অনলাইনে প্রতারণা ফাঁদ এর বাস্তব একটি অভিজ্ঞতা।১০% লাজুক-খ্যঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

attack-6806140_1280.png
Copyright Free Image Source : PixaBay

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে হ্যাকিং সংক্রান্ত বা অনলাইনে প্রতারণা সংক্রান্ত আমার ছোট্ট একটি অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি উপকৃত হবেন।

একদিন আমি আমার মেইল চেক করতে গিয়ে একটা মেইল পাই যেখানে একটা আইডি ও পাসওয়ার্ড দেয়া আছে এবং বলা হয়েছে আমি একটা লটারি পেয়েছি যার রিওয়ার্ড দুই বিটিসি।

তখন আমি মেইলটা দেখতে পেয়েই বুঝে গেলাম যে এটা কোন হ্যাকিং বা কোন প্রতারণার ফাঁদ এর লিঙ্ক হতে পারে।

তবে আবার নিজের ভিতরে ইচ্ছেও হচ্ছে লিংকে গিয়ে দেখি কি আছে। তখন আমি আলাদা একটা ব্রাউজার ডাউনলোড করলাম প্লে স্টোর থেকে।

তারপর ওই লিঙ্কটা আমি আলাদা ব্রাউজারে ওপেন করি। আর সে যেভাবে বলছে ওভাবেই তার দেয়া পাসওয়ার্ড দিয়ে আইডিটা ওপেন করলাম। তারপর দেখতে পাই সত্যিই সেখানে ২ বিটিসি জমা আছে এবং উইথড্র করার উপায়ও রয়েছে। রীতিমত অবাক হয়ে গেলাম যে ২ বিটিসি আমি কিভাবে পেলাম।

hacker-5332676_1280.webp
Copyright Free Image Source : PixaBay

এবং সেখান কিছু অপশন রয়েছে আমি উইথড্র দিতে গেলে সেগুলো কোথায় কোথায় নিতে পারব। যেমন কয়েনবেজ এ নিতে পারব, ওয়েস্টার্ণ ইউনিয়ন এর মাধ্যমে নিতে পারব এবং ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে মাধ্যমে আমি নিতে পারবো।

তারপর যখনই আমি দুই বিটিসি উইথড্র দিতে গেলাম তখন দেখি একটা ইনফরমেশন দিচ্ছে, আর সেটা হলো আমি একসাথে সব এমাউন্ট উইথড্র নিতে পারব না।

তবে মিনিমাম অ্যামাউন্ট উইথড্র নেওয়া যাবে, আর মিনিমাম অ্যামাউন্ট বলতে ৪.৮৭ ইউএসডি এর সমপরিমাণ বিটিসি নেয়া যাবে। বাকিটা শর্তসাপেক্ষে উইথড্র নিতে হবে।

তখন প্রথমে আমি ৪.৮৭ ইউএসডি এর সমপরিমাণ বিটিসি উইথড্র দিলাম এবং আমি ব্যালেন্সটা পেয়ে গেলাম আমার কয়েনবেজে।

তারপর আমি আবার এক বিটিসি উইথড্র দিতে গেলাম ব্যাংক একাউন্টে, তখন তারা বলতেছে বাকি যে এমাউন্ট রয়েছে সেগুলো লক হয়ে আছে।

আর সেগুলো উইথড্র নিতে হলে বর্তমানে এমাউন্ট যা রয়েছে এই একাউন্টে, তার সমপরিমাণ বিটিসি ডিপোজিট করতে হবে। আর সমপরিমাণ বিটিসি ডিপোজিট করলে সবগুলো একসাথে উইথড্র করা যাবে।

তখন আমি বুঝতে পারলাম এটা বড় কোন এমাউন্ট ধান্দা করতে বসেছে এরা, কিন্তু আমার মত গরিবের কাছে আসাতে লাভ হল না বরং ৪.৮৭ ইউএসডি এর সমপরিমাণ বিটিসি এরা লস দিতে হলো।

hacking-6694207_1280.png
Copyright Free Image Source : PixaBay

বন্ধুরা এখানে মূল বিষয় হলো তারা প্রতারণার ফাঁদ পেতেছিল। ছোট একটা এমাউন্ট দিয়ে সে আমায় লোভ দেখাবে, তারপর আমি যদি তার কথামতো ডিপোজিট করি সে আমার পুরো মূলধন সহ নিয়ে যাবে।

তাই আমি শুধু ছোট এমাউন্ট উইথড্র নিয়ে বাকিটা রিজেক্ট করে দিলাম, আর এটাই ছিল আমার ছোট একটা অভিজ্ঞতা।

ব্যক্তিগত অভিমত

১) আমি যদি লোভে পড়তাম তাহলে আমি ডিপোজিট করতাম যতটুকু সম্ভব আর ডিপোজিট করলে ডিপোজিট কৃত অর্থ আমাকে হারাতে হতো।

২) আমি যদি তার লিংকটা আমার পার্সোনাল ব্রাউজারে ওপেন করতাম তাহলে হয়তো তার লিংক দ্বারা আমার পার্সোনাল ব্রাউজারের তথ্য চুরি হতে পারত। তাই আমি অন্য ব্রাউজার এ লিংকটা ওপেন করলাম।

তাই সবার উচিত কোন লিংক পেলে সেটা জেনে বুঝে ওপেন করা। আর না বুঝলে ওপেন করা উচিত না।

আর হ্যাঁ আমার পোষ্টে যদি কোন ভুল-ত্রুটি থেকে থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর আশা করি আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য, কেননা আপনাদের সুন্দর মন্তব্য আমার ভালো কাজের উৎসাহ ও অনুপ্রেরণা হিসেবে থেকে যাবে। ধন্যবাদ সবাইকে।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণ
ক্যামেরা.মডেল
ফটোগ্রাফার
সম্পাদনা
অবস্থান

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ। ভাল থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনা করি

Sort:  
 2 years ago 

লোভে পাপ পাপে মৃত্যু। কিন্তু আপনি নক করতে চাননি তাই আপনি ফাঁদে পড়ে নি। প্রতারকরা প্রতিনিয়ত তাদের প্রতারণার নতুন জাল বুনে যাচ্ছে। যারা এই প্রতারক এর ফাঁদে পা দিয়েছে তারাই নিঃস্ব হয়েছে। আপনার এই পোস্ট পড়ে অনেক ভালো লাগলো কারন আমরা সতর্ক হতে পারব।আপনি অনেক উপকারী একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার পোস্টটি আপনার উপকারী মনে হল তাই অনেক খুশি হলাম, এবং আশা করি নিজেরাও সতর্ক হবেন ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্টটি ভিজিট করে অনেক কিছুই শিখলাম। আপনি ঠিক বলেছেন কোন কিছু না বুঝে কোন লিংক কে প্রবেশন না করাই ভালো। দিন দিন প্রতারনা বেরেই চলেছে। গুরুত্বপূর্ণ পোস্ট করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

যথাযথ মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এভাবে মন্তব্য করে পাশে থাকবেন এই কামনা করি।

 2 years ago 

এখন বিভিন্ন কায়দায় মানুষ অনলাইনে প্রতারণার শিকার হচ্ছে ।যা একটি খুবই খারাপ দিক ।আপনার অনলাইনে প্রতারণার বাস্তব অভিজ্ঞতা পড়ে অনেক কিছু সম্বন্ধে জানতে পারলাম।। আশাকরি এইগুলো ফাঁদে আমরা কখনো পা দিবনা।। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি শিক্ষামুলক পোস্ট দেয়ার জন্য।

 2 years ago 

আমার পোষ্টের মাধ্যমে এ বিষয়ে আপনি অবগত হয়েছেন যেনে খুবই ভালো লাগলো, এবং আশাকরি নিজেকে যথাসম্ভব শেফলি রাখবেন।

 2 years ago 

এইরকম প্রতারকদের হাতে পড়লে একদম নাজেহাল অবস্থা। কিন্তু শুনে ভালো লাগলো আপনি প্রতারকদের ফাঁদে পা বাড়াননি। অনেকে তো লোভের বসে এইরকম একটা অবস্থায় পড়ে নিঃস্ব হয়ে যায়। আপনার পোস্ট পড়ে অনেকেই এই সর্তকতা পেয়ে যাবে। অনেক ভাল একটি পোস্ট করলেন আজকে।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ভালো থাকবেন

 2 years ago 

খুবই খুশি হলাম আপনার এত সুন্দর একটি পোস্ট পড়ে। যারা যারা আপনার এই পোস্ট পড়বে বা দেখবে তারা অবশ্যই সচেতন হয়ে যাবে এই সমস্ত বিষয়ে।

 2 years ago 

আমিও সেটাই কামনা করি এই পোষ্টের মাধ্যমে অনেকেই যেন কেয়ারফুলি এসব দিক বিবেচনা করে।

 2 years ago 

ভাইয়া,অনলাইনে অহরহ এই প্রতারণার ফাঁদ পেতে রেখেছে কিছু জালিয়াত চক্র।যা আমাদের মত সহজ সরল মানুষকে প্রতিনিয়ত ঠকাচ্ছে যারা বুঝে তারা এই ঠকানো থেকে বেঁচে যাচ্ছে আর যারা না বুঝে তারা সব কিছু হারিয়ে শেষ হয়ে যাচ্ছে।একটা কথা বলতে কি ভাইয়া, যদি লোভে পাপ হবে আর পাপে অবশ্যই মৃত্যু হবে। ভাইয়া, আপনি বুঝতে পেরেছেন বলে আপনি তাদের ফাঁদে পা ফেলে নিয়ে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর একটি উপকারী মূলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য প্রদানের জন্য। সবসময় কেয়ারফুলি থাকবেন এসব বিষয়ে।

 2 years ago 

ভাই আপনি খুবই সতর্কতামূলক পোস্ট করেছেন। আপনার এই পোস্ট পড়ে আমি অনেক সর্তকতা অবলম্বন করবো। আসলে এরকম প্রতারক অনেকেই রয়েছে। যাইহোক খুবই ভালো লাগলো যে আপনি প্রতারকের ফাঁদে পা দেননি এবং পোস্টটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ে যথাযথ একটি মন্তব্য করার জন্য ভালো থাকবেন

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74