স্বরচিত কবিতা : মানবতার আর্তনাদ।১০% লাজুক-খ্যঁকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে একটা কবিতা নিয়ে হাজির হয়েছি এবং এই কবিতাটি হয়েছে মানবতা কেন্দ্রিক একটা কবিতা।

আমি মনে করি মানবতা একটি মানুষের মূল সম্পদ। আর আজকে সেই মানবতা নিয়ে একটা কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করব আশা করি আপনাদের ভালো লাগবে।

আসলে পৃথিবীতে যত অন্যায়, অবিচার, জুলুম,হত্যা, লুটপাট,রাহাজানি,ছিনতাই, অপরাজনীতি। এই সবকিছুর ধারক বাহক একটাই, সেটা হলো অমানবিকতা।আর এই অমানবিকতার ফলে এগুলো বেড়েই যাচ্ছে।

তাই বর্তমান সময়ে শুধু মানুষ হলে চলবেনা। মানবিক মানুষ হতে হবে। আর মানবিক মানুষ হতে হলে, নিজের মনকে স্বার্থের ঊর্ধ্বে তুলে ধরতে হবে।

তো বন্ধুরা এই বিষয়কে কেন্দ্র করে, আমি ছোট্ট একটি মানবতা কেন্দ্রিক কবিতা লিখেছি। কেমন হয়েছে তা অবশ্য আপনারা জানাবেন, তো বন্ধুরা শুরু করা যাক।

20210111_193841.jpg

কবিতা : মানবতার আর্তনাদ

লিখেছেন: @nevlu123


মানবতা মানবতা,
চিৎকার করছে সবে ,
সত্যি কারের মানুষ কারা?
মানুষ হবে কবে?

গুণীরা বলে


সবার উপরে মানুষ সত্য,
তাহার উপরে নাই।
মানুষ হতে হলে আগে,
মানবিক হওয়া চাই।

সাদা মানুষ কালো মানুষ,
আছে রঙিন মানুষ।
হরেক রকম মানুষের ভিড়ে,
আসল মানুষ ফানুস

মানবতা মানবতা,
বলতে হবে যথা তথা।
তাহলেই ফিরে আসবে,
মানবতার সফলতা।

কি আর বলবো ভাই,
সবার ঊর্ধ্বে মানবসত্তা,
মানবিক হওয়া চাই?

20211120_115957.jpg

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেল
ক্যাপচার
সম্পাদনা
অবস্থানবাংলাদেশ

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

চমৎকার এক কবিতা উপহার দিলেন আমাদের। খুব ভালো লাগলো আপনার কবিতা পড়ে। লাইন গুলো খুবই সুন্দর ছিলো। এ ধরনের কবিতা পড়লে মন জুড়িয়ে যায়। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 3 years ago 

আমার কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত কারণ আপনাদের ভালো লাগার জন্য আসলে কবিতা বানানো। আর যদি আপনাদের ভালো লাগে তখন নিজেকে সার্থক মনে হয়। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আশা করি ভাইয়া ভালো আছেন? আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। আসলে আমি কবিতাটি পড়ে খুবই মুগ্ধ হলাম কমেন্টের ভাষা হারিয়ে ফেলেছি। কবিতার প্রতিটি লাইনের মর্ম অর্থ খুবই তাৎপর্যপূর্ণ।

কি আর বলবো ভাই,
সবার ঊর্ধ্বে মানবসত্তা,
মানবিক হওয়া চাই?

মানব সত্তাকে আমাদেরকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে । এবং আমাদেরকে যথাযথ মানবিক মানুষ হতে হবে।

এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন ভাইয়া।

 3 years ago 

আপনার অসুস্থতার খবর জানতাম না, জানলে অবশ্যই আপনার সাথে দেখা করতাম। যাই হোক অনেকদিন পরে আপনাকে আবার কমিটিতে দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। আর আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের জন্য। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 3 years ago 

একজন আদর্শ মানুষ হতে হলে প্রথমেই আমাদের ক্র মানবিক হতে হবে অন্যর বিপদে এগয়ে যাওয়া এমন অনেক কাজ রয়েছে যেগুলো আমাদের করা জরুরি।অনেক সুন্দর শিক্ষণীয় একটি কবিতা লিখেছেন ভাই ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করেছেন আমার পোস্টটি সম্পূর্ণ পড়ে। ভালো থাকবেন সবসময়

অনেক সুন্দর কবিতা একটা ভাই। সবাই মানবতা মানবতা বলে চিৎকার করে বেড়ায় কিন্তু কেউই মানবতার পক্ষে নি। রাস্তার ধারে একটি অসহায় মানুষ পড়ে থাকলে তাকে কেউ হাসপাতালে নিয়ে যায় না বরং সবাই বলতে থাকে তাকে হাসপাতালে নিয়ে যাও হাসপাতালে নিয়ে যাও। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাই শতভাগ সত্য কথা বলেছেন মানবতা মুখে বলি কিন্তু মানবতা ভিত্তিক লোক পাওয়াটা খুবই কষ্টসাধ্য বিষয় এখনকার সময়ে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

মানিবকতা নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই।আমার অনেক ভালো লেগেছে।আসলে দুনিয়াতে যত অন্যায় অবিচার সম্পন্ন হয় তার সব মানবতা বিরোধী।এজন্য আমাদের মানবিক হওয়া খুবই জরুরি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি ভাই ঠিক বলেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য। এভাবে পাশে থাকবেন এই কামনা করি।

 3 years ago 

অসাধারণ হয়েছে শুনে মন জুড়িয়ে গেল। বর্তমান যুগে মানুষ নিজের স্বার্থকে প্রাধান্য দেয়। অন্যকে তুচ্ছ মনে করে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি ভাই ঠিক বলেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য। এভাবে পাশে থাকবেন এই কামনা করি।

 3 years ago 

সাদা মানুষ কালো মানুষ,
আছে রঙিন মানুষ।
হরেক রকম মানুষের ভিড়ে,
আসল মানুষ ফানুস

আপনি ঠিকই বলেছেন ভাই। আসল মানুষ তারাই যাদের মনে মানবিকতা রয়েছে। খুব চমৎকার লিখেছেন লাইনগুলো। ভালো লেগেছে আমার। আরো কবিতা উপহার পেতে চাই 🤍🤍

 3 years ago 

জি ভাই আপনাদের উদ্দেশ্যে আরো কিছু কবিতা লিখবো, তবে সেটি ধীরে ধীরে। আশা করি আপনাদের এরকম সাপোর্ট ও ভালোবাসা পাবো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য।

জ্ঞান গর্ভে ভরা মানবতার জয়গান, আপনার কবিতা হোক, সমাজ সংস্করণের হাতিয়ার। ভাল কথা।

 3 years ago 

নজরুল ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ মহা মূল্যবান একটি মন্তব্যের জন্য, এবং খুব ছোট কথায় বৃহৎ কিছু বুঝানোর মতো লাইন মন্তব্য করার জন্য।

 3 years ago 

দারুন একটি কবিতা লিখেছেন ।
মানুষের মধ্যে বিশেষ গুণ হল মানবতা। এটি যদি নাই থাকে তাহলে মানুষ বলে পরিচয় দেয়াটাও ভুল হবে ।মান আর হুশ মিলেই হয় মানুষ। আর তার সাথে মানবতা একটি গুণ। অনেক ভালো লাগলো আপনার আজকের এ কবিতাটি।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর তাৎপর্যময় এবং গঠনমূলক একটি মন্তব্য করার জন্য। আপনার মন্তব্যটি আমার বেশ ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে এভাবে সবসময় ভাল মন্তব্য করে পাশে থাকবেন এই কামনা করি।

 3 years ago 

এক কথায় অসাধারণ ভাই। অসাধারণ একটি বাস্তবধর্মী কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার কবিতাটি। আর সব মিলিয়ে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। এই রকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমার পোস্টটি পড়ে এভাবে উপলব্ধি করার জন্য, এবং খুব সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 62151.48
ETH 2421.34
USDT 1.00
SBD 2.57