জেনারেল রাইটিং :- এক কাল শাশুড়ির,এক কাল বউয়ের।

in আমার বাংলা ব্লগ8 months ago (edited)
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।
সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

এক কাল শাশুড়ির,এক কাল বউয়ের।

Photo_1708005987556.png

বন্ধুরা টাইটেল দেখেই বুঝে গিয়েছেন আজকে কি বিষয় নিয়ে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আসলে আজকের বিষয়টা একটু ব্যতিক্রম এবং লোকোমুখে শুনা একটি বিষয়। বিশেষ করে গ্রাম অঞ্চলে এ ধরনের কথা অনেক বেশি শোনা যায়।তো বন্ধুরা বেশি ভূমিকায় না গিয়ে সরাসরি মেইন পয়েন্টে ফিরে যাই।

এক কাল শাশুড়ির আরেক কাল বউয়ের। এটা মূলত গ্রাম অঞ্চলে অনেক বেশি প্রচলিত। আর এটার মানে হচ্ছে যখন একটি মহিলা শাশুড়ি থাকে, তখন বউয়ের তেমন একটা কর্তৃত্ব নেতৃত্ব থাকে না। শাশুড়ি যতদিন কর্মঠ শক্তি সামর্থ্য থাকে ততদিন সংসারের কর্তৃত্ব তিনিই করেন।আর পরিবারের যেকোনো বিষয় যে কোন অনুষ্ঠান তিনি পরিচালনা করেন।বিশেষ করে এই বিষয়গুলো গ্রাম অঞ্চলে বেশি থাকে।

ছেলে বিয়ে করার পর বউ ঘরে আসার পর থেকে, শাশুড়ি যেভাবে বলবে বউরা সেভাবে করতে হবে। সংসারের চাবিকাঠি সব শাশুড়ির কাছে থাকবে।তখন বউ শুধুমাত্র পরেরবারের একজন সদস্য হিসেবে থাকে। যাইহোক একটা সময় দেখা যায় শাশুড়ি একদম বৃদ্ধ হয়ে যায় অথবা মারা যায়। তখন ওই সংসারে দায়িত্বটা বউদের কাঁধে পড়ে। আর বউদেরও ধীরে ধীরে বয়স হতে থাকে। তখন তারা বউ থেকে শাশুড়িতে পরিণত হয়।

তখন তার কাছে অন্যরকম একটা প্রভাব চলে আসে।তখন সে তার শাশুড়ি কি রকম ছিল সেটা উপলব্ধি করে সে নিজেও একটু ভাব নিয়ে থাকতে পারে। সহজ ভাবে বলতে গেলে একটা মেয়ে বউ হয়ে স্বামীর ঘরে যাওয়ার পরে, তার জীবন যাপনে এক রকম যায়। আর যখন সে বউ থেকে শাশুড়িতে পদার্পণ করে বা শাশুড়ির হয়। তখন তার জীবন যাপন আরেক রকম যায়। আর এ কারণেই মেয়েদের বিয়ের পরের জীবনকে দুইটা ভাগে বিভক্ত করা হয়েছে।

একটা সময় সে বউয়ের স্বাদ গ্রহণ করে এবং একটা সময় সে শাশুড়ির স্বাদ গ্রহণ করে। এজন্যই মূলত বলা হয় এক কাল বউয়ের এককাল শাশুড়ির। যাইহোক আমি আমার মত করে আপনাদের সাথে ব্যাখ্যা করলাম। হয়তো আপনাদের কাছেও মজার কোন ব্যাখ্যা থাকতে পারে সেটা মন্তব্য জানাবেন।

আসলে বন্ধুরা অনেক সময় অনেক কিছুই লিখতে মন চায়।তবে সময় সুযোগ হয়ে ওঠে না,আর তাই লেখা ও হয় না। আজকে একটু সময় পেয়েছিলাম, তাই ভাবলাম আপনাদের মাঝে এই বিষয়ে একটি মজার ব্লগ লিখে শেয়ার করি। তাই এ বিষয়টি শেয়ার করলাম। আশা করছি আপনাদের ভালো লেগেছে। আর ভালো লাগলে অবশ্যই মন্তব্য করে জানাবেন। এই বলে আজকের মত এখানে বিদায় নিলাম আল্লাহ হাফেজ।

তো বন্ধুরা এই ছিল আজকের ব্লগ যেটি আমার মত করে আপনাদের মাঝে শেয়ার করলাম। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আর কষ্ট করে ব্লগটা যারা পড়েছেন তাদেরকে মনের অন্তস্থল থেকে জানাই অনেক অনেক ধন্যবাদ।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


steempro....gif

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণজেনারেল রাইটিং ।
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

IMG-20231214-WA0050.jpg

আমি বাংলাদেশ থেকে ইমদাদ হোসেন নিভলু।আমার স্টিমিট আইডি হল @nevlu123।আর Nevlu123 নামে আমার একটি ডিসকোর্ড অ্যাকাউন্ট আছে।বর্তমানে আমি কয়েকটি প্রতিষ্ঠানের সাথে রয়েছি, আর সেই প্রতিষ্ঠানের পাশাপাশি আমি স্টিমিট এ কাজ করি।জাতিগতভাবে আমি মুসলিম। কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।আমার সবচাইতে বড় শখ হচ্ছে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করা।এ পর্যন্ত আমার তিনটি দেশ ভ্রমণ করা হয়েছে যদিও আরও ইচ্ছে রয়েছে অন্যান্য দেশ ভ্রমণ করার।যাইহোক শখের মধ্যে আরো রয়েছে গান,ভিডিও ইডিটিং ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি আর্ট এবং টুডি থ্রিডি ডিজাইন এর কাজ।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 8 months ago 

সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। পোস্ট পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। এটা ঠিকই বলেছেন এককাল শাশুড়ির আর এক কাল বউয়ের। আসলে মেয়েদের জীবনকে বিয়ের পরে দুই ভাগে বিভক্ত করা হয়েছে। বিয়ের পর এক রকম সময় পার করে আবার একসময় দেখা যায় সে নিজেই শাশুড়ি হয়ে যায়। চমৎকার লিখেছেন আপনি ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

জি আপু মেয়েদের জীবনকে বিয়ের পরে দুই ভাগে বিভক্ত করা হয়েছে।

 8 months ago 

এক কাল শাশুড়ির এক কাল বউয়ের কথাটি গ্রাম অঞ্চলে বেশি শোনা যায়। তবে এটি ঠিক বলেছেন গ্রাম অঞ্চলে এই কথাগুলো বেশি বলে। কিছু কিছু শাশুড়ি আছে তারা ফ্যামিলির কন্ট্রোল করার জন্য বউদের উপর অন্যরকম ব্যবহার করা থাকে। যখন বউটি আসবে এক সময় সে শাশুড়ি হবে। তবে আপনার পোষ্টের কথাগুলো একদম বাস্তব। ধন্যবাদ আপনাকে সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে করার জন্য।

 8 months ago 

জি ভাই কথাটি গ্রাম অঞ্চলে বেশি শোনা যায়।।

 8 months ago 

বাহ্! দারুণ একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। সত্যি বলতে আমি এমন কথা কখনো শুনিনি কিংবা এভাবে কখনো ভাবিনি। পোস্টের টাইটেল দেখে আমি ভেবেছিলাম, আগের দিনে যেমন শ্বাশুড়িদের কাছে সংসারের দায়িত্ব থাকতো, কিন্তু এখন বউদের হাতে সংসারের দায়িত্ব থাকে,আপনি এটা নিয়ে পোস্ট করেছেন। পোস্ট পড়ার পর জানতে পারলাম, মেয়েরা বিয়ের পর বউয়ের স্বাদ গ্রহণ করে এবং একটা সময় শাশুড়ির স্বাদ গ্রহণ করে,এটা নিয়ে পোস্ট শেয়ার করেছেন। তবে কথাগুলো একেবারে যুক্তিসঙ্গত। পোস্টটি পড়ে ভীষণ ভালো লাগলো ভাই। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

এটা গ্রাম অঞ্চলে বেশি বালে থাকে ভাই।

 8 months ago 

মেয়েদের বিয়ের পরের জীবনকে দুই ভাগে বিভক্ত করার পর, এটা কিন্তু সত্য কথা যে এক কাল শাশুড়ির,এক কাল বউয়ের।আর আমরা এটা সচরাচর দেখে আসছি। ধন্যবাদ বাস্তবিক বিষয় শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68598.13
ETH 2704.77
USDT 1.00
SBD 2.72