রাতের বেলায় জোনাকি পোকার ম্যাক্রো ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

SquareBlend_2022101211122997.jpg
https://maps.app.goo.gl/DSSdWZ5jyRtKCPsh7

আমি আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি একটি পোকার ম্যাক্রো ফটোগ্রাফি। যদি ও এই পোকাটি অনেকেই দেখেছেন বা কেউ হয়তো দেখেননি। আর এটি আসলে বিলুপ্তের পথে। তবে আমি এই পোকাটির ফটোগ্রাফি অনেক কষ্ট করে করতে হয়েছে। কেননা এটি রাতেই দেখা যায় দিনের বেলায় এই পোকাকে দেখা যায় না।
20221009_184005.jpg
20221009_183933.jpg
বন্ধুরা আসলে এটি একটি জোনাকি পোকা, যেটা অনেকেই অনেকভাবে এ পোকাকে চিনতে পারেন এবং নাম জানতে পারেন। তবে এ জোনাকি পোকা অনেকেই রাত্রিবেলায় দেখেছেন আলো জ্বলতে। তবে সশরীরে এই পোকাকে হাতে নিয়ে খুব কম সংখ্যক লোক দেখেছেন।
20221009_184156.jpg

20221009_184155.jpg
আবার কেউ কেউ আছেন জোনাকি পোকা চিনেও না।রাত্রিবেলায় আমি সেই জোনাকি পোকার কিছু ফটোগ্রাফি করে আজকে আপনাদের সাথে তুলে ধরলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

20221009_183959.jpg
20221009_183937.jpg

লোডশেডিং এর কারণে রাত্রিবেলা যখন ঘর থেকে বের হলাম, আমাদের বাড়ির একটু সামনে যেতেই অন্ধকারে কি যেন জ্বলছে দেখলাম। তখন সেখানে একটু কাছে গিয়ে দেখি একটি লাইট উড়াউড়ি করছিল। তার মানে নিশ্চিত এটি জোনাকি পোকা,সে তার বাতি জ্বালিয়ে উড়ছিল।
20221009_184016.jpg

20221009_184021.jpg

বেশ চমৎকার লাগছে তখন সেটা দেখে আমি তো অবাক। কেননা অনেকদিন পর এই জোনাকি পোকা দেখছি। এখন খুব কম দেখা যায় জোনাকি পোকা। একটা সময় আমরা কোথাও গেলে দেখতাম জোনাকি পোকা ঝাঁক বেদে অনেক সুন্দর ভাবে উড়াউড়ি করছে।তখনকার সেই দৃশ্যটি দেখতে অনেক বেশি চমৎকার লাগতো।
20221009_184008.jpg

20221009_183957.jpg

আর এখন সেই দৃশ্য দেখা যায় না, কারণ এ পোকা গুলো বিলুপ্তির পথে প্রায়। আর সেটি হয়তোবা কোন রাসায়নিক প্রতিক্রিয়ার ফলে। গত রাতে আমি যখন হাঁটতে বের হই তখন এই পোকাটি দেখি এবং আমি সেটিকে ধরার চেষ্টা করি। তখন আমি ধরতে পারি এবং হাতের উপরে রেখে ম্যাক্রো অপশন চালু করি এবং প্লাস অন করে এই ম্যাক্রো ফটোগ্রাফি গুলো করি।
20221009_184114.jpg

20221009_184013.jpg

কয়েকবার পোকাটি উড়ে চলে যায় আমার হাত থেকে। তারপর আবার ধরে আমি ফটোগ্রাফি করি এবং অবশেষে ফটোগ্রাফি করা শেষে পোকাটিকে আবার ছেড়ে দিলাম। তো বন্ধুরা এই ছিল আজকের জোনাকি পোকার ফটোগ্রাফি। আশা করি আপনাদের ভাল লাগবে। সবাইকে ধন্যবাদ জানিয়ে বিদায় নিলাম।

20221009_184023.jpg

20221009_184029.jpg

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও ভিন্ন ধরনের পোস্ট নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণফটোগ্রাফি
ক্যামেরা.মডেলএম ৩২
ক্যাপচার@nevlu123
সম্পাদনারিসাইজ &সেচুরেশন।
লোকেশনhttps://maps.app.goo.gl/DSSdWZ5jyRtKCPsh7

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

গ্রামে গেলে আগে অনেক জোনাকি পোকা দেখা যেত। জোনাকি পোকা সন্ধ্যাবেলায় যেন একটা আনন্দের উৎস ছিল। এখন তো আর তেমন বেশি দেখা যায় না। আপনার জোনাকি পোকার ম্যাক্রোফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে খুব চমৎকারভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য, ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে জোনাকি পোকার মাইক্রোফটোগ্রাফি করেছেন। হলুদ কালারের জোনাকি পোকা আমি এর আগে কখনো দেখিনি। আমি সব সময় সবুজ এবং লাল কালারের জোনাকি পোকা দেখেছি। আপনি অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলো আমাদের সামনে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের কে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু তবে বর্তমানে এই জোনাকি পোকা গুলা তেমন একটা দেখা যায় ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

জোনাকি পোকার দারুন ফটোগ্রাফি করেছেন। সত্যিই এই জোনাকি পোকার অন্ধকারাচ্ছন্ন পরিবেশে হালকা নিভু নিভু আলো যেটা রাতের সৌন্দর্য বৃদ্ধি করে। আমার কাছে অনেক ভালো লাগে জোনাকি পোকার নিভু নিভু আলোর দৃশ্য পটভূমি উপভোগ করতে। অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই।

 2 years ago 

প্রিয় ভাই অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য❤

 2 years ago 

জোনাকি পোকার দারুন ফটোগ্রাফি করেছেন। সত্যিই এই জোনাকি পোকার অন্ধকারাচ্ছন্ন পরিবেশে হালকা নিভু নিভু আলো যেটা রাতের সৌন্দর্য বৃদ্ধি করে। আমার কাছে অনেক ভালো লাগে জোনাকি পোকার নিভু নিভু আলোর দৃশ্য পটভূমি উপভোগ করতে। অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাই।

 2 years ago 

চেষ্টা করেছি ভিন্নভাবে আপনাদের সাথে তুলে ধরার জন্য। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

আগে শহরেও জোনাকি পোকা দেখা যেত। আর এখন গ্রামেও দেখা মেলা ভার। আপনি অনেক কস্ট করে জোনাকি পোকার সুন্দর একটা ফটোগ্রাফি করেছেন। আপনার সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু বর্তমানে জোনাকি পোকা দেখাটা খুবই মুশকিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোটবেলায় নানুদের বাড়িতে গেলে সন্ধ্যার পর যখন লোডশেডিং হতো তখন বের হয়ে এই জোনাকি পোকাদের পেছনে দৌড়াতাম। মাঝে মাঝে একটা দুটো ধরতেও পারতাম। ধরে হাতের মধ্যে কিছুক্ষণ রেখে আলো দেখতাম এবং পরে আবার ছেড়ে দিতাম। আপনার জোনাকি পোকার ফটোগ্রাফি গুলো দেখে ছোটবেলার স্মৃতিগুলো মনে পড়ে গেল। আপনি অসম্ভব সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

যাক অনেক ভালো লাগলো আমার ফটোগ্রাফি দেখে আপনার ছোটবেলার কথা মনে পড়ে গিয়েছে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেকদিন পর জোনাকি পোকা দেখলাম। আগে এই পোকাটি অনেক দেখা যেতো ‌ বর্তমানে পোকাটি প্রায় দেখা যায় না‌‌। জোনাকি পোকা দেখতে খুবই চমৎকার লাগছে দেখে সত্যি খুব ভালো লাগলো। চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

একদম সত্য কথা একটা সময় অনেক দেখতাম কিন্তু এখন খুব একটা দেখা যায় না, ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65