নিজের করা ক্যাটারপিলার এর ম্যাক্রো ফটোগ্রাফি।১০% লাজুক-খ্যঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

SquareBlend_2022523132418980.jpg
https://maps.app.goo.gl/ahKgW5oWYzgW3bTe6

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।



হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে বিষয়ভিত্তিক একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি আমার নিজের করা কিছু ম্যাক্রো ফটোগ্রাফি। আর এই ম্যাক্রো ফটোগ্রাফি হলো ক্যাটারপিলার পোকার। আশা করি আপনাদের ভালো লাগবে।



প্রথমেই ম্যাক্রো ফটোগ্রাফি সম্পর্কে কিছু বলে রাখি। আসলে ম্যাক্রো ফটোগ্রাফি হলো, ফটোগ্রাফি জগতের মধ্যে খুবই কঠিন একটি ফটোগ্রাফি। কেননা ম্যাক্রো ফটোগ্রাফি যেভাবে সেভাবে করলে হয়না।


ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য বিশেষ করে ধৈর্য এবং দক্ষতা, সাথে ভালো ক্যামেরা অথবা কোন ভাল ম্যাক্রো লেন্স। এগুলো সমন্বয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করতে হয়। নতুবা ম্যাক্রো ফটোগ্রাফি সুন্দরভাবে ফুটিয়ে তোলা সম্ভব হয়ে ওঠেনা।



আমি আবার ম্যাক্রো ফটোগ্রাফি বেশ পছন্দ করি। কেননা এতে ছোট কোনো জিনিসকে বড় করে দেখা যায়। আবার চেষ্টা করি আপনাদের সাথে ছোট কোনো টার্গেটকে, মসৃণ ভাবে বড় করে আপনাদের সাথে তুলে ধরার জন্য।


আর এই ছোট জিনিসকে বড় করে তোলার, বা ক্ষুদ্র কোন জিনিসকে তার অঙ্গ প্রত্যঙ্গ, ভালোভাবে তুলে ধরাই হচ্ছে ম্যাক্রো ফটোগ্রাফি।যদিও ম্যাক্রো ফটোগ্রাফির ভিতরেও আবার অনেক গুলো বিষয় রয়েছে। যেমন করে কেউ শুধু একটা পোকার চোখ কে কেন্দ্র করে,সে ম্যাক্রো ফটোগ্রাফি করে থাকে।


তার মানে তার সম্পূর্ণ লক্ষ চোখের ভিতরে কি আছে।চোখকে কেন্দ্র করেই তার ফটোগ্রাফি।আবার কেউ আছে পুরোবডি কে নিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করে।তার মানে সে পুরো বডির অঙ্গ-প্রত্যঙ্গ গুলোকে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে তুলে ধরবে।



এই রকম আরো বিভিন্ন বিষয় রয়েছে ম্যাক্রো ফটোগ্রাফি সেক্টরে। তবে আমি আজকে আপনাদের সাথে আমার মতো করে,বিভিন্ন অ্যাঙ্গেল থেকে কিছু ম্যাক্রো ফটোগ্রাফি তুলে ধরলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

এই ক্যাটারপিলার পোকাটি আমি কোথায় পেয়েছি এবং কোথায় ম্যাক্রো ফটোগ্রাফি করেছি সে বিষয় একটু বলি।



আমি আমাদের ছাঁদে গিয়েছিলাম গাছপালা গুলো দেখার জন্য।সেখানে গিয়ে দেখতে পাই বরবটি গাছের পাতার উপরে,একটি ক্যাটারপিলার হাঁটাহাঁটি করতেছে।

একদিকে ক্যাটারপিলার গাছের জন্য ক্ষতিকর।আরেক দিক থেকে চিন্তা করলাম এর কিছু ফটোগ্রাফি করেনি। তখন আমি বাসায় এসে ম্যাক্রো লেন্স এবং মোবাইলটা নিয়ে নিলাম, সাথে সেলফি স্টিকটা।



এগুলো নিয়ে আমি ম্যাক্রো লেন্স টি আমার মোবাইলে সেট করলাম। করার পরে এই ক্যাটারপিলার এর বিভিন্ন অ্যাঙ্গেল থেকে কিছু ম্যাক্রো ফটোগ্রাফি করি।আর সেই ম্যাক্রো ফটোগ্রাফি আপনাদের সাথে তুলে ধরলাম।



তো বন্ধুরা এই ছিল আজকের ক্যাটারপিলার এর বিভিন্ন অ্যাঙ্গেল থেকে কিছু ম্যাক্রো ফটোগ্রাফি। আশা করি আপনাদের ভালো লাগবে, আর কেমন লেগেছে সেটা অবশ্যই জানাবেন।

আপনাদের ভালো ভালো উৎসাহ পেলে আরো ভালো ভালো ফটোগ্রাফি শেয়ার করতে দ্বিধাবোধ হবেনা। ভালো থাকবেন। সবাই।


তো বন্ধুরা আজকে এতোটুকুই, আশা করি সামনে আরও ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর আমার পোস্ট এ যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণম্যাক্রো ফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ & সেচুরেশন
অবস্থানhttps://maps.app.goo.gl/ahKgW5oWYzgW3bTe6

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

এই জিনিসটা দেখলেই গা শিউরে উঠে। মনে হয় যেন গায়ের উপরে হাটতেছে।দেখতে যদিও অনেক কালারফুল কিন্তু সব সৌন্দর্য চোখের হলেও বাস্তবিকভাবে তা ছোয়ার ইচ্ছে জাগে না।এগুলো ছবিতেই বেশ সুন্দর দেখায়।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য, এভাবে মন্তব্য করে পাশে থাকবেন এই কামনা করি।

কাটার পিয়ার মাইক্রো ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। অনেক সুন্দর সুন্দর পোস্ট অনেক সুন্দর ফটোগ্রাফি দেখেছি। কিন্তু কখনও কাটারপিলার দিয়ে মাইক্রো ফটোগ্রাফি দেখা হয়নি। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 2 years ago 

আপনার মাক্রো ফটোগ্রাফি পোস্ট এর আগেও দেখেছি। আপনি মোটামুটি অনেক ভালো মাক্রো ফটোগ্রাফি করেন। প্রাণীটার কয়েকটা অংশ অনেক কাছ থেকে দেখানোর চেষ্টা করেছেন। এটা দেখতে অনেক টা বিচ্ছুর মতো লাগছিল। অনেক সুন্দর পোস্ট এবং ফটোগ্রাফি ছিল।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটি প্রশংসামূলক মন্তব্য করার জন্য ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

এটা খুবই ভয়ঙ্কর একটি পোকা, এটা দেখলে আমি সবসময় ভয় পাই। যদি কখনো দেখতাম তাহলে পিষে মেরে ফেলতাম। আপনি খুব সুন্দর করে এর ম্যাক্রো ফটোগ্রাফি করেছেন ভাই চমৎকার হয়েছে।

 2 years ago 

সত্যিই এটি অনেক ভয়ঙ্কর, এটি গায়ের সাথে লাগলে সেখানে ফোসকা পড়ে যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দেখেই গা শিরশির করছে।এই পোকাগুলো আমার কাছে বেশ ভয়ানক লাগে।যাই হোক ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনার মতামত প্রকাশ করার জন্য ভালো থাকবেন সবসময়

 2 years ago 

পূর্বেও আপনার অনেক মাইক্রো ফটোগ্রাফি দেখেছি আজকের মাইক্রো ফটোগ্রাফি অনেক ভালো হয়েছে তবে আমার খুব ভয় লেগেছে পোকা গুলো দেখে। ক্যাটার লপিলার পোকার দারুন বর্ণনা দিয়েছেন আপনি ।সেই সাথে অসাধারণ ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভালো লাগলো আপু আপনার মন্তব্যটি পড়ে। আর এটি আসলে আমিও ভয় পাই।তবে ম্যাক্রো ফটোগ্রাফি ম্যাক্রো লেন্স এবং সেলপি স্টিক এর মাধ্যমে করেছি যার কারণে দূর থেকে করা হয়েছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও, অসাধারণ হয়েছে ভাইয়া। আমি তো অবাক হয়ে গিয়েছি আপনার ফটোগ্রাফি গুলো দেখে। কিভাবে এত সুন্দর ফটোগ্রাফী গুলো করেছেন। পোকাটি কে দেখে কিন্তু কিছুটা ভয় লাগছে। তবে পোকা টির শরীরের রং টি খুবই সুন্দর। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন আপু এই ক্যাটারপিলার এর গায়ের রংটি ব্যতিক্রম ছিল। যার কারণে বেশ সুন্দর লাগছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে আমি খুব ভয়ে ভয়ে কমেন্ট করলাম। স্কিন টাচ করতে আমার খুব ভয় করছিল। কারণ এই পোকাগুলো আমি খুব ভয় পাই। দূর থেকে দেখলেও আমার গা শিউরে ওঠে। যাই হোক আপনি ক্যাটারপিলার এর ম্যাক্রোফটোগ্রাফি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার ম্যাক্রোফটোগ্রাফি তে ক্যাটারপিলার এর প্রত্যেকটা অংশ দারুনভাবে ফুটে উঠেছে। ম্যাক্রোফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই খুব সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করে প্রশংসা করার জন্য। ভালো থাকবেন সবসময় আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

ক্যাটারপিলার এর ম্যাক্রো ফটোগ্রাফি দেখতে বেশ সুন্দর লাগছে । শুরুতে আপনি একটা কথা বলেছেন যে আপনি শিশুসুলভ পোস্ট প্রতিরোধে এক একদিন এক এক ধরনের পোস্ট নিয়ে আমাদের সামনে উপস্থিত হবেন। বিষয়টি আমার কাছে অনেক ভালো লেগেছে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আশা করি এভাবে সবসময় মন্তব্য করে পাশে থাকবেন।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাই পোকাটার শরীরের লোম দেখে তো আমার শরীরের লোম দাঁড়িয়ে গেল, ভয়ংকর একটি পোকা। আসলে দূর থেকে দেখলে এতটা ভয়ঙ্কর লাগত না কিন্তু ম্যাক্রো ফটোগ্রাফি করার কারণে পোকাটিকে একদম স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে এর প্রত্যেকটা অঙ্গ পতঙ্গ ক্লিয়ারলি দেখা যাচ্ছে। অসম্ভব ও অসাধারন একটি ফটোগ্রাফিক শেয়ার করেছেন ভাই অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই দূর থেকে এতটা ভয়ঙ্কর লাগে না। তবে ম্যাক্রোফটোগ্রাফি তে ক্লিয়ার বোঝা যায়, যার কারণে খুবই ভয়ঙ্কর লাগে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59888.38
ETH 2373.74
USDT 1.00
SBD 2.48