নিজের লেখা একটি কবিতা: মানবিক মানুষ।১০% লাজুক-খ্যঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

নিজের সেরাটা শেয়ার করার জন্য এবং শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।


লোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করবো আর সেটি হলো মানবতা ভিত্তিক একটি কবিতা। আশা করি আপনাদের ভালো লাগবে।

আমি আমার কবিতাটি শেয়ার করার আগে সর্বপ্রথম কিছু কথা বলবো মানবতা সম্পর্কে। আসলে পৃথিবীতে মানুষ হওয়া যতটা জরুরি, তার চাইতে বেশী জরুরী মানবিক মানুষ হওয়া।


লোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

পৃথিবীতে মানুষের অভাব নেই, কিন্তু মানবিক মানুষের অভাব। আর এই মানবিক মানুষের অভাবের কারণেই অমানবিকতায় ভরপুর হয়ে গেছে পুরো পৃথিবী।


লোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

চারিদিকে চলতেছে জোর জবর দখল, এবং চলতেছে লুটপাট। মানুষের হক নষ্ট করে নিজের হক গোছাতে মানুষ এখন ব্যস্ত।আর এই সবকিছুর জন্য দায়ী অমানবিক রাষ্ট্র ব্যবস্থা এবং মানুষের মধ্যকার অমানবিকতা।


লোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

কারণ নুন্যতম মানবিকতা যদি কারো মধ্যে থেকে থাকে, তাহলে তার চলাফেরা এবং তার চিন্তা চেতনা এবং তার সবকিছুই অমানবিক মানুষের চাইতে কিছুটা ব্যতিক্রম হবে।


লোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

পৃথিবীর এখন সবচাইতে বড় সংকট হচ্ছে মানবতা। আর এই মানবতা যতদিন না মানুষের মধ্যে কাজ করবে, এবং বিশ্ব রাষ্ট্রব্যবস্থায় মানবতা যতদিন না ছড়িয়ে যাবে, ততদিন পর্যন্ত দুনিয়ার রূপরেখা যেমন চলছে তেমনি চলতে থাকবে।


লোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

আর এই অমানবিক রাষ্ট্র ব্যবস্থার জন্য আমরা নিজেরাই দায়ী।কেননা আমরা নিজেরা মানবিক হতে চেষ্টা করিনা, এবং অন্যকে মানবতা দান করিনি। যার কারণে অমানবিক রাষ্ট্রব্যবস্থায় আমাদেরকে অমানবিক হিসেবে চলতে হচ্ছে।

তো বন্ধুরা এই মানবতা কে কেন্দ্র করে আজকে চেষ্টা করেছি একটি ছোট কবিতা লিখতে। আর সেটি আপনাদের সাথে তুলে ধরলাম আশা করি আপনাদের ভালো লাগবে।

কবিতা: মানবিক মানুষ

লিখেছেন:@nevlu123

আমি দেখেছি অনেক মানুষ,
কিন্তু আমি খুব কম দেখেছি
মানবিক মানুষ।

আমি শুনেছি অনেক অমানবিক চিৎকার।
আমি পারিনি কিছু বলতে,
বুকে রয়ে গেছে হাহাকার।

আমি দেখেছি অনেক মানুষ,
শীতের চাদরে মোড়ানো রাস্তার ধারে।
আমি কখনো খুজিনি তাদের আপন করে।

আমি পৃথিবীর বিধান মানি,
কিন্তু আমি কখনো পৌঁছাইনি কারো কাছে,
মানবতার বাণী।

আমি দেখেছি পৃথিবীতে অনেক অনাহারী লোক।
আমি এটাও দেখেছি অসংখ্য ভক্ষক।

আমি চিরদিন খুঁজেছি মানবতা।
খুঁজে পাইনি তেমন কাউকে,
এটা মোদের ব্যর্থতা।

আমি চাই আমার আমিকে বিলিয়ে দিতে মানবতায়।
পুরা দুনিয়া ঠিক হয়ে যাবে,
আমাদের সবার সহায়তায়।

মানবতা ছাড়া নেই কোন যুক্তি,
মানবতায় সবার মুক্তি।

অবশেষে যেটা বলতে চাই সেটা হচ্ছে মানবিক মানুষ না হয়ে, শুধু মানুষ হয়ে কোন লাভ নেই।তাই শুধু মানুষ হতে চেষ্টা না করে, মানবিক মানুষ হতে চেষ্টা করাটা সর্বোত্তম চেষ্টা।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

পোষ্ট ও ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
ইডিটিংঅরিজিনাল
অবস্থানলোকাশন:https://maps.app.goo.gl/heCCjGwr8ZX4itjf9

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

আপনার লেখা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো । আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটি লেখার পাশাপাশি সবগুলো বাক্যকে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে এবং পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আমি দেখেছি অনেক মানুষ,
কিন্তু আমি খুব কম দেখেছি
মানবিক মানুষ।

আজকে আপনি অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন ভাইয়া। কিন্তু আমাদের এই সমাজে সত্যিই আছে মানবিক মানুষের অভাব। তাদের অভাবে গোটা সমাজ আজ অমানবিক পরিণত হচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

যতদিন না বিশ্ব রাষ্ট্রব্যবস্থা মানবিক হবে ততদিন পর্যন্ত
এরকম অন্যায় অনিয়ম চলতে থাকবে।
এজন্য সবাইকে মানবতায় বিশ্বাসী হতে হবে,
এবং মানবিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলতে হবে।

 2 years ago 

আমি দেখেছি অনেক মানুষ,
শীতের চাদরে মোড়ানো রাস্তার ধারে।
আমি কখনো খুজিনি তাদের আপন করে।

আমি পৃথিবীর বিধান মানি,
কিন্তু আমি কখনো পৌঁছাইনি কারো কাছে,
মানবতার বাণী।

ভাই আপনার প্রতিভার প্রশংসা না করে পারছি না। আপনি যে এত সুন্দর কবিতা লেখতে পারেন সত্যি আমি কখনো ভাবিনি, আপনার আজকে কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। মানবিক কবিতাটির সবচাইতে সুন্দর একটি কবিতা। এটি মানুষের জন্য মূল্যবান কথা ফুটে উঠেছে। আমার খুবই ভালো লেগেছে, আপনার জন্য শুভকামনা রইল এবং পরবর্তীতে আরও সুন্দর সুন্দর কবিতা আপনার কাছ থেকে উপহার পাবো, আশায় রইলাম।

 2 years ago 

জি ভাই অবশ্যই মানবতা নিয়ে আরো কবিতা লিখব, এবং আপনাদের সাথে শেয়ার করব। এত সুন্দর ভাবে গঠনমূলক মন্তব্য করে এবং পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতাটি অনেক সুন্দর ছিল ভাই।মানবিকতা গুণটি থাকা খুবই জরুরি।সকলের এই গুণ থাকা উচিত বলে আমি মনে করি।তাহলেই প্রকৃত মানুষ হওয়া সম্ভব।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর ভাবে গঠনমূলক মন্তব্য করে এবং পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর একটি বিষয় নিয়ে কবিতা লিখেছেন ভাই। মানবিকতা সম্পন্ন লোকজনের খুবই অভাব রয়েছে। আসলে আমাদের আশেপাশের লোকজনের মানবিকতা তেমন একটা নেই বললেই চলে। ধন্যবাদ আপনাকে আপনার লেখা সুন্দরী কবিতাটি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে অমানবিক হলে চলবে না।
সবাইকে ধীরে ধীরে মানবিকতায় অভ্যস্ত হতে হবে।
কেননা মানবিকতা ছাড়া কোনো মুক্তি নেই।

 2 years ago 

আমি চিরদিন খুঁজেছি মানবতা।
খুঁজে পাইনি তেমন কাউকে,
এটা মোদের ব্যর্থতা।

আপনার কবিতাটা ভাইয়া আমার জীবনের সাথে জড়িয়ে গিয়েছে। হ্যাঁ ভাইয়া আপনি ঠিক বলেছেন এই সমাজে সত্যিই আছে মানবিক মানুষের অভাব। সত্যি অনেক সুন্দর লিখেছেন ভাইয়া। আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমি অনেক খুশি হয়েছি যে আমার কবিতা
আপনার জীবনের সাথে জড়িয়ে গিয়েছে।
আসলে আমি অনেক আনন্দিত আমার নিজের লেখা
কবিতা কোনো একজনের জীবনের সাথে জড়িয়ে যায়।
অনেক ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্যের জন্য

 2 years ago 

আসলে বর্তমানে মানুষের ভিতরে মন মানুষিকতার খুবই অভাব। মানবতা জিনিসটা টাকা দিয়ে কেনা যায় না। আসলে আমাদের উচিত সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া। যাতে করে পৃথিবীর প্রতিটা মানুষ ভালো ভাবে জীবন যাপন করতে পারে। মানুষ মানুষের জন্য। বেশ ভাল লিখেছেন।

 2 years ago 

ঠিক ধরতে পেরেছেন ভাই, আসলে অমানবিক হলে চলবে না।
সবাইকে ধীরে ধীরে মানবিকতায় অভ্যস্ত হতে হবে।
কেননা মানবিকতা ছাড়া কোনো মুক্তি নেই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33