"আমার বাংলা ব্লগে " ভেরিফিকেশন পোস্ট ||১০% পে-আউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা,


আশা করি আপনারা সকলে ভাল আছেন ও সুস্থ আছেন।আমি "আমার বাংলা ব্লগে" আমার পরিচিতিমূলক পোস্ট করেছি ২৯/১০/২০২১ এ।আজকে আমি @abb-school level1 এর জন্য ভ্যারিফিকেশন পোস্ট করছি।


WhatsApp Image 2021-11-03 at 10.50.10 PM.jpeg

WhatsApp Image 2021-11-03 at 10.50.14 PM (1).jpeg

WhatsApp Image 2021-11-03 at 10.50.14 PM.jpeg



আগে পরিচিতিমূলক পোস্টে বলে থাকলেও এই কথাগুলি আর একবার বলা দরকার বলে আমি বলছি। আমি চন্দন মন্ডল।পেশায় আইনজীবী।আমি ২০১৬ সালে বি.এ.এল.এল. বি ডিগ্রি পাস করে গত পাঁচ বছর ধরে ক্যালকাটা হাইকোর্টে প্র্যাকটিস করছি।

WhatsApp Image 2021-11-03 at 11.00.38 PM.jpeg



আমার প্রফেশনে প্রতিদিনই আমার বহু মানুষের সাথে পরিচয় হয়। এবং বহু মানুষ তাদের বিভিন্ন আইনগত সমস্যা আলোচনা করে, যা আমি সাধ্যমত সমাধান করার চেষ্টা করি।কারোর কোনো সমস্যা সমাধান করতে পারলে আন্তরিকভাবে আমার খুবই ভালো লাগে।

WhatsApp Image 2021-10-27 at 2.00.49 AM (2).jpeg



কাজের জগৎ ছাড়া যদি আমি পার্সোনাল লাইফের কথা বলি তাহলে সবার আগে যাদের কথা উঠে আছে সেটা হলো আমার ফ্যামিলি।আমার ফ্যামিলিতে সদস্য সংখ্যা মোট ছয়জন মা-বাবা দাদা বৌদি আমি ও এক ক্ষুদে ভাইপো। কিন্তু আমি ফ্যামিলি বলতে ছোটবেলা থেকে যেটা বুঝি সেটা হলো যৌথ ফ্যামিলি কারণ আমরা চার কাকা জ্যাঠা ও তাদের পরিবার একই বাড়িতে একসাথে থাকি সেহেতু আমার ফ্যামিলি টা একটু বড় বলতে পারেন।

WhatsApp Image 2021-10-27 at 2.00.49 AM (1).jpeg



আমার ব্যক্তিগত জীবন আমার কাজের জীবনের মতোই রোমাঞ্চকর।কারণ কাজের ফাঁকে সময় পেলেই বেরিয়ে পড়ি ভ্রমণে শুধুই কি ভ্রমণ?সাথে ফটোগ্রাফি,এছাড়া বিভিন্ন ধরনের বিভিন্ন জায়গার নানান রকম খাবার খেতে দারুন লাগে শুধু খাওয়া না খাওয়ার সাথে মাঝে মধ্যে দু এক রকম পদ রান্না করার ও চেষ্টা করি তবে খেতে যে ভালই হয় সেটা কিন্তু কোনো গ্যারান্টি নেই 🤭।এছাড়াও মাঝে মাঝে খামখেয়ালে চিত্র অংকন ও দিনলিপি লিখে থাকি।তাছাড়া কাজের ফাঁকে যদি ভ্রমণে যাওয়ার সুযোগ নাও পাই সপ্তাহে দুদিন বাইরে খাওয়া হয়ে যায়।খাদ্য রসিক বাঙালি তো! বুঝতেই পারছেন।

WhatsApp Image 2021-10-27 at 2.04.30 AM.jpeg


এবার আসি আমাদের কমিউনিটির ডিসকর্ড সার্ভারের কোথায় :



এবিবি স্কুলে আমি প্রথম ক্লাসটা করি ১/১১/২০২১ তারিখে সন্ধ্যেবেলায়। যখন @kingporosh দাদা আমায় জানান যে এবিবি স্কুলে ক্লাস শুরু হতে চলেছে এবং নিউ কমার্সের জন্য সেটা এটেন্ড করা খুবই গুরুত্বপূর্ণ। শোনা মাত্রই সঙ্গে সঙ্গে ওই ক্লাসটাতে আমি জয়েন করি এবং করে জানতে পারি ওখানে @shuvo35 দাদা ক্লাস নিচ্ছেন। উনি বলেন তার সাথে যে কথা বলতে চায় বা কোন প্রশ্ন করতে চায় সে যেন হাত তোলে যথারীতি উৎসাহিত হয় সঙ্গে সঙ্গে আমি হাত টা তুলে ফেলি এবং উনি আমাকে স্টেজে ডেকে নেন। স্টেজে ডেকে নিয়ে উনি আমার সম্পর্কে জানতে চান যে আমি কার মাধ্যমে আমার বাংলা ব্লগে জয়েন করেছি। আমি যথারীতি ওনাকে জানাই @kingporosh দাদা আমাকে এই কমিউনিটিতে জয়েন করিয়েছেন। তখন উনি বলেন যে হ্যা @kingporosh ভাই খুব ভালো মনের মানুষ, তাকে অনি খুব ভালোভাবে চেনেন এবং তিনি অনেক দিন ধরেই এই কমিউনিটিতে আছে।

WhatsApp Image 2021-11-03 at 10.44.55 PM.jpeg



এরপর চলে আসি মেইন টপিকে , উনি কয়েকটা বিষয় আমাদের পরিষ্কার করে জানান যে গুলি হল কপিরাইট, প্ল্যাগারিজম, স্প্যামিং, ফার্মিং করা যাবে না, প্রত্যেক অথার এর পোস্ট এ গঠনমূলক কমেন্ট করতে হবে এবং সর্বশেষে উনি জানান যতটা সম্ভব ডিসকর্ড সার্ভারে অন থাকতে হবে। মডারেটর এবং এডমিন দাদাদের কথা মেনে চলতে হবে।

এরপর তিনি এই বলে তার বক্তব্য শেষ করেন যে পরের দিন ভারতীয় টাইম রাত্রি 9:30 এবং বাংলাদেশের টাইম রাত্রি 10:00 উনি ক্লাস নেবেন।

যথারীতি পরদিন অর্থাৎ ০২/১১/২০২১ সাড়ে নটার সময় আমি ড্রেসকোডে অন হই এবং এবিবি স্কুলের ক্লাস এ জয়েন করি।@shuvo35 দাদার কাজ থাকায় উনি ভারতীয় টাইম 9 টা 47 টায় এবিবি ক্লাসে জয়েন করেন এবং সেই মুহূর্তে ক্লাসে 32 থেকে 35 জন উপস্থিত থাকে। তিনি আগের দিনের মতোই আবার স্টেজে ডাকার জন্য হাত তুলতে বলন। এইবার দু-তিনজন হাত তোলেন, কিন্তু সার্ভারে প্রবলেম হওয়ার কারণে কাউকেই তিনি স্টেজে ডেকে নিতে পারেন নি। তারপর আমি হাত তুলি এবং তিনি আমাকে স্টেজে ডেকে নেন। তারপর জানান যে আমার মাধ্যমে উনি সবাইকে কিছু কথা জানাতে চাই এবং এটা বলেই তিনি তার কথা শুরু করেন।

WhatsApp Image 2021-11-03 at 10.44.29 PM.jpeg


তিনি বলেন যে আমরা পরিচিতিমূলক পোস্ট আগে অবশ্যই করেছি কিন্তু এইবার আমাদের লেভেল ওয়ান ভেরিফিকেশন পোস্ট করতে হবে যেটি কিভাবে করতে হবে তার সম্পর্কে উনি বিস্তারিত ভাবে আমাদের বলেন। প্রথমে তিনি বলেন যে আমাদের 80 শতাংশ ভিজুয়ালাইজেশন সহ ছবি আপলোড করতে হবে, তারপর হাতে একটা কাগজ নিয়ে তাতে লিখে যে আমরা কবে আমার বাংলা ব্লগ জয়েন করেছি সেই ছবিটি আপলোড করতে হবে, তাছাড়া আমরা কোথা থেকে বিলং করছি এবং আমাদের বয়স ও আমাদের ইচ্ছা বা ইন্টারেস্ট এর বিষয় সম্পর্কে আমাদের বিস্তারিত জানাতে বলেন।

এছাড়া তিনি বলেন এই স্কুলের ক্লাস থেকে আমরা কি কি বিষয় জানতে পারছি সে সম্পর্কে বিস্তারিতভাবে জানাতে। তিনি আবারও আমাদের কয়েকটা টপিকের ব্যাপারে বিস্তারিত ভাবে বোঝালেন। কপিরাইট, প্ল্যাগারিজম, স্প্যামিং, ফার্মিং করা যাবে না, সকলের পোস্টে গঠনমূলক কমেন্ট করতে হবে, গঠন মূলক পোস্ট গুছিয়ে করতে হবে, এডমিন এবং মডারেটর দাদা দের কথা শুনতে হবে এবং সর্বশেষে আমার বাংলা ব্লগের সমস্ত নিয়ম মেনে চলতে হবে।

কপিরাইট হল সোশ্যাল মিডিয়া যেমন গুগল-ফেসবুক বা অন্য কোন সাইট থেকে অন্য কারো ছবি যেটা কপিরাইট প্রোটেক্টেড আছে সেটা কপি করে ব্লগে পোস্ট করা।যা করা যাবে না।

প্লেগারিজম হল অন্য কোন অথার বা অন্য কোন ওয়েবসাইটে লেখা কোনো তথ্য বা কোন ডিটেইলস বেশিরভাগ টা কপি করে নিজের পোস্টে লিখে সেটাকে নিজের বলে জানান যাকে এক কথায় চুরি করা বলা যেতে পারে। সেটা একদমই করা যাবে না করলে তখন কঠোরভাবে দেখা হবে।

স্প্যামিং হল একই পোস্ট বিভিন্ন কমিউনিটি তে করা বা কোন একটা পুরনো পোস্ট কে একটু ঘুরিয়ে বা হুবহু একই রেখে আবার পোস্ট করা। এটা করলেও এই কমিউনিটিতে জায়গা পাওয়া যাবে না।

অবশেষে প্রায় এক ঘণ্টারও বেশি সময় ধরে ক্লাস নেয়ার পর দাদা আমাদের জানালে যে আমাদেরকে লেভেল ওয়ান এ উত্তীর্ণ হতে গেলে এই ভেরিফিকেশন পোস্টটি করতে হবে। তাই জান এই পোস্টা যথাসম্ভব গুছিয়ে করার চেষ্টা করলাম। আশা করি দাদার কথামতো এই পোস্টটাতে আমি উপস্থাপন করতে পেরেছি। যদি প্রস্টাতে কোনো পরিবর্তন করতে হয় বা এই পোস্ট টা ঠিক না মনে হয় তাহলে আমাকে অবশ্যই জানালে আমি আরো ভালো করে করার চেষ্টা করব।


ধন্যবাদ আমার এই পোস্টটা গুরুত্ব দিয়ে পড়ার জন্য এবং আমাকে সাপোর্ট করার জন্য।

Sort:  
 3 years ago 

আপনার উপস্থাপনা ভালো ছিল, শুভেচ্ছা রইল আপনার জন্য। ইউ ডিজার্ভ গুড।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর একটা মন্তব্যের জন্য। আশা করি আপনি যেরাম ভাবে বুঝিয়ে ছিলেন যতটা সম্ভব সেরাম ভাবে করতে পেরেছি। আপনি পাসে না থাকলে এটা এত সহজ হতো না।

 3 years ago 

আপনি খুব সুন্দর ভাবে ভেরিফিকেশন পোস্ট করেছেন। শুধু নিজের পরিচয় দেননি, আরো অনেক কিছু উল্লেখ করেছেন।আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনাকে স্বাগতম। কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে আমাদের পাশেই থাকবেন-এই কামনায় করি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ দাদা এত সুন্দর ভাবে স্বাগত জানানোর জন্য। আমারও এখানে সুদূর প্রসারী ভাবনা আছে। আশাকরি কমিউনিটি সমস্ত নিয়ম মেনে এবং আপনাদের কাছ থেকে শিখে আমি ভালো ভালো পোস্ট উপহার দিয়ে এই কমিউনিটিতে সবার সাথে থাকতে পারবো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55049.50
ETH 2307.72
USDT 1.00
SBD 2.30