ভিন্নভাবে তৈরি চিকেন মাসালা কারি রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 months ago

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

20240505_192420.jpg

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

আজ আপনাদের মাঝে মজার একটা রেসিপি নিয়ে এসেছি। সচরাচর আমরা চিকেন বিভিন্নভাবে রান্না করি। তবে আজকে আমি একদম ভিন্ন একটা রেসিপি করব। আসলে এভাবে কখনো খাওয়া হয়নি আগে।একদিন ফেসবুকে দেখলাম কম মসলায় দুধ দিয়ে রান্না করা একটি চিকেনের রেসিপি,যেটা লিখিত আকারে ছিল। আর এজন্যই আমি ভাবলাম এই রেসিপিটা ট্রাই করা যাক। তখন বৃষ্টিকে বলেছিলাম চিকেন আছে কিনা,তাহলে এই রেসিপিটি করা যাবে। সহজেই কিন্তু এটা করে ফেলতে পারবো।আর আমি যেটা খাবো বলি সেটা যেভাবেই হোক বৃষ্টি সবসময়ই রেডি করে দেয়। সেটা হোক নরমাল বা স্পেশাল। তবে এই রেসিপিতে অনেক কাজে আমাকে হেল্প করেছে,কারণ রান্নাবান্নায় আসলে আমাদের অংশগ্রহণ খুব বেশি হয় না। যখন রেসিপি দরকার হয় তখনই কিছু কাজ করা হয়।
VideoCapture_20240507-202850.jpg

যাইহোক মোটামুটি দুজনে মিলে সব আয়োজন করেছি।তবে এটা বলে রাখি চুলার আগুন থেকে আর তেল থেকে আমি বরাবরই দূরে থাকি,কারণ যেকোনো সময় যদি তেল ছিটকে পরে তাহলে রক্ষা নেই। তবে মায়েরা বা বাড়ির মেয়েরা রান্নাঘরের তেলের বা আগুনের কাজ করে যায় প্রতিনিয়ত সেজন্য তাদের অনেক সম্মান জানাই। যেটা আসলে আমাদের ছেলেদের দ্বারা একদমই সম্ভব নয়।তারা যেভাবে পারফেক্টলি কাজগুলো করে আমরা এগুলোর ধারে কাছেও নেই। যাইহোক এই চিকেনের রেসিপি দুপুরে করা হয়েছিল। কিন্তু অন্যান্য তরকারী থাকায় সেটা আর দুপুরে খাই নি। বিকেলে আমরা একটু বাইরে বেরিয়েছিলাম, তাই আসার সময় চিকেনের এই মাসালা কারীর সাথে খাওয়ার জন্য নান রুটি নিয়ে এলাম।খাচ্ছিলাম আর ভাবছিলাম এখন থেকে মাঝেমাঝেই এটা করার আবদার করব,যেহেতু মোটামুটি সহজে এবং অল্প উপকরণে রান্না করা যায় এই মজার রেসিপিটি। চলুন শুরু করা যাক।
20240505_192414.jpg

প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
চিকেন১ কেজি
পেঁয়াজ৫টি
রসুন কলি১টি গোটা
আদা১টুকরো
টমেটো১টি
দারচিনি১টুকরো
গোলমরিচ৫টি
লবঙ্গ৩টি
হলুদগুড়ো১ চা চামচ
মরিচগুঁড়া২ চা চামচ
জিরাগুঁড়া২ চা চামচ
লবণদেড় চা চামচ
দুধ১ কাপ
সরিষার তেল১/৪ কাপ

VideoCapture_20240506-203346.jpg

প্রথম ধাপ

প্রথমে চিকেনের পিসগুলো ভালো ভাবে পরিষ্কার করে নিয়ে কড়াইতে দিয়ে দিলাম।তারপর এক এক করে রসুনের কলি, আদার টুকরো, ১টা টমেটো, আর ৩টা পেঁয়াজ দিয়ে দিলাম।

20240506_205206.jpg

দ্বিতীয় ধাপ

তারপর ১কাপ পরিমাণ গরুর দুধ দিলাম। যেটা আগে থেকে জ্বাল দিয়ে ঘন করা।তারপর ভালোভাবে মিক্স করে নিলাম।

20240506_205254.jpg

তৃতীয় ধাপ

এখন চুলার আগুন দিলাম। তারপর ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করলাম।মাঝে মাঝে নেড়েচেড়ে দিলাম।তারপর পেঁয়াজ,রসুন,আদা,টমেটো তুলে নিলাম।তারপর এগুলো পেস্ট করে নিলাম।

20240506_205522.jpg

চতুর্থ ধাপ

এখন আরেকটা কড়াইতে সরিষার তেল দিয়ে দিলাম।তারপর গরম হলে পেঁয়াজকুচি দিয়ে দিলাম।এর পাশাপাশি দারচিনি,লবঙ্গ, কালো গোলমরিচ দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিলাম।

20240506_205553.jpg

পঞ্চম ধাপ

কিছুক্ষণ ভাজার পর সিদ্ধ করা মসলার পেস্ট দিয়ে দিলাম।সবকিছু ভালোভাবে ভেজে নিলাম।তারপর হলুদগুড়ো, মরিচগুঁড়া, লবণ, জিরাগুঁড়া দিয়ে দিলাম।তারপর ৫মিনিট রান্না করলাম।

20240506_205629.jpg

ষষ্ঠ ধাপ

এখন এই কষানো মসলার মধ্যে সিদ্ধ করা চিকেন দিয়ে দিলাম। তারপর সবকিছু একসাথে মিশিয়ে দিলাম। ঢাকনা দিয়ে রান্না করলাম ৫মিনিট।

20240506_205744.jpg

সপ্তম ধাপ

এখন কিছুটা পানি দিয়ে দিলাম।১কাপের মত পানি দিয়েছি,যেহেতু চিকেন আগেই সিদ্ধ করা ছিল। যাইহোক এভাবে ১০মিনিট রান্না করে ঝোল কমিয়ে নিলাম।আর এভাবেই রেডি হয়ে গেল মজাদার চিকেন মাসালা কারি।

20240506_205804.jpg

পরিবেশন

20240505_192414.jpg

VideoCapture_20240507-202906.jpg

VideoCapture_20240507-202850.jpg

VideoCapture_20240507-202914.jpg

20240505_192420.jpg

তো বন্ধুরা এই ছিল আজকের ব্লগ যেটি আমার মত করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আর কষ্ট করে ব্লগটা যারা পড়েছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণভ্রমণ।
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড মেম্বার।২০১৮ সালের জানুয়ারি মাস থেকে আমি স্টিমিট এ কাজ করি।আর এই প্লাটফর্মে জয়েন করি শখের বসে। আর সে থেকেই আজ অব্দি ভালোলাগা থেকেই কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং, ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি,আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

চিকেন মাসালা রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে এবং ভিন্নভাবে এই রেসিপিটা তৈরি করলেন। আসলে আপনিও আমার মতোই দেখছি তেল দেখে খুবই ভয় পায়। গরম তেল লাগার ভয়ে আমি তেল দেওয়ার সময় অনেক দূরে থাকি।চিকেন মাশালা রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। অনেক সুস্বাদু রেসিপি শেয়ার করলেন,দেখে ভালো লাগলো।

 2 months ago 

হাহাহা।।।আমিও ভাই গরম তেল লাগার ভয়ে আমি তেল দেওয়ার সময় অনেক দূরে থাকি।😂😂

 2 months ago 

রেসিপিটি আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। তবে এবার থেকে যদি রেসিপি করতে হয় এভাবেই করব। সেদিন নিভৃত একটু হলেও খেতে পারলো।যাইহোক সুন্দর ভাবে সবার মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ তোমাকে।

 2 months ago 

জি একদম এখন থেকে এভাবেই খাবো।😋

 2 months ago 

নানরুটি দিয়ে খাওয়ার জন্য পারফেক্ট রেসিপি। বেশ লোভনীয় লাগছে। আর বানাতে বেশ সহজ । সবসময় একই রকম রেসিপি খেতে ভালো লাগে না। তাই মাঝে মাঝে একটু অন্য ধরনের রেসিপি হলে ভালই হয়। ধন্যবাদ মজাদার চিকেন রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আসলেই আপু বানাতে বেশ সহজ, একদিন ট্রাই করে দেখবেন।

 2 months ago 

প্রথমেই আপনার চিকেন মাসালা কারি সার্ভ করার বিষয়টি আমার ভীষণ ভাবে নজর কেড়েছে। দেখতে খুবই সুন্দর এবং লোভনীয় লাগছে। আপনার রেসিপিটি পড়ে অনেক ভালো লাগলো খুব সুন্দর ভাবে রেসিপিটি শেয়ার করেছেন।
খেতে নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছে রেসিপিটি।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

জি আপু অনেক সুস্বাদু হয়েছে।আপনিও ট্রাই করে দেখতে পারেন আপু।

 2 months ago 

ভাই আপনি তো দেখছি অনেক সুন্দর ভেবে চিকেন মাসালা কারি রেসিপি তৈরি করেছেন। রেসিপি এর প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।একবার দেখে খুব সহজে শিখে নেওয়া যাবে। রেসিপি কালার এবং পরিবেশন দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল রেসিপিটা। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

আপু আসলেই অনেক সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ মতামতের জন্য ভালো থাকুন।।

 2 months ago 

বাহ চমৎকার একটি রেসিপি নিয়ে উপস্থিত হলেন দেখে বেশ ভালো লাগলো। একদম ঠিক বলছেন ভাইয়া রান্না ঘরে কাজ করা এত সহজ নয় অনেক কষ্টের। অনেক সময় দেখা যায় যে গরম পাতিল কোন কারণে গায়ে লাগলে চামড়া কালো হয়ে যায়। আবার অনেক সময় তেল ছিটকে পড়ে চামড়া পুড়ে যায় এমন অবস্থা। কম মসলায় যেকোনো রেসিপি করে খেলে আমাদের জন্য অনেক ভালো। কিন্তু আমরা রান্নার সময় অতিরিক্ত মসলা দিয়ে ফেলি এটা আমাদের জন্য খুবই ক্ষতিকর। আপনার এমন সুস্বাদু রেসিপিটি দেখে খুব ভালো লাগলো। একদিন আপনার মত আমাকেও ট্রাই করে দেখতে হবে।

 2 months ago 

তেল ছিটকে পড়ে চামড়া পুড়ে যায় এমন অবস্থা যাতে না হয় তাইতো আমি তখন দূরে থাকি।😂😂

 2 months ago 

চিকেন মাসালা কারি রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনি বেশ চমৎকারভাবে রেসিপিটি আমাদের শেয়ার করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 months ago 

ধন্যবাদ ভাইজান ভালো থাকবেন। 🌿

 2 months ago 

ভাইয়া যেভাবে সাজিয়ে রেখেছেন দেখেই তো লোভ সামলাতে পারছি না। আপনার কাছ থেকে চিকেনের ভিন্ন এক রেসিপি শিখতে পারলাম। এভাবে একদিন বাসায় তৈরি করে দেখবো। চিকেন মাসালা কারি রেসিপি কখনো তৈরি করা হয়নি তবে রেস্টুরেন্টে গিয়ে নান রুটি দিয়ে অনেক বার খেয়েছি। আমার কাছে এই রেসিপি অনেক ভালো লাগে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

জি আপু এককদিন বাসায় ট্রাই করে দেখবেন আশা করছি ভালো লাগবে।

 2 months ago 

আপনি আজকে আমার প্রিয় একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আমার চিকেন মাসালা কারি রেসিপি অনেক বেশি প্রিয় একটি খাবার। আপনি একদম সহজ পদ্ধতি অবলম্বন করে চিকেন মাসালা কারি রেসিপি তৈরি করেছেন। তবে অন্যান্য দিনের থেকে আজকে একটু ভিন্ন পদ্ধতিতে চিকেন মাসালা কারি রেসিপি তৈরি করেছেন। বেশ ভালোই হয়েছে রেসিপি টি।

 2 months ago 

ভালো লাগলো যেনে এটি আপনার প্রিয়।তবে আমারও প্রিয়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65641.09
ETH 3479.54
USDT 1.00
SBD 2.50