সহজ সরল কোমল শান্ত মন, মাঝে মাঝে হয়ে ওঠে স্বার্থপরতার আবরণ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

সহজ সরল কোমল শান্ত মন, মাঝে মাঝে হয়ে ওঠে স্বার্থপরতার আবরণ।

Projsnject 84.png

আজ কাল মা বাব আর নিজেকে ছাড়া, আর কাউকে বিশ্বাস করতে ভয় লাগে।সত্যি বলতে শুধু মা বাবা স্বার্থপরতার বাইরে থেকে স্বার্থহীন উপকার করে যান।কোন কিছু আশা না করে সব সময় ছেলে সন্তানের ভালোই কামনা করে যান। আর অন্যথায় বাকি সবাই স্বার্থন্বেষী বা স্বার্থ তাদের মধ্যে কাজ করে।তাই মা বাবা ছাড়া এবং নিজেকে ছাড়া অন্য কাউকে বিশ্বাস করাটা বড় দায়।

বর্তমানে সবার স্বার্থপরতা আমায় ও স্বার্থপর বানিয়ে দিচ্ছে,একদিন আমিও বড় স্বার্থপর হবো। তখন কেউ বলতে এসো না আমি কেন স্বার্থপর হলাম।কেনোই বা আমার এই স্বার্থপর রূপ দেখা যাচ্ছে।মূলত তোমরাই তো আমাকে স্বার্থপর বানিয়েছ।তোমাদের স্বার্থপরতার কারণেই নিজেকে স্বার্থপর হিসেবে পরিচয় করিয়ে দেওয়ার খুব বেশি ইচ্ছে হচ্ছে।তাই তো নিজেকে স্বার্থপর বানানোর প্রচেষ্টায় আছি আমি।

তবে একটা কথা কি! সহজে নিজেকে স্বার্থপর বানানো যায় কিনা আমি জানিনা।আর আমার দ্বারা হবে কিনা সেটাও আমি নিশ্চিত না। তবুও হয়তো উপর থেকে তোমরা বুঝবে আমি স্বার্থপর, কিন্তু ভিতরে আমি ঠিকই কোমল আগের মতই। যেমনটি একের পর এক ধোঁকা দিয়ে গেছে মানুষ, তেমনি এখনো সেই মনের ভিতর ধোঁকাগুলো কোমল হয়ে বসবাস করে।

যদিও শতবার মুখে বলি যে আমি স্বার্থপর হয়ে গেছি। তবুও মনের ভেতরটা কিন্তু স্বার্থপরতা কোনভাবেই গ্রাস করতে পারে না। কারণ সত্যি বলতে আমি স্বার্থপর হতে তো শিখিনি।তবুও মাঝেমধ্যে মন চায় নিজেকে স্বার্থপর বানাতে। তাই এখন চিন্তা করলাম নিজেকে স্বার্থপরতার একটা আবরণে ঢেকে রাখবো।

যাতে করে সবাই ভাবে যে তাদের মত আমিও স্বার্থপর। তাতে করে অন্তত উপকার না হোক, অপকার তো আর হবে না।কারণ কাঁটা দিয়ে কাঁটা তোলার মত একটা কৌশল বটে। যেমন কেউ স্বার্থপর হলে সে আরেক স্বার্থপর এর কাছে কোনভাবে ঠকাতে আসবে না। কারণ সেও ভাববে আমি যেমন সেও তেমন।

তাই নিজের কোমলতা সরলতা নিজের ভিতরে লুকিয়ে রেখে, স্বার্থপরতার একটা কঠোর আবরণ উপরে তৈরি করে নিব।আর ওই আবরণ বা খোলস ভাঙ্গা এতটুকু সহজ হবে না। আর এই ভাবে নিজেকে কতদূর নিয়ে যেতে পারি, সেটাই দেখার অপেক্ষায়।

যাইহোক দিনশেষে এতোটুকুই বলতে চাই, নিজের সাথে যত ধোঁকা ঘটে গিয়েছে, সেই ধোঁকার প্রতিবাদ করতে পারবো না। তবে সাময়িক নিজেকে সান্ত্বনা দেওয়ার জন্য হয়তো স্বার্থপরতার খোলসে বা আবরণের মধ্যে আবদ্ধ থাকতে পারবো এতোটুকুই হয়তো নিজের দ্বারা সম্ভব হবে।

কারণ নিজের মন থেকে স্বার্থপর হওয়া আমার দ্বারা সম্ভব নয়।যাই হোক বন্ধুরা আজকে আমার এই ভিন্ন রকম লেখা আপনাদের কেমন লেগেছে সেটা মন্তব্যের মাধ্যমে জানাবেন। আর আপনাদের মনের মধ্যে যদি লুকিয়ে থাকা কোন কষ্ট থেকে থাকে সেটিও মন্তব্যের মাধ্যমে শেয়ার করতে পারবেন ধন্যবাদ।

Projemsct 133.png

তো বন্ধুরা আজকের মত এখানেই বিদায় নিতে হবে।আর আমার পোস্ট এ যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি আল্লাহ হাফেজ।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনদের সাথে সুস্থ ও নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণলাইফ ব্লগ
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
অবস্থানবাংলাদেশ

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি। কারণ আমি বাংলা ভাষায় কথা বলি, তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

gifeditor_20181225_230443.gif

Sort:  

আসলে আমাদের সবার মনের ভিতরেই অনেক কষ্ট লুকিয়ে থাকে। তবে আমরা সেটা খুব সহজে প্রকাশ করতে চাইনা অন্যের কাছে। এর কারণ হলো, আপনি যার সাথে আপনার কষ্টের কথা বলবেন, সে আপনার উপকার করার থেকে উপহাস করবে বেশি। আর জীবনে সার্থপর হওয়াটা খুব গুরুত্বপর্ণ। সেটা না হলে আমি অন্যের থেকে শুধু প্রতারণাই পাবেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ খুব চমৎকার একটা মন্তব্য প্রধানের জন্য।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। আপনার মনের কষ্ট থেকে এই রকম অনুভূতি প্রকাশ করেছেন। আসলে কিছু কিছু মানুষের ক্ষেত্রে স্বার্থপরতা অবলম্বন করতে হয়। যারা নিজের সুবিধার্থে অন্যজনকে পুতুলের মত নাচাতে পারে। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ তোমাকে এত সুন্দর ভাষায় মন্তব্য করার জন্য।

 2 years ago 
এটা ঠিক পৃথিবীতে নিঃস্বার্থবান মানুষ তার পিতামাতা ছাড়া আর কাউকেই পাওয়া যাবে না।কিন্তু এটাও ঠিক,আপনি যদি সৎ থাকেন এবং পরোপকারী হয়ে থাকেন। তবে যারাই আপনাকে হঠানোর চেষ্টা করবে একসময় দেখবেন তাঁরাই ঠকে গেছে।আসলে মাঝে মধ্যে ঠকতে ঠকতে মনের মাঝে হতাশা চলে আসে।আর হতাশায় ধৈর্য্য ধরা বুদ্ধিমানের কাজ। যদি ও আমরা অনেক সময় তা পারি না।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর করে বিষয়টি আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বুঝতে পারছি অনেক আক্ষেপ এবং কষ্ট নিয়েই আজকের অভিজ্ঞতাটি শেয়ার করেছেন, সত্যি বলতে আমাদের চারপাশে এরকম অনেক মানুষ থাকে, তারা অন্যের ভালো দেখতে পারে না তারা সব সময় নিজের স্বার্থ খোঁজে। তবুও কিন্তু আমাদের ভালোর দলে থাকতে হবে দিন শেষে আমরা কাউকে ধোকা দিতে চাইনা।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই ধন্যবাদ মন্তব্য করার জন্য। ভালো থাকবেন সর্বদায়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63875.92
ETH 2747.99
USDT 1.00
SBD 2.65