ডাই প্রজেক্ট || রঙিন কাগজ দিয়ে হাত পাখা তৈরি।

in আমার বাংলা ব্লগ7 months ago
রঙিন কাগজ দিয়ে হাত পাখা তৈরি।
"সবার সুস্বাস্থ্য কামনা করছি"

IMG_20240214_114225.jpg

ছবি তোলার যন্ত্র:- শাওমি রেডমি ৯
ছবির অবস্থান :- ময়মনসিংহ সদর, বাংলাদেশ।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe (1) (1).png

শুভ সকাল আমার বাংলা ব্লগ পরিবার। আসসালামু আলাইকুম। আমি @nazmul01 ময়মনসিংহ বাংলাদেশ থেকে। কেমন আছেন সবাই? আশা করি আপনারা সকলকেই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে হাজির হলাম আমার নতুন আরও একটি ডাই প্রজেক্ট পোস্ট নিয়ে। আশা করি আপনাদের সবার ভালো লাগবে। চলুন তাহলে শুরু করি।

আমি সময় পেলে বসে পড়ি রঙিন কাগজ নিয়ে কিছু তৈরি করার জন্য। রঙিন কাগজ দিয়ে কোনো কিছু তৈরি করলে আমার কাছে বিষণ ভালো লাগে। গরম চলে আসছে তাই অফিস থেকে আশার পর অল্প বাতাস এর জন্য সময় করে বসি পড়ি হাতপাখা তৈরি করতে। আমি যখন রঙিন কাগজ দিয়ে হাতপাখা তৈরি করছিলাম তখন নিজের কাছেই অনেক ভালো লাগা কাজ করছিল। এই ধরনের কাজ গুলো অনেক সময় নিয়ে করতে হয়। চলুন তাহলে দেখে নিই হাতপাখা তৈরি করার পদ্ধতি।

প্রয়োজনীয় উপকরণ।

IMG_20240213_184126.jpg

  • রঙিন কাগজ
  • গাম
  • কাঁচি
  • কলম
  • স্কেল
  • সুতা
✂️ প্রথম ধাপ ✂️

InShot_20240213_204211371.jpg

প্রথম ধাপে আমি রঙিন কাগজ নিয়ে নিলাম। তারপর কাগজকে ভাজ করে ২০ সে.মি সমান করে কেটে নিলাম।

✂️ দ্বিতীয় ধাপ ✂️

InShot_20240213_204341155.jpg

দ্বিতীয় ধাপে আমি লাল রঙের কাগজ চিকন করে কেটে নিলাম। সমান করে কাটা কাগজের দুই প্রান্তে গাম লাগিয়ে নিলাম।

✂️ তৃতীয় ধাপ ✂️

InShot_20240213_204430783.jpg

তৃতীয় ধাপে কাগজ দুটির ভালো করে দুই প্রান্তে গাম লাগানো শেষ হলে চিকন লাল কাগজটি লাগিয়ে নিলাম। এবং উভয় পাশে কালো মার্কার কলম দিয়ে ফোটা ফোটা দিয়ে দিলাম। দেখতে অনেকটা সুন্দর লাগছে।

✂️ চতুর্থ ধাপ ✂️

InShot_20240213_204631483.jpg

চতুর্থ ধাপে কাগজটি চিকন এবং ভালো করে ভাজ করে নিবো। কাগজ সমান ভাবে ভাজ করার মধ্যে সৌন্দর্য নির্ভর করে। আপনারা দেখতে পাচ্ছেন আমি কাগজ দুটি ভালো করে ভাজ করে নিয়েছি।

✂️ পঞ্চম ধাপ ✂️

InShot_20240213_210024828.jpg

পঞ্চম ধাপে দুইটি কাগজ ভাজ কারার মাঝে ভালো করে গাম লাগিয়ে নিলাম। গাম যাতে ছুটে না যায় তার জন্য আমি সুতা দিয়ে মাঝ বরাবর একটি গিঁট দিয়ে দিলাম।

✂️ ষষ্ঠ ধাপ ✂️

InShot_20240213_210842366.jpg

ষষ্ঠ ধাপে আরও দুটি কাগজ কেটে নিয়ে ভালো করে পেঁচিয়ে নিলাম।এগুলো দিয়ে হাতপাখার হাতল তৈরি করেছি।

✂️ সপ্তম ধাপ ✂️

InShot_20240213_211007188.jpg

"ছবি গুলো InShot অ্যাপস দিয়ে তৈরি"


সপ্তম ধাপে গাম দিয়ে ভালো করে কাগজের হাতল দুটি লাগিয়ে নিলাম। এবং অবশেষে ভালো করে চেপে গাম লাগিয়ে নিলাম। তারপর আমার হাতপাখা তৈরি কাজ শেষ করলাম।

ফাইনাল আউটপুট

IMG_20240214_114225.jpg

IMG_20240213_194912.jpg

IMG_20240213_194933.jpg

IMG_20240213_195207.jpg



এ ছিল আমার আজকের আয়োজন। আশা করি আমার পোস্ট আপনাদের অনেক ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন? আপনাদের সবার মতামত আশা করছি। আজকের মত এখানে বিদায় নিলাম। সবাই ভালো থাকবেন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ💞।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxJkoJ67FXnsDqHsfcYrHExg45hzbf2tzsiAeqBq6b2MgASJtNTU4BaRG5GSd...jiiUN67TKAiC1RQHSbg7hkU4vYCsMpAtAmm4pum217tSttDfXznfKyTmRaJNgLmAJa5t6hyYozxbhBBSEyEGVJMzkPQiVnUJznvnA2tAcfkBUkkPGBL9LEkfcz.png

পোস্ট বিবরণ
বিভাগডাই প্রজেক্ট।
ডিভাইসশাওমি রেডমি ৯
বিষয়রঙিন কাগজ দিয়ে হাত পাখা তৈরি।
লোকেশনময়মনসিংহ সদর, বাংলাদেশ।
ফটোগ্রাফার@nazmul01

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWYdt6SjwZ7vvktYfrGq3aDQtm22XGwMLgr461bjVhJAHB7fWFmwER363cnXeux6BYatjzjynwz1bJnJG2PkLtv.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81Mzo7WDimR59eqwKXDqmnhF9z4ff4m5qW1wS3z2W4iMcH1ntgYnP4NW5wz5S8vGgfYSeKDERUTqkBRyyXpLgMsU.png

EEEoA8oLaAxsTkPYAARp78o5cJA1o6Chv9x98TzCFT6v5GPaniH2XLfayK4zMgAZAmwE2y1gGVJ8h7J4xgBybGGgWrcABBj2G22t9614XqFBaaSB7Mm9ZwUUUJBFMvAjQnMG1nUkrGb38D7jBdPBC.png

RNFetchBlobTmp_sy2hofzehkk6yhkiozzh.jpg

Sort:  
 7 months ago 

রঙিন কাগজ দিয়ে এভাবে যে কোন কিছু তৈরি করলে তা দেখতে অনেক সুন্দর লাগে। গরমের দিন চলে আসতেছে। গরমের সময় হাত পাখা সবাই ব্যবহার করে থাকে যখন কারেন্ট চলে যায়। আগের দিনে হাতপাখাটা বেশি ব্যবহার করা হতো, যদি এখন এর প্রচলন খুব কম রয়েছে। আমরা ছোটবেলায় কাগজ দিয়ে এরকম হাত পাখাগুলো তৈরি করে স্কুলে নিয়ে যেতাম। কারেন্ট চলে যাওয়ার পর এগুলো দিয়ে বাতাস করতাম। আর অনেক বেশি ভালো লাগতো। আপনার তৈরি হাত পাখাটা দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। সুন্দর হয়েছে পুরো হাতপাখা তৈরি।

 7 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই। আমার জন্য দুয়া করবেন ভাই, আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

রঙিন কাগজ দিয়ে সুন্দর হাত পাখা তৈরি করেছেন আপনি। চমৎকার হয়েছে আপনার তৈরি করা এই অসাধারণ হাত পাখাটা। দেখতেও বেশ ভালো লাগলো আমার কাছে। আশা করি এভাবে আরও অনেক কিছু তৈরি করে দেখানোর চেষ্টা করবেন আপনি।

 7 months ago 

ইনশাআল্লাহ ভলো কিছু তৈরি কারার চেষ্টা করবো।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

 7 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে অসম্ভব সুন্দর একটা হাত পাখা তৈরি করেছেন। আপনার তৈরি করা এই হাত পাখাটা দেখতে সুন্দর লাগতেছে। গরমকাল চলে আসতেছে দেখতে দেখতে। আর এই সময়টাতে হাত পাখার প্রয়োজন হয় অনেক বেশি। অনেক সুন্দর করে হাতপাখা তৈরি করেছেন। আর তৈরি করার পদ্ধতি তুলে ধরেছেন। যেটা দেখে যে কেউ চাইলে এটি তৈরি করে নিতে পারবে। সব মিলিয়ে অসম্ভব ভালো ছিল আপনার পুরো কাজটা।

 7 months ago 

আপনার ভালো লেগেছে যেনে খুশি হলাম। আপনার মন্তব্য পেয়ে খুশি হলাম। সব সময় আপনি আমাকে উৎসাহ দিয়ে থাকেন। আপনার জন্য শুভকামনা রইল আপু ভালো থাকবেন।

 7 months ago 

কিছুদিন পরে শীত শেষ হবে। তখন কিন্তু ভাই আপনার তৈরি হাত পাখা দরকার হবে। অনেক সুন্দর হয়েছে। আমাকেও একটা বানিয়ে দিয়েন। ভালো ছিলো ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ভলো মন্তব্য করে আমাকে উৎসাহ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া ভালো থাকবেন।

 7 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রঙিন কাগজ দিয়ে হাত পাখা তৈরি। আপনার তৈরি রঙিন কাগজের হাতপাখা দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে ভাই সামনে গরম আসতেছে আপনার জন্য অনেক কাজে দিবে। আমাদের জন্য দু-একটা বানিয়ে পার্সেল করে পাঠিয়ে দিন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনাকে ধন্যবাদ ভাই, ভালো মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন।

 7 months ago 

আপনার কাছে ভালো লাগেছে যেনে খুশি হলাম। আপনাকেও ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 7 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে সময় লাগলেও তৈরি করার পর দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। রঙিন কাগজ কেটে সুন্দর একটি পাখা তৈরি করেছেন। যা গরমে খুবই প্রয়োজন। পাখাটি দেখতে খুব সুন্দর লাগছে কালার কম্বিনেশন ও সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন ‌‌‍। এত সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 7 months ago 

ধন্যবাদ চমৎকার মন্তব্য করে উৎসাহিত করার জন্য।
এবং সব সময় আমাকে সাপোর্ট করার জন্য।

 7 months ago 

আপনার ধাপে ধাপে দেয়া তৈরির উপায় বেশ সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আমাদের সাথে এরকম সুন্দর একটি প্রজেক্ট ভাগাভাগি করে নেবার জন্যে। শুভকামনা রইলো আপনার জন্য ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ চমৎকার মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63550.59
ETH 2644.53
USDT 1.00
SBD 2.81