কবিতাঃ দক্ষিণা অন্ধকার রাত।১০% লাজুক-খ্যঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

20220509_161716.jpg

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে একটি কবিতা নিয়ে হাজির হলাম। আসলে এর আগে আমি আরো অনেকগুলো কবিতা শেয়ার করেছি।তবে এটাই বলব আমি প্রফেশনাল কোন কবি নয়,তবে শুধু কবিতা লেখার চেষ্টায় কবিতা লিখে যাই।

তবে হ্যাঁ আমি একটা সময়ে ছোট ছোট কবিতা লিখতাম বড় কোন কবিতা লিখতাম না।আর খুব গুছিয়ে লেখার চেষ্টা করতাম।কিন্তু সেটা ছিলো অনেক আগেকার কথা। তো বন্ধুরা চলুন শুরু করা যাক কবিতাটি।

আজকের কবিতাটি লিখার মূল তত্ত্ব হলো শ্বশুর বাড়ী গেলাম সন্ধায়,তখন কারেন্ট চলে গেলো।তখন বসে ছিলাম ঘরের সামনের সিড়িতে।

যদিও অন্ধকার রাত ছিল,আবার ব্যাঙেরা অনেক ডাকছিল,তখন এই কবিতাটি শুরু করি।

20220509_161637.jpg
হঠাৎ আমার স্ত্রী আম খেতে খেতে বলে, আমকে নিয়ে কিছু লিখো। তখন তাকে নিয়ে কিছু লিখলাম।তারপর পুকুর ঘাটে কিছু লোক গল্প করছিল তখন তাদেরকেও আমার কবিতায় যোগ করে নিলাম।

তারপর একটা শালীর বাবা গেল পুকুরঘাটে। তার নাম না জানাতে খন্দকার নামে যোগ করে নিলাম কবিতায়।

তারপর আমার শালী চা নিয়ে আসলো আমার জন্য।তখন আদরের শালীকে নিয়ে লিখে পেল্লাম এক লাইন।তারপর শালা আমার সাথে বসে ছিল অন্ধকারে কিছুক্ষণ। তখন তার অবদানের কথা চিন্তা করে তাকেও যোগ করলাম কবিতায়।

চা টা খাওয়া শুরু করে সে বিষয়কে কেন্দ্র করে আবার লিখে পেল্লাম বাকি লাইন।গরম পরছিল আর কারেন্ট না থাকায় শেষ লাইনে তা লিখলাম।

20220509_161723.jpg

কবিতা : দক্ষিণা অন্ধকার রাত

লিখেছেন : @nevlu123

দক্ষিণা এক অন্ধকার রাত
ব্যাঙেরা ডাকে এক ঝাক।
পাশাপাশি তুমি বসে
আম খাচ্ছো তুমি কষে।

পুকুর ঘাটে গল্প করছে একদল,
অনবরত গল্প হচ্ছে অদল-বদল।
রাতটি ছিলো ভীষণ অন্ধকার,
এতেই যোগ দিলো মিতুর বাবা খন্দকার।

এর-ই মাঝে শালী এলো চা নিয়ে,
চা টা দিয়ে,গেলো সে পালিয়ে।
শালাবাবু বসে ছিল কিছুক্ষণ,
আমার মত অন্ধকারকে করে আপন।

চা টা পেয়ে যেই দিলাম এক চুমুক,
সাথে সাথেই কবি এখানে চুপ।
চা তে চুমুক দিলাম ধীরে ধীরে,
গরমের মাঝেও স্বাদটা আসে ফিরে ফিরে।

20220509_161703.jpg

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও কবিতা নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা
ক্যামেরা.মডেল
ক্যাপচার
সম্পাদনা
অবস্থানবাংলাদেশ

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

দখিনা অন্ধকার রাত কবিতা টি অসাধারন লেগেছে। আমার কাছে বিশেষ করে কবিতার শব্দচয়ন এবং শব্দ দুটি চমৎকার ছিল ।আপনার কবিতা লেখার প্রতিভা প্রশংসা পাওয়ার যোগ্য ।এত সুন্দর কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই কবিতাটি তৎক্ষণাৎ রাতে লেখা হয়েছে, যখন অন্ধকারে বসে ছিলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দক্ষিনা অন্ধকার রাত নিয়ে ছন্দে ছন্দে ছোট একটি কবিতা উপহার দিয়েছেন আমাদের। অনেক ভাল লেগেছে আমার কাছে। চমৎকার কবিতা লিখতে পারেন। আপনার প্রতিভাকে সাধুবাদ জানাই

 2 years ago 

কবিতাটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করেছেন দেখে খুবই ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চা টা পেয়ে যেই দিলাম এক চুমুক,
সাথে সাথেই কবি এখানে চুপ।
চা তে চুমুক দিলাম ধীরে ধীরে,
গরমের মাঝেও স্বাদটা আসে ফিরে ফিরে।

কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে ভাই। কবিতাটির এই অংশটুকু আমার অনেক নজরে পড়ে ছিল এবং এমন কবিতা শোনার পরে মনটা যেন আকুল হয়ে ওঠে। আশা করি ভবিষ্যতে এমন সুন্দর কবিতা আমাদের কারো উপহার দিবেন ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে প্রতিনিয়ত সুন্দর সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদানের জন্য, এবং আপনাদের সুন্দর মন্তব্য আমাদের ভালো কাজের উৎসাহ ধন্যবাদ।

 2 years ago 

দক্ষিণা রাত নিয়ে কবিতা টি অসাধারণ হয়েছে।
অবশ্য কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগে।
আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর কবিতার আশায় থাকলাম।

 2 years ago 

আশায় থাকতে হবে না ভাই আমি প্রতিনিয়ত আপনাদের উদ্দেশ্যেই কবিতা লিখি এবং আপনারা যদি পড়ে থাকেন তাহলে সার্থকতা পায়।

 2 years ago 

পুকুর ঘাটে গল্প করছে একদল,
অনবরত গল্প হচ্ছে অদল-বদল।
রাতটি ছিলো ভীষণ অন্ধকার,
এতেই যোগ দিলো মিতুর বাবা খন্দকার

আপনার শেয়ার করার দক্ষিণা অন্ধকার রাত কবিতাটি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আপনার শেয়ার করা এই কবিতাটি আমি খুব মনোযোগ সহকারে পড়লাম আমার কাছে অনেক ভালো লাগলো। আশা করি ভবিষ্যতেও আপনি আমাদের মাঝে এমন সুন্দর সুন্দর কিছু কবিতা উপহার দিবেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার গল্পটি মনোযোগ দিয়ে পড়ে মন্তব্য করার জন্য, ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

ওয়াও ভাইয়া দারুন, কবিতাটি ছোট হতে পারে তবে খুবই দারুন লিখেছেন। এবং ছন্দের তালে তালে কবিতাটি লিখেছেন। কবিতার প্রত্যেকটি লাইনে ছিল অসাধারণ। আমাদেরকে এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বলতে গেলে এটি বাস্তবমুখী এবং চোখের সামনের বিষয়বস্তু কে কেন্দ্র করে কবিতাটি লেখা। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আত্মীয়তার গভীর সংস্কৃতি, মনের মধ্যে পুষে কবিতায় প্রকাশ করলেন। যেখানে শালা-শালিও বাদ গেলোনা। আমরাও সাথে থাকতে চাই। সুন্দর ছন্দ কথায় লিখিয়াছেন আত্মীয়তার পরিচয় মূলক একটি কবিতা ।ভালো ছিল।

 2 years ago 

এত জনের মন্তব্যের মাঝেই সেরা মন্তব্য ছিল নজরুল ভাই। বিশেষ করে পোস্টটি পড়ে মন্তব্যটি করেছেন এটাই বুঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য

আসলে পারিপার্শ্বিকতা এবং আসল ঘটনাকে পুঁজি করে যেকোনো লেখা শুরু করলে তা সহজেই লেখার মত একটা উপায় পাওয়া যায়। চালিয়ে যান হয়ে যাবে ইনশাল্লাহ।

 2 years ago 

ধন্যবাদ নজরুল ভাই আপনাদের এরকম সহযোগিতা ও উৎসাহ পেলে ভাল কিছু নিয়ে আসতে পারবো ধন্যবাদ আবারো।

ভালো ভালো কাজগুলো সব সময় সবার দৃষ্টি আকর্ষণ করতে পারে তাই । তাই ভালো কাজের প্রতিদান পেতে কোনরকম বেগ পেতে হয়না।

 2 years ago 

অতীব সত্য কথা বলেছেন ভাই, ভালো কাজ করলে অবশ্যই প্রশংসনীয় হয়ে থাকে। যেমন করে আপনি অনেক সময় ভালো আজ আমাদের মাঝে তুলে ধরেন ধন্যবাদ।

আপনি কাজ করতে করতে অনেক দূর এগিয়ে যান এই কামনা।

 2 years ago 

জি ভাই আপনাদের দোয়া থাকলে অবশ্যই এগিয়ে যেতে পারব। সব সময় দোয়া করবেন এই কামনা করি এবং আপনি ও অনেক ভালো থাকুন, আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

খুবই চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া আপনি যে এত সুন্দর কবিতা লেখেননি সেটা সত্যিই জানা ছিল না। মাঝে মাঝে এ ধরনের কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন ,পড়তে খুবই ভালো লাগে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য। এভাবে প্রতিনিয়ত পাশে থাকবেন এই কামনা করি।

 2 years ago 

কবি না হলেও খুব সুন্দর কবিতা লিখেন আপনি ভাই। আপনার কবিতার ভিতর মাধুর্যতা রয়েছে। অনেক ভালো লাগলো আপনার এই কবিতাটি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য। এভাবে প্রতিনিয়ত পাশে থাকবেন এই কামনা করি।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো । সত্যি অত্যান্ত অসাধারণ হয়েছে। বিশেষ করে এলেন করে আমার খুব ভালো লেগেছে।

চা টা পেয়ে যেই দিলাম এক চুমুক,
সাথে সাথেই কবি এখানে চুপ।
চা তে চুমুক দিলাম ধীরে ধীরে,
গরমের মাঝেও স্বাদটা আসে ফিরে ফিরে।

এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

প্রথমত কবিতা টি পড়ার জন্য ধন্যবাদ এবং সুন্দর মন্তব্যের জন্য অনেক ভালোবাসা রইল তোমার জন্য

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62772.18
ETH 3032.07
USDT 1.00
SBD 3.67