পরিচিতি পোস্ট

in আমার বাংলা ব্লগlast month (edited)

।। নমস্কার বন্ধুরা ।।

1000174906.jpg

নীলমের লেখামিতে আপনাদের স্বাগত জানাই। আমার বাংলা ব্লগে আজ আমি নিজের পরিচয় দেব৷ তবে প্রথমেই বাংলা ব্লগের সমস্ত বন্ধুদের আমার আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জানাই৷ আশাকরি আপনারা খুব ভালো আছেন৷ আজ যেখানে ইংরেজি মাধ্যমের ঠেলায় বাংলার মুখ ক্রমশ পিছিয়ে যাচ্ছে আর দ্বিভাষীদের চাপে কথ্য ভাষায় অর্ধেক হিন্দি ঢুকে পড়ছে সেখানে নিজের ভাষায়, বাংলা ভাষার শব্দ শ্রমিক হিসেবে কাজ করতে পারাটা বড্ড আনন্দের৷ শুধু আনন্দেরই না এ আমার কাছে গর্বেরও৷ আমার বাংলা ব্লগে অনেকের ব্লগ পড়ে দেখেছি সকলেই সৃজনশীল ব্যক্তি। সেখানে আমি যে কতটা তা আমার ভবিষ্যতের লেখালিখিই প্রমান দেবে৷ তবে আপনাদের সামনে আমার সৃজনশীলতা যে তুলে ধরতে পারার সুযোগ পেয়েছি এটাই বড় পাওয়া৷ ভালো মন্দ তো পরের বিচার্য।

আমার পরিচয়-

আমি নীলম সামন্ত। নিবাস পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর জেলার গোপালপুঞ্জ গ্রামে৷ এ আমার স্থায়ী নিবাস হলেও আমি এখানকার স্থায়ী বাসিন্দা নই। দীর্ঘ বছর প্রবাসে থাকি, যে কারণে অনেকেই প্রবাসী বাঙালি বলে৷ কিন্তু শুধু বাঙালি হিসেবেই আপ্লুত হই৷ বর্তমানে ভারতবর্ষের মহারাষ্ট্র রাজ্যের পুনে তে আমার বাস। খুবই অল্প দিন হল পুনে তে থাকছি৷ ডিগ্রির পড়াশুনো অনেক আগেই শেষ হয়েছে৷ ইংরেজিতে স্নাতক শেষ করে ট্যুরিজম ম্যানেজমেন্টে পরবর্তী পড়াশুনো করেছি৷ পড়াশুনো আর প্রাণের টান যেন দুই মেরু৷ তাই বিগত ছয় সাত বছর ধরে বাংলা কবিতা প্রবন্ধ অণুগল্প ইত্যাদি সাহিত্যের সাগরে নিজেকে ভাসিয়ে দিয়েছি৷

শখ-আহ্লাদ-

শব্দ শ্রমিকদের যা শখ হয় তার বাইরে আমি নই। তাই এক কথায় আমাকে বইপোকাও বলা চলে৷ তবে সৃজনশীল মনের হওয়ার কারণে সব কিছুতে নতুন দিক খুঁজে বার করার নেশায় এগোই৷ যখন কবিতা লিখি তখন এক একটা ধারাকে ভাঙি আবার গড়ি। এভাবে নিজেও যে প্রতিনিয়ত ভেঙে চলি তা বলার অপেক্ষা রাখে না৷ তবে শব্দ শ্রমিক বলে কি বাকি কিচ্ছু জানিনা? না তেমনটা নয়৷ মোটামুটি রান্নাবান্না থেকে ঘরগুছনো, ছবি আঁকা, আলপনা দেওয়া, আসন তৈরি, ক্রুশের কাজ, ফেলে দেওয়া জিনিস থেকে কিছু একটা বানানো, গয়না বানানো সময়ে অসময়ে এসবও করে থাকি৷ এক ঘেঁয়ে জীবনে রঙ আনতে ফুলের পেছনে ছুটতে ভুলি না৷ ভাড়াবাড়ির ছোট ছোট ব্যালকনি বা জানালাতেই তৈরি করে নিই মনের মতো বাগান। অনেক সময় ঘরের কোণগুলোকেও বাদ দিই না৷ যখন বাসা পরিবর্তন হয় তখন সাজানো রঙ কেমন উলোটপালোট হয়ে যায়, আবার নতুন করে করি৷ এই সব কিছুর পরেও ছুটির দিন পেলে প্রকৃতির কোলে গিয়ে শব্দের মালা সাজাই৷ নানান গ্রাম্য পরিবেশে গিয়ে তাদের আচারবিধি রান্নাবান্না ঘরবাড়ি কেমন সেসব উপভোগ করি৷ আসলে আমার শখের শেষ নেই৷

1000002405.jpg

1000002977.jpg

সাহিত্য পরিচিতি-

আমাদের মুক্ত কণ্ঠে কথা বলাই শ্রেষ্ঠ সাহিত্য। এ কথা সত্য বলে আমি মনে করি৷ কিন্তু নিজেকে যেহেতু বারবার শব্দ শ্রমিক হিসেবে পরিচয় করাই, তাই সাহিত্য জীবনের একটা শুরু অবশ্যই আছে, সেই শুরু যেখান থেকে একাগ্র হয়ে সাহিত্য চর্চা করে গেছি৷ স্কুলে পড়াকালীন দেওয়াল পত্রিকায় আমার লেখার জন্য একটি পাকাপাকি জায়গা ছিল৷ তখন কবিতা বা গল্প লিখলেও প্রকাশে লজ্জা পেতাম৷ তারপর হোস্টেল জীবনে বন্ধুরা মিলে লিখতাম৷ সেসব দিনেও প্রকাশিত হতে খুব কুণ্ঠাবোধ হত। পরবর্তীতে যখন সোসাল মিডিয়াতে কলম ধরলাম আস্তে আস্তে পরিচিতি লাভ করতে শুরু করলাম। এখন নানান পত্রপত্রিকায় লিখি৷ সম্পাদকদের উৎসাহে দুটি একক কাব্যগ্রন্থও হয়েছে৷ 'মোমবাতির কার্ণিশ' আমার প্রথম কাব্যগ্রন্থ যার ২০২২ সালের সেপ্টেম্বরে মোড়ক উন্মোচন হয়েছিল৷ দ্বিতীয় কাব্যগ্রন্থ 'ইক্যুয়াল টু অ্যাপল' ২০২৩ এর কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশ পেয়েছে৷ বর্তমানে একটি চিঠি, গদ্য, কথপোকথনে ঠাসা গ্রন্থ নাম 'জোনাক সভ্যতা'র কাজ চলছে৷ আশা করি কয়েক মাসের মধ্যেই হাতে পাবো৷ এছাড়াও মহাভারতের মহা-নির্মাণ নামে মহাভারতের মূল্যবান কিছু চরিত্র যা বহুচর্চিত নয় তাই নিয়ে গবেষণামূলক একটি কাজ করছি৷

1000174987.jpg

1000174988.jpg

1000174986.jpg

সংগঠন পরিচিতি-

বর্তমানে 'কবিতার আলো' নামক একটি কবিতার ট্যাবলয়েডের সহ সম্পাদনা করি। এছাড়াও 'আহ্নিক' নামক একটি প্রবন্ধ পত্রিকার কার্যকরী সদস্য হিসেবে কাজ করি৷

স্টিমিটে কিভাবে এলাম -

দিন পনের আগে 'আহ্নিক'এর পত্রিকা প্রকাশ অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত বেশ কিছু সাহিত্য বন্ধুদের সাথে আলাপ হয়৷ তাদের সাথে সুন্দর সময় কাটাই। হাত ধরে ঘুরতে ঘুরতে কবি সেলিনা সাথী @selinasathi1 স্টিমিটের কথা বলে৷ ওর ব্লগ দেখায়। সে সব দেখেই মনে আগ্রহ জন্মায়। ওকে বলি আমিও লিখতে চাই৷ যেই কথা সেই কাজ৷ ও আমায় সব কিছু বলে দেয়। আর আমি একটি অ্যাকাউন্ট খুলে ফেলি৷ তারপর আমার বাংলা ব্লগের নানান ব্লগ পড়ে কিছু নিয়মকানুন জানি। অস্বীকার করব না আগ্রহ সময়ের সাথে বাড়ছে৷ প্রবাসের জীবন অনেকটাই একার৷ স্টিমিট পরিবারের সাথে আশাকরি খুব ভালো সময় কাটবে৷ সাথে সাথে বাংলাকে অনেকটা জাগিয়ে রাখতে পারব আর মনের নানান কথা বলতে পারব৷

1000174985.jpg

Sort:  
 last month (edited)

প্রথমেই আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে স্বাগতম। আপনার পোস্ট পড়ে আপনার সম্পর্কে জানতে পারলাম। আপনি একজন সৃজনশীল মানুষ। আমাদের প্রিয় সাথি আপুর মাধ্যমে স্টিমিটে এসেছেন জেনে খুশি হলাম। আপনি সাথি আপুকে পোস্ট এ মেনশন দিন। আশাকরি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে কাজ করবেন। আপনার স্টিমিট জার্নি শুভ হোক এই কামনাই করি।

 last month 

আপনাকে অনেক ধন্যবাদ জানাই৷ আমার পরিচিতি পোস্ট পড়ে আপনি যা বললেন, আমি উৎসাহিত বোধ করছি। কমিউনিটির নিয়মাবলীগুলো পড়েছি৷ তবে সদ্যই এই পরিবারে এসেছি তো তাই বুঝে উঠতে একটু সময় লাগছে৷ আশাকরি সব ঠিক হয়ে যাবে৷ ভালো থাকবেন বন্ধু৷

 last month 

আমার বাংলা ব্লগে তোমাকে স্বাগতম। আমার বাংলা ব্লগে তোমার পরিচিতি পোস্ট দেখে আমার কাছে দারুন লাগলো। অনেকটা খুশি খুশি লাগছে। আশা করছি তোমার এই নতুন জার্নি তোমাকে অনেক দূর পৌঁছে দেবে। অনেক অনেক শুভকামনা এবং ভালোবাসা তোমার জন্য🌹🌹

 last month 

সবই তোমার উদ্যোগে। তুমি না উৎসাহ দিলে এসব কিছুই হত না৷ হঠাৎ দেখায় আমরা কত বন্ধু হলাম৷ তুমি ভেতর ঘরে জায়গা করে নিলে। ভালো থেকো।

 last month 

তুমিও সব সময় খুব ভালো থাকবে এটাই প্রত্যাশা করছি। আমরা সকলে মিলে বাংলায় সৃজনশীলতাকে এগিয়ে নিয়ে যাব বহুদূর। আশা করছি তোমার সমস্ত প্রতিভা গুলোকে এখানে ফুটিয়ে তুলবে তোমার ব্লগের মাধ্যমে। আর হ্যাঁ, তুমি এবং কৌশিক দাদা সত্যিই আমার মনের ঘরে জায়গা করে নিয়েছো। 🌹🌹

 last month 

আপনার পরিচিতি মূলক পোস্ট পরে খুবই ভালো লাগলো।সেলিনা সাথি আপু খুবই অমায়িক একজন মানুষ তিনি খুব দারুন বল্গিং করেন আশা করি আপনিও করবেন।আপনার জন্য শুভ কামনা রইলো।

 last month 

অনেক ধন্যবাদ জানাই আপনাকে। পাশে থাকবেন। চেষ্টা করব সুন্দর করে ব্লগ করতে৷

 last month 

আমাদের সকলের প্রিয় সাথী আপুর মাধ্যমে আপনি আমাদের সাথে যুক্ত হয়েছেন জেনে অনেক ভালো লাগলো। সাথী আপু খুবই ভালো একজন মানুষ। আর খুবই ভালো মনের মানুষ। আশা করছি আপনি ভালো কিছুই উপহার দিবেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

অনেক ধন্যবাদ জানাই আপনাকে। সাথী খুব অল্প সময়েই আমার কাছের মানুষ হয়ে উঠেছেন৷ আমি চেষ্টা করব উপহার দিতে৷ ভালো মন্দ আপনাদের বিচার্য৷ ভালো থাকবেন বন্ধু।

 29 days ago 

আপনার সম্পর্কে জানতে পেরে খুবই ভালো লাগল। আশাকরি এখানে লেখালেখি শুরু করবেন তাহলে প্রতিনিয়ত আপনার লেখা পড়তে পারব। আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আপনি এসেছেন আমাদের সেলিনা সাথী আপুর মাধ্যমে। উনি আমাদের কমিউনিটি সম্মানীত একজন সদস‍্য। আপনার জন্য শুভকামনা।।

 29 days ago 

অনেক ধন্যবাদ জানাই আপনাকে। নিশ্চই লেখালিখি করব৷ পাশে থাকবেন৷ ভালো থাকবেন৷

Loading...
 27 days ago 

আপনাকে আমার বাংলা ব্লগে সুস্বাগতম জানাই । এই কমিউনিটিতে সৃষ্টিশীল ব্লগ দারুণভাবে উৎসাহিত করা হয়। আপনার শখ ও বিভিন্ন বিষয় নিয়ে লেখালিখি ও চারুশিল্পের সমাহার দেখে আমি রীতিমতো মুগ্ধ ও আনন্দিত।
আমি আশা করি, আপনি খুব দীর্ঘ একটি পথপরিক্রমায় আমাদের সাথে আপনার সৃষ্টিশীলতার চর্চা অব্যাহত রাখবেন। এই প্রত্যাশা করি।

অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা রইলো, 💐

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 61375.54
ETH 3383.44
USDT 1.00
SBD 2.49