক,ছোট ছোট চিংড়িগুলোই আমার কাছে এই রেসিপি তৈরির জন্য পারফেক্ট মনে হয়েছে।তাই ছোট ছোট চিংড়ি গুলোর খোসা ছাড়িয়ে শুকনো মরিচ,গোলমরিচ আর ভিনেগার সাথে আরও কিছু মসলা দিয়ে তৈরি করে ফেললাম।মূলত ভিনেগারের টক ফ্লেভারেই এই মাছের আচার তৈরি হয়েছে। ভিন্নভাবে ডেকোরেশনের মাধ্যমে এই রেসিপিটি উপস্থাপন করলাম,আশা করি ভালো লাগবে আপনাদেরও।
20231023_160524.jpg

20231023_160727.jpg

20231023_160559.jpg

ছোট চিংড়ির টক-ঝাল আচারের রেসিপি

রেসিপিটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

উপকরণপরিমাণ
ছোট চিংড়ি২৫০ গ্রাম
ভিনেগারআধা কাপ
শুকনো মরিচ২০টি
পেঁয়াজকুচিবড় ১টি
গোটা রসুন২টি
গোটা জিরে১ চা চামচ
গোলমরিচ৪টি
লবঙ্গ৪ টি
হলুদ গুড়ো২চা চামচ
গোটা আদাছোট ১টুকরো
আদা বাটাআধা চা চামচ
লবণ১চা চামচ
চিনিআধা চা চামচ
সরিষার তেলআধা কাপ

প্রথম ধাপ

প্রথমে একটি বাটিতে আধা কাপ পরিমাণ ভিনেগার নিতে হবে।তারপর শুকনো মরিচগুলো আর গোটা রসুনের কোয়াগুলো দিতে হবে।এরপর এক এক করে গোলমরিচ, লবঙ্গ, গোটা জিরে আর আদার টুকরো দিয়ে দিতে হবে।তারপর প্রায় ১০মিনিটের মত এভাবে মিক্সটা রেখে দিতে হবে।

IMG-20231023-WA0007.jpg

দ্বিতীয় ধাপ

১০ মিনিট পরে একটি ব্লেন্ডারের মধ্যে ভিনেগারে ভিজিয়ে রাখা সব উপকরণ দিয়ে দিতে হবে।তারপর সবকিছুকে একসাথে ব্লেন্ড করে নিতে হবে।একদম মিহি পেষ্ট করে নিতে হবে।

20231023_165414.jpg

তৃতীয় ধাপ

কড়াইতে আধা কাপ সর্ষের তেল দিতে হবে।তেল গরম হয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে এরপর নেড়েচেড়ে গোটা যে রসুন আছে সেগুলো দিতে হবে।কিছু রসুন এভাবে গোটা রেখে দিয়েছিলাম আগেই।দুটো উপকরণ ভেজে নিতে হবে।

20231023_165606.jpg

চতুর্থ ধাপ

এরপর দিতে হবে হলুদ গুড়া,লবণ,আদা বাটা।এবার সবকিছুকে ভালোভাবে নেড়ে মেশাতে হবে আর ভেজে নিতে হবে।

20231023_165643.jpg

পঞ্চম ধাপ

পূর্বে যে মরিচ আর ভিনেগারের পেষ্ট তৈরি করা হয়েছে সেই পেষ্ট এখন দিতে হবে। তারপর ভালোভাবে সবকিছুকে ভেজে নিতে হবে তেল উঠে আসা পর্যন্ত।

20231023_165702.jpg

ষষ্ঠ ধাপ

চিংড়িগুলোকে পূর্বে ভালোভাবে ধুয়ে মাথা এবং লেজের দিক থেকে খোসা খুলে নিতে হবে।তারপর আবারও ঘুরে পানি ঝরানোর জন্য রেখে দিতে হবে।

20231023_165445.jpg

সপ্তম ধাপ

ভেজে নেয়া সেই মসলার মধ্যে ধুয়ে রাখা চিংড়িগুলো দিয়ে আবারও মিক্স করে নিতে হবে।পাশাপাশি আধা চা চামচ চিনি দিতে হবে।

20231023_165725.jpg

অষ্টম ধাপ

এভাবে বেশ কিছুক্ষণ অল্প জ্বালে এই মসলাসহ মাছ রান্না করতে হবে।চিনির পানি গলে যখন এই আচার শুকিয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে আলাদা পাত্রে তুলে নিতে হবে।

20231023_174120.jpg

নবম ধাপ

এখন ডেকোরেশনের সময়।তাই বাটিতে ভাত নিয়ে মাঝের অংশে দিয়ে দিলাম।আচার অল্প করে নিয়ে গোল করে চারপাশে দিলাম।আবারও এভাবে একটা লেয়ার দিলাম।এভাবেই সম্পূর্ণ ডেকোরেশনের কাজ শেষ করলাম।আর তৈরি হয়ে গেল মজাদার ছোট চিংড়ির আচার।

20231023_175316.jpg

ফাইনাল আউটলুক।

20231023_155925.jpg

20231023_155901.jpg

20231023_155953.jpg

20231023_160349.jpg

20231023_160509.jpg

ফাইনাল আউটপুটের একটি শর্ট ভিডিও আশা করছি ভালো লাগবে।

https://youtube.com/shorts/UjDaSiC034A?si=lQc68PMNkAh1Wimh

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে। আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের ও কাজের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি।
ক্যামেরা.মডেলএম ৩২
সম্পাদনারিসাইজ & সেচুরেশন

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 9 months ago 

চিংড়ি মাছের আচার কখনো খাইনি ।আজকে নতুন একটি রেসিপি শিখতে পারলাম। ভাইয়া আপনি দারুন একটি রেসিপি তৈরি করে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 8 months ago 

তাহলে একদিন বাসায় ট্রাই করে দেখতে পারেন।

 9 months ago 

ভাইয়া আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছে করছে। সত্যিই ভাইয়া রেসিপিটি লভোণীয়। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 8 months ago 

জি খেতে ও সুস্বাদু হয়েছিল ভাই।।

 9 months ago 

ছোট চিংড়ির একদম ইউনিক একটি রেসিপি দেখলাম। ছোট চিংড়ির টক ঝাল আচারের রেসিপিটি কিভাবে তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে দেখিয়েছেন এবং ইউনিক একটি রেসিপি সম্পর্কে আমাদেরকে ধারণা দিয়েছেন। রেসিপিটা যেমন লোভনীয় ছিল তেমনি খেতেও বোধহয় অনেক সুস্বাদু হয়েছিল।

Posted using SteemPro Mobile

 8 months ago 

দারুন ছিলো ভাই,খুবই সুস্বাদু হয়েছিল।

 9 months ago 

বাহ এতো দেখি চিংড়ির আচার। স্বাদে সেরাই হবে। বেশি ভালো লেগেছে আপনার ডেকোরেশনটা। ছোট ছোট মরিচ দিয়ে খুবই সুন্দর ভাবে সাজিয়েছিলেন। এমন রেসিপি কখনো খাওয়া হয়নি। তবে নিয়ম শিখে রাখলাম। বাসায় চেষ্টা করা যাবে।

 8 months ago 

জি ভাই ধন্যবাদ মন্তব্য করার জন্য।💐

 9 months ago 

আপনার কথাগুলো পড়ে খুবই খারাপ লাগলো আসলে ব্যস্ত থাকলে কোন কাজে ঠিক মত হয়ে ওঠে না। যাই হোক তবুও চেষ্টা করেছেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার। চিংড়ি মাছের টক ঝাল রেসিপি যেটা খেতে দারুন হবে। আপনার রেসিপিটি খুবই সুন্দর হয়েছে উপস্থাপনা চমৎকার ছিল আমার কাছে ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

জি ভাই আসলে ব্যস্ত থাকলে অনেক কাজ করা সম্ভব হবে না ধন্যবাদ।

আজ প্রথম দেখছি মাছ দিয়ে আচার তৈরি।রেসিপিটি খুব সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন।কনটেস্টে অংশগ্রহণ করার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 8 months ago 

সব সময় সাপোর্ট করে যাওয়ার জন্য ধন্যবাদ ভাই। আশা করছি আপনার এই রেসিপিটি ভালো লেগেছে।

 9 months ago 

জি ভাইয়া গত সপ্তাহে এই কনটেস্ট দেয়া হয়েছিল এবং কনটেস্টের টাইম বাড়ানোর কারণে আপনার মাধ্যমে এত সুন্দর একটি আমরা রেসিপি দেখতে পেলাম বা অসাধারণ ছিল। সবথেকে ভালো লাগলো আপনার ডেকোরেশন। আপনি যেহেতু ইউনিক করার চেষ্টা করেছেন আমার কাছেও ভীষণ ভালো লাগলো। আপনি ছোট চিংড়ি টক-ঝাল-আঁচার রেসিপি কি সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। প্রতিটি ধাপ সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল এবং আপনি ভালো কিছু আশা করছেন অবশ্যই এই কনটেস্টে ।

 8 months ago 

জি ভাই একদম ঠিক বলেছেন ধন্যবাদ পাশে থাকার জন্য।,

 9 months ago 

ভাই আপনার রেসিপি তৈরির পদ্ধতি আর ফটোগ্রাফি গুলো দেখে তো সত্যি মনটা ভরে গেল। চিংড়ি মাছ দিয়ে যেভাবে টক ঝাল আসার তৈরি করা যায় সেটা আপনার রেসিপিটি না দেখলে হয়তো জানতাম না। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় লাগছে ভাই। আবার বাংলা ব্লগের এই প্রতিযোগিতায় আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আসল ভাই খেতেও ভালো হয়েছিল। একদিন বাসার ট্রাই করে দেখতে পারেন।

 9 months ago 

অনেক ধরনের আচার খেয়েছি তবে মাছ দিয়ে যে আচার বানানো যায় এটা জানা ছিল না। আপনি প্রতিযোগিতার জন্য চিংড়ি মাছ দিয়ে আচার তৈরি করেছেন দেখতে বেশ লোভনীয় লাগছে। এটা খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ ভাইয়া ইউনিক একটা রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

জি আপু খুবই সুস্বাদু হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57653.41
ETH 3122.86
USDT 1.00
SBD 2.41