আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ ||চিংড়ি-নারকেলের চকোলেট ললি তৈরির রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ || শেয়ার করো তোমার সেরা স্বাদের চিংড়ি মাছের রেসিপি

আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের সাথে আজকে আমি মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য চলে এসেছি। এই কয়েকদিন ধরেই তো বাংলা ব্লগে চলছে চিংড়ি মাছের রেসিপি। চিংড়ি দিয়ে কত কিছুই না তৈরি করা হয়।কখনো কি চিংড়ির চকলেট তৈরি করে খেয়েছেন? নারকেল দিয়ে চিংড়ি রান্না করা অথবা নারকেলের চকলেট তো সবাই খেয়েছেন। কিন্তু চিংড়ি নারকেলের চকলেট আশা করি কেউ খাননি। যেহেতু চিংড়ি মাছের রেসিপি, আর আমরা তো সবাই চাই ইউনিক কিছু করতে। আর সে হিসেবে অন্যান্য রেসিপি থেকে ব্যতিক্রমধর্মী রেসিপি আবিষ্কার করলাম। আর সেটি আপনাদের সাথে শেয়ার করতে এলাম। এটি হল চিংড়ি নারিকেল এর তৈরি করা একটি চকলেট ললি এর রেসিপি। আর এই রেসিপিটি তৈরি করতে আমার ওয়াইফ @bristy1 আমাকে সাহায্য করেছে। কারণ সম্পূর্ণভাবে রান্না করা তো আর আমার দ্বারা সম্ভব নয়, কিছু ক্ষেত্রে ও হেল্প করেছে। তাই আমি আজকে রেসিপিটি করতে পেরেছি এবং আপনাদের সাথে শেয়ার করতে চলে এলাম।

IMG-20221130-WA0043.jpg

তাহলে, কথা না বাড়িয়ে রেসিপিটি শুরু করা যাক।

চিংড়ি-নারকেলের চকোলেট ললি তৈরির জন্য উপকরণ সমূহ

  • চিংড়ি -- ৫ টি
  • নারকেল -- দেড় কাপ
  • কনডেন্স মিল্ক -- ১ কাপ
  • লবণ -- পরিমাণ মত
  • ডেইরি মিল্ক চকোলেট -- ১০টি
  • বাটার -- ১ টেবিল চামচ

প্রথম ধাপঃ

প্রথমে চিংড়িগুলোর খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। তারপর আবার সামান্য পরিমাণ লবণ এবং লেবুর রস দিয়ে চিংড়িগুলো কিছুক্ষণ ম্যারিনেট করে রেখে দিতে হবে। আবারো ধুয়ে নিতে হবে যাতে চিংড়ির মধ্যে যে একটা গন্ধ থাকে সেটি চলে যায়।

IMG-20221129-WA0063.jpg

IMG-20221130-WA0057.jpgIMG-20221130-WA0061.jpg

দ্বিতীয় ধাপঃ

তারপর একটি ফ্রাইপ্যানে নিয়ে চুলায় বসিয়ে দিয়ে এর মধ্যে পরিমাণ মত বাটার দিয়ে দিতে হবে। বাটার দেয়ার পর বাটার গলে এলে এর মধ্যে ধুয়ে রাখা এই চিংড়ি গুলো দিয়ে দিতে হবে। এক্ষেত্রে আমি মাথাগুলো কেটে আলাদা করে নিয়েছি।এর মধ্যে শুধুমাত্র লবণ রয়েছে কিন্তু হলুদ বা মরিচ কোন কিছুই দেয়া হয়নি। কারণ যেহেতু এটি চকলেট তৈরি করা হবে সেজন্য এটাতে কোন ঝাল দেয়া হবে না।

IMG-20221130-WA0063.jpgIMG-20221130-WA0025.jpg
IMG-20221130-WA0029.jpgIMG-20221130-WA0032.jpg

যাই হোক, প্রায় পাঁচ থেকে সাত মিনিট এটি একদম লো আঁচে ভালোভাবেই ভেজে নিয়ে আলাদা পাত্রে তুলে নিতে হবে।

20221129_120644.jpg20221129_120719.jpg

তৃতীয় ধাপঃ

এখন অন্য একটি কড়াইতে দেড় কাপ পরিমাণ কোরানো নারকেল দিয়ে দিতে হবে। এর মধ্যে এক চিমটি পরিমাণ লবণ দেয়া হলো। তারপর আধা কাপ পরিমাণ কনডেন্স মিল্ক ধাপে ধাপে দেয়া হলো এবং সবকিছু একসাথে মেশানো হলো। এটিও অনেকক্ষণ ধরে নেড়েচেড়ে ভাজা হলো যতক্ষণ পর্যন্ত না আঠালো হয়। আঠালো ভাব হলে এটি চুলা থেকে নামিয়ে একটি প্লেটে নেয়া হলো।

20221129_115749.jpg20221129_115827.jpg
20221129_120018.jpg20221129_120537.jpg

চতুর্থ ধাপঃ

এরপর চিংড়িগুলোকে ছোট ছোট কাঠির মধ্যে গেঁথে নিতে হবে। কাঠিতে যতটুকু হয়েছে ততটুকু নিয়ে আর বাকি অংশ কেটে ফেলা হলো। পাঁচটি চিংড়িকে কাঠির মধ্যে একইভাবে গেঁথে নিলাম।

20221129_121304.jpg

পঞ্চম ধাপঃ

এই ধাপে একটি চিংড়ি কাঠিসহ নিয়ে তারপর সেই নারকেল মিশ্রণটি হাতে নিয়ে গোল করে চিংড়ির উপরে কভার করে দেয়া হলো। অর্থাৎ চিংড়িকে ললিপপ শেপ দিয়ে নিতে হবে।

IMG-20221130-WA0035.jpgIMG-20221130-WA0036.jpg

এক এক করে সবগুলো চিংড়িকে এই আকারে তৈরি করে নেয়া হলো। তারপর এগুলো সেট হওয়ার জন্য ফ্রিজে রেখে দেয়া হলো ২ ঘন্টা।

IMG-20221130-WA0039.jpgIMG-20221130-WA0041.jpg

ষষ্ঠ ধাপঃ

এরপর আমি একটি হাড়িতে পানি দিয়ে তার উপরে স্ট্যান্ড বসিয়ে দিয়ে একটি স্টিলের বাটি বসিয়ে দেয়া হয়েছে।এর মধ্যে কয়েকটি ডেইরি মিল্ক চকলেট দিয়ে নরম করা হলো। সবগুলো পুরোপুরি তরল না করে কিছুটা নরম করা হলো।

20221129_160421.jpg20221129_160510.jpg

সপ্তম ধাপঃ

এখন একটি প্লাস্টিকের উপরে কিছুটা পরিমাণ চকোলেট নিয়ে পাতলা করে ছড়িয়ে দিতে হবে। তারপরে ফ্রিজ থেকে নারকেল চিংড়ির ললিপপ নামিয়ে নিয়ে তার উপর সেই চকলেটের পাতলা শিট টি নারকেল মুড়িয়ে দিতে হবে। এভাবে ধাপে ধাপে সবগুলো ললিপপ চকলেটের শিট দিয়ে মুড়িয়ে নিলাম। এক্ষেত্রে যেগুলোতে ফাঁক রয়ে গেছে সেগুলো সেই নরম চকলেট দিয়ে আবার ঠিক করে নিয়ে সবটা সেট করে নেয়া হয়েছে।

20221129_161321.jpg20221129_161334.jpg
20221129_161853.jpg20221129_162021.jpg

এভাবে সবগুলো তৈরি করা হলো।চকোলেট এ মোড়ানো চিংড়ি নারকেল রেডি।

20221129_163233.jpg

অষ্টম ধাপঃ

তারপরে করলাম ডেকোরেশন। সবগুলো চকলেট ললি তৈরি করার পর আমি একটি প্লেটে নারিকেল দিয়ে সাজিয়ে নিলাম। তারপর নারিকেলের এক অংশের মধ্যে তিনটি চকলেট দিলাম বাকি দুটো চকলেট সামনে দিয়ে ডেইরি মিল্ক চকলেট দিয়ে আবারো পুরোটা সাজিয়ে পরিবেশন করলাম।
IMG-20221130-WA0043.jpg

IMG-20221130-WA0065.jpg

IMG-20221130-WA0070.jpg

ডেকোরেশন এর জন্য আমি কিছু ফুল যোগ করলাম।নিভৃত তাকিয়ে আছে কিভাবে,যেন বলছে তাড়াতাড়ি ছবি তোলা শেষ করতে,সে খাবে,হাহাহা।

IMG-20221130-WA0009.jpg

IMG-20221130-WA0012.jpg

IMG-20221130-WA0016.jpg

IMG-20221130-WA0018.jpg

IMG-20221130-WA0010.jpg

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের ও কাজের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণচিংড়ি-নারকেলের চকোলেট ললি তৈরির রেসিপি
ক্যামেরা.মডেলএম ৩২
সম্পাদনারিসাইজ & সেচুরেশন

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 
ভাই এইত দেখি রাজকীয় খাবার নিয়ে হাজির হয়েছেন। আপনি চিংড়ি আর নারকেল দিয়ে খুব মজার চকলেট ললি বানিয়েছেন দেখছি। অনেক মজার মজার উপকরণ আর সাথে মজার চকলেট ও আছে। আমার তো পরিবেশন দেখেই মাথা ঘুরে গিয়েছে। অসাধারণ হয়েছে রেসিপি। নিভৃত নিজেই অবাক হয়ে তাকিয়ে আছে এই ভেবে কি মজার চিংড়ি নারকেল চকলেট ললি বানিয়েছে বাবা। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

একদম ঠিক বলেছেন নিভৃত অবাক হয়ে তাকিয়ে রয়েছে। ধন্যবাদ সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে যে এমন চমৎকার চকলেট তৈরি করা যায় তা আমার জানা ছিল না। ভাগ্যিস এমন একটা রেসিপি এর প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল না হলে জানতেই পারতাম না বিষয়টি। সম্পূর্ণ ভিন্ন ধরনের একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া।

 2 years ago 

আমার নিজেরও এ বিষয়ে জানা ছিল না। তবে হঠাৎ করে কেমনে যেন মাথায় আসলো এই আনকমন রেসিপিটি ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহ্,ভাইয়া তো দারুণ ইউনিক একটা রেসিপি দিয়েছেন। বৃষ্টি আপু হেল্প করেছে,নাকি আপনি আপুকে হেল্প করেছেন😜😜।যাই হোক চিংড়ি এর ললি কখনও খাওয়া হয়নি,এই প্রথম নাম শুনলাম এবং দেখলাম। আসলে প্রতিযোগিতা মানেই নতুন নতুন কিছু দেখা এবং শেখা।মিষ্টি মিষ্টি খেতে নিশ্চয়ই ভালো হয়েছে,দেখতেও বেশ অসাধারণ হয়েছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। শুভ কামনা রইলো আপনার জন্য।ধন্যবাদ

 2 years ago 

সত্যি বলতে আমরা দুজনই দুজনকে হেল্প করেছি। আর দুজনের হেল্পের কারণেই এই ইউনিক রেসিপিটি সবার সামনে তুলে ধরতে পেরেছি। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ একটি রেসিপি ভাইয়া। দেখে সত্যিই খুব অবাক হলাম চিংড়ি মাছ, চকলেট দিয়ে এত সুন্দর এবং সুস্বাদু রেসিপি তৈরি করা যায় এটা জানাই ছিল না। টেস্টটা নিশ্চয়ই খুব ভালো ছিল। ডেকোরেশন টাও জাস্ট অসাধারণ হয়েছে। সম্পূর্ণ নতুন একটি রেসিপি শিখতে পারলাম আপনার কাছ থেকে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এবং আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

বিশ্বাস করেন আপু অন্যরকম সুস্বাদু হয়েছে। কোন একদিন বানিয়ে খেয়ে দেখবেন। আশা করছি মজা করেই খেতে পারবেন।

 2 years ago 

চিংড়ি-নারকেলের চকোলেট ললি তৈরির রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে ভাই। আপনি একদম নতুন একটা রেসিপি তৈরি করেছেন।নতুন আইডিয়া কিভাবে পেরেন জানাবেন।

 2 years ago 

হঠাৎ করেই মাথায় আসলো এই রেসিপিটা। যদিও পূর্ব কোন প্রস্তুতি ছিল না। যাক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমার ব্রেইন একটু সময় নিচ্ছে প্রসেস করতে।চিংড়ির সাথে চকলেট? একদম ইউনিক।এরকম কখনো কল্পনা তেও আনি নি। দেখতে অসাধারণ লাগছে।খেতেও আশা করি ততটাই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ এমন ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইল।

 2 years ago 

আসলে ভাই হঠাৎ করেই এই বুদ্ধিটি মাথায় আসলো। তাই বানিয়ে ফেললাম ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago (edited)

খুবই মজা হয়েছিল চিংড়ি বাটারে ভাজার কারণে।আপনার আইডিয়া দারুণ ছিল।না হলে এমন ইউনিক রেসিপি মাথায় এলো আর তৈরিও হয়ে গেল।চকোলেট আর নারকেল দিয়ে চিংড়ির মজার রেসিপি,ভালোই লেগেছে খেতে।আমার কলিজাটা তো তাকিয়ে রইল,কেউ একটু দিল না,আহারে।

 2 years ago 

আইডিয়া তো অবশ্যই ইউনিক ছিলো, তবে তোমার হেল্প না হলে এতদূর আনা তো সম্ভব হতো না। ধন্যবাদ সহযোগিতা করার জন্য।

 2 years ago (edited)

ভাইয়া আসলেই আপনার রেসিপিটি একটি ইউনিক রেসিপি। হ্যাঁ ভাইয়া আমি কখনও চিংড়ি মাছ আর নারিকেল দিয়ে চকলেট বানাতে দেখিও নি। আর খাওয়া তো দূরে থাক। তবে আপনার রেসিপিটি অনেক দারুন লাগছে। ডেকোরেশনও ছিল অত্যান্ত মনোরম। আর একটি কথা কোন ফুড এন্ড বেভারেজ কোম্পানী যদি আপনার এই ইউনিক রেসিপিটি দেখে, তবে তো আপনার ভবিষৎ ‍উজ্জ্বল।

 2 years ago 

তাই নাকি আপু তাহলে কোন কোম্পানিকে আমার ঠিকানা দিয়ে পাঠিয়ে দেন😀😀 দেখি কতটুকু ভবিষৎ উজ্জ্বল হয়।

 2 years ago 

এত অসাধারণ চকলেট দেখেই তো নিভৃত একেবারে তাকিয়ে আছে খাওয়ার জন্য। কিন্তু কি করার এখনো তো খাওয়ার বয়স হয়নি। তবে আইডিয়াটা একদম দুর্দান্ত লাগলো। এইভাবে যে চিংড়ি দিয়ে চকলেট তৈরি করা যায় সেটা কখনোই শুনিনি। মনে হচ্ছে খেতেও নিশ্চয়ই দুর্দান্ত হয়েছে। এই রেসিপিটা বাচ্চারা একটু বেশি পছন্দ করবে। প্রতিযোগিতায় নিশ্চয়ই ভালো কিছু অপেক্ষা করছে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন এখনো খাওয়ার বয়স হয়নি। আর যদি বয়স হতো নিশ্চিত সে খাওয়ার জন্য তেড়ে আসতো। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56442.36
ETH 2405.22
USDT 1.00
SBD 2.32