নিজের করা কিছু পোকার ম্যাক্রো ফটোগ্রাফি।১০% লাজুক-খ্যঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

20220416_164603.jpg
https://maps.app.goo.gl/MnSbKSjBf3H2gUBcA

বিষয় ভিত্তিক পোস্ট শেয়ার করার উদ্দেশ্যে আমি আজকে আপনাদের সাথে ম্যাক্রো ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি।আশা করি কেমন লাগলো তা জানাবেন।

আজকে আমি অনেক ছোট একটি পোকার ম্যাক্রো ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। যে পোকাটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি, সেটা খুবই ক্ষুদ্র এবং এরা দলবেঁধে যে কোন জায়গাতে বসবাস করে।

20220416_164612.jpg

এরা এক ধরনের ক্ষতিকর পোকা, যেগুলো ফসল নষ্ট করে। আর এরা একটি দুটি নয় এরা দলবেঁধে একগুচ্ছ পোকামাকড় একটি গাছে আক্রমণ করে।

এরা সংখ্যায় অধিক এবং খুব তাড়াতাড়ি গাছের ফল এবং পাতা বিনষ্ট করতে থাকে। সঠিক সময়ে যদি এর ওষুধ দেওয়া না হয়, তাহলে ফল এবং গাছ দুটোই নষ্ট হতে থাকে।

20220416_164722.jpg

হ্যালো বন্ধুরা এই পোকাটি আমি পেয়েছি কোথায়, চলুন সে বিষয়ে কিছু কথা বলি। আসলে আমাদের ছাঁদে কিছু সবজি করেছিলাম, আমি এবং আমার আম্মু মিলে। সবজি গাছে পোকা গুলো আক্রমণ করেছে।

যদিও আপনারা কয়েকটি পোকা দেখতে পাচ্ছেন, তবে এটা শুধু একটা এরিয়া কেন্দ্রিক আমি ফটোগ্রাফি গুলো করেছি। এমনিতে পুরো গাছে অনেক পোকা রয়েছে।

20220416_164405.jpg

তবে ছাঁদে গিয়েছিলাম ছাঁদে গিয়ে দেখতে পাই পোকারা অনেক বেশি তখন আমি কিছু ম্যাক্রো ফটোগ্রাফি করি তবে সেটি আমার ম্যাক্রো লেন্স দিয়ে।

কেননা এটি যত ছোট পোকা সাধারণ ফটোগ্রাফি দিয়ে এটি ভালো আসবে না।আবার মোবাইলে যে ম্যাক্রো অপশন সেটা দিয়ে ভালো আসবে না। যার কারণে আমাকে লেন্স ব্যবহার করতে হয়েছে।

20220416_164524.jpg

আমি চেষ্টা করেছি আপনাদের সাথে তুলে ধরার জন্য এই পোকাটির দেহের গঠন। এবং চেষ্টা করেছি ভালো ভাবে ক্লিয়ার করে ফটোগ্রাফি গুলো আপনাদের সাথে তুলে ধরার জন্য।

আসলে বন্ধুরা ম্যাক্রো ফটোগ্রাফি অনেক কষ্টের একটি ফটোগ্রাফ। বিষয়টি আমি আগেও বলেছি, এখনও বলি, সামনেও বলব। কেননা ফটোগ্রাফি সেক্টরে মধ্যে সবচাইতে বেশি কষ্টের ফটোগ্রাফি হলো এই ম্যাক্রো ফটোগ্রাফি।
20220416_164426.jpg

যেখানে অনেক ধৈর্য এবং নিশ্বাস বন্ধের খেলা বলা যায়। কারণ নিঃশ্বাস বন্ধ রেখে অনেক সময় ফটো তুলতে হয়। কেননা নিঃশ্বাস উঠা নামার সাথে সাথে হাত পা নড়ে, এবং হাত নড়ার সাথে সাথে ক্যামেরায় পোকাস কম পড়ে, যার কারণে নিঃশ্বাস ধরে রেখে ক্যাপচার করতে হয়।

বন্ধুরা এটা ছিলো আমার বাড়ির ছাঁদে, যার কারণে এটি আমি খুব অনায়াসে ফটোগ্রাফি গুলো করতে পেরেছি। যদিও ফটোগ্রাফি করার পরপরই পোকাদের উপর আক্রমণ শুরু করা হয়েছিল।

20220416_164626.jpg

কিছু মেডিসিন তাদের উপর ছিটকে মারা হয়েছিল এবং তারা ও উড়াউড়ি করেছিল, সাথে একটি পাখি এসে পোকা খাওয়া শুরু করেছিল।

যদিও সেই দৃশ্যগুলো আপনাদের সাথে শেয়ার করিনি কারণ আজকের আমার একটি মাত্র বিষয় সেটি হচ্ছে এ পোকাগুলোর ম্যাক্রো ফটোগ্রাফি হিসেবে আপনাদের সাথে তুলে ধরলাম।

20220416_164454.jpg

তো বন্ধুরা আজ আর নয় যতটুকু আপনাদের সাথে তুলে ধরেছি। আশা করি সামনে আরও ভিন্ন রকম পোস্ট নিয়ে হাজির হব। আজকের মত এখানেই বিদায় নিলাম।

আর হ্যাঁ আমার পোষ্টে যদি কোন ভুল-ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং আশা করি আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য আমার ভালো কাজের অনুপ্রেরণা ধন্যবাদ সবাইকে।

20220416_164551.jpg

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণম্যাক্রো ফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩২
ফটোগ্রাফার@nevlu123
সম্পাদনারিসাইজ & সেচুরেশন
অবস্থান

https://maps.app.goo.gl/MnSbKSjBf3H2gUBcA

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ। ভাল থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনা করি

Sort:  
 2 years ago 

ফটোগ্রাফি গুলো বেশ দারুন হয়েছে। কারণ সব সময় একটি পোকার ম্যাক্রোফটোগ্রাফি দেখেছিলাম। কিন্তু আজকে অনেকগুলো পোকা একসাথে দেখতে পেয়ে খুবই সুন্দর দেখাচ্ছে। আপনি দারুন করে সবটা ফুটিয়ে তুলেছেন। সত্যি পোকা গুলো দেখতে সুন্দর লাগছে আর ফটোগ্রাফির কারণে স্পষ্টভাবে বুঝা যাচ্ছে।

 2 years ago 

সত্যি বলতে একটি পোকার যে ম্যাক্রো ফটোগ্রাফি করা হয় সেটা একটি পোকা কে কেন্দ্র করেই। কিন্তু এখানে ছোট ছোট আকারের পোকা যার কারণে অনেক গুলো একসাথে ম্যাক্রোফটোগ্রাফি করা সম্ভব হয়েছে। ধন্যবাদ বাস্তবমুখী একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার ম্যাক্রোফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে। পোকামাকড়ের ফটোগ্রাফি করা সবচেয়ে কষ্টকর বলে আমি মনে করি। কারণ এরা বেশিক্ষণ স্থির থাকে না। পোকা গুলোকে দেখতে কিন্তু খুব ভয়ঙ্কর লাগছে। আপনি খুব সুন্দর এবং নিখুঁত ভাবে ফটোগ্রাফি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন এরা একটা জায়গাতেই স্থির থাকে না নড়া চড়া করতে থাকে অনবরত। আর এই অল্প সময়ের মধ্যে তাদের ফটোগ্রাফি করে নিতে হয় নিজের দক্ষতা দিয়ে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার তোলা ম্যাক্রোফটোগ্রাফি পোকার ফটোগ্রাফি গুলো সত্যি অসাধারণ ভাই পোকাগুলো আসলে খুবই চেনা, তবে আপনি খুবই সুন্দর করার ফটোগ্রাফি করেছেন।

 2 years ago 

হ্যাঁ ভাই এটা অনেক পরিচিত একটি পোকা। তবে এরা ফসলের ক্ষতি করে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক চমৎকার ভাবে কিছু পোকা এর ম্যাক্রোফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ফটোগ্রাফি গুলো আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে প্রতিটি ফটো আপনি দারুণভাবে ক্যাপচার করেছেন দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি ফটোগ্রাফিক পোস্ট আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার ম্যাক্রো ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া সাধারণ ভাবে পিক তুললে ভালো আসতো না, আপনি লেন্স ব্যবহার করে অনেক সুন্দর ম্যাক্রো ফটোগ্রাফি করেছেন, ফটোগ্রাফি গুলো দেখার মত ছিলো, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে যেটি ম্যাক্রো সাবজেক্ট সেখানে অসাধারণ ফটোগ্রাফি ভালো আসে না যার কারণে সেখানে ম্যাক্রোফটোগ্রাফি করায় সর্বোত্তম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ম্যাক্রোফটোগ্রাফি মানে ছোট্ট ছোট্ট পোকামাকড়ের সৌন্দর্যতা ফুটিয়ে তোলা। যেটা আমি উপভোগ করতে খুবই ভালোবাসি। আপনার করা পোকামাকড়ের ম্যাক্রোফটোগ্রাফি গুলো চমৎকার ছিল ।সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করলেন ভালো লাগলো।

 2 years ago 

আপনি ঠিক ধরতে পেরেছেন ছোট ছোট পোকা মাকড় কে তাদের রুপ বা তাদের অঙ্গ-প্রত্যঙ্গ বড় করে দেখানো ম্যাক্রোফটোগ্রাফি জাজ। ধন্যবাদ পনাকে

 2 years ago 

আপনার করা ম্যাক্রো ফটোগ্রাফি দেখে বেশ ভাল লাগলো। এর আগেও দেখেছি। অনেক ফটোগ্রাফি এবং আমার মোবাইলে ম্যাক্রোফটোগ্রাফি হয়না দুঃখজনক। আসলে আপনি এতো সুন্দর করে ফটোগ্রাফি করেছেন। দেহের গঠন সুন্দরভাবে তুলে ধরেছেন। বেশ ভালো লাগলো। আসলে আপনি ঠিক বলেছেন ম্যাক্রো ফটোগ্রাফি করতে অনেক ধৈর্য লাগে। ধৈর্য ছাড়া কখনই সম্ভব না। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর করে ম্যাক্রোফটোগ্রাফি এর মর্মার্থ তুলে ধরার জন্য। আশা করি আপনার ডিএসএলআর এর মাধ্যমে, ম্যাক্রো লেন্স লাগিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করবেন। খুব সুন্দর হবে ধন্যবাদ।

 2 years ago 

আপনার নিজের করা ম্যাক্রো ফটোগ্রাফি টা খুবই দারুন হয়েছে ভাই আমার কাছে খুবই ভালো লেগেছে আপনি অনেক সুন্দর করে গুছিয়ে প্রতিটা চিতের উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন সবসময় এই কামনা করি।

 2 years ago 

আপনার ম্যাক্রো ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে,আসলে এই পোকা অনেক ছোট, কিন্তু আপনার দক্ষতার কারনে এতো বড় করে আমরা দেখতে পারলাম। ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

আসলে ম্যাক্রোফটোগ্রাফির জাদুই হচ্ছে এটা ছোট কোনো জিনিসকে বড় করে দেখানো। আর আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

ভাই আপনি পোকাগুলোর অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। সত্যি পোকাগুলো কে যেমন সুন্দর দেখাচ্ছে তেমন ভয় লাগছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া পোকাগুলোর ম্যাক্রোফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু খুব সুন্দর করে গুছিয়ে মন্তব্য করার জন্য। আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য আমাদের ভালোবাসা কাজের উৎসাহ ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74