নিজের করা কিছু ম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ।১০% লাজুক-খ্যঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

SquareBlend_202249223257652.jpg

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি আমার নিজের করা কিছু ম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ। যেটি একটি পোকার একটি করে ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

আসলে ম্যাক্রো ফটোগ্রাফি অনেক কষ্টের একটি বিষয়, এবং খুব কষ্ট করে ধৈর্য ধরে ফটোগ্রাফি করতে হয়। কারণ ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে অনেকটা সময় ফটোগ্রাফির পিছনে দিতে হবে।

আর আমি মনে করি ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য ভালো একটি ক্যামেরা এবং ভালো একটি ম্যাক্রো লেন্স প্রয়োজন।ভালো ক্যামেরা এবং ভালো ম্যাক্রো লেন্স এর সমন্বয়ে সুন্দর ম্যাক্রো ফটোগ্রাফি করা সম্ভব।

ম্যাক্রো ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লাগে তাই অধিক সময় আমি ম্যাক্রো ফটোগ্রাফি করি, তবে আজকে সে পূর্বের কিছু ম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ আপনাদের সাথে তুলে ধরলাম। কেমন লাগলো তা জানাবেন।

তো বন্ধুরা চলুন শুরু করা যাক ম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ

আমাদের পুকুর পাড়ের যে বাগানটি রয়েছে, সেখানে অনেক রকম পোকা মাকড় আসে।আর আমিও সুযোগ পেলে সেখান থেকে ম্যাক্রো ফটোগ্রাফি করি। সেই পুকুর পাড়ের বাগানের আরেকটি পোকার ম্যাক্রো ফটোগ্রাফি।
20211121_103649.jpg

এখন আপনারা যে প্রজাপতিটি দেখতে পাচ্ছেন, সেটি আমি আমার ম্যাক্রো লেন্স নিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য বের হয়েছিলাম, অনেকক্ষণ ঘোরার পরে এই প্রজাপতিটি সিম গাছের পাতায় দেখতে পাই এবং আমি সেখান থেকে ম্যাক্রো ফটোগ্রাফি করি।
20210821_173923.jpg

এইবারে যে পোকাটি দেখতেছেন এটা হচ্ছে ঘাসফড়িং। ঘাসফড়িং এর ম্যাক্রো ফটোগ্রফি আমি আমাদের গ্রামের পাশের গ্রামে একটা জায়গাতে হাটতে গিয়েছিলাম,আর আমার ম্যাক্রো লেন্স টি ও সাথে ছিল সেখানেই ম্যাক্রো ফটোগ্রাফিটি করি।
20211213_101328.jpg

এইবার যে প্রজাপতিটি দেখতে পাচ্ছেন এটি রঙ্গন ফুলের উপরে বসা অবস্থায় আমি ম্যাক্রো ফটোগ্রাফি করি। আর এই রঙ্গন ফুলের গাছ টি অবস্থিত আমাদের পুকুর পাড়ের বাগানে।
20211025_201725.jpg

এইবার যে পোকাটি আপনারা দেখতে পাচ্ছেন এটি অনেক দুষ্ট একটি পোকা। সর্বোচ্চ ১০ সেকেন্ডের জন্য একটা জায়গাতে বসে, আবার উঠে চলে যায়। এমন করতে করতে অনেক কষ্টে তার কয়েকটি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পারি।আর সেখান থেকে একটা ফটো রিভিউ এর মাধ্যমে আপনাদের সাথে তুলে ধরলাম।
20211121_103536.jpg

একই রকম দেখতে কিন্তু একই নয় এটাকে বলা হয় খুদে ভিমরুল, যেটি অনেক বিষাক্ত। এই পোকাটিও আমি পুকুর পাড়ের বাগানেই ম্যাক্রো ফটোগ্রাফি করি এবং আপনাদের সাথে শেয়ার করলাম।
20211211_113440.jpg

অবশেষে হলুদ কালারের একটি পোকা দেখতে পাচ্ছেন। এটি একটি মাছি তবে ভিন্ন প্রজাতির মাছি।এই মাছিটি আমার দেখা হয় প্রথম বারের মত,আর কখনো দেখা হয়নি। এটি একটি পাতার উপরে বসে ছিল এবং আমি রাস্তা দিয়ে হাঁটতে গিয়ে দেখি, তখনই ম্যাক্রো ফটোগ্রাফি করি।
20211226_090000.jpg

তো বন্ধুরা এই ছিল আমার ম্যাক্রো ফটোগ্রাফির ছোট্ট একটি রিভিউ। কেমন লাগলো তা জানাবেন আশা করি অবশ্যই ভালো লাগবে। আর পোস্টে কোন ভুলত্রুটি থাকলে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।আজকের মত আর বেশি কিছু না লিখে এখানেই বিদায় নিলাম, ভাল থাকবেন সবাই।

আজ আর নয়, আপনার নিকটতম বন্ধুবান্ধব এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, এবং নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনাসেচুরেশন
অবস্থাননিজ বাড়ি ও গ্রাম।

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ। ভাল থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনা করি

Sort:  
 2 years ago 

কীটপতঙ্গের অসাধারণ ম্যাক্রোফটোগ্রাফি করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আসলে এরকম ফটোগ্রাফি করতে হলে অনেক ধৈর্যের প্রয়োজন হয় যা আপনার ফটোগ্রাফি দেখলেই বোঝা যায় আপনার মধ্যে তা বিদ্যমান সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইলো তোর জন্য

 2 years ago 

পোস্টটি পড়ে এবং ফটোগ্রাফি গুলো উপলব্ধি করে খুব সুন্দর ও গঠনমূলক একটা মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই সুন্দর ফটোগ্রাফি করেন ভাই তা কিন্তু আপনার ফটোগ্রাফি দেখেই বোঝা যাচ্ছে। আপনি আজকে কিছু ম্যাক্রোফটোগ্রাফি শেয়ার করেছেন খুবই ভালো ছিল ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ।

 2 years ago 

আপনাদের সুন্দর সুন্দর গঠনমূলক মন্তব্য, ভাল কাজের উৎসাহ। আশা করি সামনে এভাবে মন্তব্য করে পাশে থাকবেন ধন্যবাদ।

 2 years ago 

আপনার প্রতিটি ফটোগ্রাফি সুন্দর হয়েছে। আমার মনে হয় আপনি প্রফেশনাল ফটোগ্রাফার। নইলে এত সুন্দর ফটোগ্রাফি কিভাবে করতে পারলেন। আপনার প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি ফটোগ্রাফির সাথে উপস্থাপনা করেছেন বেশ সুন্দরভাবে। আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে প্রতিনিয়ত চেষ্টা করি ভালো ভালো কাজ উপহার দেয়ার জন্য। তাই হয়তো বা কিছুটা সার্থকতার সাথে কাজ করতে পারি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও ভাইয়া ফটোগ্রফি এগুলো আপনার তোলা !!আমি তো জাস্ট অবাক। আপনি বিভিন্ন পোকামাকড় এর ম্যাক্রোফটোগ্রাফি করেছেন । মৌমাছি প্রজাপতি ফড়িং দেখতে খুব সুন্দর লাগছে। এত সুন্দর ফটোগ্রফি করেছেন।প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক অনেক সুন্দর লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আশা করি আগামীতে আরো ভালো ভালো ফটোগ্রফি আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

যে অবশ্যই আগামীতে আরো ভালো ভালো ম্যাক্রো ফটোগ্রাফি আপনাদের সাথে তুলে ধরব ধন্যবাদ।

 2 years ago 

আমার বাংলা ব্লগে আপনি সম্ভবত সবচেয়ে বেশি সুন্দর এবং সাবলীল মাক্রো ফটোগ্রাফি করেন। ইচ্ছা করলেই সবাই মাক্রো ফটোগ্রাফি করতে পারে না। আপনার মাক্রো ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। প্রত‍্যেকটা অতুলনীয়।ধন‍্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর প্রশংসা করেছেন আসলে খুবই ভালো লাগলো আপনার প্রশংসা টি পড়ে। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আমি অবাক ভাই। এতো সুন্দর ম্যাক্রোফটোগ্রাফি করতে পারেন আপনি। আমিও আগে করতাম। তবে অনেকদিন ধরে করা হচ্ছেনা। আপনার ছবি গুলো দেখে আমার এখন ম্যাক্রোফটোগ্রাফি করতে মন চাচ্ছে খুব। দেখি তুলতে যাবো একদিন সময় করে।

 2 years ago 

আসলে আমিও কর্মব্যস্ততার কারণে তেমন একটা ম্যাক্রো ফটোগ্রাফি করা হয় না এখন। তাই আমার আগের করা কিছু ম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ আপনাদের সাথে শেয়ার করলাম ধন্যবাদ।

ভাই আপনার ম্যাক্রো ফটোগ্রাফির রিভিউ টি বেশ দারুন ।প্রতিটি ফটোগ্রাফি খুব সুন্দর,দেখে আমি মুগ্ধ হলাম।আপনি খুব সুন্দর করে রিভিউ করছেন।ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ, কেননা খুব সুন্দর ভাবে গুছিয়ে কিছু মর্মকথা লিখেছেন আমার ফটোগ্রাফি সম্পর্কে ভাল থাকবেন।

 2 years ago 

আপনার করা ম্যাক্রোফটোগ্রাফি রিভিউ দেখে খুবই ভালো লাগলো বিশেষ করে মৌমাছির মধু সংগ্রহ করে। সেই দৃশ্য পটভূমি আপনার ফটোগ্রাফির মাধ্যমে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন ।যেটা ভালোই উপভোগ করলাম শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনাদের ভাল মন্তব্য ভাল কাজের উৎসাহ।

 2 years ago 

অসাধারণ কিছু ম্যাক্রোফটোগ্রাফি করলেন। প্রত্যেকটা প্রানী যেন বাস্তবিক। আমার কাছে আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি ভীষণ ভালো লাগলো। আবার খুব সুন্দর ভাবে প্রাণীগুলোর সম্পর্কে বর্ণনা দিয়েছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর ও গোছালো মন্তব্য করে পাশে থাকার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

image.png


দারুন ফটোগ্রাফি করেছেন ভাই। ফটোগ্রাফিতে যে আপনি খুবই দক্ষ তা অনেক আগেই দেখিয়েছেন। নতুন করে কিছু বলার নেই। আপনার শেয়ার করা প্রতিটি ছবি আমার কাছে অনেক ভালো লেগেছে। ভালোবাসা নিবেন সব সময়।


image.png

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর করে প্রশংসা করার জন্য। আসলে চেষ্টা করি ভাল কিছু সবাইকে উপহার দেওয়ার জন্য ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74