আপনাতেই আপনি হইবে সাবধান।

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

আপনাতেই আপনি হইবে সাবধান।

20231016_010108.jpg

আপনাতেই আপনি হইবে সাবধান কথাটা আমার নয়। এই কথাটা সবার প্রিয় লালন শাহ এর। কথাটির মধ্যে অনেক গভীরতা লুকিয়ে রয়েছে, যদিও ছোট্ট একটি বাক্য। প্রথমেই বলি এই বাক্যটি শুনেছিলাম মনের মানুষ ছবিতে। সেখানে লালন শাহের ভূমিকায় ছিলেন ভারত বাংলা নায়ক প্রসেনজিৎ। তিনি ছবিটির একটি পর্যায়ে গিয়ে "আপনাতেই আপনি হইবে সাবধান"এই কথাটি বললেন।

আর সেই কথাটি হঠাৎ আজকে মনে পড়ে গেল। তাই ভাবলাম কিছু কথা আপনাদের সাথে শেয়ার করি। কারণ এই কথার গভীরতা অনেক বেশি।হয়তো সম্পূর্ণ গভীরতা আপনাদের মাঝে তুলে ধরতে পারবো না।তবে আংশিক হলেও তুলে ধরার চেষ্টা করবো। আর আশা করছি আপনারা পুরো ব্লগটি পড়লে অবশ্যই কিছু না কিছু বুঝতে পারবেন।

জীবনে চলার পথে আপন পর সবার সাথেই সংমিশ্রণ হয়ে চলতে হয়।কেউ চাইলে শুধু আপনের সাথে চলবে, বা কেউ চাইলে শুধু পরের সাথে চলবে, এটা কোনভাবেই সম্ভব হয়ে ওঠে না। আর এই আপন, পর কে নিয়েই যতসব দ্বন্দ্ব। মানুষ মানুষের কাছে দু'রকম প্রত্যাশা কামনা করে। আপনদের কাছ থেকে এক রকম। আর পরদের কাছ থেকে আরেক রকম।

সাধারণত পর তো পরই হয়। তারা উপকারে আসতেও পারে, না আসলেও কিছু করার নেই কারণ তারা তো পরই। তবে আপনদের নিকট অনেক প্রত্যাশা অনেক আকাঙ্ক্ষা আরো অনেক কিছুই থাকে।আপনদের মাঝে শেয়ারিং কেয়ারিং বা সবকিছুই জড়িত থাকে। আপনরাই বিপদ-আপদে এগিয়ে আসে। আর মানুষ সর্ব কাজেই আপনদেরকে সর্বপ্রথম প্রায়োরিটি দিয়ে থাকে।

এবার আসুন আসল বিষয়ে। পর থেকে আপনার ক্ষতির সম্ভাবনা খুব কমই থাকে। কারণ পর কে আপনি আপন ভেবে তো আর অনেক কিছু শেয়ার করেন না। পর থেকে আপনার কোন চাহিদা বা আকাঙ্ক্ষা নেই। তাই পর কেউ আপনার ক্ষতি করার সুযোগ খুবই কম পায়।তবে আপনরাই সব সময় আপনার ক্ষতি করে।

এক্ষেত্রে সবাইকে দোষ দিয়ে লাভ নেই। আমরা ভালো করেই জানি,হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান নয় তেমনি সব মানুষও সমান নয়।আর তাই সব আপন মানুষও আপন নয়। কিছু আপন রয়েছে জান প্রাণ দিয়ে নিবেদিত। আর কিছু কিছু আপন রয়েছে শুধু নামের।আবার কিছু কিছু আপন রয়েছে স্বার্থের।

কথায় আছেনা বাইরের শত্রুর থেকে ঘরের শত্রু অনেক বেশি খারাপ।কিছু আপনরা আবার এরকমই।সমাজে অহরহ দেখতে পাবেন, যে অনেক আপন একটা সময় গিয়ে পর হয়ে যায়। সেটা স্বার্থের টানে,সেটা বিশ্বাসঘাতকতার মাধ্যমে। সেটা হতে পারে কোন ক্ষমতা বলে।যাই হোক এরকমই আপন থেকে পর হওয়া লোক গুলোই অনেক বেশি ক্ষতি করে।

কারণ আপনি আপন ভেবে তো সবকিছু তার কাছে বলেছেন। আপনি আপন ভেবে সব কাজের কাজী বানিয়েছেন তাদেরকে। একটা সময় দেখা যাবে আপনাকে তার আর ভালো লাগছে না। আপনার কথা ভালো লাগছে না। আপনি হয়তো স্ট্রেট পরওয়ার্ড, হক কথা মুখের উপরে বলে দেন। যেখানে হয়তো কিছু আপনরা আপনার কথা ভালোভাবে নিতে পারে না।আর এতেই বাধে বিপত্তি, আর এই বিপত্তি থেকেই পর হয়। পর হতে গিয়ে একটা সময় আপনার অজান্তেই আপনার ক্ষতি করে ফেলে।

এজন্যই লালনশাহ এ কথাটি বলেছিলেন যে আপনাতেই আপনি হইবে সাবধান। তার মানে আপন লোকের মাঝেই নিজেকে সাবধান রাখতে হবে। আপন লোকের মাঝে সর্ব দিক থেকে নিজেকে বিলিয়ে দেওয়া নিজের জন্য ক্ষতিকর ও হুমকি স্বরুপ হয়ে থাকে। তাই আমিও বলবো আপনদের মাঝে নিজেকে গুছিয়ে সতর্ক রাখা খুবই প্রয়োজন। আশা করছি আপনাদের ভালো লেগেছে। কষ্ট করে ব্লগটি পড়ার জন্য ধন্যবাদ।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণজেনারেল রাইটিং
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমার তিনটি প্রতিষ্ঠান রয়েছে, আর সেই তিনটি প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile</

Sort:  
 10 months ago 

ভাই আপনি দারুন একটি পোস্ট শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। আপনার পোস্টটি পড়ে আরও বেশি ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন বাইরের শত্রু থেকে ঘরের শত্রুই বেশি ক্ষতি করে। তবে নিজের কাজ নিজে সমাধান করাই উত্তম। কারণ তাতে জ্ঞান বৃদ্ধি পায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

ঠিক বাইরের শত্রু থেকে ঘরের শত্রুই বেশি ক্ষতি করে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

💐💐💪💪

 10 months ago 

দারুন লিখেছেন ভাইয়া। এক কথায় অসাধারন লাগলো আপনার লেখা গুলো। আসলে আমাদের কে সঠিক ভাবে আপন আর পর চিনতে হবে। তাহলে হয়তো আমরা নিজেরাও ভালো থাকতে পারবো। তবে কি ভাইয়া আমি মনে করি আমাদের ক্ষতি যা হয় তা আপন মানুষের দ্বারাই হয়ে থাকে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

জি আপু আসলে আমাদের কে সঠিক ভাবে আপন আর পর চিনতে হবে।।

 10 months ago 

আসলে ভাইয়া ঠিকই বলেছেন এই কথাটার মধ্যে অনেক গভীরতা রয়েছে। তারপরও আপনি যতটুক বুঝিয়ে বলার চেষ্টা করেছেন যে আপন মানুষের থেকেই সাবধান হওয়াটাই জরুরী। এটাও একদম ঠিক বলেছেন কারণ সময়ের ব্যবধানে অনেক কিছু হতে পারে তাই নিজে থেকেই সব সময় সাবধান থাকা উচিত। অসংখ্য ধন্যবাদ ভাইয়া বিষয়টি খুবই গঠনমূলকভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 10 months ago 

জি আপু সময়ের ব্যবধানে অনেক কিছু হতে পারে, তাই নিজে থেকেই সব সময় সাবধান থাকা উচিত।

 10 months ago 

দারুণ একটা টপিক শেয়ার করলেন ভাইয়া। আমার মনে হয় নাই আপনরাই আমাদের বিপদ ডেকে আনে বেশি। সহজ সরল ভেবে আমরা সব শেয়ার করে ফেলি, যার ফলে ক্ষতিটাও সহজে করে ফেলে। আর পরদের আমরা তেমন কিছু শেয়ারও করি না, উপকার না করলেও ক্ষতির সম্ভাবনা কম থাকে।

 10 months ago 

জি ভাই ঠিক সহজ সরল ভেবে আমরা সব শেয়ার করে ফেলি, যার ফলে ক্ষতিটাও সহজে করে ফেলে।

 10 months ago 

পোস্টটি যখন পড়ছিলাম তখন মনে হচ্ছিল আমার নিজের ব্যাপারে পড়ছি। একটা সময় আত্মীয় স্বজন সহ অনেক আপন মানুষকে নিঃস্বার্থ ভাবে উপকার করেছি। কিন্তু বর্তমানে তারাই আমার ক্ষতি করার চেষ্টা করছে এবং প্রতিনিয়ত আমার ক্ষতি কামনা করে। আমার একটাই দোষ,সেটা হচ্ছে স্ট্রেট ফরোয়ার্ড কথা বলি সবসময়। আর তারা আমার কথা গুলো ভালোভাবে নিতে পারে না। খুবই গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন ভাই। পর তো পর-ই,তাদের সাথে তো সবকিছু শেয়ার করা সম্ভব হয় না, কিন্তু আপন মানুষেরা সবকিছুই জানে,তাই ক্ষতি করার সুযোগ পায় আরও বেশি। তাই অবশ্যই আপন মানুষদের কাছ থেকে সাবধানে থাকা উচিত। বর্তমান প্রেক্ষাপটে আমার মনে হয় দরকারী কথা আপন মানুষদের সাথে শেয়ার না করাই উত্তম। যাইহোক এতো গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ঠিক ভাই আপন মানুষেরা সবকিছুই জানে,তাই ক্ষতি করার সুযোগ পায় আরও বেশি।

 10 months ago 

আপনি বেশ গভীর একটি লাইন নিয়ে আলোচনা করেছেন নেভলু ভাই। পুরো পোস্ট টি বেশ মনোযোগ দিয়ে পড়লাম। আপনি বেশ চমৎকার ভাবে লালন শাহ এর উক্তিটির পর্যালোচনা করেছেন ভাই। আসলেই, পরের থেকে আপন যাদের ভাবি, তাদের থেকেই সাবধানে চলাটাই বেশ কঠিন কাজ। এবং সেই কথিত আপন মানুষ গুলোই কষ্ট দেয় বেশি।

Posted using SteemPro Mobile

 10 months ago 

জি আপু সেই কথিত আপন মানুষ গুলোই কষ্ট দেয় বেশি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39