বিষয় ভিত্তিক একটি ফটোগ্রাফি পোষ্ট ১০% লাজুক-খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

আজকে আমি বিষয় ভিত্তিক একটি ফটোগ্রাফি পোষ্ট নিয়ে হাজির হলাম আপনাদের সামনে,আশা করি আপনাদের ভালো লাগবে।

SquareBlend_2022129210695.jpg

লোকাশন:https://maps.app.goo.gl/PoxK6b3xzzWvNaYE7

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে কিছু ক্যাক্‌টাস ফটোগ্রাফি শেয়ার করব, এবং এখানে কয়েক জাতের ক্যাক্‌টাস রয়েছে, যেগুলো ভিন্ন জাতের। তো আশা করি আপনাদের ভালো লাগবে।



ক্যাক্‌টাস বিশেষত দেখতে কাটা কাটা মনে হয়। প্রতিটি ক্যাক্‌টাস এর কাঁটা থাকে, এবং এগুলা হাত দিয়ে ধরা যায়না। হাত দিয়ে ধরতে গেলে ক্যাক্‌টাস এ যে কাটা থাকে, সেগুলো হাতে ঢুকে যায়। যার কারণে এগুলোকে খুব সতর্কতার সাথে ক্যারি করতে হয়।



ক্যাটরাস এমন একটি উদ্ভিদ যেটাকে কেটে নিজের মন মত ডিজাইন করেও সেটাকে বড় করানো যায়।মানে একটা ক্যাক্‌টাস এর সাথে আরেকটা জোড়া দিয়ে সেখানে বিভিন্ন ধরনের ক্যাক্‌টাস তৈরি করে।



আমি যেটা বলতে চেয়েছি সেটার মানে হচ্ছে একটা ক্যাক্‌টাসকে কেটে নিজের মন মত ডিজাইন করে সেটাকে রাখা সম্ভব।



কারণ ক্যাক্‌টাস কাটা গেলে সেটা মরেনা।কাটা যাওয়ার পরেও সেখান থেকে সে আবার তার দেহকে বাড়িয়ে নিতে পারে। এটা ক্যাক্‌টাসের একটা গুণ।



ক্যাকটাস অনেকে পছন্দ করেন তবে আমিও তাদের একজন। আর ক্যাক্‌টাস প্রেমীদের জন্য এই ফটোগ্রাফি গুলো আজকে তাদের জন্যই শেয়ার করা।



আমার এই পোষ্ট এ কয়েক রকমের ক্যাক্‌টাস রয়েছে।যা দেখে অবশ্যই আপনাদের ভালো লাগবে।


বিভিন্ন কান্ট্রিতে ক্যাকটাসের চাষ করা হয়ে থাকে। যদিও আমাদের দেশে মানুষের বেশি ক্যাক্‌টাস চারা বেশি রোপন করে না।তবে এখন কিছুটা বেড়ে চলছে ক্যাক্‌টাস রোপন।



আর এই ক্যাক্‌টাস বিশেষত কোন বারান্দার কোনায় এবং কি ঘরে টেবিলের উপরে বা কম্পিউটার টেবিলের উপরে ছোট ফুলদানিতে এগুলা মানায় এবং এগুলো বৃদ্ধি করণে কনো সমস্যা হয় না।



বিভিন্ন নার্সারিতে ক্যাক্‌টাস এর চাষ করে তারা অনেক লাভবান। কারণ ক্যাক্‌টাস এর চাহিদা অনেক রয়েছে। যদিও বাংলাদেশে কম হয়ে থাকে এর চাহিদা। তবে, অন্য দেশগুলোতে ক্যাক্‌টাস এর চাহিদা অনেক বেশি।



কিছু কিছু ক্যাক্‌টাস রয়েছে যেগুলোতে ফুলফুটে। আবার কিছু কিছু ক্যাক্‌টাস রয়েছে যেগুলোতে ফুল ফোটে না, শুধু কাটায় জড়িয়ে থাকে। এরকম অনেক ক্যাক্‌টাস দেখেছি।



আজকে আমি শুধু কয়েকটা জাতের ক্যাক্‌টাসের ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করলাম।



আশা করি আগামীতে অন্য কোন সাবজেক্ট বা অন্য কিছু নিয়ে হাজির হব, ততক্ষন পর্যন্ত সবাই ভাল থাকুন ও সুস্থ থাকুন। এই কামনায় আজকের জন্য এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
সম্পাদনাশুধু সেসুরেশন
অবস্থানhttps://maps.app.goo.gl/PoxK6b3xzzWvNaYE7

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  

ছবিগুলো অনেক সুন্দর হয়েছে ভাইয়া। প্রতিটি ক্যাকটাস গাছই টপের ভিতরেও খুবই চমৎকার ভাবে সাজিয়ে রাখা হয়েছে। দেখতে ভীষণ ভালো লাগছে এগুলো। ছবিগুলো আপনি বিভিন্ন অ্যাঙ্গেল থেকে অনেক সুন্দর ভাবে ক্যাপচার করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করবার জন্য আপনার আজকের ফটোগ্রাফ গুলো। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 3 years ago 

iবিভিন্ন অ্যাঙ্গেলে ছবি তুললে দেখতে ভালো দেখায়।

 3 years ago (edited)
  • খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই। আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার খুবই ভালো লাগে। আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফি সমর্থন করেন। যা আমাদের অনেক ভালো লাগে। খুবই দক্ষতার সাথে ফটোগ্রাফি গুলো করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

গঠনমূলক মন্তব্য করারা জন্য আপনাকে জানাই মোবারক বাদ।

 3 years ago 

ক্যাকটাসের অসাধারণ ফটোগ্রাফি করেছেন সাথে ক্যাকটাস সম্পর্কে আপনার ধারণা অনুভূতি প্রকাশ করেছেন আপনার ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লাগলো বিশেষ করে বল ক্যাকটাস আমার বেশি ভাল লাগে' শুভেচ্ছা রইল আপনার জন্য ভাই

 3 years ago 

পাশে থেকে সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ

 3 years ago 

যদিও ক্যাকটাস কাছে অনেক কাটা থাকে তারপরও আমার ক্যাকটাস গাছ গুলো অনেক ভালো লাগে। ঘরে ইনডোর প্লান্ট জন্য খুবই সুন্দর। আর আপনার ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ এবং আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা সত্যিই তাই,ধন্যবাদ

 3 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি করেছেন ভাই।খুব ভালো লাগলো।ক্যাকটাসের অনেক গুলো ধরন দেখিয়েছেন।প্রতিটি ছবি অনেক সুন্দর করে তুলেছেন।খুব ভালো লাগলো আপনার বর্ণনা গুলো।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যসূত্রপাত ছিলো,ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ক্যাকটাস আমার নিজেরও খুব পছন্দের একটি গাছ। অনেক আগে নিয়েছিলাম। এই পোস্টটা দেখার পর নতুন করে আরও কয়েক প্রজাতির ক্যাকটাস বাড়ি আনতে খুব ইচ্ছে করছে 😊। ফটোগ্রাফি গুলো খুব সুন্দর ছিল দাদা।

 3 years ago (edited)

অনেক ধন্যবাদ দিদি সব সময় পাশে থাকার জন্য।

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনার ক্যাকটাস এর ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগুলো ক্লিক করেছেন। আর কাছে আপনার প্রতিটি ছবি ভালো লেগেছে। আশা করি সামনে আরো এমন ব্যতিক্রম ধর্মী ফটোগ্রাফি দেখতে পারবো। আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

জি আশা করি আরও ভালো কিছু শেয়ার করবো

 3 years ago 

বিভিন্ন জাতের ক্যাকটাস আগে কখনো দেখা হয়নি। আপনার ফটোগ্রাফির মাধ্যমে এর সৌন্দর্যতা ভালভাবে উপলব্ধি করতে পারলাম। খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

জি অনেক জাতের ক্যাকটাস রয়েছে

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আপনি দারুন ফটোগ্রাফি করেছেন ভাইয়া এবং ক্যাক্‌টাস বিষয়ে দারুন বর্ণনা দিয়েছেন। অনেক অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

 3 years ago 

সব সময় পাশে থাকার জন্য আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

ক্যাকটাস গাছের ফটোগ্রফি গুলো অসাধারণ হয়েছে। ফটোগ্রাফি সাথে আপনার মনের অভিব্যক্তি প্রকাশ করেছেন যা খুবই সুন্দর ছিল ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60938.00
ETH 2386.38
USDT 1.00
SBD 2.57