সল্প সময়ে ঘরে বানানো মজাদার পুডিং রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

"আসসালামুআলাইকুম"

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

প্রতিনিয়ত আপনাদের মাঝে ভিন্ন ধরনের পোস্ট নিয়ে হাজির হতে চেষ্টা করছি। আর সেই ধারাবাহিকতায় আজকে আমি একটি রেসিপি পোস্ট নিয়ে এলাম। আজকের পোস্টে আপনারা দেখতে পাবেন মজাদার একটি পুডিং এর রেসিপি। পুডিং আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আমাদের বাসায় প্রায়ই পুডিং বানানো হয়। তবে প্রতিবারই আমার ওয়াইফ পুডিং তৈরি করে থাকে। আর এবারেও সে ই প্রসেসিং করছিল। কিন্তু আমি বললাম যে আজকে আমি তৈরি করব। আর রেসিপি নিজের জন্য তৈরি করে নেব। তখন সে বলল আচ্ছা ঠিক আছে। তারপর আমি তার সাহায্য নিয়েই পুডিং রেসিপি তৈরি করলাম। কারণ আগে আমি তৈরি করতে দেখেছি, সেজন্য আমি সবকিছু নিজের হাতে তৈরি করার চেষ্টা করেছি। তবে চুলার কাজগুলো আমি করতে কিছুটা দ্বিধাবোধ করার কারণে চুলের কাজে আমাকে আমার ওয়াইফ হেল্প করেছিল। আর সর্বোপরি আমি নিজ প্রচেষ্টায় করার চেষ্টা করলাম। তবে প্রথমবার তৈরির করেছি সেই হিসেবে খুব বেশি একটা খারাপ হয়নি। মোটামুটি সবার কাছে বেশ ভালো লেগেছে। চলুন তাহলে আমার আজকের রেসিপিটি শুরু করা যাক।
20230130_142926.jpg

মজাদার পুডিং রেসিপি

পুডিং তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

উপকরণপরিমাণ
ডিম৩ টি
তরল দুধ৩কাপ
চিনি১ কাপ
পানিপরিমাণ মত

প্রথম ধাপ

প্রথমে একটি পাতিল চুলায় বসিয়ে দিলাম। এর মধ্যে আধা কাপ পরিমাণ চিনি এবং দুই টেবিল চামচ পরিমাণ পানি দিয়ে ভালোভাবে নেড়ে চুলার আগুন জ্বালিয়ে জ্বাল দিতে হবে।

IMG-20230131-WA0027.jpgIMG-20230131-WA0026.jpg

দ্বিতীয় ধাপ

বেশ কিছুক্ষণ জ্বাল দিতে দিতে এই চিনির শিরাটা লাল হতে শুরু করল। খুব বেশি লাল হলে তেতো হয়ে যায়। এজন্য তাড়াতাড়ি চুলা থেকে নামিয়ে একটি স্টিলের বাটির মধ্যে ঢেলে নিয়ে এটিকে চারদিকে ঘুরিয়ে সেট করার জন্য রেখে দিতে হবে।

IMG-20230131-WA0030.jpgIMG-20230131-WA0034.jpg

তৃতীয় ধাপ

একটি পাত্রে তিন কাপ দুধ জ্বাল করে নিয়ে প্রায় অর্ধেকটা করে নিতে হবে। কারণ ঘন দুধের পুডিং একদম সফট হয়।

IMG-20230131-WA0012.jpgIMG-20230131-WA0025.jpg

চতুর্থ ধাপ

অন্য একটি পাত্রে তিনটি ডিম ভেঙে নিয়ে একে ভালোভাবে মিক্স করে নিতে হবে। তারপর এর মধ্যে দুই টেবিল চামচ পরিমাণ চিনি দিয়ে আবারো ভালভাবে মিক্স করে নিলাম চিনি গলানো পর্যন্ত।

IMG-20230131-WA0013.jpgIMG-20230131-WA0028.jpg
IMG-20230131-WA0031.jpgIMG-20230131-WA0033.jpg

পঞ্চম ধাপ

এখন আমি চিনি আর ডিমের মিশ্রণের মধ্যে ঘন করে জাল দেয়া দুধ ঢেলে দিব এবং আবারও একটু মিক্স করে নেব যাতে সবকিছু একসাথে মিশে যায়।

IMG-20230131-WA0023.jpgIMG-20230131-WA0024.jpg

IMG-20230131-WA0014.jpg

ষষ্ঠ ধাপ

এই সম্পূর্ণ মিশ্রণ কে ছেঁকে নিয়ে ক্যারামেল যে বাটিতে নিয়েছিলাম সেটাতে ঢেলে দেব।

IMG-20230131-WA0021.jpg

IMG-20230131-WA0020.jpgIMG-20230131-WA0017.jpg

সপ্তম ধাপ

বিশালাকার একটি পাতিল নিতে হবে। এর মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে পুডিং এর বাটি বসিয়ে দিলাম। তারপর পুডিং এর বাটির অর্ধেক পরিমাণ পানি পাতিল এর মধ্যে ঢেলে দিয়ে পুডিং টিকে কভার করে উপরে আবার পাতিলের উপরে ঢাকনা দিয়ে এটি কে মোটামুটি সিদ্ধ করার জন্য রেখে দিয়েছি। সিদ্ধ হোক বা ভাঁপে দেয়া হোক এটি এখন রেডি হওয়ার পালা। তারপরই আমার খাবার পালা।

IMG-20230131-WA0018.jpgIMG-20230131-WA0015.jpg

অষ্টম ধাপ

অবশেষে প্রায় ৩০ মিনিট সময় লেগেছে এই পুডিং ভালোভাবে হতে। তারপর এটি চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা করে নিয়ে তারপর ফ্রিজে রাখা হলো। ফ্রিজ থেকে নামিয়ে এটি একটি প্লেটের মধ্যে ঢেলে নিলাম এবং ক্যারামেলসহ পুডিং দেখতে দারুন দেখাচ্ছে। তারপর কাটিং করে নিলাম এবং খাওয়ার জন্য প্রস্তুতি নিলাম।

20230130_142618.jpg20230130_143114.jpg

20230130_142926.jpg

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের ও কাজের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণপুডিং রেসিপি।
ক্যামেরা.মডেলএম ৩২
সম্পাদনারিসাইজ & সেচুরেশন

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

কি রেসিপি দেখালেন ভাইয়া! পুডিং আমার অনেক পছন্দ। তবে অনেকদিন ধরেই পুডিং খাওয়া হচ্ছে না। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছিনা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

পুডিং আমার ও অনেক পছন্দ।অনেক অনেক ধন্যবাদ যথাযথ একটি মন্তব্য করার জন্য। ভালো থাকবেন ফ্যামিলির সবাইকে নিয়ে সবসময় এই কামনা করি।

 2 years ago 

ডিমও দুধের সমন্বয়ে যে পুডিং করা হয় খেতে তা যেমন সুস্বাদু হয় তেমনি পোস্টি গুণে ভরপুর একটি খাবার।আমার কাছে ডিমের পুডিং খেতে অনেক পছন্দের।আমিও প্রায় সময় ডিমের পুডিং করে থাকি তবে ইদানিং একটু কম করা হচ্ছ।তবে আপনি বেশ মজার করে ডিমের পুডিং তৈরি করেছে আজ। অনেক ধন্যবাদ অনেক পরিশ্রম করে আজ আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

তাহলে আবার শুরু করে দেন বানানো এবং আমাকে ও দাওয়াত দিয়েন। 😃🤣😃ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

এখন তো যুগ পাল্টে গেছে। এখন তো দেখা যায় মেয়েদের তুলনায় ছেলেরাই বেশী রান্না বান্না করে। যাই হোক ভাবীর সহায়তায় খুব সুন্দর করে পুডিং অবশেষে বানানোই হলো। পুডিং টি দেখতে কিন্তু বেশ লাগছে। একা একা খেলেন। পেট কিন্তু ব্যথা করবে।হি হি হি।

 2 years ago 

বর্তমানে যত নামি দামি এবং ভালো সেফ রয়েছে সবটাই কিন্তু ছেলে সেফ। তাই মানতে হবে ছেলেরা বেস্ট রাধুনি। যাই হোক একা একা খেলাম তো কি হয়েছে, আপনি চলে আসুন আবার বানাবো। অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

মিষ্টি খাবার গুলোর ভিতরে পুডিং আমার অন্যতম পছন্দের খাবার। আপনার বানানোর প্রসেস দেখে তো মনে হচ্ছে অনেক সহজ। পারলে একটু পাঠিয়ে দেন, বসে বসে খাই। 😁

 2 years ago 

ঠিক আছে ভাই পাঠিয়ে তো দিলাম সময় মতো আপনি রিসিভ করে নিয়েন। আর খেয়ে বলবেন কেমন হয়েছে 🤣🤣🤣।ধন্যবাদ খুব চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বিগত মাসখানেক আগে সম্ভবত আমিও পুডিং বানিয়ে ছিলাম এবং আপনার পুডিং টা দেখে অনেকটাই লোভনীয় লাগছিল। মনেহয় খেতে বেশ ভালোই স্বাদযুক্ত হয়েছিল।

 2 years ago 

জি আপু অনেক সুস্বাদু হয়েছিল। আশা করছি আপনিও বানিয়ে খাবেন। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

পুডিং একটি সুস্বাদু এবং পুষ্টিকর খাবার। বিভিন্ন ফাস্ট ফুডের দোকানে এই সব পুডিং পাওয়া যায়। কিন্তু সেগুলোর মান তেমন ভালো হয় না। কিন্তু ঘরে তৈরি করতে পারলে সেগুলো মানের দিক থেকে অনেক সুন্দর হয় এবং খেতে ও অনেক বেশি মজা লাগে। আপনার পুডিং রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপন অল্প সময়ের মধ্যে রেসিপিটা অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ঘরে তৈরি করতে পারলে সেগুলো মানের দিক থেকে অনেক সুন্দর হয় এবং খেতে ও অনেক বেশি মজা লাগে।

 2 years ago 

ভাইয়া ঘরে বসে ভাবিকে সাথে নিয়ে ধারুন একটি রেসিপি শেয়ার করলেন। পুডিং তৈরীর কাজটা আমার কাছে একটু কঠিন লেগেছে। তবে একদিন সাহস করে চেষ্টা করবো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঘরে তৈরি করতে পারলে সেগুলো মানের দিক থেকে অনেক সুন্দর হয় এবং খেতে ও অনেক বেশি মজা লাগে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57889.68
ETH 2457.18
USDT 1.00
SBD 2.40