স্বরচিত কবিতাঃ-জীবন যুদ্ধ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার প্রিয় বন্ধুগন, সবাই কেমন আছেন? সবাইকে আমার আন্তরিক মোবারকবাদ এবং অন্তরের অন্তস্থল থেকে আপনাদেরকে জানাই শুভেচ্ছা।

শিশুসুলভ পোষ্ট ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে হাজির হতে।

সবাইকে স্বাগতম আমার নতুন পোষ্টে,আবার ও হাজির হলাম আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে।

Untitled (9).png

হ্যালো বন্ধুরা আমি আজকে আপনাদের সাথে আরেকটি কবিতা নিয়ে হাজির হলাম।তবে এটাই বলব আমি প্রফেশনাল কোন কবি নয়,তবে শুধু কবিতা লেখার চেষ্টায় কবিতা লিখে যাই। আশা করি আপনাদের ভালো লাগবে।

মাঝে মাঝে চেষ্টা করি কিছু কবিতা লেখার জন্য। কিছু কিছু সময় কবিতার ভাষা হারিয়ে ফেলি। আবার মাঝে মাঝে কবিতার ভাষা ও যেনো নিজে নিজে এসে ধরা দেয়।আর আজকে আরো একটি ছোট কবিতা নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি।

যদিও অনু কবিতা থেকে সকলে অনুপ্রেরণা পেয়েছি। তবে আমি কবিতা অনেক আগে থেকেই পছন্দ করতাম। আর সে ধারাবাহিকতায় ছোট ছোট কবিতা লিখতাম। আর আমি মনে করি চেষ্টা করতে তো কোন দোষ নেই। তাই আজকে এই কবিতাটি আপনাদের সামনে তুলে ধরলাম।তো বন্ধুরা চলুন শুরু করা যাক।

কবিতা :জীবন যুদ্ধ।

লিখেছেন : @nevlu123

জীবন যুদ্ধ।

ভীষণ কঠিন এই পৃথিবী,
অন্ধকার চারদিক, নেইকো আলো।
হাত বাড়ালেও পাবো না কাউকে,
আমার আমি একাই ভালো।

নিঃস্বার্থ হওয়া মানে বোকার সর্দার,
স্বার্থপর হও, তবে হবে তুমি সম্মানী।
টাকার কাছে এখন যেন বিশ্বাস বাঁধা,
না থাকলে তুমি নগণ্য, হও যতই জ্ঞানী।

হাতে হাত রেখে এগোতে হলে চাই বিশ্বস্ততা,
তা যে এখন বৈরি আবহাওয়ায় উড়ে যাওয়া পাতা।
হাজারও উপকার করে তুমি পাবে না কো নাম,
একদিন না করলে তোমার হবেই বদনাম।

নিজেকে শক্ত করে যেতে হবে পথে,
হোক সেটা কাঁটাময়,এগোতে যে হবে।
ভরসার হাত না থাকিলেও আত্মবিশ্বাসে গেঁথে,
সফলতা আসবেই আসবে আমার দোরগোড়াতে।

ভাঙবে না যে আত্মবিশ্বাস থাকবেই আজীবন,
চলার পথ হোক না কঠিন নেই তো সেথায় ভয়।
বিশ্বাস নিয়ে চলেছি বলে জিতেছি প্রতিক্ষণ,
সব বাঁধা ছাড়িয়ে লড়বো আবার করবোই যুদ্ধ জয়।

Untbitlednj.png

আজকের এই কবিতা যদি কারো খারাপ লেগে থাকে তাহলে আন্তরিকভাবে দুঃখিত।আর যদি কারো কাছে ভাল লেগে থাকে অবশ্যই তা মন্তব্য করে জানাবেন।

আসলে আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য পেলে কাজের গতি আরো বেড়ে যায়। সেজন্য ভালোলাগা-মন্দলাগা ভালো কাজের উপরে প্রভাব ফেলে। তাই সুন্দর মন্তব্য মানে সুন্দর কিছু কাজ।

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও কবিতা নিয়ে আপনাদের সাথে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।এই বলে আজকের মত এখানেই বিদায় নিলাম।

আজ আর নয়, আপনার নিকটতম এবং প্রিয়জনের সাথে নিরাপদে থাকুন, নিজের যত্ন নিন। আপনার দিনটি শুভ হোক

images (2).png

𝒩ℰ𝒱ℒ𝒰123

images (2).png

20211126_191305.jpg

আমি বাংলাদেশ থেকে এমদাদ হোসেন নিভলু। আমার স্টিমিট আইডি হল @ nevlu123। আমি ফেনী জেলায় থাকি। আমার কাজ কম্পিউটার শেখানো, আমার একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র আছে। যেখানে আমি স্টিমিট কাজের পাশাপাশি আমার সময় কাটাই। @nevlu123 নামে আমার একটি ডিসকর্ড অ্যাকাউন্ট আছে। আমার বয়স এখন 30 বছর। আমি জাতিগতভাবে মুসলিম বা আমি মুসলিম কিন্তু ভাষাগতভাবে আমি বাঙালি কারণ আমি বাংলা বলি তাই ভাষাগতভাবে আমি বাঙালি।
images (2).png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণকবিতা

সবার প্রতি শুভেচ্ছা এবং এই পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

এখানে প্রফেশনাল কবি না হয়েও অনেকেই অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে যাচ্ছে। আমার কাছে বেশ ভালোই লাগে। যদিও আমি কবিতা লিখতে পারি না।

নিজেকে শক্ত করে যেতে হবে পথে,
হোক সেটা কাঁটাময়,এগোতে যে হবে।
ভরসার হাত না থাকিলেও আত্মবিশ্বাসে গেঁথে,
সফলতা আসবেই আসবে আমার দোরগোড়াতে।

লাইনগুলো সুন্দর।ধন্যবাদ

 2 years ago 

আমি মনে করি আপনিও চেষ্টা করলে অনেক ভালো কবিতা লিখতে পারবেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদা।

 2 years ago 

কবিতা লিখতে প্রফেশনাল কবি হতে হয়না।একটু চিন্তা ভাবনা করে লিখলে খুব সুন্দর একটি কবিতা হয়ে যায়।জীবন যুদ্ধ নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।আমাদের সবার জীবন গুলো এমনই কোথায় হাহাকার।কোথাও অন্ধকার রাত।কারো হাসি আবার কারো কান্না এটা তো জীবনের নিয়ম।

ভীষণ কঠিন এই পৃথিবী,
অন্ধকার চারদিক, নেইকো আলো।
হাত বাড়ালেও পাবো না কাউকে,
আমার আমি একাই ভালো।

এই লাইন গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে।

 2 years ago 

আপনাদের ভালো লাগাই আমার সার্থকতা,ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।,

 2 years ago 

আপনার কবিতা লেখা ধরণ দেখেই বুঝতে পারছি আপনি অনেক আগে থেকেই লেখেন। তবে হ্যাঁ কবিতা আমরা পারি আর না পারি শিখতে তো সমস্যা নেই। তবে আপনার কবিতাটি সত্যিই অসাধারণ ছিল এবং কি আপনার কবিতা ফুটে উঠেছে আপনার মনের অনুভূতিগুলো। আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রিয় ভাই আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার লেখা কবিতাটি খুব ভাল লাগলো। আপনি সব সময়ই সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দিয়ে যাচ্ছেন যা কিনা ভালো লাগে।এভাবেই নতুন নতুন কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করবেন আশাকরি। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আপনি ও অনেক সুন্দর সুন্দর কবিতা লেখেন।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি প্রফেশনাল কোন কবি না হলেও খুবই দারুন দারুন কবিতা লিখে থাকেন যেগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার কবিতা যত পড়ি ততই ভালো লাগে। আমরা যদি চেষ্টা করি সবাই সব কাজে সফলতা অর্জন করতে পারব। চেষ্টা করতে তো কোন দোষ নেই এটা আমিও বিশ্বাস করি। এটা সবাই বলে থাকে। এরকম কবিতা গুলোর মাধ্যমে বাস্তবিক অনেক ঘটনা এবং সত্যি কথা তুলে ধরা যায়। যেগুলো তুলে ধরলে খুবই সুন্দর ভাবে ফুটে ওঠে। আশা করি এভাবেই আমাদের মাঝে নতুন নতুন সুন্দর সুন্দর কবিতা নিয়ে হাজির হবেন। এভাবেই নিজের দক্ষতার সাহায্যে এগিয়ে যান।

 2 years ago 

আমি বেশিরভাগই চেষ্টা করি বাস্তব ঘটনা কি কবিতা বদ্ধ করে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া। জীবন যুদ্ধ কবিতাটি একদম বাস্তব এই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। সত্যি অসাধারণ কবিতা।

 2 years ago 

কবিতাটি পড়ে যথাযথ মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার ও এমন মনে হয়,মাঝে মাঝেই ভাষা,ছন্দ ও মনের ভাব যেনো কবিতা হয়ে ধরা দেয়।আপনার চেষ্টা দ্বারা আপনি সুন্দর একটি কবিতা লিখেছেন।তবে কবিতার বিষয়বস্তু সম্পর্কে একটু লিখলে আরো ভালো হতো।আসলেই কঠিন পৃথিবীতে সবসময় লড়াই করেই জীবনকে এগিয়ে নিয়ে যেতে হয়।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কবিতাটি পড়ে মর্মার্থ বুঝে একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনার কবিতাটি একেবারে বাস্তব সম্পন্ন। আপনার কবিতার ধরণ এবং প্রতিটা লাইন খুব ভালো লেগেছে আমার কাছে।

হাতে হাত রেখে এগোতে হলে চাই বিশ্বস্ততা,
তা যে এখন বৈরি আবহাওয়ায় উড়ে যাওয়া পাতা।
হাজারও উপকার করে তুমি পাবে না কো নাম,
একদিন না করলে তোমার হবেই বদনাম।

বিশেষ করে এই লাইনগুলো, সবচেয়ে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি কবিতা, আমাদের কাছে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে,, খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68014.74
ETH 3533.72
USDT 1.00
SBD 2.81