রাগকে শাসন না করলে,রাগই সম্পন্ন মানুষটিকে শাসন করে।

in আমার বাংলা ব্লগ5 months ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

রাগকে শাসন না করলে,রাগই সম্পন্ন মানুষটিকে শাসন করে।

20240128_234037.jpg

বন্ধুরা টাইটেল দেখেই বুঝতে পারছেন আজকে কি বিষয় নিয়ে আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি এই বিষয়টি আপনাদের কারো না কারো সাথে মিলতেও পারে,তবে যদি মিলে থাকে সেটি কাকতালীয়। কারণ এই বিষয়টি সম্পূর্ণ আমি আমার নিজের মতো করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। এক দিক থেকে বলতে পারেন আমার নিজ জীবনের বাস্তবিক প্রেক্ষাপট থেকে, যেই অভিজ্ঞতা অর্জন করেছি। সেটাই আপনাদের মাঝে তুলে ধরতে যাচ্ছি। চলুন কথা না বাড়াই সরাসরি মেইন পয়েন্টে ফিরে যাই।

পরিস্থিতি যেমন মাঝে মাঝে মানুষকে নিয়ন্ত্রণ করে। আবার কখনো কখনো মানুষ পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করে। রাগের ক্ষেত্রেও কিছুটা এরকম। কখনো কখনো রাগ মানুষকে শাসন করে। আবার কখনো কখনো মানুষ রাগকে শাসন করে। তবে হ্যাঁ এক্ষেত্রে মানুষ যদি নিয়ন্ত্রণ হারায় তখন মানুষকে শাসন করতে শুরু করে এই ক্ষতিকর রাগ। আমি রাগ ক্ষতিকর কেন বলেছি? কারণ রাগের কারণেই যতসব বিনষ্ট হয়ে থাকে।

সম্পর্ক বলুন আর কোন দুশমনির ক্ষেত্রে বলুন, সব ক্ষেত্রেই রাগ ক্ষতিকর ভূমিকা পালন করে।মনের মাঝে যদি রাগ জায়গা করে নেয়, তখন সম্পর্ক বিনষ্ট হতে বেশি সময় লাগে না। তেমনি এই রাগ আবার দুশমনিকে আরো বড় দুশমনিতে পরিণত করতে সহায়তা করে।এজন্যই মূলত রাগ অনেক খারাপ ও সবার জন্য ক্ষতিকর।যেকোনো সামান্য বিষয়কে রাগ ফুলিয়ে বড় কিছুতে পরিণত করে। আর সেখান থেকেই সৃষ্টি হয় বিনষ্ট।

সেজন্য মানুষের উচিত এ রাগকে শাসন করা। মানে নিজের মাঝে যদি রাগ জেগে ওঠে, সেটাকে দমিয়ে রাখা। অন্যথায় সেই রাগই বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। ব্যক্তিগতভাবে আমি অনেক রাগী ছিলাম ছোটবেলা থেকেই। আর এই রাগ আমি কন্টিনিউ করেছি দীর্ঘ ২৬-২৭ বছর। ১৯ থেকে ২০ হলেই রাগ উঠে যেত। কারো উপরে রাগ হলে তার উপর ক্ষিপ্ততা সৃষ্টি হতো এবং সম্পর্ক বিনষ্ট হত। কারো উপর যদি রাগ হতাম তার ছায়া ও পাড়াতাম না।নিজেকে অনেক আড়াল করে ফেলতাম।

এরকম রাগের কারণে অনেক সম্পর্ক আমি নষ্ট করে ফেলেছি।যদিও রাগের যথাযথ কারণ ছিল এবং যার সাথে সম্পর্ক নষ্ট হয়েছে তার ভুল ছিল।তবুও রাগ যদি না হতো তাহলে হয়তো সম্পর্ক আজও টিকে থাকতো। সেজন্যই মূলত রাগ সবদিক থেকে খারাপ। আর এই রাগকে শাসন করাটা হচ্ছে আসল ব্যাপার। এখন বিষয় হচ্ছে দীর্ঘ ২৬ - ২৭ বছর পর্যন্ত আমি রাগ কন্টিনিউ করেছি এখন কি নেই? এখনও আছে তবে সেটা অনেক কমিয়ে দিয়েছি।

এখন নিজের রাগকে অনেকটাই কন্ট্রোল করি,শাসন করি। কারণ পৃথিবীতে বেঁচেই বা থাকবো কয়দিন। তাই নিজের রাগ নিজের মধ্যেই রাখি,অনেককেই বুঝতে দেই না।তবে রাগ না করলেও একটা প্রত্যাশা ঠিকই থেকে যায়, আর সেটা হলো যে যেমন করবে সে তেমনি পাবে। আমি আমার জায়গা থেকে চেষ্টা করি সবার সাথে সাবলীল চলতে। কারো সাথে অন্যায় না করতে। কেউ যদি আমার সাথে অন্যায় করে, আমার বিনষ্ট করে। তাতে করে আমার একটাই প্রত্যাশা থাকবে, আর সেটা হল সে যেমনটা আমার সাথে করবে তেমনটা ঘুরে ফিরে তার সাথেও ঘটবে।

সর্বোপরি একটা কথাই বলবো সবাই যার যার রাগকে অবশ্যই শাসন করবেন। আর এই রাগকে শাসন করতে পারলেই,সবকিছু সুন্দর হয়ে উঠবে। অন্যথায় ক্ষিপ্ততা জন্ম নিবে এবং সম্পর্ক বিনষ্ট হবে। সেজন্য নিজ নিজ জায়গা থেকে নিজের রাগকে শাসন করাই সর্বোত্তম যেটা আমি মনে করি। যাই হোক আজকে আর কথা না বাড়িয়ে বিদায় নিলাম। কারো যদি ব্লগ টি ভালো লাগে সেটা অবশ্যই মন্তব্য জানাতে পারবেন ধন্যবাদ।

তো বন্ধুরা এই ছিল আজকের ব্লগ যেটি আমার মত করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আর কষ্ট করে ব্লগটা যারা পড়েছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণঅনুভূতি।
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমি কয়েকটি প্রতিষ্ঠানের সাথে রয়েছি, আর সেই প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

রাগ নিয়ে সুন্দর একটি ব্লগ লিখেছেন ভাইয়া। ভাল লেগেছে ব্লগটি। আপনি রাগ কট্রোল করে ঠান্ডা হয়েছেন, যেনে ভাল লাগলো। আপনি একদম ঠিক বলেছেন,"সম্পর্ক বলুন আর কোন দুশমনির ক্ষেত্রে বলুন, সব ক্ষেত্রেই রাগ ক্ষতিকর"। মাথা ঠান্ডা রেখে সিদ্ধান্ত নিতে হয়। যারা মাথা ঠান্ডা রাখতে পারেনা, তারা বেশি রেগে যায়। একটি প্রচলিত কথা আছে, কথাটি কিন্তু সত্যি। তা হচ্ছে রেগে গেলেন তো হেরে গেলেন ! সুন্দর পোস্টটি শেয়ার দেয়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

জি আপু যারা মাথা ঠান্ডা রাখতে পারেনা, তারা বেশি রেগে যায়।

 5 months ago 

আমরা মানুষের মধ্যে এমন কিছু অভ্যাস থাকে যেগুলোকে আমরা আসলে নিজেরা নিজেরা লালন করে থাকি। অভ্যাস গুলো হচ্ছে মানুষের দাস বলা হয়। যেগুলো আমরা ছোটকাল থেকে শুনে আসছি। রাগ বিষয়টাও সেই রকম একটি জিনিস। যেটাকে আমরা লালন করি মনের ভিতরে। নিজেরা যদি সেই রাগটাকে কন্ট্রোল না করি এক সময় রাগ ঠিকই বলছেন আমাদের মধ্যে রাজত্ব বিরাজ করে। অতিরিক্ত কোন কিছু ভালো নয়। তাই রাগ পরিহার করা এবং সবকিছুর মধ্যে নিয়ন্ত্রণ বজায় রাখা উচিত। অনেক সুন্দর লিখলেন আপনি ভালো লাগলো পড়ে।

 5 months ago 

জি আপু আসলেই মানুষের মধ্যে এমন কিছু অভ্যাস থাকে যেগুলোকে আমরা আসলে নিজেরা নিজেরা লালন করে থাকি।

 5 months ago 

বাহ্! চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। অতিরিক্ত রাগ কখনোই ভালো না। কারণ অতিরিক্ত রাগের কারণে যেকোনো সুন্দর সম্পর্কও নষ্ট হয়ে যায়। তাই আমাদের উচিত রাগকে নিয়ন্ত্রণ করা।

১৯ থেকে ২০ হলেই রাগ উঠে যেত। কারো উপরে রাগ হলে তার উপর ক্ষিপ্ততা সৃষ্টি হতো এবং সম্পর্ক বিনষ্ট হত। কারো উপর যদি রাগ হতাম তার ছায়া ও পাড়াতাম না।নিজেকে অনেক আড়াল করে ফেলতাম।

ভাই আপনার মতো আমিও এরকম। তবে এখন চেষ্টা করছি নিজের রাগ কমানোর জন্য। তবুও যেন পেরে উঠছি না। তবে আমাদের সবার উচিত, নিজের রাগ নিয়ন্ত্রণ করে সবার সাথে সুসম্পর্ক বজায় রাখা। যাইহোক দারুণ লিখেছেন ভাই। পোস্টটি পড়ে বেশ ভালো লাগলো। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইজান।

 5 months ago 

আজকে আপনি খুব মূল্যবান একটি টপিক নিয়ে পোস্ট করেছেন। রাগ শাসন না করলে রাগ সম্পূর্ণ মানুষকে শাসন করে। এটি ঠিক অনেক সময় পরিস্থিতির কারণে মানুষ নিজের রাগকে শাসন করতে হয়। সেম একইভাবে অনেক সময় রাগ-মানুষকে শাসন করে ফেলে। এগুলো সঠিকভাবে যদি কন্ট্রোল না করতে পারে তাহলে নিজের জন্য ক্ষতি। তবে আপনি খুব সুন্দর করে টপকটি আমাদের মাঝে চমৎকারভাবে তুলে ধরেছেন। এত সুন্দর করে পোস্ট করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

অনেক অনেক ধন্যবাদ জামাল ভাই।,

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57809.89
ETH 3118.43
USDT 1.00
SBD 2.37