ডিজিটাল আর্ট এর মাধ্যমে আলপনার একটি চিত্রাংকন।১০% লাজুক-খ্যঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

1650818311798.jpg


হ্যালো বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে একটি ভিন্নতর ডিজিটাল আলপনা শেয়ার করতে যাচ্ছি, এই আলপনাটির আইডিয়া পেয়েছি একটি ফটো দেখে।

যেখানে খুব সুন্দর করে আলপনা করেছে, সেই আলপনার ফটো টি কে কেন্দ্র করে, আমি এই ডিজিটাল একটি আলপনা তৈরি করেছি এবং আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

আসলে এই আর্টটি করার জন্য প্রতিবারের মত আমি সর্বপ্রথম আমার অটোক্যাড ২০০৭ ২ডি সফটওয়্যার দিয়ে প্রথমে গ্রাফটি করে নিলাম।মানে এই আলপনার মেইন ডিজাইনটা সফটওয়্যার দিয়ে বানিয়ে নিলাম।

তারপর সেখান থেকে এটাকে jpeg তে সেভ করি,এবং jpeg করা ফটোটি সেখান থেকে ফটোশপ সফটওয়্যার এ নিয়ে গেলাম এবং সেখানে গিয়ে আমি বাকি কাজগুলো সম্পন্ন করি।

Capre.JPG

মেইন গ্রাফ ☝

প্রথম ধাপঃ

আমি গ্রাফটি প্রথমে ফটোশপে নিয়ে কালারের কাজ শুরু করি। তারপর গোলাপী কালার সিলেক্ট করে প্রথমে আমি এই আলপনার নির্দিষ্ট একটি অংশকে কেন্দ্র করে ভরাট করে নিলাম। তারপর হলুদ কালার এবং গোলাপী কালার এর সমন্বয়ে কিছুটা অংশ ভরাট করে নিলাম

1.jpg

2.jpg

দ্বিতীয় ধাপঃ

তারপর সেই প্রথম অংশটি কে পরিপূর্ণভাবে কালার করার জন্য, আমি আরও দুটি কালার সিলেক্ট করে সেগুলো দিয়ে পরিপূর্ণ করে ভরাট করে নিলাম।

3.jpg

4.jpg

তৃতীয় ধাপঃ

এরপর গোলাপী কালার দিয়ে ভিতরের সার্কেল আকারে যে কেন্দ্র রয়েছে সেগুলো কে ভরাট করলাম, এবং সেটির উপরে আকাশী কালার দিয়ে পুনরায় আবার ভরাট করে নিলাম।

5.jpg

7.jpg

চতুর্থ ধাপঃ

এরপর গোলাপী কালার আবার পুনরায় বর্ডার জুড়ে আমি ভরাট করে নিলাম, এবং অন্য একটি কালার সিলেক্ট করে ত্রিভুজ যে কোনটি রয়েছে, সেখানে ভরাট করে নিলাম।

8.jpg

9.jpg

পঞ্চম ধাপঃ

তারপর আলপনার মাঝখানের বৃত্তটি বাদে উপরের সম্পূর্ণটা আমি বিভিন্ন কালার দিয়ে ভরাট করে নিলাম।

10.jpg

11.jpg

ষষ্ঠ ধাপঃ

এরপর মাঝখানের যে বৃত্তটি ছিল সেটাকে সবুজ কালার দিয়ে ভরাট করলাম, এবং তার মাঝখানে যে ছোট বৃত্তটি ছিল, সেখানে অন্য একটি কালার দিয়ে ফিল আপ করে নিলাম এবং ছোট বৃত্তটিকে চতুর্ভুজাকৃতির বানিয়ে নিলাম।

12.jpg

13.jpg

সপ্তম ধাপঃ

এরপর ডিজাইন টি সম্পূর্ণ করার জন্য বাকি কিছু জায়গায় ছোটখাটো করে কালার ফিল আপ করে নিলাম ক্লোন টুলবার এর সাহায্যে। অবশেষে নিচে আমার নামটা লিখে আপনাদের সাথে শেয়ার করলাম।

14.jpg

তো বন্ধুরা আজকে এই ছিলো ডিজিটাল আলপনার আর্ট। কেমন লেগেছে তা জানাবেন। আর পোস্টে কোন ভুল ত্রুটি থাকলে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

কাজের বিবরণ

ল্যাপটপএইচপি
ধরণডিজিটাল আলপনার আর্ট
ক্যামেরা.মডেল
ক্যাপচারজে,পি,ই,জি ফরমেট।
সফটওয়্যারএডোবি ফটোশপ সি,এস ৮ এবং অটোক্যাড ২০০৭
অবস্থানবাংলাদেশ

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

ডিজাইন খুবই সুন্দর হয়েছে ভাই। তবে রেজুলেশন একটু বাড়িয়ে দিয়েন তাইলে ফাটা ফাটি হবে। এখন একটু ফেটে গেছে। রেজুলেশন বাড়িয়ে নিলে আর এই সমস্যা হবেনা। তবে ধারনা খুব সুন্দর আপনার।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর পরামর্শ দেওয়ার জন্য আমি সেই চেষ্টায় আছি ভালো থাকবেন।

 2 years ago 

ডিজিটাল অংকনের সাহায্য দারুন একটি আল্পনার দৃষ্য অংকন করেছেন আপনি খুবই চমৎকার হয়েছে দেখতে।খুব গুছিয়ে প্রতিটা ধাপ উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

আলপনা গুলো আসলে বিভিন্ন কালার হয়ে থাকে তাই এটি অঙ্কন করতে খুব ভাল লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থেকে সাপোর্ট দিয়ে যাওয়ার জন্য।

 2 years ago 

আপনার ডিজিটাল আর্ট দেখে খুব ভালো লাগলো। অবশ্যই আপনার দক্ষতা প্রশংসা করতে হয়। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে ডিজিটাল আর্ট সম্পূর্ণ করেছেন। এবং আমাদের মাঝে খুব চমৎকারভাবে উপস্থাপন করেছেন। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আজিম সৌন্দর্যের প্রশংসা করার জন্য এবং প্রতিনিয়ত সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। ভালো থেকো সুস্থ থেকো আল্লাহ হাফেজ।

 2 years ago 

ডিজিটাল চিত্রগুলো আমার কাছে বরাবরই অনেক ভালো লাগে। কারণ এই ডিজিটাল চিত্রগুলো সম্পর্কে জানার আমার খুব আগ্রহ। আমি খুব সুন্দর করে একটি নকশা অঙ্কন করেছেন ভাই। যা আমার কাছে অনেক ভালো লেগেছে। সেইসাথে আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ এরকম সুন্দর একটি ডিজিটাল নকশা আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আশা করি খুব তাড়াতাড়ি ডিজিটাল চিত্রগুলো শিখে নেবেন এবং আপনিও খুব সুন্দর সুন্দর চিত্র আমাদেরকে উপহার দিবেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ডিজিটাল আর্টের মাধ্যমে আলপনার একটি চিত্রাংকন খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। আলপনা টি খুবই আকর্ষণীয় মনে হচ্ছে। আর এই আকর্ষণীয় আলপনা টি আর্ট করতে আপনাকে অনেক ধৈর্য ও পরিশ্রম করতে হয়েছে তা আপনার আলপনার ধাপ গুলো দেখেই বুঝতে পারছি। অত্যন্ত সুন্দর এই ডিজিটাল আর্টের মাধ্যমে আলপনা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই ঠিক বলছেন ধৈর্য ধরে পরিশ্রমের সাথে কাজগুলো করতে হয়। সেটা যে কোন কাজই হোক ধৈর্য এবং পরিশ্রমের প্রয়োজন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার ডিজিটাল ম্যান্ডেলা আর্ট গুলো আমার খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে ডিজিটাল ম্যান্ডেলার গুলো অংকন করেন এবং আমাদের মাঝে উপস্থাপন করেন। দেখে ভালো লাগলো। শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই প্রতিনিয়ত সুন্দর সুন্দর মন্তব্য করে এবং সব দিক থেকে সাপোর্ট দিয়ে যাওয়ার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া আপনি খুবই সুন্দর ভাবে ডিজিটাল আর্ট এর মাধ্যমে আলপনার ডিজাইন আর্ট করেছেন। যা দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। আপনি অনেক সুন্দর ভাবে বর্ণনা দিয়েছেন এবং কোন সফটওয়্যার দিয়ে আর্ট করেছেন তাও আমাদের মাঝে খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া ডিজিটাল আর্টের মাধ্যমে আলপনা তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমার এই আলপনার কাজটাই আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর গুছিয়ে মন্তব্য করার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

সত্যি বলতে আপনি নিজের সৃজনশীলতা অনেক সুন্দর করে প্রকাশ ঘটিয়েছেন, ডিজিটাল আর্ট মাধ্যমে যে এতে সুন্দর আলপনা আর্ট করা যায় আপনি সেটি করে দিয়েছেন, বেশ সুন্দর একটি আইডিয়া ছিলো, আর আপনার ডিজিটাল আর্টটিও অনেক সুন্দর ছিলো, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই পোস্টটি ভিজিট করে যথাযথ মন্তব্য প্রদানের জন্য ভাল থাকবেন।

 2 years ago 

ডিজিটাল আর্ট দিয়ে যে কত কিছু আর্ট করা যায় তা এই ব্লগ না দেখলে বোঝা যেত না। আপনার আলপনা ডিজিটাল আর্টটি খুবই চমৎকার হয়েছে। কালার কম্বিনেশন এর কারণে আর্টটি দেখতে আরও বেশি আকর্ষণীয় লাগছে। খুব ভাল লেগেছে আপনার ভিজিটর আর্টটি আমার কাছে।

 2 years ago 

ঠিক বলেছেন ডিজিটাল আর্ট এর মাধ্যমে কত কিছু তৈরি করা যায়। আর সে ধারাবাহিকতায় আমিও ভিন্নতা এনে একটি আলপনা চিত্রাআংকন করেছি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার তৈরি করা আলপনা টি দেখে মনে হচ্ছে আপনি ভালোই ফটোশপের কাজ পারেন। কয়েকদিন হল আমিও ফটোশপের কাজ করা শুরু করেছি। আশা করি কিছুদিনের মধ্যেই পোস্ট করা শুরু করবো। যাইহোক আপনার তৈরি করার ডিজিটাল আলপনা অংকনটি দারুন হয়েছে। বেশ গুছিয়ে আলপনা অংকন এর সবগুলো ধাপ আমাদের মাঝে আপনি উপস্থাপন করেছেন। ভালো লাগলো আপনার পোস্টটি ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলতে এখানে ফটোশপ এবং আর্কিটেকচার এর কাজ দুটি সমন্বয়ে এ কাজটি সম্পন্ন করেছি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32