ড্রাগন ফ্লাই ও দুইটি আনকমন পোকার ম্যাক্রোফটোগ্রাফি _|_১০% লাজুক-খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

নিজের সেরাটা শেয়ার করার জন্য এবং শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

SquareBlend_2022128223735824.jpg
লোকাশন:https://maps.app.goo.gl/oqcgWpwPgmLuTa6u8

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে কয়েকটা ম্যাক্রো ফটোগ্রাফি নিয়ে হাজির হলাম। আর আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি ড্রাগন ফ্লাই এবং সাথে দুইটি আনকমন পোকার ম্যাক্রো ফটোগ্রাফি ।

মূলত আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি, এবং ম্যাক্রো ফটোগ্রাফি করাটা খুব একটা কষ্টের বিষয় যেটা যারা ম্যাক্রো ফটোগ্রাফার তারা অবশ্যই জানেন।

20220128_213841.jpg

বিশেষ করে এই সব পোকা মাকড়ের ম্যাক্রো ফটোগ্রাফি করা খুবই কষ্টকর।আর ড্রাগনফ্লাই যেটাকে আমরা ছোট প্রজাপতি বলে থাকি।

20220128_213709.jpg

আসলে এটার সাইন্টিফিক নেম ড্রাগনফ্লাই তবে এটি খুব কষ্টকর একটি ব্যাপার যে ড্রাগনফ্লাই এর ঠিক ঠাক মতো ফটোগ্রাফি করা।

20220128_213735.jpg

ফটোগ্রাফি করা সেটা হয়তো বা কিছুটা সহজ হলেও ড্রাগনফ্লাই এর ম্যাক্রোফটোগ্রাফি করাটা খুবই কষ্ট।কারণ ড্রাগনফ্লাই একই জায়গায় বেশিক্ষণ বসে থাকে না, এবং যেখানে বসে সেখানে কয়েক সেকেন্ডের বেশি সে বসতে চায় না।

20220128_212305.jpg

যার কারণে স্বল্প সময়ে নিজের ক্যামেরার ফোকাস টা ঠিক রেখে সময়মতো ক্যাপচার করা হচ্ছে ম্যাক্রো ফটোগ্রাফি।আবার মাঝে মধ্যে কিছু ড্রাগনফ্লাই যারা আমার মত সহজ সরল মনের বা আমার মত সহজ সরল, তারা উড়াউড়ি করে না।

20220128_212221.jpg

তারা একই জায়গাতে বসে থাকে। সম্ভবত তাদের হয়তো কখনো কখনো মন খারাপ হতে পারে যার কারণে তারা বসে থাকে, যাই হোক দুষ্টামির ছলে এই কথা বললাম।

20220128_212242.jpg

আসলে কিছু সময় দেখতে পাই কিছু ড্রাগনফ্লাই উড়াউড়ি বেশি করে না, একটা জায়গায় স্থির হয়ে বসে থাকে। তখন ফটোগ্রাফি করাটা অন্য সময়ের চাইতে কিছুটা সহজ হয়।

20220128_213647.jpg

আর ম্যাক্রো ফটোগ্রাফাররা অবশ্যই জানেন যে ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে কি কি ইন্সট্রুমেন্ট প্রয়োজন আর ওইগুলা ব্যতিরেকে ম্যাক্রো ফটোগ্রাফি সম্ভব না।

20220128_212543.jpg

তবে আমার কাছে ছোট একটি লেন্স রয়েছে ম্যাক্রো লেন্স এবং সেটার পাশাপাশি আরও ছোট একটি ম্যাক্রো লেন্স আমি নিয়েছি শুধু ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য।

20220128_212601.jpg

তো বন্ধুরা আসলে আমি এই পোকাগুলো এবং এই ড্রাগনফ্লাই কোথায় পেয়েছি সে সম্পর্কে কিছু বলা যাক।

20220128_212449.jpg

এইতো সেদিন আমি বের হয়েছিলাম ম্যাক্রো ফটোগ্রাফি করার উদ্দেশ্যে, এবং আমাদের খামার বাড়ির আঙিনায় সেখানে অনেক ধরনের পোকা মাকড় দেখতে পাওয়া যায়।

20220128_212333.jpg

তখন আমি সেখান থেকে কয়েকটা পোকা মাকড় এর ছবি তুললাম এবং এখানে যে পোকাটি ইউনিক মনে হচ্ছে এটা আমার প্রথম দেখা এর আগে কখনো দেখা হয়নি।

20220128_212421.jpg

তাই আমি এই খামার বাড়ি থেকে এই ফটোগ্রাফি গুলা করি এবং সেটা আপনাদের সাথে শেয়ার করি। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে। আর কেমন লাগলো সেটা তো অবশ্যই কমেন্টে জানাবেন।

20220128_212526.jpg

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণম্যাক্রো ফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
সম্পাদনাশুধু সেসুরেশন
অবস্থানhttps://maps.app.goo.gl/oqcgWpwPgmLuTa6u8

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

পোকামাকড়ের অসাধারণ মাইক্রো ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখতে বেশ সুন্দর দেখাচ্ছে সত্যিই আপনার ফটোগ্রাফির তারিফ করতে হয় অনেক ধৈর্য্য সহকারে আপনি এই ফটোগুলা উঠিয়েছেন ফটোগ্রাফি গুলো দেখেই বোঝা যাচ্ছে শুভেচ্ছা রইল আপনার জন্য ভাই

 2 years ago 

ম্যাক্রো লেন্স ছাড়া এটা সম্বব ছিলোনা

 2 years ago 

মাক্রো ফটোগ্রাফি বেশ কঠিন একটি কাজ। আমি কয়েকদিন আগে চেষ্টা করেছিলাম কিন্তু ভালো করতে পারিনি। কিন্তু আপনি মাক্রো ফটোগ্রাফি অনেক ভালো করেন। ফটোগ্রাফি গুলো সত্যি অসাধারণ ক‍্যাপচার করেছেন। এবং ড্রাগনফ্লাই টাকে আমাদের দিকে ফড়িং বলে।

 2 years ago 

আমরা ২টা ই বলে থাকি।।ধন্যবাদ আপনাকে

ম্যাক্রো ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে কিন্তু করতে গেলে অনেক সময় মন মতো হয় না, তখন খুব বিরক্ত লাগে। আপনি অনেক ধৈর্য্য নিয়ে ফটোগ্রাফি করেছেন। অসাধারণ ফটোগ্রাফি হয়েছে শুভকামনা আপনার জন্য

 2 years ago 

ধৈর্য্য তো দরকার এ ক্ষেত্রে,না হয় কেমনে মাক্রো ফটোগ্রাফি সম্বব।

 2 years ago 

আপনার ম্যাক্রোফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। প্রত্যেকটা ফটো খুব সুন্দর ভাবে আপনি ক্যাপচার করেছেন। বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তুলেছেন যা এর সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই,ভালো কিছু করার চেষ্টায়,,,অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

একটা মাইক্রো ক্যামেরা থাকলে মনে হয় যেন অন্য একটা জগতে প্রবেশ করেছি। ম্যাক্রো ক্যামেরায় তোলা প্রতিটি ছবি অন্য এক জগতের দরজা খুলে দেয় যা সচরাচর আমরা দেখি না। পোকামাকড় এবং ফড়িঙের প্রতিটি ছবি অত্যন্ত চমৎকার ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

হ্য সত্যি বলেছেন, মাক্রো ফটোগ্রাফি করার জন্য মাইক্রো ক্যামেরা ও লেন্স থাকতে হবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61609.18
ETH 3390.27
USDT 1.00
SBD 2.48