মাকড়সার ম্যাক্রো ফটোগ্রাফি🔭🔭🔭১০% লাজুক-খ্যঁকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

নিজের সেরাটা শেয়ার করার জন্য এবং শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।


লোকাশন:https://maps.app.goo.gl/SMphL2SXLJogk8fX6

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে একটি মাকড়সার ম্যাক্রো ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি, এবং এটি ছোট একটি মাকড়সা যেটাকে আমি আপনাদের সাথে ম্যাক্রো ফটোগ্রাফির মাধ্যমে বড় করে তুলে ধরেছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

মেইন টার্গেট☝

আসলে ম্যাক্রো ফটোগ্রাফি করাটা খুব একটা কষ্ট সাধ্য বিষয়, কেননা এই ম্যাক্রো ফটোগ্রাফি যে কেউ যেকোনো ভাবে করা সম্ভব না। আর ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য সর্বপ্রথম একটি ভালো ক্যামেরা এবং ভালো একটি ম্যাক্রো লেন্স প্রয়োজন আছে।





আরেকটা বিষয় হলো ম্যাক্রো ফটোগ্রাফির অনেকগুলো সাবজেক্ট রয়েছে। বা একেক জন একেক জায়গা থেকে একেকভাবে ম্যাক্রো ফটোগ্রাফি করে থাকেন।




কেউ ছোট একটা প্রাণীর বা পোকার একটা চোখ নিয়ে ফটোগ্রাফি করতে পারে। আবার কেউ পুরো পোকাটাকে নিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করতে পারে। তাহলে বুঝতে হবে এমন ভিন্ন ভিন্ন বিষয় রয়েছে ম্যাক্রো ফটোগ্রাফির মধ্যে।



আবার অনেক সময় পুরো একটি পোকাকে ম্যাক্রো ফটোগ্রাফি করার সময় লেন্সের ফোকাসটি বরাবর পোকার উপরে পড়বে না।মাঝে মাঝে কোন একটা অংশের উপর পড়ে।



অথবা যদি কেউ ম্যাক্রো ফটোগ্রাফি করার জন্য একটি পোকার মাথায় ফোকাস দেয় তাহলে ওইখানে ফোকাস টা মাথায় করবে। বাকীটা কিছুটা ব্লার হয়।আবার অনেক সময় কোন ফোকাস দেয়ার আগেই এরকম ঘটে থাকে।




অনেক সময় ভালো লেন্স থাকলে হবেনা। ম্যাক্রো ফটোগ্রাফির জন্য কিছু নিয়ম কানুন মেনে ম্যাক্রো ফটোগ্রাফি করতে হয়।আবার কোন কোন সময় মোবাইল ফোনের ম্যাক্রো অপশন দিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি ভালো করা যায়।




তবে সেখানে কিছু দূরত্ব মেইন্টেইন হয়। কিছু কিছু ক্যামেরার দূরত্ব 3.5 এম.এম দূর থেকে যদি কেউ ফটো তুলে সেটা ক্লিয়ার আসবে আবার কোন কোন মোবাইলে ম্যাক্রো অপশান 2.5 এম.এম দূর থেকেও সুন্দর আসে।তারমানে ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে অনেক বিষয় ভেবে চিন্তে করতে হয়।





তো বন্ধুরা আমি আজকে যে ম্যাক্রো ফটোগ্রাফি টি নিয়ে এসেছি তা হলো মাকড়সার। আমাদের ঘরের দেওয়ালে সকালে একটি মাকড়সা দেখতে পাই। আর সেটার ম্যাক্রো ফটোগ্রাফি করি এবং আপনাদের সাথে শেয়ার করলাম।

আমি আমার ঘরের দেওয়ালে এটি দেখতে পাই এবং সেখানে আমি বিভিন্ন অ্যাঙ্গেল থেকে অনেকগুলো ফটোগ্রাফি করি এবং সেগুলো ধীরে ধীরে বা স্টেপ আকারে আপনাদের সাথে শেয়ার করলাম।





তো বন্ধুরা আমার আজকের এই ম্যাক্রো ফটোগ্রাফি, আপনাদের কেমন লেগেছে তা জানাবেন। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।আজকের জন্য এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

পোষ্ট ও ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণম্যাক্রো ফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩১
ক্যাপচার@নিভলু১২৩
ইডিটিংসেচুরেশন
অবস্থানলোকাশন:https://maps.app.goo.gl/SMphL2SXLJogk8fX6

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর কিছু ম্যাক্রোফটোগ্রাফি করেছেন আপনি। আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে এবং আপনি উপস্থাপনাও করছেন দারুন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ম্যাক্রোফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ম্যাক্রো ফটোগ্রাফি আপনার ভালো লাগে এটা জেনে অনেক আনন্দিত হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এভাবে পাশে থাকবেন আশা করি।

ম্যাক্রো ফটোগ্রাফি করা সত্যিই অনেক কঠিন কাজ। আর অনেক ধৈর্যের বিষয়। আপনার মাকড়সার ম্যাক্রোফটোগ্রাফি বেশ ভালো হয়েছে। বিষয় গুলো সুন্দর ভাবে বোঝা যাচ্ছে মাকড়সার। দেখতে অনেক ভালো লাগতেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার মূল্যবান ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

ঠিক বলেছেন অনেক পরিশ্রম এবং এবং ধৈর্যের সমন্বয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করতে হয়।আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনার শেয়ার করা পোস্ট অনেক ভালো লাগলো বিশেষ করে মাকড়সার অঙ্গ-প্রত্যঙ্গ গুলো অনেকদিন পর এত কাছ থেকে দেখলাম। সবশেষ ২০১৯ সালে মাকড়সার অঙ্গ-প্রত্যঙ্গ এত কাছ থেকে দেখেছিলাম। একটি শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইজান।

 2 years ago 

চেষ্টা করেছি বিভিন্ন অ্যাঙ্গেল থেকে কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে তুলে ধরার জন্য। কতটুকু পেরেছি সেটা আপনারা দেখতে পাচ্ছেন।ধন্যবাদ।

 2 years ago 

মাকড়সার মাইক্রো ফটোগ্রাফি গুলো সত্যি অনেক অসাধারণ ছিল। মাইক্রো ফটোগ্রাফির একটা বিশেষ ভাল দিক হচ্ছে এটির ফলে আমরা প্রকৃতির সৌন্দর্য কে অনেক কাছ থেকে দেখতে পাই এটি সত্যি অনেক চমৎকার একটা বিষয়। ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর একটি মাইক্রো ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য।
এভাবে সবসময় পাশে থাকবে এই কামনা করি।

 2 years ago 

ম্যাক্রো ফটোগ্রাফি করা বেশ দক্ষতার ব্যাপার। আর আপনি সেই দক্ষতাকে কাজে লাগিয়ে দারুন কিছু ফটোগ্রাফি তুলে ধরেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে মাকড়সার জীবনচিত্র কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ম্যাক্রো ফটোগ্রাফি করতে হলে অবশ্যই দক্ষতার প্রয়োজন আছে। দক্ষতা না থাকলে কোন ম্যাক্রো ফটোগ্রাফি সম্ভব না। অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খুব সুন্দর ম্যাক্রোফটোগ্রাফি করেছেন, আর আপনার ফটোগ্রাফি গুলো বেশ দারুন হয়েছে ।আসলেই মাকড়সাটি আমিও দেখেছিলাম ।আর আপনার ধৈর্য দেখলাম বসে বসে যে আপনি কিভাবে ম্যাক্রো ফটোগ্রাফি করলেন। খুবই সুন্দর উপস্থাপনা ছিল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য।
এভাবে সবসময় পাশে থাকবে এই কামনা করি।

 2 years ago 

অসাধারণ ভাবে মাকড়সার ম্যাক্রোফটোগ্রাফি গুলো করেছেন। আপনার ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি ।আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার ম্যাক্রো ফটোগ্রাফি দেখি আপনি মুগ্ধ হয়েছেন এটা বেশ আসলে আমার জন্য অনেক বড় পাওনা। ধন্যবাদ আপনাকে ভাল থাকুন সব সময়।

 2 years ago 

আপনি খুব সুন্দর ম্যাক্রো ফটোগ্রাফি করেন। আমার কাছে আপনার তোলার ম্যাক্রো ছবি গুলো অনেক ভালো লাগে। ম্যাক্রো ছবি তুলতে অনেক ধৈর্যের প্রয়োজন। যা আপনার মাঝে বিদ্যমান। এভাবেই এগিয়ে যান। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আসলে ভাই ধৈর্য ছাড়া কিছু হয়না, তাই চেষ্টা করে ধৈর্য ধরে কিছু করার জন্য। এবং ভিন্ন কিছু করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাদের সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাই ম্যাক্রো ফটোগ্রাফি করতে অনেক ধৈর্য্য ও পরিশ্রম লাগে। যা আপনার মাঝে লক্ষ্যনীয়। বিশেষ করে আপনি অসাধারণ কিছু ম্যাক্রো শট করেছেন। এতো কাছ থেকে মাকড়সার ছবি দেখে খুই ভালো লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমাদের খুশি করার জন্য। ❣️

 2 years ago 

ঠিক বলেছেন অনেক পরিশ্রম এবং এবং ধৈর্যের সমন্বয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করতে হয়।আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

বাহ দারুন ম্যাক্রোফটোগ্রাফি উপস্থাপন করেছেন তো আপনার ফটোগ্রাফি গুলা দেখে মুগ্ধ হয়ে গেলাম সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ প্রতিনিয়ত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। ভালো থাকুন ফ্যামিলির সবাইকে নিয়ে এবং আপনার জন্যও শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74