প্রথম বারের মতো রক্ত দেওয়ার অভিজ্ঞতা ও কিছু অনুভূতি।১০% লাজুক-খ্যঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে আরেকটি বিষয় ভিত্তিক পোস্ট নিয়ে হাজির হয়েছি, এবং আজকের বিষয়টি হচ্ছে রক্ত দেওয়ার অভিজ্ঞতা ও কিছু অনুভূতি।আশা করি আপনাদের ভালো লাগবে।

SquareBlend_202222223147780.jpg

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? আজকে আমি আপনাদের সাথে আমার প্রথম বারের মতো রক্ত দেওয়ার অভিজ্ঞতা ও কিছু অনুভূতি শেয়ার করব।

প্রথমেই বলে রাখি আমার রক্তের গ্রুপ বি পজেটিভ ,আর এই রক্তের গ্রুপকে অনেকেই দুষ্টামি করে বলে থাকে মুরগির রক্ত। কেননা এই রক্তের গ্রুপটি খুব সচরাচর মানুষের মধ্যে পাওয়া যায়।আর এমন সচরাচর পাওয়া যায় একই ফ্যামিলির মধ্যে ৫-৭ জনের ও থাকতে পারে।

একবার আমার ফুফু অসুস্থ হয়ে পড়েছিল। তার রক্তশূন্যতা দেখা দিয়েছিল, এবং তাকে রক্ত দেওয়ার জন্য হসপিটালে নিয়ে গিয়েছিল। আর আমার ফুফুর রক্তের গ্রুপ ছিল বি পজেটিভ।

তখন আমি আমার ফুফুকে রক্ত দেওয়ার জন্য হসপিটালে গিয়েছিলাম। আর সেই অভিজ্ঞতা এবং অনুভূতির কিছু কথা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

আপনারা অনেকেই জানেন রক্তদানের অনেক গ্রুপ রয়েছে বা বিভিন্ন কমিউনিটি রয়েছে। তবে আমি যদিও কোন কমিটির সাথে নেই, তবে পার্সোনালি আমি প্রথম বারের মতো রক্ত দিয়েছি তাও আমার ফুফুকে।

তো বন্ধুরা আমি প্রথমে রক্ত দেওয়ার জন্য আমার রক্তের গ্রুপ নিশ্চিত হওয়ার জন্য আবার পুনরায় টেস্ট করালাম, এবং টেস্ট করে দেখতে পেল সবকিছু বরাবর রয়েছে।

মানে আমার রক্ত রোগীর জন্য ঠিক হবে কিনা, এবং রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বরাবর আছে কিনা। যাতে করে আমি সম্পূর্ণ ভাবে প্রস্তুত হতে পারি রক্ত প্রদানের জন্য। তবে রেজাল্ট আসে সব ঠিক ঠাক।

তখন আমি ল্যাবে গিয়ে বিছানায় শুয়ে গেলাম, এবং যিনি রক্ত নেবেন তিনি একটা ব্যাগ এবং সুই নিয়ে আসলো, তখন তিনি আমার হাতে সুইটি ঢুকিয়ে দিল।



আর শুরু করল রক্ত নেওয়া, তবে আমার হাতে একটি বল দিয়েছিল সেটা কে পুশ আপ করার জন্য। আমি পুশ করতে ছিলাম আর আমার রক্ত শিরশির করে চলে যাচ্ছিল ব্যাগে।


তবে এখানে অভিজ্ঞতার যে বিষয়টি আমি ভেবেছিলাম যে, অনেক মোটা সুই দিয়ে রক্ত নেবে। কিন্তু দেখতে পেলাম না অত বেশি মোটা না,যতটুক আমি চিন্তা করেছিলাম।

আর ভাবছিলাম অনেক বেশি ব্যথা করবে, এবং মাথা ঘুরবে, আসলে কোনটাই করেনি। প্রথমবার দিয়েছি কিন্তু সে হিসেবে কোন প্রকার ব্যাড ফিলিংস হলো না।



তারপর যখন আমার ব্লাড দেওয়া শেষ হয়ে যায়, তখন আমি শোয়া থেকে উঠি। এবং তখন আমার কাজিন আমাকে পানি এনে দেয়।



আমি পানি পান করি, এবং আরেকটা কাজিন আঙ্গুর এনে আমাকে দেয় খাবার জন্য। আমি খেতে না চাইলে, আমায় জোর করে খাইয়ে দিল।

আসলে রক্ত দিতে পেরে অনেক বেশি ভালো লেগেছে, এবং প্রথমবার রক্ত দিয়েছি সে হিসেবে নিজের কাছে তেমন একটা খারাপ লাগেনি। আর সবচাইতে বড় বিষয় হচ্ছে নিজের ফুফুকে রক্ত দিতে পেরে নিজেকে গর্বিত মনে হলো।


তারপর সেখানে ফর্মালিটি গুলো শেষ করে আমি বাইরে গেলাম। বাইরে যাওয়ার পরে আমার কাজিন দুইজনকে নিয়ে আমি বাইক চালিয়ে একটা রেস্টুরেন্টে গেলাম এবং সেখানে গিয়ে কিছু নাস্তা করলাম।



নাস্তা করে তাদেরকে আবার হসপিটালে সেখানে নামিয়ে দিয়ে, আমি আমার বাসায় চলে আসি। আর এটাই ছিল স্বল্প পরিসরে আমার অনুভূতি এবং অভিজ্ঞতা।



তো বন্ধুরা আজকের মত এখানেই বিদায় নেব। কারণ যত টুকু আবেগ অনুভূতি ছিল সেটা আপনাদের সাথে তুলে ধরেছি।আর আশা করি আপনাদের ভালো লাগবে, এবং আপনারাও রক্তদানে উৎসাহিত হবেন। আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণঅভিজ্ঞতা ও অনুভূতি
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
সম্পাদনাশুধু সেসুরেশন
অবস্থানhttps://maps.app.goo.gl/MZwNADD5P2q6VyLQ8

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

টাইটেল পড়েই আমি মুগ্ধ!!!!!

মানুষ মানুষের জন্য। আপনি সত্যিই একটি মহৎ কাজ করেছেন ভাই

এর থেকে মহৎ কাজ আর হতে পারে না। বিপদে মানুষের পাশে
দাঁড়ানোটাই হলো সবথেকে বড় মানবতা। আপনি যে
রক্ত দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন তার জন্য

সেলুট

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

রক্ত দেওয়া নিঃসন্দেহে একটি ভাল কাজ। আমিও এই পর্যন্ত চার বার রক্ত দিয়েছি। কিছু কিছু কাজ আছে যেগুলোর মন্তব্য করে শেষ করা যায় না তারমধ্যে রক্ত দেওয়া একটি। শুধু একটি কথাই বলতে চাই যে এভাবেই মানুষের পাশে থাকবেন।

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য ভাল থাকুন সুস্থ থাকুন

নিঃসন্দেহে রক্ত দেয়া একটি মহৎ কাজ। আমার মনে হয় রক্ত দেয়া মনে নিজেকে অন্যের মাথায় বাঁচিয়ে রাখা। আপনার এক ব্যাগ রক্ত দিয়ে হয়তোবা বেঁচে যাবে আরো অনেক কিছু বল। মরে যাবে কোন সোনার মায়ের কোল। আপনাকে অনেক সুন্দর কাজ করেছেন আপনি।

 3 years ago 

শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

মূমুর্ষ রোগীকে রক্তদান নতুনরুপে বাঁচায় প্রান।রক্তদানে শরীরের সংবেদনশীল রক্তসঞ্চালন আরো গতিশীল হয়ে ওঠে।তবে,কিছু ভুল ধারনায় অনেকেই ভয়ে এই মহৎ কাজটি করে না।আপনার প্রথমবারের রক্তদান প্রক্রিয়া ও উপস্থাপন ছিলো খুবই চমৎকার। আপনার এই অভিজ্ঞতায় নতুনরা উৎসাহিত হবে।ধন্যবাদ,শ্রদ্ধেয়।

 3 years ago 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করি।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে শ্রদ্ধেয়।

 3 years ago 
ভাইয়া অনেক বড় একটা মহৎ কাজ করেছেন আপনি। আপনার এক ব্যাগ রক্ত দিয়ে বেঁচে যাবে। আপনি প্রথমবার এরকম রক্ত দিয়ে অনুভূতি শেয়ার করেছেন আমাদের কাছে খুবই ভালো লেগেছে এবং দোয়া করি সামনে আরও এরকম মহৎ কাজ করবেন। আপনার এই অসাধারণ মুহূর্তের ছবিগুলো যে তুলেছেন তাকেও ধন্যবাদ দিতে চাই। আপনার জন্য সবসময় শুভকামনা রইলো ভাইয়া।
 3 years ago 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা করি।

 3 years ago 

রক্তদান একটি মহৎ কাজ। আপনি রক্ত দিয়ে মানবতার সেবায় নিজেকে বিলিয়ে দিয়েছেন। সত্যি রক্ত দিয়েই মহৎ মানবতার কাজ করতে দেখে আমার খুবই ভালো লাগলো। আসলেই মানুষ মানুষের জন্য, বিপদে একজন মানুষ আরেক জনকে সহযোগিতা করবে এটাই প্রকৃত ধর্ম।আপনি খুবই মহৎ কাজ করেছেন। আপনার প্রতি রইল শুভকামনা।

 3 years ago 

দোয়া ও শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

রক্ত দিয়ে মানুষের জীবন রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আপনি আপনার কিছু পরিমাণ রক্তের জন্য একজন মানুষের জীবনের বেঁচে থাকা অনেকাংশে নির্ভর করে। সেটা আপনি দানের মাধ্যমে সহযোগিতা করলেন প্রথমবারের অনুভূতি একটু ভয় পেয়ে যায় সবাই। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

রক্তদান ভালো কাজ । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

রক্তদানের পোস্ট দেখে খুবই ভালো লেগেছে। আপনি মানবিক একটি কাজ করেছেন। আমি প্রায় 24 বার রক্তদান করি। পরবর্তীতে ডাক্তার আমাকে নিষেধ করে রক্ত না দেওয়ার জন্য। এজন্য আজ কয়েকবছর রক্ত দান করতে পারিনা। আপনার রক্তদান দেখে অসম্ভব খুশি হলাম। আমরাও তো মানুষ আমরাও তো মানবতা নিয়ে কাজ করব। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

হ্যাঁ, ভাই আমার ও জানা আছে আপনি অনেক তাড়াতাড়ি রক্ত দেওয়ার কারণে ডাক্তার আপনাকে রক্ত দেওয়ার জন্য নিষেধ করেছে, এবং আমিও বলতে চাই আপনাকে আরও কিছু মাস অথবা বছর একটু রেস্ট নেওয়া দরকার।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32