মানুষ হিসেবে মানুষকে ছোট করে দেখা মোটেও উচিত নয়।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম

আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

পোষ্টের ভেরিয়েশন ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

20230304_115819.jpg

মানুষ হিসেবে মানুষকে ছোট করে দেখা মোটেও উচিত নয়।

বন্ধুরা আজকে আমি ভিন্ন রকম একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।আজকের পোস্টে আপনাদের সাথে আমি তুলে ধরতে যাচ্ছি, একটা বিষয়কে কেন্দ্র করে আমার একান্ত কিছু মতামত।আর সেটা আপনাদের মাঝে ভাগাভাগি করে নেব। আশা করছি আপনাদের ভালো লাগবে। তো বন্ধুরা চলুন শুরু করা যাক।

বর্তমানে আমাদের সমাজে মানুষ মানুষকে অনেক ছোট করে দেখে। যার বেশি অর্জন আছে সে কম অর্জন ব্যক্তিকে ছোট করে দেখে। যে ধনী ব্যক্তি সে গরিবকে ছোট করে দেখে।বিভিন্ন জাতিভেদে এক জাতি অন্য জাতিকে ছোট করে দেখছে। আসলে এরকম ঘটনা আমাদের সমাজে এবং রাষ্ট্রে বহুল পরিচিত ও বিরাজমান একটি ঘটনা।

আমি মনে করি কোন মানুষকে ছোট করে দেখা মোটেও ঠিক নয়। কারণ মানুষ সৃষ্টির সেরা জীব,আবার মানুষ মানুষের জন্য। তাই যেকোনো মানুষ যে কোন মানুষের প্রয়োজনে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারে। তাই মানুষকে ছোট করে দেখা নিতান্তই বোকামি।

আবার মানবতার দৃষ্টিকোণ থেকে বলা যায় সব মানুষ ভাই ভাই। যেখানে হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান কোন প্রকার ভেদাভেদ থাকবে না।সে জায়গাতে মানুষকে ছোট করে দেখা নিতান্তই অমানবিক, নষ্ট, ও খারাপ মানসিকতার প্রকাশ যেটা আমি মনে করি।

পৃথিবীতে অসংখ্য অহংকারী লোকজন রয়েছে,আমরা সচরাচর এই রকম অসংখ্য লোককে দেখি। তারা গরিব দিনমজুর অথবা যাদেরকে তাদের ভালো লাগে না তাদেরকে ঘৃণা করে ও ছোট করে দেখে।তবে তারা একটাবারও ভাবে না যে, যাকে আমি ছোট করছি বা যাদেরকে ছোট করছি তাদের দ্বারা আমার ও তো উপকার হচ্ছে। আর সর্বোপরি সেও তো আমার মত মানুষ তাকেও তো একই বিধাতাই সৃষ্টি করেছেন।

সত্যি বলতে কিছু কিছু মানুষের এই রকম কোন অনুশোচনা নেই। যার কারনে পৃথিবীতে দিন দিন এত হাহাকার, সংকট সৃষ্টি হচ্ছে। দয়া মমতা ভালবাসা এগুলো উঠে যাচ্ছে। সবাই যার যার স্বার্থের চিন্তায় এগোচ্ছে। মানবতাকে সংকীর্ণ করে ফেলছে। যার কারণে পৃথিবী ও ধীরে ধীরে ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে।

যাইহোক আজকে ছোট্ট পরিসরে আপনাদের মাঝে কিছু কথা তুলে ধরতে চেয়েছি। আর সেটি হচ্ছে মানুষ মানুষের জন্য এবং মানুষকে কখনো ঘৃণা করা বা ছোট করে দেখা উচিত নয়। সবাই একই ছায়া তলে মানুষ হিসেবে একে অন্যের পাশে দাঁড়াবেন, এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। আশা করছি আজকের ব্লগটি আপনাদের ভালো লাগেছে। আর যারা কষ্ট করে পুরো ব্লগটি পড়েছেন তাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

তো বন্ধুরা আজকে এতটুকু ,আর আমার পোস্ট এ যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

♥️আল্লাহ হাফেজ♥️

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

ফোনের বিশদ বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
পোষ্টজেনারেল রাইটিং
মডেলM32
ফটোগ্রাফার@nevlu123
সম্পাদনাশুধু সেচুরেশন
অবস্থানবাংলাদেশ।

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Sort:  
 last year 

হ্যাঁ মানুষ হিসেবে মানুষ কে ছোট করে দেখা কোনভাবেই কাম্য নয়। হয়তো একজন নিম্নবিত্ত উচ্চ বিত্ত হতে পারে এই ভেদাভেদ যেটা মানুষের মধ্যে দূরত্বটা সৃষ্টি করে। সেজন্য মনের অহংকার দূর করা উচিত অনেক ভাল বিষয় নিয়ে আলোচনা করেছেন ভাই।

 last year 

মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন সর্বদায় ফ্যামিলির সবাইকে নিয়ে সবসময় এই কামনা করি।

 last year 

মানুষের মাঝে এতো ভেদাভেদ খুজেঁ ফিরি আমরা তাই আমাদের এই দশা! আমাদের মানসিকতা যদি হতো একে অপরকে সাহায্য করার তাহলে হয়তো কেউ কাউকে ছোট করার বিষয়টি থাকতো না কখনো। আমরা চাই সুন্দর আগামী! আগামীর প্রজন্ম যেন শিখতে পারে আমাদের থেকে, "মানুষ মানুষের জন্য "।

 last year 

ঠিক ভাই আমাদের মানসিকতা যদি হতো একে অপরকে সাহায্য করার তাহলে হয়তো কেউ কাউকে ছোট করার বিষয়টি থাকতো না কখনো

 last year 

ভাই আপনি খুব সুন্দর একটি পোস্ট করেছেন। পোস্টটি আমার কাছে পড়তে খুবই ভালো লেগেছে। ঠিক বলেছেন ভাইয়া কাউকে ছোট বলে অথবা গরীব বলে ঘৃণা করতে নেই। কারণ সবাই মানুষ অহংকার করা মোটেই উচিত না
।মানুষ সৃষ্টির সেরা জীব কেউ করে কেউ ধরে কেউ সুন্দর কেউ কালো কিন্তু সবাই মানুষ তাই সবাইকে একই চোখে দেখা উচিত। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

জি আপু কাউকে ছোট বলে অথবা গরীব বলে ঘৃণা করতে নেই। কারণ সবাই মানুষ অহংকার করা মোটেই উচিত না

 last year 

আমাদের সমাজের মধ্যে ধনী গরিব রয়েছে এই ধনী গরিবের মাঝে অনেক রকম ভেদাভেদ এবং পার্থক্য রয়েছে। তবে দিনশেষে আমাদেরকে একটা জিনিস সবসময় মাথায় রাখতে হবে সেটা হচ্ছে আমরা মানুষ আর মানুষ হিসেবে আমাদের কখনোই উচিত নয় অপূর্ব কোন মানুষকে ছোট করে দেখা। বর্তমান সমাজের দিকে লক্ষ্য করলে দেখা যায় আমরা সব সময় মানুষকে ছোট করে দেখে বিশেষ করে উঁচু শ্রেণীর মানুষগুলো যারা তাদের থেকে একটু নিচু শ্রেণীর তাদের সঙ্গে খুবই খারাপ আচরণ করে যেটা সমাজ বা পরিবেশ আমাদেরকে কখনোই শিক্ষা দেয় না। ভালো লাগলো আপনার এই জ্ঞান মূলক পোস্ট করে।

 last year (edited)

একদম ঠিক তবে দিনশেষে আমাদেরকে একটা জিনিস সবসময় মাথায় রাখতে হবে সেটা হচ্ছে আমরা মানুষ আর মানুষ হিসেবে আমাদের কখনোই উচিত নয়।

 last year 

আসলে ভাই মানুষ যদি সে কোথা থেকে এসেছে এবং কোথায় যাবে এটা একবার ভেবে দেখত তাহলে মানুষকে এইভাবে ছোট করে দেখত না। যারা ধর্ম গোএ গায়ের রংয়ের ভিত্তিতে মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করে তাদের আর যাইহোক মনুষ্যত্ব আছে বলে আমি মনে করি না। অনেক সুন্দর লিখেছেন।।

 last year 

আমিও যারা ধর্ম গোএ গায়ের রংয়ের ভিত্তিতে মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করে, তাদের আর যাইহোক মনুষ্যত্ব আছে বলে মনে করি না।

 last year 

খুব ভাল লাগলো ভাইয়া আপনার লেখা অনুচ্ছেদটি পড়ে। আপনি ঠিকই বলেছেন কাউকে ছোট করে দেখা বা ঘৃনা করা উচিত নয়।কখন কাকে কার দরকার হয় তা বলা যায় না।মানুষ মানুষের জন্য একথাটা আমাদের সকলের মনে রাখা উচিত । ধন্যবাদ ভাইয়া।

 last year 

ঠিক বলেছেন আপু কখন কাকে কার দরকার হয় তা বলা যায় না।মানুষ মানুষের জন্য একথাটা আমাদের সকলের মনে রাখা উচিত ।

 last year 

ভাই আপনি ঠিক বলেছেন মানুষ হিসেবে অন্য মানুষকে ছোট করে দেখা কখনই ঠিক না। বর্তমানে আমাদের ভিতরে অহংকার বেশি। বিশেষ করে বাংলাদেশের মানুষের ভিতর অহংকার সবথেকে বেশি। তারা কখনো অন্যের ভালো দিক দেখতে পারে না। তারা সবসময় চাই অন্যকে নিচে রেখে নিজে উপরে থাকতে। আর এটাই বাঙ্গালীদের অধঃপতনের মূল কারণ। ধন্যবাদ ভাইয়া পোস্ট পড়ে অনেক ভালো লাগলো।

 last year 

জি ভাই বিশেষ করে বাংলাদেশের মানুষের ভিতর অহংকার সবথেকে বেশি। তারা কখনো অন্যের ভালো দিক দেখতে পারে না।

 last year 

ঠিকই বলেছেন আপনি মানুষ মানুষকে কখনো ঘৃণা করা বা ছোট করে দেখা আমাদের কখনোই উচিত নয়। মানুষ সৃষ্টির সেরা জীব। তাই আমাদের উচিত কেউ কাউকে ঘৃণা না করে অসম্মান না করে সবাই মিলেমিশে একসাথে থাকা। আমরা সবাই মানুষ সবাইকে এক চোখে দেখা উচিত। আজকের আপনার এই পোস্ট পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক আপু মানুষ সৃষ্টির সেরা জীব। তাই আমাদের উচিত কেউ কাউকে ঘৃণা না করে অসম্মান না করে সবাই মিলেমিশে একসাথে থাকা।

 last year 

মানুষ সৃষ্টির সেরা জীব তারপরও মানুষের মধ্যে ভেদাভেদ অনেক বেশি। ধনীরা গরীবকে ছোট করে দেখে। এবং জাতিগতভাবে ও একজনকে একজন ছোট বড় দেখে। এসব কারণে আজ মানুষের মধ্যে এত দ্বিধা দ্বন্দ্ব। মানুষ কিন্তু সবাই আল্লাহর সৃষ্টি। তাই কাউকে ছোট করে দেখার কিছুই নেই। ভাইয়া আপনি অনেক চমৎকার একটি পোস্ট করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

যথাযথ একটি মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন সর্বদায় ফ্যামিলির সবাইকে নিয়ে সবসময় এই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67692.69
ETH 3797.88
USDT 1.00
SBD 3.51